Bartaman Patrika
বিদেশ
 

শরণার্থী থেকে দাবা চ্যাম্পিয়ন!

ওয়াশিংটন: তানিতোলুওয়া অ্যাডিউমির কোনও ঘর নেই। মাত্র ৮ বছর বয়সি এই শিশু ও তার পরিবারের ঠিকানা নিউ ইয়র্ক নগরীর একটি আশ্রয়কেন্দ্র। অন্য অনেক শরণার্থী শিশুর মতোই হতে পারত তার গল্পটি। কিন্তু তার মেধা তাকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে।
বিশদ
অ্যাসাঞ্জকে কিনে নিল আমেরিকা?

মৃণালকান্তি দাস : সাত বছরের টানাপড়েন। ইকুয়েডরে রাজনৈতিক পুনর্বাসনে থাকা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে কম চেষ্টা হয়নি। শেষ পর্যন্ত সেই প্রচেষ্টা সফল হল। উইকিলিকসের কথাই সত্য হল। ৪ এপ্রিল উইকিলিকস তাদের প্রতিষ্ঠাতার গ্রেপ্তারের ব্যাপারে আশঙ্কার কথা জানিয়েছিল ট্যুইটারে।
বিশদ

16th  April, 2019
রেকর্ড গড়ে জিতলেন নেতানিয়াহু

 হাড্ডাহাড্ডি লড়াই হলেও শেষ পর্যন্ত জিতবেন নেতানিয়াহুই—এমন আভাস পাওয়া যাচ্ছিল আগে থেকেই। শেষ পর্যন্ত সেটিই সত্যি হল। প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজকে হারিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে আরও একবার নির্বাচিত হলেন বেনিয়ামিন নেতানিয়াহু। এই নিয়ে পাঁচবার দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন তিনি। যা রেকর্ডও বটে।
বিশদ

16th  April, 2019
 মালদ্বীপে ফের ক্ষমতায় ‘ভারতবন্ধু’ নাশিদ

সাগরের উচ্চতা বাড়তে থাকায় ভারত মহাসাগরের নিচু দ্বীপপুঞ্জগুলো বিপদের মুখে রয়েছে উল্লেখ করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সরব অবস্থান তুলে আন্তর্জাতিক বিশ্বের সুনাম কুড়িয়েছিলেন। কার্বন নিঃসরণ কমিয়ে আনতে বিশ্বকে উদ্যোগ নেওয়ার জন্য সমুদ্রের তলদেশে মন্ত্রিসভার বৈঠক করেছিলেন নাশিদ।
বিশদ

16th  April, 2019
ফিনল্যান্ডে সংখ্যাগরিষ্ঠতা পেলেন বামপন্থীরা

হেলসিঙ্কি, ১৫ এপ্রিল (এএফপি): ফিনল্যান্ডের শাসন ক্ষমতায় আসতে চলেছে বামপন্থী দল সোশ্যাল ডেমোক্র্যাটস। তবে তারা একাই সরকার গড়বে কি না, তা বুঝতে আরও কিছুটা সময় লাগবে। রবিবার ফিনল্যান্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। দু’টি বড় দল— সোশ্যাল ডেমোক্র্যাটস (এসডি) এবং ফিনস পার্টি (এফপি) প্রায় সমান ভোট পেয়েছে।
বিশদ

16th  April, 2019
ব্রিটিশ রাজপরিবারে জন্মের পরই মার্কিন সম্পত্তি কর দিতে হবে মেগান-সন্তানকে

নিউ ইয়র্ক, ১৪ এপ্রিল (এএফপি): অপেক্ষার দিন কমে আসার সঙ্গে পাল্লা দিয়ে উদ্দীপনা বাড়ছে ব্রিটিশ রাজপরিবারে। কিন্তু, সেই উদ্দীপনার মধ্যেই তাঁদের ভাবী সন্তানকে নিয়ে কিছুটা উদ্বেগে প্রিন্স হ্যারি এবং ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল। সৌজন্যে করের গেরো। জানা গিয়েছে, ব্রিটেনের যুবরাজ হ্যারি এবং মেগান মার্কেলের সংসারের নতুন সদস্যকে সম্পত্তি বাবদ কর দিতে হবে মার্কিন যুক্তরাষ্ট্রকে।
বিশদ

15th  April, 2019
নেপালে বিমান দুর্ঘটনায় কো-পাইলট সহ তিনজনের মৃত্যু

 কাঠমান্ডু, ১৪ এপ্রিল (পিটিআই): ফের নেপালে বিমান দুর্ঘটনা। রবিবার হিমালয়ের পাদদেশে অবস্থিত লুকলা বিমানবন্দরে টেক অফের সময় রানওয়ে থেকে ছিটকে যায় একটি ছোট বিমান। বিমানটি রানওয়ে থেকে বেরিয়ে যাওয়ার পর হেলিপ্যাডে দাঁড়িয়ে থাকা দু’টি কপ্টারের সংঘর্ষ হয়। দুর্ঘটনায় বিমানের সহকারী পাইলট এবং দু’জন পুলিসকর্মীর মৃত্যু হয়েছে।
বিশদ

15th  April, 2019
 নাইজেরিয়ায় ট্যাঙ্কার বিস্ফোরণে মৃত ১২, গুরুতর জখম আরও ১৬ জন

 কানো (নাইজেরিয়া), ১৪ এপ্রিল (পিটিআই): জ্বালানি ভর্তি ট্যাঙ্কার বিস্ফোরণে নাইজেরিয়ায় প্রাণ হারালেন ১২ জন। জখম হয়েছেন আরও ১৬ জন। রবিবার ঘটনাটি ঘটেছে উত্তর নাইজেরিয়া শহরের গোম্বেতে। পুলিসের মুখপাত্র ম্যালি মালুম একথা জানিয়েছেন।
বিশদ

15th  April, 2019
 মঞ্চে অভিনয় করতে করতেই মৃত্যু হল ব্রিটিশ কমেডিয়ানের

লন্ডন, ১৪ এপ্রিল: মঞ্চই ছিল জীবন। মৃত্যুও হল মঞ্চে। অভিনয়ের মাঝপথে। মারা গেলেন প্রবীণ ব্রিটিশ কমেডিয়ান ইয়ান কগনিটো। বয়স হয়েছিল ৬০ বছর। হাস্যকৌতুক অভিনয়ের জন্য পেয়েছিলেন টাইম আউট পুরস্কার।
বিশদ

15th  April, 2019
 মুখে জঙ্গি ঘাঁটি ধ্বংসের কথা বললেও কোনও
প্রমাণ দিতে পারেনি ইসলামাবাদ: হাক্কানি
ইমরান সরকারের সমালোচনায় সরব প্রাক্তন পাক কূটনীতিবিদ

 ওয়াশিংটন, ১৩ এপ্রিল (পিটিআই): মুখে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বললেও বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি। কোনও জঙ্গি ঘাঁটি ধ্বংসের প্রমাণও মেলেনি। মার্কিন জনতার মুখোমুখি হয়ে এভাবেই ইমরান সরকারের সমালোচনা করলেন পাকিস্তানের প্রাক্তন কূটনীতিবিদ হুসেন হাক্কানি।
বিশদ

14th  April, 2019
  ট্রাম্পের সঙ্গে তৃতীয় বৈঠকে বসতে আগ্রহী কিম

 সিওল, ১৩ এপ্রিল (এএফপি): তৃতীয়বারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহ প্রকাশ করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে শর্তসাপেক্ষে। সংবাদমাধ্যম সূত্রে খবর, ‘উপযুক্ত মনোভাব’ নিয়ে ওয়াশিংটন যদি এই বৈঠকে বসতে আগ্রহী হয়, তবেই তা ফলপ্রসূ হবে।
বিশদ

14th  April, 2019
নাবালিকাকে যৌন নিগ্রহ করার অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড ভারতীয় বংশোদ্ভূত মার্কিনীর

 নিউ ইয়র্ক, ১৩ এপ্রিল (পিটিআই): এক নাবালিকাকে যৌন নিগ্রহ করার অভিযোগে ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল আমেরিকার আদালত। গত অক্টোবরেই দোষী সাব্যস্ত হয়েছিল ক্যালিফোর্নিয়ার দীপক দেশপাণ্ডে (৪১)।
বিশদ

14th  April, 2019
প্রত্যর্পণের বিরুদ্ধে আদালতে
ফের আর্জি জানালেন মালিয়া

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ এপ্রিল: ঋণখেলাপি শিল্পপতি বিজয় মালিয়ার ভাগ্য ঝুলে রইল আদালতেই। প্রত্যর্পণের বিরুদ্ধে নতুন করে উচ্চ আদালতে আবেদন জানালেন তিনি। বিচারপতির কাছ থেকে মৌখিক সম্মতি মিললে তবেই তাঁর সেই আর্জি নিয়ে পূর্ণাঙ্গ শুনানি হবে। প্রায় ন’হাজার কোটি টাকা আর্থিক তছরুপের মামলায় গত বছর ডিসেম্বরেই তাঁকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত।
বিশদ

13th  April, 2019
ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেপ্তার করা হল জুলিয়ান অ্যাসাঞ্জকে, দাবি স্কটল্যান্ড ইয়ার্ডের

 লন্ডন, ১১ এপ্রিল (পিটিআই): সাত বছর গা-ঢাকা দিয়ে থাকার পর অবশেষে গ্রেপ্তার হলেন উইকিলিকসের অন্যতম প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। স্কটল্যান্ড ইয়ার্ডের তরফে এই দাবি করা হয়েছে। সম্প্রতি দক্ষিণ আমেরিকার তরফে অ্যাসাঞ্জের গ্রেপ্তারি রুখতে রক্ষাকবচ তুলে নেওয়া হয়।
বিশদ

12th  April, 2019
  তালিবান হামলায় নিহত ৭ পুলিস

 কাবুল, ১১ এপ্রিল (এপি): আফগানিস্তানের মধ্য গজনি প্রদেশে তালিবান জঙ্গি হামলায় সাত পুলিসকর্মী প্রাণ হারিয়েছেন। প্রাদেশিক প্রশাসনের মুখপাত্র আরিফ নুর জানান, বৃহস্পতিবার সকালে ওয়াঘাজ জেলায় নিরাপত্তা বাহিনীর এক ছাউনিতে তালিবান জঙ্গি হামলা চালায়।
বিশদ

12th  April, 2019

Pages: 12345

একনজরে
 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM