Bartaman Patrika
দেশ
 

  ৮৫টি বিমানবন্দর ‘সিঙ্গল-ইউজ প্লাস্টিক’ মুক্ত, ঘোষণা এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়ার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্লাস্টিকের বিরুদ্ধে অভিযানের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘মন কি বাত’ হোক বা স্বাধীনতা দিবসে লালকেল্লার বক্তৃতা— সব জায়গাতেই এ বিষয়ে গণসচেতনতার ডাক দেন তিনি।
বিশদ
ন্যাশনালিজম কথাটা বলবেন না, নাৎসিবাদের কথা মনে করিয়ে দেয়: মোহন ভাগবত 

রাঁচি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ন্যাশনালিজম বা জাতীয়তাবাদ শব্দটি ব্যবহার করবেন না। ওই শব্দ জার্মানির স্বৈরাচারী শাসক অ্যাডলফ হিটলারের নাৎসিবাদের কথা মনে করিয়ে দেয়। সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী দেশজোড়া প্রতিবাদের মধ্যে আরএসএসের এক অনুষ্ঠানে এমনই বার্তা দিলেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। 
বিশদ

21st  February, 2020
  শ্যুটিং ফ্লোরে ক্রেন দুর্ঘটনা: হত ৩, অল্পের জন্য বাঁচলেন কমল হাসান

 চেন্নাই, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন। ভাগ্য সহায় না হলে শ্যুটিং সেটে ক্রেন দুর্ঘটনায় মৃতদের তালিকায় তিনিও থাকতেন। বুধবার রাতের সেই ভয়ঙ্কর মুহূর্তের কথা বলতে গিয়ে এমনটাই জানিয়েছেন অভিনেতা কমল হাসান। বিশদ

21st  February, 2020
এখনও শিশুদের ভিক্ষাবৃত্তি করানো
হচ্ছে কি না, খতিয়ে দেখবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: ভিক্ষাবৃত্তিতে এখনও শিশুদের কাজে লাগানো হচ্ছে কি না, এবার তা খতিয়ে দেখবে কেন্দ্র। পশ্চিমবঙ্গ সহ দেশের সবক’টি রাজ্যেই এই ইস্যুতে নজরদারি চালাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার মন্ত্রক।
বিশদ

21st  February, 2020
অরুণাচল প্রদেশ সফরে অমিত
শাহ, তীব্র আপত্তি জানাল বেজিং

ইটানগর, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর উত্তর-পূর্ব ভারতজুড়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। এবার উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে ৩৭১ ধারা প্রত্যাহার হতে পারে বলে স্থানীয় মানুষের মধ্যে আশঙ্কা তৈরি হয়। ক্রমে সেই আতঙ্ক গুজবে পরিণত হয়। সেই গুজব যে সঠিক নয়, তা অরুণাচল প্রদেশে পা রেখে স্পষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

21st  February, 2020
তামিলনাড়ুতে নাইট সার্ভিস বাসের
সঙ্গে ট্রাকের সংঘর্ষ, মৃত ২০

কোয়েম্বাটোর ও তিরবনন্তপুরম, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ট্রাকের সঙ্গে কেরলের একটি সরকারি বাসের সংঘর্ষে তামিলনাড়ুতে মৃত্যু হল কমপক্ষে ২০ জনের। বৃহস্পতিবার কাকভোরে এই ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল অবিনাশী শহরের কোয়েম্বাটোর-সালেম হাইওয়ে। মৃতরা সকলেই বাসযাত্রী।
বিশদ

21st  February, 2020
শাহিনবাগ নিয়ে আলোচনার দ্বিতীয় দিনেও সমাধান অধরা 

দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: আলোচনার দ্বিতীয় দিনেও শাহিনবাগ নিয়ে কোনও সমাধান সূত্র মিলল না। পরিবর্তে বিক্ষোভকারীরা স্পষ্ট জানিয়ে দিলেন, ‘যতক্ষণ পর্যন্ত কেন্দ্র সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), এনআরসি এবং এনপিআর প্রত্যাহার না করছে, ততক্ষণ পর্যন্ত এভাবেই রাস্তা অবরুদ্ধ করে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।’ 
বিশদ

21st  February, 2020
পাওনা ৫০ হাজার কোটি,
মোদিকে চিঠি দিলেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা প্রায় ৫০ হাজার কোটি টাকা। সেই টাকা চেয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাওনা এই টাকা মিললে রাজ্যের সামগ্রিক উন্নয়নের গতি যে আরও বাড়ানো যাবে, তা জানিয়ে এই বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেছেন মুখ্যমন্ত্রী।
বিশদ

21st  February, 2020
রাজস্থানে দলিতকে
পৈশাচিক অত্যাচার

জয়পুর ও নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): চুরির অভিযোগে রাজস্থানে দলিত দুই ভাইয়ের উপর পৈশাচিক নির্যাতনের ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় গোটা দেশ। অভিযোগ, চুরিতে অভিযুক্ত দুই দলিত যুবককে শাস্তি দিতে তাঁদের হাত-পা বেঁধে ব্যাপক মারধর করা হয়। বিশদ

21st  February, 2020
হুনার হাট সফরে উপ-রাষ্ট্রপতি 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের সঙ্গে কথোপকথনের পাশাপাশি ‘লিট্টি-চোখা’ এবং ‘কুল্লর চা’ খান। বৃহস্পতিবার সেই মেলা পরিদর্শনে গেলেন সস্ত্রীক উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। 
বিশদ

21st  February, 2020
প্রস্তুতি খতিয়ে দেখলেন গুজরাতের মুখ্যমন্ত্রী
বাণিজ্যে ভারসাম্য রক্ষার প্রেক্ষিতে ‘ভালো ব্যবহার’ না করার মন্তব্য করেছিলেন ট্রাম্প, ব্যাখ্যা নয়াদিল্লির

 নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): আমেরিকার সঙ্গে ভালো ব্যবহার করছে না ভারত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ হেন মন্তব্যের ব্যাখ্যা দিল বিদেশ মন্ত্রক। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, বাণিজ্যে ভারসাম্য রক্ষার প্রেক্ষিতে ওই মন্তব্য করেছেন ট্রাম্প।
বিশদ

21st  February, 2020
প্রস্তুতকারক সংস্থার জরিমানা হতে পারে ৫০ লক্ষ টাকা পর্যন্ত
বিভ্রান্তিকর পণ্যের প্রচারের দায় থেকে সেলিব্রিটিদের ছাড় দিল কেন্দ্র 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: বিভ্রান্তিমূলক পণ্যের প্রচারের জন্য বিজ্ঞাপনে অংশ নেওয়া সেলিব্রিটিদের দায়ী করা হবে না। যাবতীয় দায় নিতে হবে প্রস্তুতকারককেই। বিভ্রান্তিকর কোনও পণ্যের জন্য ১০ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। জেলও হতে পারে দুই থেকে পাঁচ বছর। বিধি তৈরি করে এই মর্মে শীঘ্রই কার্যকর হতে চলেছে কনজিউমার প্রোটেকশন আইন।  
বিশদ

21st  February, 2020
কমান্ডিং অফিসারের পদে মহিলাদের নিয়োগের নির্দেশ
সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন সেনাপ্রধান নারাভানে 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ‘বস্তাপচা’ মনোভাব পাল্টে সেনাবাহিনীর কমান্ডিং অফিসারের পদে মহিলাদের নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেনার যে সব মহিলা অফিসারের শর্ট সার্ভিস কমিশনে ১৪ বছর চাকরি হয়ে গিয়েছে এবং যাঁরা এখনও চাকরি করছেন, যোগ্যতা থাকলে তাঁদের সকলকে পার্মানেন্ট কমিশনের জন্য বিবেচনা করতে হবে।  
বিশদ

21st  February, 2020
নির্ধারিত সময়ের আগেই নিম্ন আদালত মৃত্যুর পরোয়ানা জারি করছে কীভাবে? প্রশ্ন সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের ক্ষেত্রে উচ্চ আদালতে আবেদনের জন্য নির্দিষ্ট ৬০ দিনের সময়সীমা শেষ হওয়ার আগেই নিম্ন আদালতের তরফে কীভাবে ফাঁসির দিন ঘোষণা করা হচ্ছে, তা নিয়ে বৃহস্পতিবার প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। 
বিশদ

21st  February, 2020
প্যান কার্ড, জমির রসিদ, ব্যাঙ্ক স্টেটমেন্ট নাগরিকত্বের প্রমাণ নয়, জানিয়ে দিল গুয়াহাটি হাইকোর্ট 

গুয়াহাটি, ২০ ফেব্রুয়ারি: জমির কর দেওয়ার রসিদ, প্যান কার্ড বা ব্যাঙ্ক স্টেটমেন্ট কখনই নাগরিকত্বের প্রমাণ নয়। একটি মামলার রায়ে এমনই জানিয়েছে গুয়াহাটি হাইকোর্ট।
গত বছর আগস্টে অসমে শুরু হয়েছে এনআরসি। অন্তত ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। সেই তালিকায় নাম ছিল জাবেদা বেগমের।  
বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট ও মাঝারি শিল্পের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে অনেকটাই এগিয়ে। সেক্ষেত্রে ছোট শিল্পকে আরও বেশি করে উৎসাহ দিতে রাজ্য সরকার যদি সামরিক বা প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি নীতি আনে, তাহলে রাজ্য উপকৃত হবে। ...

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক বাজারে দাম পড়ার জেরে ভারতে প্রাকৃতিক গ্যাসের দাম কমতে পারে ২৫ শতাংশ। একাধিক সূত্র মারফৎ এ খবর জানা গিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রায় আড়াই ডলার কমতে পারে গ্যাসের দাম। ...

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর থানার ভগবতীপুরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে এক যুবককে খুন করার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় বর(২৫)।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগ থেকে শীঘ্রই হলুদ জ্বরের টিকা দেওয়া হবে। একদিকে পর্যাপ্ত কর্মী না থাকা অন্যদিকে পাবলিক হেল্থ নার্সরা সময় মতো টিকাকরণ কেন্দ্রে আসেন না বলে অভিযোগ রয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  February, 2020

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (ফাল্গুন শুক্লপক্ষ) প্রতিপদ ৪২/৫২ রাত্রি ১১/১৫। শতভিষা ২৫/৩৫ অপঃ ৪/২১। সূ উ ৬/৬/৩৯, অ ৫/৩৩/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ১০/৪২ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৬ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৪২ গতে ৪/৭ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫০ মধ্যে। 
১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, প্রতিপদ ৩৯/১১/১ রাত্রি ৯/৫০/৮। শতভিষা ২৩/১০/৫০ দিবা ৩/২৬/৪। সূ উ ৬/৯/৪৪, অ ৫/৩২/৩২। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ১০/৩৫ গতে ১২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২১ গতে ২/৩৬ মধ্যে। কালবেলা ৭/৩৫/৫ গতে ৯/০/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/২৯ গতে ১১/৫১/৮ মধ্যে। 
 ২৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মক্ষেত্রে পদোন্নতি। বৃষ: বাড়তি বিনিয়োগ না করাই ভালো। মিথুন: কর্মসূত্রে দূরযাত্রার সুযোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ...বিশদ

07:03:20 PM

তাজমহলে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প 

05:10:56 PM

সিএএ নিয়ে বিক্ষোভের জেরে রণক্ষেত্র দিল্লির জাফরাবাদ, গোলাগুলিতে নিহত এক পুলিস কর্মী 

04:43:21 PM

আগ্রার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

04:29:00 PM

আমেদাবাদ থেকে আগ্রার উদ্দেশে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

03:32:00 PM