Bartaman Patrika
দেশ
 

  রেশন ব্যবস্থার বেসরকারিকরণে উদ্যোগী
কেন্দ্র, প্রতিবাদে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে কেন্দ্রীয় সরকার খাদ্য খাতে বাজেট বরাদ্দ ধরেছিল ১ লক্ষ ৮৪ হাজার কোটি টাকা। কিন্তু এবারের বাজেট পেশ করার সময় খাদ্য খাতে সংশোধিত বরাদ্দ ১৯-২০ আর্থিক বছরে এক ঝটকায় প্রায় ৭৫ হাজার কোটি টাকা কমিয়ে ১ লক্ষ ৮ হাজার কোটি টাকা করা হয়েছে। বিশদ
সক্রিয় হতে চলেছে কাশ্মীরের রাজনীতি, এক মাসের মধ্যেই রাজ্যে নয়া দলের ঘোষণা

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৬ ফেব্রুয়ারি: কাশ্মীরের রাজনীতিতে লড়াইয়ে নামতে চলেছে এক নয়া দল। পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)’র প্রাক্তন বিধায়ক আলতাফ বুখারি কয়েকদিনের মধ্যেই এক নয়া দলের ঘোষণা করবেন। বিশদ

মোদি-শাহ অপরাজেয় নন, দিল্লি ভোটের ফল নিয়ে বিজেপিকে আক্রমণ করলেন সঞ্জয় রাউত 

মুম্বই, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): মোদি-শাহ জুটি অপরাজেয় নয়। দিল্লি বিধানসভা ভোটের ফল তারই প্রমাণ দিয়েছে। রবিবার এমনই মন্তব্য করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সেইসঙ্গে, বিজেপির ‘ধর্ম নিয়ে রাজনীতি’র কড়া সমালোচনা করেছেন তিনি।
বিশদ

বাজেটে রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা বাঁধতে গিয়ে এফআরবিএম আইন লঙ্ঘন হয়নি, জানালেন সীতারামন 

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

মেহবুবাকে ‘ড্যাডিস গার্ল’ তকমা, ব্যাখ্যা প্রশাসনের 

শ্রীনগর, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): মেহবুবা মুফতিকে জনসুরক্ষা আইনে আটক করার যে ১২টি কারণ দেখিয়েছে প্রশাসন, তাতে পিডিপি নেত্রীকে ‘ড্যাডিস গার্ল’ হিসেবে উল্লেখ করা হয়নি। এই বিষয়ে সিদ্ধান্তগ্রহণকারী জম্মু ও কাশ্মীর প্রশাসনের আধিকারিকরা এমনই দাবি করেছেন।  
বিশদ

জামিয়ার লাইব্রেরিতে পুলিসের
হামলা, ভাইরাল ভিডিও ঘিরে তরজা 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ১৫ ডিসেম্বর সিএএ বিক্ষোভের মাঝে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিস ঢোকা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। ঘটনার দু’মাস পর প্রকাশ্যে এল একটি বিস্ফোরক ভিডিও। সিসিটিভির ওই ফুটেজে দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের একটি রিডিং হলে ঢুকে পঠনরত পড়ুয়াদের নির্বিচারে লাঠিপেটা করছে পুলিস। পুলিস কর্মীদের মুখ রুমাল দিয়ে ঢাকা।   বিশদ

16th  February, 2020
বেতন না দিলে কর্মীদের পিএফ দিতেও বাধ্য
থাকবে না সংস্থা, নয়া নিয়মের ভাবনায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: কোনও সংস্থা-প্রতিষ্ঠান, কিংবা কলকারখানা বন্ধ থাকার সময় শ্রমিক-কর্মচারীরা বেতন না পেলে, তাঁরা ইপিএফও দাবি করতে পারবেন না। নিম্ন আদালতের রায়ের প্রেক্ষিতে এবার এমনই নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

16th  February, 2020
আজ দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ কেজিওয়ালের
মঞ্চে থাকবেন ‘আম আদমি’রা

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ‘মাফলার ম্যান’-এর শপথগ্রহণে ‘আম আদমি’র সমাহার। আমন্ত্রণ ‘দিল্লি নির্মাণে’র কারিগরদের। অরবিন্দ কেজরিওয়ালের শপথগ্রহণের অনুষ্ঠান আক্ষরিক অর্থেই ‘দেওয়ান-ই-আম’-এর মঞ্চ হয়ে উঠতে চলেছে। রবিবার ঐতিহাসিক রামলীলা ময়দানে দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। 
বিশদ

16th  February, 2020
পাঞ্জাবে স্কুলভ্যানে আগুন,
জীবন্ত পুড়ে মৃত ৪ পড়ুয়া

চণ্ডীগড়, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): স্কুলভ্যানে আচমকা আগুন লেগে পাঞ্জাবে মৃত্যু হল চার পড়ুয়ার। শনিবার সকালে মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে সাংরুর জেলার লোঙ্গোয়াল-সিডসমাচার রোডের উপর। ঘটনায় দুঃখপ্রকাশ করে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। আগুন লাগার কারণ নিয়ে রাত পর্যন্ত ধোঁয়াশায় পুলিস।
বিশদ

16th  February, 2020
‘পরীক্ষা-যোদ্ধা’দের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): পরীক্ষার মরশুমে পরীক্ষার্থীদের মাথা ঠান্ডা রাখার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ট্যুইটারে সিবিএসই বোর্ড পরীক্ষার্থীদের খুশি মনে এবং চাপমুক্ত হয়ে পরীক্ষায় বসার কথা বলেন প্রধানমন্ত্রী। 
বিশদ

16th  February, 2020
জয়পুরের ইন্দিরা মার্কেটে আগুন 

জয়পুর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার জয়পুরের ব্যস্ত ইন্দিরা মার্কেটে ভয়াবহ আগুন ধরে যায়। একটি বাজিবারুদের দোকানে আগুন লাগার পর তা আশপাশের সাতটি দোকানে ছড়িয়ে পড়ে। ভস্মীভূত হয় লক্ষাধিক টাকার জিনিস। 
বিশদ

16th  February, 2020
রানওয়ের মাঝে দাঁড়িয়ে জিপ ও মানুষ, ‘মৃত্যুদূত’কে এড়াতে সময়ের আগেই বিমান উড়িয়ে দিলেন পাইলট, বাঁচলেন যাত্রীরা 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): সর্বনাশা বিপর্যয় এড়াল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। শনিবার সকালে সেই ভয়ঙ্কর ঘটনার সাক্ষী থাকল পুনের বিমানবন্দর। মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধান। ‘টেকঅফ রোল’ করে দিয়েছেন এ-৩২১ বিমানের পাইলট। গতি তখন ঘণ্টায় ২২২ কিলোমিটারেরও বেশি।
বিশদ

16th  February, 2020
উত্তীর্ণদের র‌্যাঙ্ক থাকবে ৩ বছর
নন গেজেটেড পদে সরকারি চাকরির একটিই পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: নন গেজেটেড পদের সরকারি চাকরির জন্য এবার থেকে একটিই সম্মিলিত নিয়োগ পরীক্ষা হবে বলে যে ঘোষণা অর্থমন্ত্রী বাজেটে করেছেন, সেই প্রক্রিয়া শুরু হয়ে গেল। কমন এলিজিবিলিটি টেস্ট নামক এই সরকারি চাকরির পরীক্ষা হবে একটি বিশেষ স্বশাসিত সংস্থার অধীনে। 
বিশদ

16th  February, 2020
ঋতুচক্র চলছে কি না জানতে ছাত্রীদের অন্তর্বাস খুলিয়ে পরীক্ষার অভিযোগ গুজরাতের এক কলেজের বিরুদ্ধে 

ভুজ, ১৫ ফেব্রুয়ারি: ঋতুচক্র চলছে কি না তা জানতে গুজরাতের এক কলেজের বিরুদ্ধে ৬৮ জন ছাত্রীর অন্তর্বাস খুলিয়ে পরীক্ষা করার অভিযোগ উঠল। অভিযোগ খতিয়ে দেখতে তদন্তকারী দল গঠন করেছে জাতীয় মহিলা কমিশন। তারা কলেজ কর্তৃপক্ষ ও ছাত্রীদের সঙ্গে কথা বলবে। 
বিশদ

16th  February, 2020
গিরিরাজের মালায় কলুষিত হয়েছেন আম্বেদকর, গঙ্গাজল দিয়ে মূর্তি স্নান সিপিআই ও আরজেডি নেতাদের 

বেগুসরাই (বিহার), ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): বি আর আম্বেদকরের মূর্তিতে ফুলের মালা পরিয়ে তাঁকে ‘কলঙ্কিত’ করেছেন বিজেপি সাংসদ গিরিরাজ সিং। এই অভিযোগ তুলে সংবিধান প্রণেতার মূর্তি গঙ্গা জল দিয়ে ‘শুদ্ধ’ করলেন সিপিআই এবং আরজেডির তিন নেতা। গঙ্গা জল দিয়ে স্নান করানোর ভিডিও সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেছেন তাঁরা।  
বিশদ

16th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM