Bartaman Patrika
বিদেশ
 

আর্জেন্টিনায় সরকার বদল

মৃণালকান্তি দাস : তীব্র অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে চলা মেসি–মারাদোনার দেশ আর্জেন্টিনা পেল নতুন প্রেসিডেন্ট। বর্তমান বিরোধীদলীয় মধ্য-বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ প্রয়োজনের চেয়ে ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। হেরে গিয়েছেন ক্ষমতাসীন রক্ষণশীল প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। 
বিশদ
নজির গড়ে দুই বোন হলেন মার্কিন সেনাবাহিনীর জেনারেল

নীতীশ চক্রবর্তী : মারিয়া ব্যারেট এবং পাউলা লোডি। সম্পর্কে তাঁরা সহোদরা। একজন ছোট থেকেই স্বপ্ন দেখতেন বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেবেন। অন্যজনের ইচ্ছে ছিল ফরেন সার্ভিসের পরীক্ষা দিয়ে আমলা হবেন। কিন্তু, ভাগ্যের ফেরে দু’জনেরই ঠাঁই হল সেনাবাহিনীতে। চলতি গ্রীষ্মেই মার্কিন সেনাবাহিনীর জেনারেল পদে উন্নীত হয়েছেন তাঁরা।  
বিশদ

05th  November, 2019
ভারতে গতে বাঁধা কাজ ও আমলাতন্ত্রের
অবসান হয়েছে, বার্তা প্রধানমন্ত্রীর
থাইল্যান্ড

ব্যাঙ্কক, ৩ নভেম্বর (পিটিআই): পরিবর্তনশীল ভারতে গতে বাঁধা ধারায় কাজ বন্ধ হয়েছে। অবসান হয়েছে আমলাতন্ত্রের। ভারতে বিনিয়োগ করে দেশের বৃদ্ধির ইতিহাসের সাক্ষী হোন। থাইল্যান্ডের প্রভাবশালী শিল্পপতিদের কাছে রবিবার এভাবেই ‘বিশ্বের সবথেকে আকর্ষণীয় বিনিয়োগ স্থল’ ভারতে লগ্নির আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

04th  November, 2019
শিখ পুণ্যার্থীদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর: ইমরান 

ইসলামাবাদ, ৩ নভেম্বর (পিটিআই): শিখ ধর্মাবলম্বী মানুষদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর। রবিবার নব নির্মিত কর্তারপুর করিডরের বেশকিছু ছবি ট্যুইটারে পোস্ট করে এই মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী ৯ নভেম্বর শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০ তম জন্মদিবস।
বিশদ

04th  November, 2019
বিশ্বের বৃহত্তম আইপিও হতে পারে সৌদি আরামকো 

রিয়াধ, ৩ নভেম্বর (এএফপি): শেয়ার বাজারে বিশ্বের বৃহত্তম আইপিও হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে সৌদি আরবের তেল সংস্থা আরামকো। রবিবার রিয়াধের শেয়ার বাজারে নিজেদের অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছে তারা।
বিশদ

04th  November, 2019
চীনের ইমপোর্ট এক্সপোতে ‘গেস্ট কান্ট্রি’ ভারত 

বেজিং, ৩ নভেম্বর (পিটিআই): চীনের ‘ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো’ বা সিআইআইই-তে অন্যতম ‘গেস্ট অব অনার কান্ট্রি’ ভারত। আগামী ৫ নভেম্বর সাংহাই শহরে অনুষ্ঠিত হবে সেদেশের দ্বিতীয় সিআইআইই। উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং।  
বিশদ

04th  November, 2019
শিনজো আবের বিমানে আগুন 

টোকিও, ৩ নভেম্বর (এএফপি): বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবার জাপান সরকারের একটি বিমানে টোকিও থেকে ব্যাঙ্কক যাচ্ছিলেন প্রধানমন্ত্রী। আসিয়ান সম্মেলনে যোগ দিতেই এই সফর করছিলেন জাপানের প্রধানমন্ত্রী। বিমান মাটি ছাড়ার এক ঘণ্টার মধ্যেই তাতে আগুন লেগে যায়।
বিশদ

04th  November, 2019
জামিন পেলেন মহম্মদ ইউনুস 

ঢাকা, ৩ নভেম্বর: জামিন পেলেন বাংলাদেশের নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। রবিবার ঢাকার শ্রম আদালতে তিনি জামিন পান। বিচারক জাকিয়া পারভিন ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন।
বিশদ

04th  November, 2019
 ‘সাওয়াস্঩দি মোদি’ অনুষ্ঠানে সন্ত্রাস দমনে ভারতের ভূমিকা ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী
তিন বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে থাইল্যান্ডে মোদি

 ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): থাইল্যান্ডে বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে গিয়ে বিশ্ব সন্ত্রাস এবং বিভাজনের বিরুদ্ধে ভারতের ভূমিকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনদিনের সফরে শনিবারই ব্যাঙ্ককে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে স্বাগত জানাতে সেদেশে বসবাসকারী ভারতীয়রা এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। বিশদ

03rd  November, 2019
  ফের নওয়াজ শরিফের শারীরিক অবস্থার অবনতি

 লাহোর, ২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফের শারীরিক অবস্থার ফের অবনতি হয়েছে। সোমবার রাতে ৬৯ বছরের শরিফকে সার্ভিসেস হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

03rd  November, 2019
জয়েশ-লস্করকে রুখতে ব্যর্থ
পাকিস্তান, তোপ আমেরিকার

 ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসদমনের কাজে পাকিস্তান পুরোপুরি ব্যর্থ। জঙ্গিদের অর্থসাহায্য রুখতে কোনও কার্যকরী পদক্ষেপই গ্রহণ করেনি পাকিস্তান সরকার। সদ্য প্রকাশিত একটি সরকারি রিপোর্টে এভাবেই ইসলামাবাদের কড়া সমালোচনা করল আমেরিকা।
বিশদ

03rd  November, 2019
ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় দাবানল 

লস অ্যাঞ্জেলস, ১ নভেম্বর (এএফপি): ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় নতুন করে দাবানল ছড়াল। বৃহস্পতিবার রাত থেকে ওই তিন এলাকা থেকে দ্রুত মানুষকে স্থানান্তর করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণ প্রান্তের সান বার্নাডিনো এবং রিভারসাইড কাউন্টিতে বৃহস্পতিবার দাবানল ছড়ায়।
বিশদ

02nd  November, 2019
কর্তারপুর করিডরে পাসপোর্ট লাগবে না ভারতীয়দের, ঘোষণা পাক প্রধানমন্ত্রীর
করাতে হবে না নাম নথিভুক্ত, মকুব দু’দিনের মাশুলও

ইসলামাবাদ, ১ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডর দিয়ে যাতায়াত করতে ভারতীয় পুণ্যার্থীদের পাসপোর্ট লাগবে না। শুধু একটি বৈধ পরিচয়পত্র দেখালেই মিলবে যাতায়াতের অনুমতি। 
বিশদ

02nd  November, 2019
নিউ ইয়র্কে ‘খুব খারাপ ব্যবহার’ করা হয়েছে, তাই ফ্লোরিডাকেই স্থায়ী আবাস বাছলেন প্রেসিডেন্ট ট্রাম্প 

ওয়াশিংটন, ১ নভেম্বর: নিউ ইয়র্ক তাঁর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছে। তাই সেখানে আর থাকতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই স্থায়ী আবাসস্থলের ঠিকানা নিউ ইয়র্ক থেকে বদলে তিনি ফ্লোরিডার পাম বিচ করতে চান। 
বিশদ

02nd  November, 2019
জম্মু ও কাশ্মীর নিয়ে সাহসী সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা মার্কিন কংগ্রেস সদস্যের 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতীক ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে দিল্লির সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে মন্তব্য করলেন মার্কিন কংগ্রেসের প্রবীণ সদস্য জর্জ হোল্ডিং। 
বিশদ

02nd  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM