Bartaman Patrika
বিদেশ
 

বাণিজ্য যুদ্ধ মেটাতে চীন-মার্কিন বৈঠক

বেজিং, ৭ জানুয়ারি (পিটিআই): গত বছর থেকে বাণিজ্য যুদ্ধে লিপ্ত হয়েছে অর্থনীতির দুই মহাশক্তিধর দেশ। তারপর থেকে আমেরিকা ও চীনের অর্থনীতিতে তার প্রভাব পড়তে শুরু করে। এবার বিরোধ মেটাতে মুখোমুখি বৈঠকে বসল চীন ও আমেরিকা। সোমবার বেজিংয়ে দু’দিনের এই বৈঠক শুরু হয়েছে।
বিশদ
জাল ভিসা, ধৃত নাইজিরীয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমায় অভিনয় করতে কলকাতায় এসেছিল নাইজিরিয়ার বাসিন্দা ওসেলেনে এনাবুলু। কিন্তু তাঁর ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল পাঁচ বছর আগেই। পুলিস জানিয়েছে, তারপর থেকে জাল ভিসা তৈরি করে ২০১৩ সাল থেকে সে এদেশে রয়ে গিয়েছিল।
বিশদ

07th  January, 2019
 হাসিনার নতুন মন্ত্রিসভায় প্রচুর নতুন মুখ

 ঢাকা, ৬ জানুয়ারি (পিটিআই): তৃতীয়বারের জন্য বাংলাদেশে ক্ষমতায় এসেছে আওয়ামী লিগ। রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হল। ৪৭ জনের মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী মোট ২৪ জন। তাদের মধ্যে অনেকেই নতুন মুখ। বিদেশমন্ত্রী পদে এসেছেন শিক্ষাবিদ তথা আমলা আব্দুল মোমেন। 
বিশদ

07th  January, 2019
 এক দশক কোমায় থেকেও সন্তানের জন্ম, ধর্ষককে খুঁজছে মার্কিন পুলিস

ফিনিক্স, ৬ জানুয়ারি: এক দশকের বেশি সময় ধরে কোমায় রয়েছেন তিনি। অথচ ওই অবস্থাতেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। গত ২৯ ডিসেম্বর নার্সিংহোমে কোমায় থাকা অবস্থাতেই সন্তানের জন্ম দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এক মহিলা। ঘটনাটি অবিশ্বাসযোগ্য হলেও এটাই সত্য যে, ওই মহিলা এক দশকের বেশি সময় ধরে কোমায় রয়েছেন।
বিশদ

07th  January, 2019
মিশরে গির্জার বাইরে বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে হত পুলিস

 কায়রো, ৬ জানুয়ারি (এপি): মিশরের রাজধানী শহর কায়রোর জনবহুল এলাকায় গির্জার বাইরে বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে প্রাণ গেল এক পুলিসের। দেশের অভ্যন্তরীণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার রাতের দিকে এই ঘটনা ঘটেছে। ওই বিস্ফোরণে বম্ব স্কোয়াডের প্রধান এবং আরও এক পুলিসও জখম হয়েছেন।
বিশদ

07th  January, 2019
একদিনের পাক সফরে আরব আমিরশাহির যুবরাজ
সৌদির পর এবার ‘দেউলিয়া’ পাকিস্তানকে আর্থিক সাহায্য করছে আরব আমিরশাহিও

 ইসলামাবাদ, ৬ জানুয়ারি (পিটিআই): সৌদি আরব আগেই সাহায্যের হাত বাড়িয়েছিল। এবার এগিয়ে এল সংযুক্ত আরব আমিরশাহিও। পাকিস্তানকে চরম আর্থিক সঙ্কট থেকে টেনে বার করতে এবার আর্থিক সাহায্য দেওয়ার পথে হাঁটছে আরব আমিরশাহিও।
বিশদ

07th  January, 2019
 ইসলামকে চীনা ভাবধারায় অনুপ্রাণিত করতে বিল পাশ বেজিং পার্লামেন্টে

 বেজিং, ৬ জানুয়ারি: উইঘুর মুসলিম সম্প্রদায়ের পর কমিউনিস্ট রোষে এবার ইসলাম। আগামী পাঁচ বছরের মধ্যে ইসলাম ধর্মাবলম্বীদের চীনা ভাবধারায় অনুপ্রাণিত করতে বিল পাশ করল বেজিং। আটটি ইসলামিক সংগঠনের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে জি জিনপিং সরকার। গ্লোবাল টাইমস তার প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।
বিশদ

07th  January, 2019
স্বর্ণখনির দেওয়াল ধসে আফগানিস্তানে মৃত ৩০

কুন্দুজ, ৬ জানুয়ারি (এএফপি): আফগানিস্তনে স্বর্ণখনির দেওয়াল ধসে মৃত্যু হল কমপক্ষে ৩০ জনের। রবিবার উত্তর-পূর্ব আফগানিস্তানের কোহিস্তান জেলার বাদাখশান প্রদেশে ঘটেছে ঘটনাটি। জেলার গভর্নর মহম্মদ রুস্তম রাঘি জানিয়েছেন, ঘটনায় আরও ৭ জন আহত হয়েছেন। গ্রামবাসীরা নদীগর্ভে ২০০ ফুট গর্ত খুঁড়ে সোনার খোঁজে নেমেছিলেন।
বিশদ

07th  January, 2019
আমেরিকার বিরুদ্ধে
যুদ্ধের প্রস্তুতি চীনের
সেনাবাহিনীকে তৈরি থাকার নির্দেশ জিনপিংয়ের

সাংহাই, ৫ জানুয়ারি: আধিপত্যের প্রশ্নে এবার ফুঁসে উঠল চীন। হুমকি দিয়ে বুঝিয়ে দিল, আমেরিকার সঙ্গে যুদ্ধের জন্য তারা পুরোপুরি প্রস্তত। দক্ষিণ চীন সাগরে আধিপত্য, বাণিজ্য-যুদ্ধ ও তাইওয়ানের স্বাধীনতার প্রশ্নে ওয়াশিংটনের সঙ্গে ক্রমেই সঙ্ঘাত তুঙ্গে উঠছে বেজিংয়ের। এই অবস্থায় রীতিমতো যুদ্ধের হুমকি দিয়ে দিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। চীনা সশস্ত্র বাহিনীকে তাঁর নির্দেশ, যুদ্ধের প্রস্তুতি সেরে রাখতে হবে। সেজন্য প্রয়োজনীয় যা কিছু করার, তার সবটাই করতে হবে।
বিশদ

06th  January, 2019
দেশে জরুরি অবস্থা জারি করে
প্রাচীর গড়ব, ‘হুমকি’ ট্রাম্পের

 ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মেক্সিকো সীমান্ত বরাবর দেওয়াল তুলতে টাকা না দেওয়া হলে ‘জাতীয় জরুরি অবস্থা’ জারির পথে হাঁটবেন তিনি। শুক্রবার ডেমোক্র্যাটদের সঙ্গে বৈঠকে এমনই হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

06th  January, 2019
আমেরিকায় গেমিং কমপ্লেক্সে চলল গুলি, হত ৩

 ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মারপিটের জেরে গুলি চলল আমেরিকার লস এঞ্জেলসের কাছে একটি গেমিং কমপ্লেক্সে। ঘটনায় মৃত্যু হয়েছে ৩ জনের। আহত হয়েছেন আরও ৪ জন।
বিশদ

06th  January, 2019
এফএটিএফ-এর বৈঠকে
পাকিস্তানের প্রতিনিধিরা

 ইসলামাবাদ, ৫ জানুয়ারি (পিটিআই): জঙ্গিদের বেআইনিভাবে অর্থ সাহায্য এবং বেলাগাম আর্থিক তছরূপের অভিযোগে আন্তর্জাতিক মঞ্চে বারবার অপদস্থ হতে হয়েছে পাকিস্তানকে। গত বছর জুনে বৈঠক করে আর্থিক অপরাধ সংক্রান্ত প্যারিসের নজরদার সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করে দেয়।
বিশদ

06th  January, 2019
কেট-মেগানের ঝগড়ায় টালমাটাল ব্রিটেনের রাজ পরিবার

 ওয়াশিংটন, ৪ ডিসেম্বর: জায়ে জায়ে ঝগড়া সাধারণ মধ্যবিত্ত পরিবারের খুব সাধারণ ব্যাপার। ঝগড়া থেকে পরিবারে ভাঙন হামেশাই দেখা যায়। কিন্তু সেই কাজিয়া যখন রাজ পরিবারে হয়, তখন তা আর সাধারণ থাকে না।
বিশদ

05th  January, 2019
তথ্য চুরি গেল চ্যান্সেলার মার্কেল সহ জার্মানির তামাম নেতা-আমলার, শুরু তদন্ত

 বার্লিন, ৪ জানুয়ারি (পিটিআই): তথ্য ফাঁসের শিকার হলেন চ্যান্সেলার অ্যাঞ্জেলা মার্কেল সহ জার্মানির কয়েকশো রাজনীতিবিদ ও অফিসার। শুক্রবার সরকারের পক্ষ থেকে এই চাঞ্চল্যকর খবরের কথা ঘোষণা করা হয়েছে। ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে হাই প্রোফাইল মন্ত্রী-আমলা-ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য।
বিশদ

05th  January, 2019
সীমান্তে দেওয়ালের জন্য অর্থ বরাদ্দ না করেই
অচলাবস্থা কাটানার উদ্যোগ ডেমোক্র্যাটদের

তাহলে শাট-ডাউনও চলবে: ট্রাম্প

 ওয়াশিংটন, ৫ জানুয়ারি: আমেরিকায় অচলাবস্থা কাটাতে বাজেট বরাদ্দ প্রস্তাব বিল পাশ করল ডেমোক্র্যাটরা। ন্যান্সি পেলোসিকে দ্বিতীয়বার স্পিকার নির্বাচিত করার পরই ডেমোক্র্যাটরা তাদের বিল উত্থাপন করে। প্রতিনিধি পরিষদে শাট-ডাউন নিরসন সংক্রান্ত ছ’টি এবং ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরকে বরাদ্দ দেওয়া সংক্রান্ত একটি বিল পাস হয়।
বিশদ

05th  January, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM