Bartaman Patrika
বিদেশ
 

ছুরিকাঘাতে লন্ডনে জখম এক পুলিস সহ তিন, তদন্তে জঙ্গিদমন শাখা

লন্ডন, ১ জানুয়ারি (পিটিআই): এক ব্যক্তির ছুরির আঘাতে জখম হলেন পুলিস অফিসার সহ তিনজন। বর্ষবরণের সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে লন্ডনের ম্যাঞ্চেস্টার রেলস্টেশনে। অভিযুক্তকে গ্রেপ্তার করেছে ব্রিটেনের জঙ্গিদমন শাখা। শুরু হয়েছে তদন্ত। ব্রিটিশ পুলিসের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।
বিশদ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে মৃত ১৫

 জাকার্তা, ১ জানুয়ারি (এপি): গত মাসের ভয়াবহ সুনামির ধাক্কা এখনও কাটিয়ে ওঠেনি ইন্দোনেশিয়া। তারই মধ্যে সোমবার জাভা দ্বীপে প্রবল ভূমিধসে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেল একটি গ্রাম। মাটির তলায় চাপা পড়ে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ২০ জন নিখোঁজ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।
বিশদ

02nd  January, 2019
খাশোগির দেহাংশ সৌদি রাষ্ট্রদূতের বাড়িতে সরানো হয়েছে, সিসিটিভি ফুটেজে ইঙ্গিত

আঙ্কারা, ৩১ ডিসেম্বর: সৌদি সাংবাদিক নিহত জামাল খাশোগির দেহাংশ তিন ব্যক্তি ব্যাগে করে সৌদি রাষ্ট্রদূতের বাড়িতে নিয়ে যাচ্ছেন। তুরস্কের টেলিভিশন চ্যানেলে এক সিসিটিভি ফুটেজ প্রকাশ করা হয়েছে। ওই ফুটেজে দেখা গিয়েছে, পাঁচটি সুটকেস এবং দু’টি কালো ব্যাগে করে কিছু নিয়ে তিন ব্যক্তি ইস্তানবুলের সৌদি রাষ্ট্রদূতের বাড়িতে ঢুকে গেলেন।
বিশদ

01st  January, 2019
প্রতিহিংসার রাজনীতি থেকে বিরত থাকতে কর্মীদের নির্দেশ হাসিনার

ঢাকা, ৩১ ডিসেম্বর (পিটিআই): বিপুল জয়ের পর সমর্থকদের সংযত থাকতে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার অভিনন্দনের জোয়ারে ভেসে যান হাসিনা। তিনি বলেন, এই জয় কোনও ব্যক্তিগত লাভের জন্য নয়। এমন জয় দেশ ও জনগণের প্রতি দায়িত্ব বাড়িয়ে দেয়। হাসিনা বলেন, এই জয়ের ফলে বঙ্গবন্ধু মুজিবুর রহমানের অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়িত করতে পারব।
বিশদ

01st  January, 2019
রাশিয়ায় গ্যাস বিস্ফোরণে বহুতল ভেঙে মৃত ৪, নিখোঁজ ৭৯

মস্কো, ৩১ ডিসেম্বর (এএফপি): বিদায়ী বছরের শেষ দিনে বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়ার ম্যাগ্নিতোতার্স্ক শহরের একটি আবাসন এলাকা। ওই বিস্ফোরণে একটি বহুতল ভেঙে চারজনের মৃত্যু হয়েছে। ৭৯ জনের অবস্থা সম্পর্কে কোনও তথ্য জানাতে পারেনি প্রশাসন।
বিশদ

01st  January, 2019
‘ছন্নছাড়া দলকে কেন ভোট দেব?’ বিরোধীদের ভরাডুবি নিয়ে বলছেন বাংলাদেশের জনগণ

মৃণালকান্তি দাস, কলকাতা: বাংলাদেশ প্রায় বিরোধীশূন্য। বড় জয় পেয়ে ফের ক্ষমতায় আওয়ামি লিগ। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পথে শেখ হাসিনা। রাতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা ও অভিনন্দন পৌঁছে গিয়েছে মুজিব কন্যার ফোনে। আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবও।
বিশদ

01st  January, 2019
আতশবাজি, লেজার শোয়ে অকল্যান্ড থেকে শুরু হল বর্ষবরণ

অকল্যান্ড, ৩১ ডিসেম্বর: বর্ষবিদায় আর বর্ষবরণকে স্মরণীয় করে রাখল নিউজিল্যান্ডের সৈকত শহর অকল্যান্ড। সন্ধিক্ষণকে স্মরণীয় করে রাখতে এই প্রথম অকল্যান্ড হারবার ব্রিজের সঙ্গে একই সময়ে স্কাই টাওয়ার থেকেও আতশবাজি প্রদর্শনী করা হয়। অকল্যান্ডের দুই দর্শনীয় স্থান এই হারবার ব্রিজ এবং স্কাই টাওয়ার।
বিশদ

01st  January, 2019
নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা জাতীয় ঐক্যফ্রন্টের, বিদেশি পর্যবেক্ষকরা বলছেন, ভোট হয়েছে উৎসবের মেজাজে

ঢাকা, ৩০ ডিসেম্বর: বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা করল জাতীয় ঐক্যফ্রন্ট। রবিবার ভোটের পর সন্ধ্যায় জোটের পক্ষ থেকে দেওয়া আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন। 
বিশদ

31st  December, 2018
বাংলাদেশের ভোটে হিংসার বলি
১৭, নিরঙ্কুশ জয়ের পথে হাসিনা

ঢাকা, ৩০ ডিসেম্বর: লাগামছাড়া দুর্নীতি আর দেশদ্রোহীর তকমা লাগিয়ে খালেদা জিয়ার বিএনপি-জামাত জোটকে কার্যত খড়কুটোর মতো উড়িয়ে দিলেন শেখ হাসিনা। বিপুল ভোটে জয় পেয়ে হ্যাটট্রিকের রেকর্ডও করে ফেললেন মুজিব কন্যা। একইসঙ্গে তৃতীয়বারের জন্য বাংলাদেশের ক্ষমতা দখল করে ফেলল তাঁর দল আওয়ামি লিগ নেতৃত্বাধীন মহাজোট।
বিশদ

31st  December, 2018
ভোটের শুরু থেকেই আত্মবিশ্বাসী হাসিনা, দোষারোপেই ব্যস্ত থেকেছে বিএনপি-জামাত

ঢাকা, ৩০ ডিসেম্বর: বুথ-দখলের চেষ্টা, পাল্টা বাধা দেওয়ার অভিযোগ ঘিরে দিনভর সরগরম গোটা বাংলাদেশ। ভোটকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংঘর্ষ, বোমাবাজি, গুলি চালানোর খবরও পাওয়া গিয়েছে। ভোট সংক্রান্ত হিংসায় বিভিন্ন জায়গায় সংঘর্ষে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক।
বিশদ

31st  December, 2018
শাটডাউন: ট্যুইটারে ডেমোক্র্যাটদের কটাক্ষ ট্রাম্পের, সমাধানসূত্র অধরাই

ওয়াশিংটন, ৩০ ডিসেম্বর (পিটিআই): মার্কিন কোষাগারে এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকা শাটডাউন প্রসঙ্গে এখনও কোনও রফাসূত্র বের হয়নি। এই পরিস্থিতির জন্য বিরোধী ডেমোক্র্যাটদেরই দায়ী বলে রবিবার একাধিক ট্যুইট করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

31st  December, 2018
ভুয়ো ডিগ্রি: বরখাস্ত পিআইএর তিন পাইলট সহ ৫০ কর্মী

লাহোর ও ইসলামাবাদ, ৩০ ডিসেম্বর (পিটিআই): ভুয়ো ডিগ্রির কারণে তিন পাইলট সহ ৫০ জনের বেশি কর্মীকে বরখাস্ত করল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। ভুয়ো ডিগ্রি এবং সার্টিফিকেট দেখিয়ে কর্মরত পাইলট এবং বিমানকর্মীদের বিরুদ্ধে পাক সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতেই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

31st  December, 2018
কাঠমাণ্ডুর পুনর্বাসন কেন্দ্রে পুলিসি অভিযান, উদ্ধার ৪৯ মহিলা, গ্রেপ্তার মালিক সহ ৪ জন

কাঠমাণ্ডু, ৩০ ডিসেম্বর (পিটিআই): এক পুনর্বাসন কেন্দ্রে অভিযান চালিয়ে এক রাশিয়ান সহ ৪৯ জন মহিলাকে উদ্ধার করল পুলিস। উদ্ধার করা হয়েছে রাশিয়ান মহিলার দুই সন্তানকেও। পুনর্বাসন কেন্দ্রের আবাসিকদের উপর অত্যাচারের অভিযোগে ওই কেন্দ্রের মালিক ও তিন কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

31st  December, 2018
ফিলিপিন্সে ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২২

ম্যানিলা, ৩০ ডিসেম্বর (এএফপি): ফিলিপিন্সে ঝড়ের প্রকোপে মৃতের সংখ্যা বেড়ে ২২ হল। রবিবার সরকারি তরফে একথা জানানো হয়েছে। এখনও উদ্ধারকাজ চলছে। ফলে আগামী দিনে আরও মৃতদেহ উদ্ধার হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
বিশদ

31st  December, 2018
চাঁদের অদেখা অংশে অভিযান চালাতে কক্ষপথ বদল করল চীনা মহাকাশযান

 বেজিং, ৩০ ডিসেম্বর (পিটিআই): এখনও পর্যন্ত চাঁদের অদেখা অংশে (ডার্ক সাইড) পা রাখেনি কোনও দেশ। সেখানেই অভিযান চালানোর লক্ষ্যে কক্ষপথ বদল করল চীনের মহাকাশযান। রবিবার চীন সরকারের তরফে সরকারিভাবে এই তথ্য জানানো হয়।
বিশদ

31st  December, 2018

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM