Bartaman Patrika
বিদেশ
 

চন্দ্রপৃষ্ঠে জলের অণুর স্তর,
খোঁজ পেল নাসার অর্বিটর

ওয়াশিংটন, ১০ মার্চ (পিটিআই): চাঁদের মাটিতে জলের অস্তিত্ব আরও একবার জোরালো করলেন নাসার বিজ্ঞানীরা। সম্প্রতি, জিওফিজিক্যাল রিসার্চ লেটার জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, মহাকাশ গবেষকরা নাসার লুনার রিকনাসেন্স অর্বিটরকে (এসআরও) ব্যবহার করে চাঁদের ‘ডেসাইড’ অংশে (যে অংশটি পৃথিবী থেকে দেখা যায়) জলের অণুর সন্ধান পেয়েছেন।
বিশদ
বসের হয়রানির নেতিবাচক প্রভাব পড়ে কাজে ও কর্মীর ব্যবহারে: সমীক্ষা

ওয়াশিংটন, ১০ মার্চ (পিটিআই):‘বস, অফিসে কাউকে মানুষই মনে করে না’- কর্মীদের একাংশের মুখে প্রায়ই এই আক্ষেপ শোনা যায়। তাদের এই আক্ষেপ সরাসরি প্রভাব ফেলে সংস্থার সার্বিক অগ্রগতিতে। এমনটাই জানা যাচ্ছে সাম্প্রতিক এক সমীক্ষায়। বিভিন্ন সময় সংস্থার কর্তা বা শীর্ষ আধিকারিকদের নেকনজরে না পড়ার জন্য বহু অধস্তন কর্মীকে হয়রানির শিকার হতে হয়।
বিশদ

11th  March, 2019
 নির্বাচন অনুষ্ঠিত উত্তর কোরিয়ায়

 পিয়ংইয়ং, ১০ মার্চ (এএফপি): সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি নির্বাচনে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করলেন উত্তর কোরিয়ার বাসিন্দারা। দেশের ‘একমুখী ঐক্য’ নীতি মেনে প্রতিটা ব্যালটে একজন প্রার্থীর নাম ছিল। ব্যালট বাক্সের গায়ে ছিল দেশের শাসক কিম জং উনের বাবা দ্বিতীয় কিম জং এবং দাদু কিম দ্বিতীয় সাং। 
বিশদ

11th  March, 2019
 আমেরিকায় স্কুলবাসের সঙ্গে গাড়ির সংঘর্ষে এক ছাত্রী সহ মৃত ৩

  বাওলেগস (মার্কিন যুক্তরাষ্ট্র), ১০ মার্চ (এপি): স্কুলবাসের সঙ্গে একটি এসইউভির মুখোমুখি সংঘর্ষে এক কিশোরী সহ তিনজনের মৃত্যু হয়েছে। ওকলাহোমা হাইওয়ে পেট্রলের তরফে জানানো হয়েছে, আমেরিকার ওকলাহোমা শহরের থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বাওলেগসের কাছে শুক্রবার রাত সোয়া সাতটা নাগাদ এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

11th  March, 2019
 প্রবল চাপে পড়ে এবার এফ-১৬ যুদ্ধবিমানের ব্যবহার নিয়েও দ্বিচারিতা শুরু করল পাকিস্তান

ইসলামাবাদ, ১০ মার্চ (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে পড়ে ফের দ্বিচারিতা পাকিস্তানের। এবার ভারতের বিরুদ্ধে পাক বায়ুসেনার এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের তথ্য ধামাচাপা দেওয়ার চেষ্টায় নামল ইসলামাবাদ। 
বিশদ

11th  March, 2019
 সিরিয়ায় দুই পাকিস্তানি জেহাদি বধূর নাগরিকত্ব বাতিল করল ব্রিটেন

  লন্ডন, ১০ মার্চ (পিটিআই): শামিমা বেগমের ফের ব্রিটিশ নাগরিকত্ব খোয়ালেন পাকিস্তানি বংশোদ্ভূত দুই তরুণী। সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেট জঙ্গিদের বিয়ে করায় তাঁদের নাগরিকত্ব বাতিল করে দেয় ব্রিটেন। ২০১৩ সালে রিমা ইকবাল ও তাঁর বোন জারা লন্ডন থেকে পাড়ি দেন সিরিয়ায়। তাঁরা দু’জনেই পূর্ব লন্ডনের বাসিন্দা।
বিশদ

11th  March, 2019
 ইমরানকে ফোন করে জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানাল ইরান

  তেহরান, ১০ মার্চ (এএফপি): ইরানের বিরুদ্ধে জঙ্গিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ও উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানের কাছে দাবি জানালেন সে দেশের প্রেসিডেন্ট হাসান রউহানি। শনিবার বিকেলে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় এই দাবি জানিয়েছেন তিনি।
বিশদ

11th  March, 2019
 জাপানে ফেরি দুর্ঘটনায় আহত ৮০ জনের বেশি

 টোকিও, ১০ মার্চ (এপি): জাপানে ফেরি দুর্ঘটনায় ৮০ জনের বেশি যাত্রী আহত হয়েছেন। জাপানের উপকূলরক্ষী বাহিনীকে উদ্ধৃত করে স্থানীয় কিয়োডো সংবাদসংস্থা জানিয়েছে, শনিবার দুপুরে সাডো দ্বীপের উদ্দেশে রওনা হওয়ার পর একটি জলজ প্রাণীর সঙ্গে ফেরিটির সংঘর্ষ হয়। তাতে ফেরিটিতে ১৫ সেন্টিমিটার লম্বা ফাটল দেখা দেয়।
বিশদ

11th  March, 2019
ট্রাম্পের ভুলের পর ট্যুইটারে নাম বদলে ফেললেন অ্যাপল কর্তা

ওয়াশিংটন, ১০ মার্চ (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভালো হোক বা খারাপ, কোনও না কোনও কারণে বরাবরই খবরের শিরোনামে জায়গা করে নেন তিনি। এবারও তেমনটাই ঘটল। তবে কোনও রাজনৈতিক বা কূটনৈতিক কারণে নয়, নিছকই ‘মুখ ফসকে’ ভুল করে অ্যাপেলের সিইও টিম কুকের নামই বদলে দিলেন তিনি! 
বিশদ

11th  March, 2019
১১৬ বছর বয়সে জীবিত প্রবীণতম মানুষের
শিরোপা পেলেন জাপানের কেন তানাকা

 টোকিও, ৯ মার্চ (এপি): ১১৬ বছর বয়সে জীবিত প্রবীণতম মানুষ হিসেবে গিনেস বুক অব রেকর্ডে নাম তুললেন এক জাপানি বৃদ্ধা। তাঁর নাম কেন তানাকা। জাপানের দক্ষিণ-পশ্চিমে ফুকুওকা প্রদেশের নিবাসী তিনি। শনিবার, সেখানকার একটি নার্সিংহোমে তানাকার হাতে এই সম্মান তুলে দেওয়া হয় গিনেস কমটিরি তরফে।
বিশদ

10th  March, 2019
নিউমোনিয়ায় মৃত্যু হয়েছে শামিমার
সন্তানের, ঘোষণা করল এসডিএফ

 লন্ডন, ৯ মার্চ (পিটিআই): বাংলাদেশি বংশোদ্ভূত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি শামিমা বেগমের নবজাত পুত্রসন্তানের পরিণতি নিয়ে গত কয়েকদিনে একাধিক পরস্পরবিরোধী তথ্য সামনে এসেছে। উত্তর সিরিয়ার উদ্বাস্তু শিবিরে শিশুটির মৃত্যু হয়েছে বলে কয়েকদিন আগে ট্যুইটারে সন্দেহপ্রকাশ করেছিলেন শামিমার আইনজীবী মহম্মদ তসনিম আকুঞ্জি।
বিশদ

10th  March, 2019
ব্রিটেনের সেরা রাজনীতিবিদের তকমা
পেলেন লন্ডনের মেয়র সাদিক খান

 লন্ডন, ৯ মার্চ: চলতি বছরে ব্রিটেনের সেরা রাজনীতিবিদ হিসেবে সাদিক খানের নাম ঘোষিত হল। দেশের রাজধানী শহরের জন্য লন্ডনের মেয়র সাদিক যে কাজ করেছেন, তার জন্যই তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। ৪৮ বছরের সাদিকের বাবা-মা পাকিস্তান থেকে ব্রিটেনে চলে আসেন। তবে তাঁর ঠাকুর্দার জন্ম হয়েছিল ভারতেই।
বিশদ

10th  March, 2019
  নাইজেরিয়ায় দুষ্কৃতীদের গুলিতে হত ৩২ জন রক্ষী

 কানো, ২ মার্চ (এএফপি): উত্তর-পশ্চিম নাইজেরিয়ার জামফারা রাজ্যে বৃহস্পতিবার দুষ্কৃতীদের গুলিতে কমপক্ষে ৩২ জন রক্ষী প্রাণ হারিয়েছেন। শুক্রবার প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে এই হত্যাকাণ্ডের খবর মিলেছে। শিনকাফি জেলার কারে গ্রামের কাছে স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটের সময় এই ঘটনা ঘটেছে।
বিশদ

10th  March, 2019
লন্ডনের রাস্তায় প্রকাশ্যে নীরব মোদি 

লন্ডন, ৯ মার্চ: গায়ে প্রায় ন'লক্ষ টাকার উটপাখির চামড়ার জ্যাকেট। গালে সপ্তাহখানেকের না কাটা দাড়ি। শান দেওয়া গোঁফ। লন্ডনের রাস্তায় হেঁটে বেড়াচ্ছেন ভারতের ইতিহাসে সবথেকে বড় ব্যাঙ্ক জালিয়াতির খলনায়ক। একটি ব্রিটিশ সংবাদপত্রের সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়েছে তাঁর ছবি। ছড়িয়ে পড়েছে তাঁর ভিডিও। কে তিনি? গত বছর পিএনবি কেলেঙ্কারি মামলায় যাঁর নাম জড়িয়েছিল সেই নীরব মোদি। সম্প্রতি লন্ডনের রাস্তায় তাঁকে ধরে ফেলেন এক ব্রিটিশ সাংবাদিক। তাঁর প্রত্যেকটি প্রশ্নে নীরব মোদির নির্লিপ্ত জবাব, 'সরি, নো কমেন্ট'।  বিশদ

09th  March, 2019
সময়ের পাতা উল্টে ভারত ও পাকিস্তানের উচিত সঙ্কটকে সুযোগে বদলে ফেলা: চীন

 বেজিং, ৮ মার্চ (পিটিআই): পুলওয়ামা হামলা পরবর্তী পরিস্থিতিতে সময়ের পাতা দ্রুত উল্টে ফেলা উচিত ভারত ও পাকিস্তানের। মাঝপথে সাক্ষাৎ করে বর্তমান সঙ্কটকে দ্বিপাক্ষিক সম্পর্কের দীর্ঘমেয়াদি ও মৌলিক উন্নতির সুযোগে বদলে ফেলা উচিত। শুক্রবার এই মন্তব্য করলেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং উই।
বিশদ

09th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM