Bartaman Patrika
বিদেশ
 

  নিউ জার্সিতে বন্দুকবাজের হানা, পুলিস অফিসার সহ নিহত ৬

 নিউ জার্সি, ১১ ডিসেম্বর (এএফপি): ফের রক্তাক্ত মর্কিন মুলুক। এবার নিউ জার্সি শহরে দুই বন্দুকবাজের সঙ্গে পুলিসের গুলি বিনিময়। দীর্ঘক্ষণ ধরে চলা ওই গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে এক পুলিস অফিসার সহ তিন নিরীহ নাগরিকের।
বিশদ
ব্রিটেনে আজ সাধারণ নির্বাচন,
ভাগ্য নির্ধারণ বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১১ ডিসেম্বর: ঐতিহাসিক মুহূর্তের সন্ধিক্ষণে দাঁড়িয়ে ব্রিটেন। বৃহস্পতিবার রানির দেশে সাধারণ নির্বাচন। যাকে বলা হচ্ছে এই শতাব্দীর সবথেকে গুরুত্বপূর্ণ নির্বাচন। সকাল সাতটা থেকে শুরু হবে ভোটগ্রহণ। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। বিশদ

12th  December, 2019
স্বাস্থ্যের কারণে জামিন জারদারির

 ইসলামাবাদ, ১১ ডিসেম্বর (পিটিআই): স্বাস্থ্যের কারণে জামিন পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। দু’টি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন তিনি। গত ৩ ডিসেম্বর চিকিৎসার জন্য তিনি জামিনের আবেদন করেছিলেন ইসলামাবাদ হাইকোর্টে।
বিশদ

12th  December, 2019
খাঁটি বাঙালি সাজে নোবেল-মঞ্চে
অভিজিতের উজ্জ্বল উপস্থিতি 

স্টকহোম, ১১ ডিসেম্বর: ঘিয়ে রঙা ধুতি পাঞ্জাবি ও গলাবন্ধ কালো কোট পরে নোবেল পুরস্কার গ্রহণ করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ভারতীয় সময় গভীর রাতে স্টকহোম কনসার্ট হলে বাঙালি সাজে গোটা বিশ্বের নজর কাড়লেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। এবছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার দুফলো ও মাইকেল ক্রেমার। অভিজিতের বিদেশিনী স্ত্রীও ভারতীয় সাজে কার্যত টক্কর দিলেন স্বামীকে।  বিশদ

11th  December, 2019
ভোটের আগে ভক্তিবেদান্ত ম্যানর কৃষ্ণ মন্দিরে বরিস জনসন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ ডিসেম্বর: আগামী বৃহস্পতিবার সাধারণ নির্বাচন ব্রিটেনে। তার আগে ভারতীয়দের ভোট টানার কৌশলে খামতি রাখছেন না প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার পর পর দু’টি মন্দিরে দর্শন করলেন তিনি। প্রথমে নিসডেন মন্দিরে যান বরিস। সেখান থেকে সোজা লন্ডনের বাইরে ওয়াটফোর্ডের ইসকন মন্দির।  
বিশদ

11th  December, 2019
বিতর্কের মধ্যেই সাহিত্যে
নোবেল পাচ্ছেন পিটার হান্ডকে

স্টকহোম, ১০ ডিসেম্বর (এএফপি): বিতর্ককে সঙ্গী করেই স্টকহোমে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার গ্রহণ করতে চলেছেন পিটার হান্ডকে (৭৭)। সাবেক যুগোশ্লাভিয়ায় যুদ্ধে সার্বিয়াকে সমর্থন করেছিলেন হান্ডকে। সার্বিয়ার প্রাক্তন সর্বময় নেতা স্লোভোদান মিলোসেভিচকে সমর্থনের করার কারণে বলকানরা নোবেল কমিটির এই সিদ্ধান্তকে কিছুতেই মন থেকে মেনে নিতে পারছেন না।
বিশদ

11th  December, 2019
আন্তর্জাতিক আদালতে সু কি 

হেগ, ১০ ডিসেম্বর (এএফপি): হেগে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালতে পৌঁছলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী আন সান সু কি। ২০১৭ সালে মায়নামারে নির্বিচারে রোহিঙ্গা হত্যা মামলায় সপক্ষে যুক্তি দিতেই তাঁর আগমন। 
বিশদ

11th  December, 2019
অমিত শাহ ও দেশের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারির সুপারিশ
নাগরিকত্ব বিল ধর্মীয় সহিষ্ণুতার চরম বিরোধী,
ভারতকে চূড়ান্ত অস্বস্তিতে ফেলে তোপ আমেরিকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: দেশের অভ্যন্তরের বিরোধ তো রয়ে঩ছেই, একঝাঁক বিরোধী দল সংসদের অন্দরে এবং বাইরে যেমন তুমুল প্রতিবাদে সরব, তেমনই উত্তর পূর্ব ভারতে জ্বলছে ক্ষোভের আগুন, ধর্মঘট ও বিল বিরোধী আন্দোলনে। এই একই সঙ্গে মোদি সরকারকে তীব্র অস্বস্তিতে ফেলে দিয়েছে আমেরিকা।  
বিশদ

11th  December, 2019
গ্রিন হাউস গ্যাসের নির্গমণ মাত্রা কমিয়ে এনে শীর্ষ দশে ঠাঁই ভারতের 

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়।
বিশদ

11th  December, 2019
নিখোঁজ চিলির বায়ুসেনার বিমান, ৩৮ যাত্রীর প্রাণহানির আশঙ্কা 

সান্তিয়াগো, ১০ ডিসেম্বর (এপি): ৩৮ জন যাত্রী নিয়ে উধাও হয়ে গেল চিলি বায়ুসেনার একটি বিমান। আন্টার্কটিকায় চিলির যে সেনাঘাঁটি রয়েছে তা পরীক্ষা করতে বিমানটি রওনা হয়েছিল। সোমবার বিকালে বিমানটির সঙ্গে সব রকম যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিশদ

11th  December, 2019
নাগরিকত্ব বিল নিয়ে নিন্দা ইমরানের 

ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতে না হতেই তার নিন্দায় সরব হল পাকিস্তান। সোমবার মধ্যরাতে বিল পাশের পরই পাক বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়। পাকিস্তানের দাবি, এই বিল আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিরোধী।
বিশদ

11th  December, 2019
বিনিয়োগ টানতেই কর্পোরেট কর ছাড়: মুখ্য আর্থিক উপদেষ্টা
মাত্র ৫ বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত, আমেরিকায় বললেন রাষ্ট্রদূত শ্রিংলা 

ওয়াশিংটন ও নয়াদিল্লি , ৯ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিকাঠামো নিয়ে আমেরিকায় জোর সওয়াল করলেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। পাশাপাশি, আগামী দিনে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে বলেও আত্মবিশ্বাসী তিনি। 
বিশদ

10th  December, 2019
অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে শরিফের, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের
বাবাকে দেখতে যাওয়ার আর্জি জানিয়ে আদালতে মারিয়ম

লাহোর ও লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। বর্তমানে লন্ডনের হার্ভি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু প্লেটলেটের পরিমাণে বিশেষ উন্নতি হয়নি। 
বিশদ

10th  December, 2019
ভোটের আগে মন্দির দর্শন জনসনের, দিলেন নতুন ভারত
গড়তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও

রূপাঞ্জনা দত্ত: ৯ ডিসেম্বর: বৃহস্পতিবার সাধারণ নির্বাচন। শেষ মুহূর্তের ভোট প্রচারে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষ। সেই উপলক্ষে ব্রিটেনের ভারতীয় ভোটার সম্প্রদায়কে কাছে টানতে উত্তর-পশ্চিম লন্ডনের বিখ্যাত হিন্দু মন্দির স্বামীনারায়ণ মন্দির দর্শন করলেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। 
বিশদ

10th  December, 2019
নিউজিল্যান্ডের দ্বীপে জাগল আগ্নেয়গিরি, মৃত্যু ৫ জনের, আটকে পড়েছেন পর্যটকরা 

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। 
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...

জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

15-12-2019 - 09:12:17 PM