Bartaman Patrika
বিদেশ
 

পার্লামেন্ট সাসপেন্ড বেআইনি, ব্রিটিশ সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন প্রধানমন্ত্রী বরিস জনসন 

লন্ডন, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট সাসপেন্ড করার নির্দেশ বেআইনি। মঙ্গলবার এই ঐতিহাসিক রায় দিল ব্রিটেনের সুপ্রিম কোর্ট। ব্রেক্সিট কার্যকর হওয়ার আগে শীর্ষ আদালতে বড় ধাক্কা খেলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নির্দেশ বাতিল করে দিলেন সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি ব্রেন্ডা হ্যাল।  
বিশদ
ট্রাম্পের দিকে হিমশীতল চাউনি, ভাইরাল পরিবেশ কর্মী থুনবার্গ 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের চাউনি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ধর্মীয় স্বাধীনতা শীর্ষক একটি আলোচনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন ট্রাম্প। সেই সময় মার্কিন প্রেসিডেন্টকে দেখে থুনবার্গের হিমশীতল দৃষ্টি ক্যামেরাবন্দি হয়। তা নিয়েই চর্চা তুঙ্গে। 
বিশদ

25th  September, 2019
কাশ্মীর নিয়ে পাকিস্তানের অবস্থানের রহস্য ফাঁস, বিদেশমন্ত্রীর পাশে দাঁড়িয়ে আইএসআই এজেন্ট 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ভারত ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে উপত্যকার মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছে পাকিস্তান। বিশ্বের দরবারে এই ইস্যুতে সরব হয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। যদিও পাকিস্তান এই প্রচার চালিয়ে জম্মু ও কাশ্মীরকে উত্তপ্ত করতে চাইছে বলে অভিযোগ তুলেছে ভারত।  
বিশদ

25th  September, 2019
পাকিস্তানে জোর করে ধর্মান্তরিত হিন্দু বালিকা 

ইসলামাবাদ, ২৪ সেপ্টেম্বর: ফের এক হিন্দু বালিকাকে অপরহণ করে ধর্মান্তরিত করার ঘটনা ঘটল পাকিস্তানের সিন্ধুপ্রদেশে। জোর করে ধর্মান্তরকরণের প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে ওই বালিকার পরিবার।
বিশদ

25th  September, 2019
দেউলিয়া থমাস কুকের ১০ শতাংশ ব্রিটিশ গ্রাহককে দেশে ফেরাল লন্ডন 

লন্ডন, ২৪ সেপ্টেম্বর (এএফপি): ঋণের দায়ে দেউলিয়া শতাব্দীপ্রাচীন ব্রিটিশ ভ্রমণ সংস্থা থমাস কুক। ১৭৮ বছরের সংস্থা রাতারাতি বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে বিপাকে পড়েছেন ছ’লক্ষ মানুষ। যার মধ্যে দেড় লক্ষেরও বেশি ব্রিটিশ নাগরিক। প্রায় ১০ শতাংশ মানুষকে ইতিমধ্যে দেশে ফেরানো হয়েছে। সংখ্যার হিসেবে তা ১৪ হাজার ৭০০ জন। 
বিশদ

25th  September, 2019
কাশ্মীর: ফের ভারত-পাক মধ্যস্থতা করতে চাইলেন ট্রাম্প 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ফের ভারত-পাক দ্বন্দ্বে মধ্যস্থতা করতে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত দু’দিনে এই নিয়ে দ্বিতীয়বার। তবে একই সঙ্গে তিনি স্পষ্ট করেছেন, দু’পক্ষ তাঁর কাছে মধ্যস্থতা চাইলেই, তিনি ওই কাজ করবেন। 
বিশদ

25th  September, 2019
ভারতের অভিযোগ ভিত্তিহীন: পাক বিদেশমন্ত্রক 

ইসলামাবাদ, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): বালাকোটের জঙ্গিশিবিরগুলি ফের সক্রিয় করে তুলছে পাকিস্তান। ভারতে নাশকতা চালাতে সেখানে বিপুল সংখ্যক জঙ্গিদের মজুত করা হয়েছে। সম্প্রতি ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত এমনই অভিযোগ করেছেন। এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিল পাকিস্তান।  
বিশদ

25th  September, 2019
ইয়েমেনে বিমান হানায় হত ১৬ 

দুবাই, ২৪ সেপ্টেম্বর (এএফপি): দক্ষিণ ইয়েমেনে দু’দফা বিমানহানায় সাতটি শিশু সহ ১৬ জন প্রাণ হারালেন। সৌদি নেতৃত্বে যৌথ বিদ্রোহী বাহিনী এই হামলার পিছনে বলে জানা গিয়েছে।
বিশদ

25th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন
উপলক্ষে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী

 নিউ ইয়র্ক, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েকদিন এখানে তাঁর ঠাসা কর্মসূচি রয়েছে। ডোনাল্ড ট্রাম্প সহ একঝাঁক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। বিশদ

24th  September, 2019
  জলবায়ু সঙ্কট: এবার কিছু করে দেখানোর পালা, বললেন মোদি

 রাষ্ট্রসঙ্ঘ, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জলবায়ু সঙ্কট নিরসনে সমগ্র বিশ্বের মানুষকে একযোগে কাজ করার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রসঙ্ঘের গ্লোবাল ক্লাইমেট সামিটে ভাষণ দিতে গিয়ে বিশ্ব নেতাদের সামনে মোদি বলেন, এই সমস্যা সমাধানে বিশ্ব তেমন কিছু করে উঠতে পারেনি।
বিশদ

24th  September, 2019
  হাউডি মোদি: জন্মদিনে স্বামীকে পাশে না পাওয়ায় মার্কিন সেনেটরের স্ত্রীর প্রতি দুঃখপ্রকাশ প্রধানমন্ত্রীর

 হিউস্টন, ২৩ সেপ্টেম্বর: স্ত্রী স্যান্ডির জন্মদিন ছিল। কিন্তু তা সত্ত্বেও ‘হাউডি মোদি’র অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মার্কিন সেনেটর জন করনিন। ফলে বিশেষ দিনটিতে স্ত্রীর পাশে থাকা হয়ে ওঠেনি। সবটা জেনে করনিনের স্ত্রীয়ের প্রতি দুঃখপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদি। বিদেশের মাটিতে ফের আন্তরিকতার পরিচয় দিলেন তিনি। বিশদ

24th  September, 2019
  আফগানিস্তানে তালিবান বিরোধী অভিযানে হত ৪০ জন সাধারণ নাগরিক

 কাবুল, ২৩ সেপ্টেম্বর (এপি): আফগানিস্তানের দক্ষিণে হেলমন্দ প্রদেশে মার্কিন বিমানহানায় প্রাণ হারালেন কমপক্ষে ৪০ জন সাধারণ নাগরিক। তালিবান প্রভাবিত ওই এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্যে বিশেষ অভিযান করছে আফগান বাহিনী।
বিশদ

24th  September, 2019
পাকিস্তানে হিন্দু ডাক্তারি ছাত্রীর মৃত্যুর মামলার তদন্তভার নিতে নারাজ বিচারক

 করাচি, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে এক হিন্দু ডাক্তারি ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর মামলার তদন্তভার নিতে অস্বীকার করলেন স্থানীয় এক আদালতের বিচারক। গত সপ্তাহে সিন্ধ প্রদেশের লারকানা জেলায় বিবি আসিফা ডেন্টাল কলেজের হস্টেল থেকে ফাইনাল ইয়ারের ছাত্রী নম্রিতা চান্দানির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। বিশদ

24th  September, 2019
হাউডি মোদি: ভারত-মার্কিন সহযোগিতার প্রশংসায় নিকি হ্যালি

 ওয়াশিংটন ও হিউস্টন, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ইন্দো-মার্কিন একতার ছাপ ফেলে দেওয়া অনুষ্ঠান। ‘হাউডি মোদি’র প্রশংসায় পঞ্চমুখ নিকি হ্যালি। তাঁর কথায়, হিউস্টনের এই মেগা শো দুই দেশের ‘অসাধারণ’ সহযোগিতাকে আরও শক্তিশালী করবে।
বিশদ

24th  September, 2019
নাম না করে পাকিস্তানকে আক্রমণ
জঙ্গিরা কোথায় থাকে
সারা বিশ্ব জানে: মোদি

হিউস্টন, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে ‘মেগা ইভেন্ট’। যার ‘শো স্টপার’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে তঁার প্রবেশ মাত্র যে আবহটা তৈরি হল, আন্তর্জাতিক মিডিয়া তাকে ব্যাখ্যা করল ‘ইলেক্ট্রিফাইং’ বলে। গোটা স্টেডিয়ামে তখন শুধুই ‘মোদি... মোদি’ রব। ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ৫০ হাজার অনাবাসী ভারতীয়ের মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী।
বিশদ

23rd  September, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM