Bartaman Patrika
বিদেশ
 

  সুদানের প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করল সেনা

 খারটৌম, ১১ এপ্রিল (এএফপি): সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বসিরকে ক্ষমতাচ্যুত করে তাঁকে আটক করল সেনাবাহিনী। বৃহস্পতিবার সরকারি টেলিভিশনে এই ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনৌফ। তিনি জানিয়েছেন, প্রেসিডেন্টকে আটক করে নিরাপদ স্থানে রেখেছে সেনা। বিশদ
জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডকে ‘লজ্জাজনক ক্ষত’ বললেও ক্ষমা চাইল না টেরিজা মে সরকার

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অমৃতসরের জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ড ব্রিটিশ ভারতের ইতিহাসে এক ‘লজ্জাজনক ক্ষত’। বুধবার হাউস অব কমনসে প্রশ্নোত্তর পর্বের শুরুতেই এই মন্তব্য করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। প্রতি বুধবার দুপুরে ৩০ মিনিটের জন্য এমপিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
বিশদ

11th  April, 2019
পঞ্চমবারের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নেতানিয়াহু

 জেরুসালেম, ১০ এপ্রিল (এপি): পঞ্চমবারের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন বেঞ্জামিন নেতানিয়াহু। বুধবার পাওয়া বেসরকারি ফলাফলে ডানপন্থী নেতা নেতানিয়াহুর লিকুদ পার্টির নেতৃত্বাধীন জোট ফের ক্ষমতায় ফিরতে চলেছে বলে জানানো হয়েছে। এবার ক্ষমতায় এলে টানা পাঁচবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়বেন নেতানিয়াহু।
বিশদ

11th  April, 2019
 দলাই লামার অসুস্থতার মধ্যেই ধর্মগুরুর উত্তরাধিকারী নিয়ে সরব চীন

  বেজিং, ১০ এপ্রিল (পিটিআই): বুকে সংক্রমণ নিয়ে নয়াদিল্লির বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন দলাই লামা। ৮৩ বছর বয়সি ধর্মগুরুর অবস্থা আপাতত স্থিতিশীল বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। এর মধ্যেই দলাই লামার উত্তরাধিকারী নিয়ে সরব হয়েছে চীন।
বিশদ

11th  April, 2019
দুর্নীতি মামলায় অভিযুক্ত নওয়াজ
শরিফের ভাই শাহবাজ

লাহোর, ৯ এপ্রিল (পিটিআই): ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের প্রধান তথা জাতীয় সংসদের বিরোধী নেতা শাহবাজ শরিফের বিরুদ্ধে। পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদে থাকাকালীন তিনি ও তাঁর ছেলে হামজা নিজেদের ক্ষমতার অপব্যবহার এবং জনসাধারণের টাকা নয়ছয় করেছেন বলে আদালতে জানানো হয়।
বিশদ

10th  April, 2019
আমেরিকাকে বিশ্ব সন্ত্রাসবাদের নেতা বলল ইরান

 তেহরান, ৯ এপ্রিল (এএফপি): আমেরিকাকে বিশ্বের সন্ত্রাসবাদীদের নেতা বলে মঙ্গলবার তোপ দাগল ইরান। সম্প্রতি ইরানের রেভেল্যুশনারি গার্ডকে কালো তালিকাভুক্ত করেছে আমেরিকা। এর অর্থ এই সংগঠনের সঙ্গে যুক্ত যে কাউকে জেলে ভরতে পারবে ওয়াশিংটন।
বিশদ

10th  April, 2019
প্রত্যর্পণের বিরোধিতা করে বিজয় মালিয়ার আবেদন খারিজ করল ব্রিটেনের আদালত

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: আর্থিক প্রতারণায় অভিযুক্ত পলাতক ব্যবসায়ী বিজয় মালিয়ার প্রত্যর্পণের ক্ষেত্রে আরও একধাপ এগল ভারত। ব্রিটেনের হাইকোর্টে তাঁর প্রত্যর্পণ সংক্রান্ত নির্দেশের বিরোধিতা করে আবেদন জানিয়েছিলেন ন’হাজার কোটি টাকার আর্থিক দুর্নীতি ও অর্থ তছরুপে অভিযুক্ত মালিয়া।
বিশদ

09th  April, 2019
ছবির পিছনের এক অবিশ্বাস্য গল্প...
যে লোকটি স্যালুট করেননি

শাম্ব মণ্ডল: ১৯৩৬ সালের ১৩ জুন। হামবুর্গের নৌসেনার ঘাঁটিতে সকাল থেকেই হইহই ব্যাপার। নতুন যুদ্ধ জাহাজ হোর্স্ট হুইসেলের উদ্বোধন হবে। উদ্বোধনে আসবেন ন্যাৎসি শাসক স্বয়ং অ্যাডলফ হিটলার। কমিউনিস্টদের হাতে নিহত ন্যাৎসি কর্মী হোস্ট হুইসেলকে শহিদের তকমা দিতেই ধুমধাম করে তাঁর নামাঙ্কিত জাহাজের উদ্বোধন করবেন হিটলার।
বিশদ

09th  April, 2019
মার্কিন যুব সম্প্রদায়ের স্বপ্নে আঘাত
দেড় লক্ষ কোটি ডলার স্টুডেন্ট লোনের বোঝা

ভাস্কর বন্দ্যোপাধ্যায়: নতুন বাড়ি বা ফ্ল্যাট, সুন্দর স্বচ্ছল পরিবার, ভালো চাকরি জোগাড় করে মনের সুখে দিন কাটিয়ে যাওয়া — বিশ্বের যেকোনও যুব সম্প্রদায়ের মনেই এই স্বপ্ন ছোটবেলা থেকে থাকে। কিন্তু আমেরিকার যুব সম্প্রদায়ের কাছে সেই স্বপ্ন দেখাটাও একটা স্বপ্নের মতো।
বিশদ

09th  April, 2019
বিচ্ছেদের জেরে বিশ্বের তৃতীয়
ধনী মহিলা হলেন ম্যাকেঞ্জি

অফিসে জেভ যে সভাগুলো করেন, সেখানে যে ক’জনই উপস্থিত থাকুক না কেন, তাঁদের আপ্যায়নের জন্য দু’টি পিৎজা আর পানীয় থাকবে। দু’টি পিৎজার কমও না বেশিও না। জেভ বিশ্বাস করেন, এই দুই পিৎজার নিয়মেই নাকি উৎপাদনশীলতা বাড়ে।
বিশদ

09th  April, 2019
বিশ্বের সবচেয়ে উঁচু গাছ আবিষ্কার

ব্রিটেন ও মালয়েশিয়ার বিজ্ঞানীরা এমন এক গাছ আবিষ্কার করেছেন, যা বিশ্বের সবচেয়ে উঁচু গাছ বলে দাবি করছেন তাঁরা। গাছটির উচ্চতা ৩২৮ ফুটের বেশি। গত বছর নটিংহাম বিশ্ববিদ্যালয়ের একটি দল বোর্নিও দ্বীপের অরণ্যে হলদে মেরানটি বলে পরিচিত গাছটি খুঁজে বের করেন।
বিশদ

09th  April, 2019
ইরানের রেভল্যুশনারি গার্ডকে জঙ্গি সংগঠনের তকমা আমেরিকার

ওয়াশিংটন, ৮ এপ্রিল (পিটিআই): ইরানের এলিট সেনা ইসলামিক রেভল্যুশনারি গার্ডকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, ইরানে যে রাষ্ট্রীয় মদতে সন্ত্রাস হয় তাই শুধু নয়, এই নজিরবিহীন সিদ্ধান্ত এটা বুঝিয়ে দিয়েছে রেভল্যুশনারি গার্ড সন্ত্রাসে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকে।
বিশদ

09th  April, 2019
আফগানিস্তানে তালিবান আক্রমণে হত ১২ নিরাপত্তা কর্মী

কাবুল, ৮ এপ্রিল (এএফপি): গত ৪৮ ঘণ্টায় তালিব জঙ্গিদের আক্রমণে আফগানিস্তানে মৃত্যু হয়েছে ১২ জন নিরাপত্তা কর্মীর। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে সোমবার এ কথা জানানো হয়েছে । গত কয়েক বছর ধরেই তালিবান আক্রমণে বড়সড় ক্ষতির মুখে পড়েছে আফগানিস্তান।
বিশদ

09th  April, 2019
পাকিস্তানের অর্থনৈতিক ঝুঁকি বাড়াচ্ছে সিপেক, অভিযোগ ওড়াল চীন

বেজিং, ৮ এপ্রিল (পিটিআই): চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপেক) ইসলামাবাদের অর্থনৈতিক ঝুঁকি বাড়াচ্ছে বলে যে সমালোচনা শুরু হয়েছে তা উড়িয়ে দিল বেজিং। সোমবার চীন জানিয়েছে, প্রকল্পের ২০ শতাংশেরও কম অর্থ ঋণ হিসেবে নেওয়া হয়েছে। তার প্রভাব পাকিস্তানের অর্থনীতিতে পড়বে না।
বিশদ

09th  April, 2019
 টিকাকর্মী খুন পাকিস্তানে

 পেশোয়ার, ৮ এপ্রিল (পিটিআই): পোলিও টিকাকরণে গিয়ে গুলিতে প্রাণ হারালেন এক ব্যক্তি। নিহতের নাম ওয়াজিদ আলি। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের মামোন্দ জেলার গাজি বেগ এলাকায়। 
বিশদ

09th  April, 2019

Pages: 12345

একনজরে
 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM