Bartaman Patrika
বিদেশ
 

চাপের মুখে বিভাজনমূলক প্রত্যর্পণ বিল
বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন

 হংকং, ১৫ জুন (পিটিআই): প্রায় সপ্তাহখানেক প্রতিবাদের জেরে অবশেষে শনিবার সুর নরম করল হংকং প্রশাসন। হংকং প্রশাসনের চিফ এগজিকিউটিভ ক্যারি লাম জানিয়েছেন, যে প্রত্যর্পণ আইন বিভাজন সৃষ্টি করছে, তা বাতিল করা হবে।
বিশদ
ব্রিটেনের রানি তাঁর সঙ্গে প্রচুর
মজা করেছেন, দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৫ জুন (এএনআই): ব্রিটেন সফরে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর সঙ্গে প্রচুর মজা করেছেন। এতটা মজা রানি বিগত ২৫ বছরেও করেননি। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, তিনি জানান, রানি এতটা মজা করায় তাঁকে (ট্রাম্পকে) কঠোর সমালোচনার মুখেও পড়তে হয়েছে।
বিশদ

16th  June, 2019
সমতার ভিত্তিতে আলোচনায় রাজি পাকিস্তান,
ভারতের কোর্টে বল ঠেললেন পাক বিদেশমন্ত্রী

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত নিতে হবে।
বিশদ

16th  June, 2019
 এসসিওর মঞ্চে অসৌজন্য, ফের সমালোচনার মুখে ইমরান খান

  বিশকেক, ১৪ জুন (পিটিআই): ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠল। এবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) মঞ্চে। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার শুরু হয়েছে দু’দিনের এসসিও সম্মেলন। সেখানে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে।
বিশদ

15th  June, 2019
 কোনও অনুশোচনা নেই ক্রাইস্টচার্চ হামলায় ৫১ জনের খুনি ব্রেন্টনের

ক্রাইস্টচার্চ, ১৪ জুন (এএফপি): ৫১ জনকে খুন করেও কোনও অনুশোচনা নেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় অভিযুক্ত ব্রেন্টন টারান্টের! বরং শুক্রবার মামলার শুনানির সময় হাসিমুখেই দেখা গিয়েছে এই হামলাকারীকে।
বিশদ

15th  June, 2019
 বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি: হাসান রৌহানি

 বিশকেক, ১৪ জুন (পিটিআই): বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি। বিশকেকের এসসিওর মঞ্চ থেকে শুক্রবার ওয়াশিংটনের বিরুদ্ধে এভাবেই সরব হলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
বিশদ

15th  June, 2019
 মার্কিন-মেক্সিকো সীমান্তে ভারতীয় বালিকার দেহ, সন্দেহ করছে পুলিস

  হিউস্টন, ১৪ জুন (পিটিআই): আমেরিকা এবং মেক্সিকোর এক প্রত্যন্ত ও পরিত্যক্ত সীমান্ত অঞ্চলে সাত বছরের এক বালিকার দেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, ওই নাবালিকা ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন শুল্ক এবং সীমান্তরক্ষা (সিবিপি) বাহিনীর তরফে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2019
 আগামী বছরের ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি

 লন্ডন, ১৪ জুন (এএফপি): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হবে। শুক্রবার এক ব্রিটিশ আদালতের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

15th  June, 2019
 মার্কিন ট্যাঙ্কারে হামলার অভিযোগ ওড়াল ইরান

 দুবাই, ১৪ জুন (এএফপি): ওমান উপসাগরে মার্কিন নৌবাহিনীর দু’টি তেলের ট্যাঙ্কারের উপর হামলার ঘটনায় ইরানকে কাঠগড়ায় তুলেছিল ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই অভিযোগকে শুক্রবার ‘ভিত্তিহীন’ আখ্যা দিল ইরান।
বিশদ

15th  June, 2019
 ফের গাজায় হামলা ইজরায়েলি যুদ্ধবিমানের

  জেরুজালেম, ১৪ জুন (পিটিআই): দক্ষিণ ইজরায়েলে ইহুদি থিওলজিক্যাল সেমিনারিতে রকেট হামলা চালিয়েছিল প্যালেস্তানীয় জঙ্গিরা। বৃহস্পতিবার রাতের এই ঘটনার জবাবে শুক্রবার সকালেই গাজা ভুখণ্ডে হামাস জঙ্গিদের ঘাঁটিতে পাল্টা বোমাবর্ষণ করল ইজরায়েলের যুদ্ধবিমান। দু’টি ঘটনাতেই প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।
বিশদ

15th  June, 2019
 প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত বলেও রাশিয়া নিয়ে ভারতকে সতর্ক করল আমেরিকা

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): ভারতের সফরের আগে নরেন্দ্র মোদির নির্বাচনী স্লোগান আউড়ে গতকালই দিল্লির মন জয়ের চেষ্টা করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। এবার প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতকে সর্বাধুনিক প্রযুক্তি ও সরঞ্জাম সরবরাহ করতে তৈরি বলে জানাল আমেরিকা।
বিশদ

15th  June, 2019
ইস্তফা দিলেন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): মার্কিন মুলুকে ডোনাল্ড ট্রাম্প ঘনিষ্ঠ শীর্ষ আমলাদের পদত্যাগের ধারা অব্যাহত। সেই ধারায় নয়া সংযোজন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স। জুন মাসের শেষেই হোয়াইট হাউজ ছাড়তে চলেছেন তিনি। বৃহস্পতিবার ট্যুইট করে একথা জানিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

15th  June, 2019
ভারত সফরের আগে ‘কৌশলী’ পম্পেও
মোদির স্লোগান আউড়ে দিল্লির মন
জয়ের চেষ্টা মার্কিন বিদেশ সচিবের

 ওয়াশিংটন, ১৩ জুন (পিটিআই): ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’। লোকসভা ভোটের আবহে বিজেপির এই বহুলপ্রচারিত নির্বাচনী স্লোগান বিশেষ সাড়া ফেলেছিল। সেই স্লোগানের আওয়াজ যে দেশের গণ্ডী ছাড়িয়েই বিদেশেও পৌঁছে গিয়েছিল, তা প্রমাণ করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।
বিশদ

14th  June, 2019
মার্কিন নৌবাহিনী পরিচালিত
দুই তেল ট্যাঙ্কারকে নিশানা

 দুবাই, ১৩ জুন (এপি): ওমান উপসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী পরিচালিত দুই তেলের ট্যাঙ্কারের উপর হামলা চালানো হল। হরমুজের কাছে বৃহস্পতিবার ওই হামলা চালানো হয়। মার্কিন নৌবাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দুই ট্যাঙ্কারের যাত্রীদের উদ্ধার করেছে। জানা গিয়েছে, ওই দু’টি ট্যাঙ্কার জাপানের সঙ্গে যুক্ত।
বিশদ

14th  June, 2019
  সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করলে তবেই পাকিস্তানের সঙ্গে আলোচনা সম্ভব, জিনপিংকে জানিয়ে দিলেন মোদি

 বিশকেক, ১৩ জুন (পিটিআই): কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনের বৈঠকে পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাস নিয়ে সরব হন মোদি।
বিশদ

14th  June, 2019

Pages: 12345

একনজরে
 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM