Bartaman Patrika
দেশ
 

‘ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাবেন না’, তুরস্কের প্রেসিডেন্টকে তোপ ভারতের

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে কারও নাক গলানো বরদাস্ত করা হবে না। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের কাশ্মীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই ভাষাতেই প্রতিক্রিয়া জানাল নয়াদিল্লি। শনিবার এপ্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। 
বিশদ
সামাজিক ইস্যুতে জোর দিতে বিজ্ঞানীদের আবেদন মোদির
সিএসআইআরের বৈঠক

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): বর্তমান সামাজিক ইস্যুগুলিতে আরও বেশি করে জোর দিতে হবে। কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর বৈঠকে বিজ্ঞানীদের এমনই পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে মোদি অপুষ্টির মতো প্রামাণ্য সমস্যার উদাহরণও দেন।  
বিশদ

16th  February, 2020
এবার জনসুরক্ষা আইনের ধারায় প্রাক্তন আইএএস শাহ ফয়জলের বিরুদ্ধে মামলা  

ফিরদৌস হাসান  শ্রীনগর, ১৫ ফেব্রুয়ারি: প্রাক্তন আইএএস অফিসার তথা রাজনীতিবিদ শাহ ফয়জলের বিরুদ্ধে এবার জনসুরক্ষা আইন (পিএসএ)-এর ধারায় মামলা দায়ের করল জম্মু ও কাশ্মীর প্রশাসন। 
বিশদ

16th  February, 2020
জাতীয়তাবাদ ভারতীয় ধারণা নয়, দাবি আরএসএসের যুগ্ম সাধারণ সম্পাদকের 

নাগপুর, ১৫ ফেব্রুয়ারি: ধর্ম, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, সহিষ্ণুতার মতাদর্শ ও কট্টরপন্থার ধারণা বোঝাতে ইংরেজির বদলে ভারতীয় শব্দ ব্যবহার করা উচিত। নাহলে এইসব ধারণার দৃষ্টিভঙ্গিই বদলে যায়।  বিশদ

16th  February, 2020
আজ অমিত শাহের বাসভবনে যাওয়ার পরিকল্পনা শাহিনবাগের প্রতিবাদীদের 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবিতে রবিবার শাহিনবাগ থেকে মিছিল যাবে অমিত শাহের বাসভবনে। আগামীকাল দুপুর ২টোয় তাঁর সঙ্গে দেখা করবে সমগ্র শাহিনবাগ। শনিবার এই কর্মসূচির কথা ঘোষণা করলেন শাহিনবাগের প্রতিবাদীরা। 
বিশদ

16th  February, 2020
যোগী রাজ্যে তরুণীকে গণধর্ষণের অভিযোগ দুই পুলিসকর্মীর বিরুদ্ধে 

গোরক্ষপুর, ১৫ ফেব্রুয়ারি: রক্ষকই ভক্ষক! যোগী আদিত্যনাথের রাজ্যে পুলিসকর্মীর বিরুদ্ধেই তরুণীকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে গোরক্ষপুর জেলার গোরক্ষনাথ এলাকায়। তরুণীর অভিযোগ, বৃহস্পতিবার দিদির বাড়িতে গিয়েছিলেন তিনি। কিন্তু, সেখানে কিছু সমস্যা হওয়ায় বাড়ি ফিরে আসার সিদ্ধান্ত নেন। 
বিশদ

16th  February, 2020
কোনও নির্দিষ্ট আইনের বিরোধীরা ‘দেশবিরোধী’ নন: বম্বে হাইকোর্ট 

মুম্বই ও নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: কোনও একটি বিশেষ আইনের বিরোধিতায় শান্তিপূর্ণ আন্দোলনে অংশ নেওয়া জনতার উপর ‘বিশ্বাসঘাতক’ বা ‘দেশবিরোধী’ তকমা দেগে দেওয়া যায় না। এক বিক্ষোভকারীর দায়ের করার আর্জির শুনানিতে এমনই মন্তব্য করল বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চ। 
বিশদ

16th  February, 2020
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পাল্টা জবাব ভারতের 

জম্মু, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার ভোরে জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন কাঠুয়া জেলায় সেনাছাউনি এবং গ্রাম লক্ষ্য করে পাকিস্তানি সেনা গুলি ও মর্টার হামলা চালায়। পাল্টা জবাব দেন ভারতীয় জওয়ানরাও। 
বিশদ

16th  February, 2020
দেওবন্দ নিয়ে বিতর্কিত মন্তব্য, গিরিরাজকে ধমক নাড্ডার 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: দেওবন্দ নিয়ে ‘সন্ত্রাসের গঙ্গোত্রী’ মন্তব্যের জের। বেগুসরাইয়ের বিজেপি সাংসদ গিরিরাজ সিংকে জোর ধমক দিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। শনিবার কেন্দ্রীয় মন্ত্রীকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন তিনি। জানা গিয়েছে, ভবিষ্যতে বিতর্কিত মন্তব্য থেকে গিরিরাজকে বিরত থাকতেও বলেছেন নাড্ডা। 
বিশদ

16th  February, 2020
কাশ্মীরকে ‘বিতর্কিত ক্ষেত্র’
বলে উল্লেখ গুগল ম্যাপসে

সান ফ্রান্সিসকো, ১৫ ফেব্রুয়ারি: ভারতীয় সীমান্তের নতুন নকশায় কাশ্মীরকে ‘বিতর্কিত ক্ষেত্র’ হিসেবে উল্লেখ করা হয়েছে গুগল ম্যাপসে। কিন্তু, ভারতে বসে দেখলে কাশ্মীরকে ভারতেরই অংশ হিসেবে দেখতে পাচ্ছেন দর্শকরা। শুধু ভারতের বাইরে গেলেই বদলে যাচ্ছে মানচিত্র। সেখানে কাশ্মীরকে ডটেড লাইন দিয়ে ভারত থেকে পৃথক করে দেখানো হচ্ছে।  
বিশদ

16th  February, 2020
শুনানিতে গরহাজির, শশী থারুরকে জরিমানা কোর্টের 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): মানহানির মামলায় আদালতে হাজিরা না দেওয়ায় কংগ্রেস নেতা শশী থারুরকে ৫ হাজার টাকা জরিমানা করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘কাঁকড়াবিছে’ বলায় থারুরের বিরুদ্ধে ওই মানহানির মামলাটি দায়ের করেছিলেন দিল্লির বিজেপি নেতা রাজীব বব্বর।
বিশদ

16th  February, 2020
পণের দাবিতে বধূহত্যার অভিযোগ উত্তরপ্রদেশে 

মুজফ্ফরনগর (উত্তরপ্রদেশ), ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এক গৃহবধূর ঝুলন্ত দেহ ঘিরে চাঞ্চল্য ছড়াল। ঘটনাটি ঘটেছে মুজফ্ফরনগরের চারথাওয়াল ব্লকের কুলহেরি গ্রামে। শনিবার পুলিস জানিয়েছে, আট মাস আগে কাদির নামে এক ব্যক্তির সঙ্গে তাঁর বিয়ে হয়।
বিশদ

16th  February, 2020
রিকশচালকের মেয়ের বিয়েতে আমন্ত্রিত মোদি 

লখনউ, ১৫ ফেব্রুয়ারি: উত্তরপ্রদেশের ডোমরি গ্রামের বাসিন্দা মঙ্গল কেওয়াত। গঙ্গা নদীর একনিষ্ঠ ভক্ত মঙ্গল পেশায় রিকশচালক। পাশাপাশি স্বচ্ছ ভারত অভিযান প্রকল্পের উদ্যমী কর্মীও বটে। 
বিশদ

16th  February, 2020
রাজ্যসভায় প্রশ্নকর্তার তালিকায় শীর্ষে ডেরেক 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): শীর্ষস্থানে ডেরেক। রাজ্যসভায় বাজেট অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নকর্তাদের যে তালিকা এসেছে, তাতে সর্বোচ্চ স্থানে রয়েছেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তাঁর করা প্রশ্নের সংখ্যা ১৮।
বিশদ

16th  February, 2020
তোপ দাগার পরদিনই একমঞ্চে উদ্ধব-শারদ 

জলগাঁও, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এলগার পরিষদ মামলার তদন্তভার এনআইএ’র হাতে দেওয়ার জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের তীব্র সমালোচনা করেছিলেন এনসিপি প্রেসিডেন্ট শারদ পাওয়ার। তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই অবশ্য ফের হাসিমুখেই একমঞ্চে দেখা গেল দু’জনকে।
বিশদ

16th  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM