Bartaman Patrika
দেশ
 

বাজেটে ব্যক্তিগত আয়কর
কমবে, ইঙ্গিত অর্থমন্ত্রীর

নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: গোঁত্তা খাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে কমানো হতে পারে ব্যক্তিগত আয়কর। শনিবার এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি দেশবাসীর ক্রয়ক্ষমতা বাড়াতে গত দু’মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ৫ লক্ষ কোটি টাকার ঋণ দিয়েছে বলেও জানিয়েছেন তিনি।
বিশদ
হায়দরাবাদ এনকাউন্টার
মৃতদের দেহ সোমবার পর্যন্ত সংরক্ষণ
করার নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট

হায়দরাবাদ, ৭ ডিসেম্বর (পিটিআই): পশু চিকিৎসকের গণধর্ষণ এবং খুনে অভিযুক্ত পুলিসি এনকাউন্টার মামলা শনিবার নতুন মোড় নিল। এনকাউন্টারে মৃত চারজনের দেহ সোমবার সকাল আটটা পর্যন্ত সংরক্ষণ করতে হবে বলে নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট। এনকাউন্টার নিয়ে জরুরি শুনানিতে এই নির্দেশ দিয়েছে আদালত।
বিশদ

08th  December, 2019
উন্নাওয়ের নির্যাতিতার মৃত্যুতে সরব বিরোধীরা
বিধান ভবনের বাইরে ধর্না অখিলেশের,
সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি মায়াবতীর

 লখনউ, ৭ ডিসেম্বর (পিটিআই): উন্নাওকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই সরাসরি উত্তরপ্রদেশ সরকারকে কাঠগড়ায় তুলে তোপ দাগল বিরোধী শিবির। তাদের দাবি, রাজ্যে নারী নির্যাতনের ঘটনায় লাগাম টানতে পারেনি সরকার। শুধু তাই নয়, ধর্ষিতাকে সামান্য সুরক্ষাটুকু দিতেও ব্যর্থ হয়েছে তারা।
বিশদ

08th  December, 2019
‘প্রতিশোধে পরিণত হলে বিচারের চরিত্র হারিয়ে যায়’
বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না, মন্তব্য প্রধান বিচারপতি বোবদের

 যোধপুর, ৭ ডিসেম্বর (পিটিআই): বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না। কখনও কোনওভাবে প্রতিশোধের চেহারা নেওয়া উচিত নয় বিচারের। শনিবার এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এস এ বোবদে। উল্লেখযোগ্য বিষয় হল, গণধর্ষণ করে খুনের একের পর এক ঘটনায় গোটা দেশে তোলপাড় পড়ে গিয়েছে। বিশদ

08th  December, 2019
প্রায় এক দশক পর কলকাতা-লন্ডন
সরাসরি উড়ান পরিষেবার ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক দশক পর কলকাতা থেকে সরাসরি লন্ডনে উড়ান পরিষেবা চালু করতে আগ্রহ প্রকাশ করল ব্রিটিশ এয়ারওয়েজ। যা নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। ২০০৯ সালে চাহিদা না থাকার কারণে তারা কলকাতা-লন্ডন উড়ান পরিষেবা বন্ধ করে দিয়েছিল।
বিশদ

08th  December, 2019
দূরপাল্লার ট্রেনে খাবারের মান
যাচাই করতে অভিযানে দক্ষিণ-পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাবারের মান নিয়ে বহু ক্ষেত্রেই অভিযোগ করে থাকেন দূরপাল্লার ট্রেনের যাত্রীরা। সম্প্রতি খাবারের দাম বৃদ্ধিতে খাবারের মান আরও উন্নত করার দাবি তুলেছেন তাঁরা। রেল কর্তৃপক্ষ অবশ্য আগেই জানিয়েছিল, খাবারের মান নিয়ে কোনও সমঝোতা করা হবে না।
বিশদ

08th  December, 2019
ঝাড়খণ্ডের দ্বিতীয় দফার ভোটে
গুলি পুলিসের, মৃত ১, জখম ২
ভোট পড়ল ৫৮.৮ শতাংশ

রাঁচি, ৭ ডিসেম্বর (পিটিআই): বিক্ষিপ্ত হিংসা, রক্তপাত আর মৃত্যুর মধ্য দিয়েই শেষ হল ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। পুলিসের দাবি, সিসাই কেন্দ্রের ৩৬ নম্বর বুথ দখলের চেষ্টা করছিল দুষ্কৃতীরা। র্যা ফের এক নিরাপত্তারক্ষীর অস্ত্র কেড়ে নেওয়ারও চেষ্টা হয়।
বিশদ

08th  December, 2019
বিহারে ৫ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে পরিত্যক্ত স্থানে ফেলে গেল অটোচালক

 দ্বারভাঙ্গা, ৭ ডিসেম্বর (পিটিআই): বিহারের দ্বারভাঙ্গা জেলায় এক পাঁচ বছরের শিশুকন্যাকে ধর্ষণ ও মারধরের অভিযোগ উঠল। পুলিস শনিবার জানিয়েছে, শুক্রবার রাতে সদর থানার অধীন খাড়ুয়া মোড় এলাকায় এই ঘটনা ঘটে। সাহনি নামে অভিযুক্ত এক অটোচালককে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

08th  December, 2019
দিদিকে যেখানে পাঠানো হয়েছে সেখানে ওদের পাঠানো হোক, দাবি জানালেন ভাই
হায়দরাবাদের মতো অভিযুক্তদের গুলি করা মারা বা ফাঁসিতে ঝোলানো হোক, কান্নায় ভেঙে পড়লেন তরুণীর বাবা

 নয়াদিল্লি ও উন্নাও, ৭ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদের মতোই তাঁর মেয়ের ধর্ষকদেরও গুলি করে মারুক পুলিস। কান্নায় ভেঙে পড়ে শনিবার এমনই দাবি জানালেন উন্নাও কাণ্ডে ধর্ষিতার বাবা। ক্ষোভে ফেটে পড়ে একই দাবি জানিয়েছে গণধর্ষিতার ভাইও। আমার দিদি যেখানে রয়েছে, সেখানেই ওদের পাঠানো হোক বলে জানিয়েছে সে।
বিশদ

08th  December, 2019
 অপরাধীদের মাথায় হাত রয়েছে বিজেপি
সরকারের, ভয়-ডর বলে আর কিছু নেই
তোপ প্রিয়াঙ্কার

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে।
বিশদ

08th  December, 2019
 মঙ্গলবার উত্তরপূর্বের ৭ রাজ্যে ধর্মঘটের ডাক
প্রবল বিক্ষোভের মধ্যেই কাল নাগরিকত্ব বিল পেশ করবে ব্যাকফুটে থাকা মোদি সরকার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৭ ডিসেম্বর: একদিকে উন্নাও, অন্যদিকে নাগরিকত্ব সশেোধনী বিল নিয়ে প্রবল সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। এই বিক্ষোভেহ আবহেই সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করা হবে সংসদে।
বিশদ

08th  December, 2019
  বাংলাদেশ বাহিনীর হাতে ১০টি স্নিফার ডগ তুলে দিল ভারতীয় সেনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজয় দিবসের প্রাক্কালে ভারতীয় সেনাবাহিনীর তরফে বিশেষ উপহার তুলে দেওয়া হল বাংলাদেশ সেনাবাহিনীর হাতে। বিস্ফোরক মাইন অনুসন্ধানকারী ১০টি স্নিফার ডগ শনিবার ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে দেওয়া হয়। বিশদ

08th  December, 2019
 বিদেশে যাওয়ার জন্য দিল্লি কোর্টের দ্বারস্থ রবার্ট ওয়াধেরা

 নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): অর্থ তছরুপ মামলায় অভিযুক্ত রবার্ট ওয়াধেরা এবার বিদেশে যাওয়ার জন্য দিল্লির আদালতের দ্বারস্থ হয়েছেন। তাঁর বিরুদ্ধে লন্ডনের ১২, ব্রিনস্টোন স্কোয়ারে ১০ লক্ষ ৯০ হাজার পাউন্ড মূল্যের সম্পত্তি বেআইনিভাবে কেনার অভিযোগ রয়েছে।
বিশদ

08th  December, 2019
ত্রিপুরায় দলীয় হুইপ শিকেয়
পঞ্চায়েতে বোর্ড গড়তে হাত মেলাল বিজেপি-সিপিএম

 আগরতলা, ৭ ডিসেম্বর: দলীয় হুইপ অমান্য করে হাত মেলাল বিজেপি ও সিপিএম। ঘটনাটি ঘটেছে ত্রিপুরার উনাকোটি জেলায়। দলের নির্দেশ অমান্য করে শ্রীনাথপুর গ্রাম পঞ্চায়েতে যৌথ কমিটি গঠন করেছে রাজ্যের শাসকদল বিজেপি ও বিরোধী সিপিএম।
বিশদ

08th  December, 2019
  দেশের স্বার্থ রক্ষা করেই জলবায়ু নিয়ে আলোচনা চালাবে ভারত: জাভরেকর

 নয়াদিল্লি ও স্টকহোম, ৭ ডিসেম্বর (পিটিআই): দেশের স্বার্থ রক্ষা করেই আন্তর্জাতিকস্তরে জলবায়ু নিয়ে আলোচনা চালাবে ভারত। শনিবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভরেকর। রাষ্ট্রসঙ্ঘের উদ্যোগে স্পেনের মাদ্রিদ শহরে গত ২ ডিসেম্বর থেকে জলবায়ু বৈঠক শুরু হয়েছে। বিশদ

08th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM