Bartaman Patrika
বিদেশ
 
 

 সিরিয়ার বেঁচে যাওয়া শিশুদের ঠাঁই হয়েছে খোলা আকাশের নীচে, গাছতলায়।

৭৩৭ ম্যাক্স বিমানের সফটওয়্যার আপডেট সম্পূর্ণ, আকাশে ফের ডানা মেলার আগে জানাল বোয়িং

 ওয়াশিংটন, ১৭ মে (পিটিআই): দুর্ঘটনা রোধে বোয়িং বিমানের ফ্লাইট-কন্ট্রোল সফটওয়্যারের আপডেট সম্পূর্ণ হয়েছে। বিবৃতি দিয়ে জানাল মার্কিন বিমান নির্মাতা সংস্থা বোয়িং। তারা জানিয়েছে, ৭৩৭ ম্যাক্স ৮ ও ৯ মডেলে সফটওয়্যারের আপডেট সম্পূর্ণ হয়েছে। চূড়ান্ত শংসাপত্র পাওয়ার পরেই ফের আকাশে উড়বে বোয়িং।
বিশদ
ব্রেক্সিট নিয়ে শাসক-বিরোধী
বৈঠক শেষ, রফাসূত্র অধরাই
ট্যুইটারে টেরিজা সরকারকে তোপ বিরোধী দলনেতার

 লন্ডন, ১৭ মে (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী টেরিজা মে’র সঙ্গে বৈঠক শেষ হয়েছে বলে শুক্রবার ঘোষণা করল বিরোধী লেবার পার্টি। তবে, প্রায় এক সপ্তাহ ধরে চলা এই প্রক্রিয়ায় শেষ পর্যন্ত কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি বলেই জানিয়েছেন বিরোধী দলনেতা জেরেমি করবিন। বিশদ

18th  May, 2019
আমেরিকায় পথ দুর্ঘটনায় মৃত দুই ভারতীয় বংশোদ্ভূত

 ওয়াশিংটন, ১৭ মে (পিটিআই): আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে এসইউভি দুর্ঘটনায় মারা গেলেন দুই ভারতীয় বংশোদ্ভূত। এছাড়া দুর্ঘটনায় আরও একজন আহত হয়েছেন। মৃতদের নাম বরুণদীপ এস ব্রিং (১৯) এবং দভনীত এস চাহাল (২২)। বিশদ

18th  May, 2019
দুবাইয়ে বিমান দুর্ঘটনায় মৃত ৪

 দুবাই, ১৭ মে (এপি): দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে রানওয়ে পরীক্ষার কাজে যুক্ত এক ছোট বিমান ভেঙে চারজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতের এই দুর্ঘটনায় বিশ্বের অন্যতম ব্যস্ত দুবাই বিমানবন্দরে বিমান চলাচল প্রায় এক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়।
বিশদ

18th  May, 2019
আমেরিকায় পথ দুর্ঘটনায়
মৃত দুই ভারতীয় বংশোদ্ভূত

ওয়াশিংটন, ১৭ মে (পিটিআই): আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে এসইউভি দুর্ঘটনায় মারা গেলেন দুই ভারতীয় বংশোদ্ভূত। এছাড়া দুর্ঘটনায় আরও একজন আহত হয়েছেন। মৃতদের নাম বরুণদীপ এস ব্রিং (১৯) এবং দভনীত এস চাহাল (২২)। বিশদ

18th  May, 2019
সাংহাইতে বাণিজ্যিক
বহুতল ভেঙে মৃত ১০

 সাংহাই, ১৭ মে (এএফপি): চীনের সাংহাই শহরে সংস্কার চলাকালীন ভেঙে পড়ল একটি বাণিজ্যিক বহুতল। বৃহস্পতিবার দুপুরের এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ জন। বাড়িটির প্রায় অর্ধেক অংশ ভেঙে পড়েছে বলে খবর। ধ্বংসাবশেষের তলায় চাপা পড়েন নির্মাণকর্মীরা।
বিশদ

18th  May, 2019
ইয়েমেনের রাজধানীতে
বিমান হামলায় নিহত ৬

 সানা ও রিয়াধ, ১৬ মে (এএফপি): ইয়েমেন সরকারের উদ্যোগে সৌদি-ইয়েমেনি জোট বাহিনীর বিমান হানায় ইয়েমেনের রাজধানীতে অন্ততপক্ষে ৬ জন প্রাণ হারিয়েছেন। ইয়েমেন সরকারের তরফে এই বিমান হানার খবর স্বীকারও করা হয়েছে।
বিশদ

17th  May, 2019
 অসুস্থ খালেদার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল

 ঢাকা, ১৪ মে (পিটিআই): বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানির জন্য হাসপাতালের বাইরে নয়া অস্থায়ী আদালত গঠন করা হল। দু’টি দুর্নীতি মামলায় খালেদার ১০ বছরের কারাদণ্ড হয়েছে। 
বিশদ

15th  May, 2019
 আলাস্কায় মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত ৫

 ওয়াশিংটন, ১৪ মে (এএফপি): মাঝ আকাশে দু’টি ফ্লোটপ্লেনের সঙ্ঘর্ষে মৃত্যু হল পাঁচজন যাত্রীর। নিখোঁজের সংখ্যা দুই। গতকাল ঘটনাটি ঘটেছে আমেরিকার জনপ্রিয় পর্যটন কেন্দ্র আলাস্কার কেটচিকানের অনতি দূরে। জলে অবতরণ করতে সক্ষম দু’টি ফ্লোটপ্লেনের একটিতে ১৪জন যাত্রী ছিলেন।
বিশদ

15th  May, 2019
তিনটি চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা সরকার

কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম  এবং উইলায়াত অ্যাজ সেলানি (ওয়াজ)।
বিশদ

15th  May, 2019
 জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ফের ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু করল সুইডেন

  লন্ডন, ১৩ মে (পিটিআই): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ নিয়ে ফের তদন্ত শুরু করল সুইডেন। জামিনের শর্ত ভাঙার অভিযোগে বর্তমানে লন্ডনের বেলমার্শ জেলে বন্দি তিনি। ২০১২ সালে লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন অ্যাসাঞ্জ।
বিশদ

14th  May, 2019
দুনিয়াজুড়ে সামরিক খাতে ব্যয় বাড়ছে হু হু করে
যুদ্ধবাজদের পোয়াবারো... 

অরূপ দে: ক্ষুধামুক্ত বিশ্ব। বলা যেতে পারে, পৃথিবীজুড়ে শব্দবন্ধটি এখনও প্রতিশ্রুতির তালিকাতে রয়েছে। অথচ, রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও, কৃষি উন্নয়নে আন্তর্জাতিক তহবিল আইএফএডি ও ওয়ার্ল্ড ফুড প্রাইজের গবেষণা বলছে, দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে বছরে মাত্র ২৬ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল প্রয়োজন।  
বিশদ

14th  May, 2019
ইসলামি শিক্ষার উপরও নিষেধাজ্ঞা জারি
চীনা নিপীড়ন শিবিরে লক্ষাধিক মুসলিম, অভিযোগ আমেরিকার 

ওয়াশিংটন: সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ১০ লাখের বেশি মানুষকে চীন নিপীড়ন শিবিরে আটকে রেখেছে বলে অভিযোগ তুলেছে আমেরিকা। বেজিংয়ে উইঘুরসহ অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের গণ–আটকের তীব্র নিন্দা জানিয়েছে তারা।  
বিশদ

14th  May, 2019
৫ দিনের ব্যবধানে দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের 

পিয়ংইয়ং: এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দু’বার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কুসোং থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র দুটি ৪২০ কিলোমিটার ও ২৭০ কিলোমিটার ‍পূর্বে গিয়ে আঘাত হানে।  
বিশদ

14th  May, 2019
সু কির ব্যর্থতা আবারও প্রমাণিত 

ইয়াঙ্গন: সরকারি গোপনীয়তা আইন ভাঙার দায়ে মায়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের ২ সাংবাদিক ৫০০ দিন পর ইয়াঙ্গনের উপকন্ঠের এক জেল থেকে মুক্তি, আরও একবার সু কি-র ব্যর্থতাকে স্পষ্ট করে দিয়েছে। ২ সাংবাদিক ওয়া লোন, এবং কিয়াও সোই উ সেপ্টেম্বরে দণ্ডিত হন। তাঁদের ৭ বছরের জেল হয়।  
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM