Bartaman Patrika
দেশ
 

নাম না করে কটাক্ষ অর্থমন্ত্রীর
আমরা কৃষক, গরিবদের জন্য কাজ করি, জামাইয়ের জন্য নয়, লোকসভায় আক্রমণ নির্মলার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ ডিসেম্বর: অর্থনীতির সঙ্কট নিয়ে বিরোধীদের সম্মিলিত প্রশ্নের মেকাবিলায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বললেন, আমরা কৃষক, গরিবদের জন্য কাজ করি, জামাইয়ের জন্য নয়। আমাদের দলে কোনও জামাই নেই। লোকসভায় আজ তাঁর সরকারের অর্থনীতির সাফল্যের বিস্তারিত বিবরণ দিয়েছেন অর্থমন্ত্রী।
বিশদ
৪০ হাজার কোটি টাকার কেন্দ্রীয় অনুদান ফেরাতেই ফড়নবিশের শপথের নাটক, দাবি বিজেপি সাংসদের

 বেঙ্গালুরু, নাগপুর ও মুম্বই, ২ ডিসেম্বর (পিটিআই): জোট সরকার ক্ষমতায়। বিধানসভায় আস্থাভোটেও জয়ী হয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। তবুও নাটক থামার নাম নেই মহারাষ্ট্রে। এবার ‘মহা-নাটকে’ নতুন মাত্রা যোগ করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কর্ণাটকের বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে।
বিশদ

  নাগরিকত্ব সংশোধনী বিল আটকাতে তৎপর সোনিয়া, আলোচনা চান বিজেপি বিরোধী দলগুলির সঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ নভেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কোন দলের কী অবস্থান তা স্পষ্ট হতে চান সোনিয়া গান্ধী। বিলটি নিয়ে দলের মধ্যে আলোচনার পাশাপাশি বিজেপি বিরোধী সমমনষ্ক দলগুলির সঙ্গেও কথা বলতে চান তিনি।
বিশদ

ডাকঘরের অফিসারদের বিরুদ্ধে ১০০ টাকা ঘুষের অভিযোগের তদন্তে নামল সিবিআই

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের।
বিশদ

 মধ্যপ্রদেশে বিভিন্ন ইস্যুতে সুর চড়াতে কং নেতাদের আহ্বান জানালেন সুমিত্রা মহাজন

 ভোপাল, ২ ডিসেম্বর: বিভিন্ন ইস্যুতে কংগ্রেস নেতাদের সরব হওয়ার আহ্বান জানালেন লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজন। মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের নেতৃত্বাধীন বিজেপি সরকারের আমলে বিভিন্ন ইস্যুতে সুর চড়িয়েছিলেন কংগ্রেস নেতারা। বিশদ

  বাসিন্দারা সজাগ থাকতেই বড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল শ্রীনগরের বাজার

 শ্রীনগর, ২ ডিসেম্বর (পিটিআই): ফের বড়সড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল জম্মু ও কাশ্মীরের অভিজাত বাজার এলাকা। এই নিয়ে তিনবার। রবিবার ভোর রাতে ল্যাম্বার্ট লেন বাজারের বেশ কিছু দোকানে ছিটিয়ে দেওয়া হয় দাহ্য বস্তু। কিন্তু, স্থানীয় বাসিন্দারা সজাগ থাকাতেই বড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেয়েছে রেসিডেন্সি রোড এলাকা।
বিশদ

  আটদফা দাবিতে দিল্লির যন্তরমন্তরে লাগাতার ধর্না বিক্ষোভ শুরু রেশন ডিলারদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ ডিসেম্বর: সকলের জন্য খাদ্য সহ আটদফা দাবিতে আজ থেকে দিল্লির যন্তরমন্তরে লাগাতার ধর্না বিক্ষোভ শুরু করল সারা ভারত রেশন দোকানদের সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন।’
বিশদ

  হায়দরাবাদ গণধর্ষণকাণ্ড: দ্রুত বিচারের জন্য সাহায্যের আশ্বাস কেন্দ্রের

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর: হায়দরাবাদের পশু চিকিৎসক তরুণীকে গণধর্ষণের পর নৃশংসভাবে খুনের মামলার বিচারে সবরকমভাবে সাহায্যের আশ্বাস দিল কেন্দ্র। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষান রেড্ডি জানান, গণধর্ষণ এবং খুনের ঘটনার যাতে দ্রুত বিচার হয়, তার জন্য কেন্দ্র সবরকমভাবে সাহায্য করতে প্রস্তুত। বিশদ

 মহিলাদের বিরুদ্ধে অপরাধে কঠোরতম শাস্তি, উদ্যোগী কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ২ ডিসেম্বর: ধর্ষণ, শ্লীলতাহানি সহ মহিলাদের বিরুদ্ধে যে কোনও অপরাধের আইন আরও কঠোর করতে চলেছে কেন্দ্রীয় সরকার। হায়দরাবাদের পশু চিকিৎসক প্রিয়াঙ্কা রেড্ডির উপর নৃশংস অত্যাচার এবং তারপর তাঁকে হত্যা করার ঘটনা নিয়ে গোটা দেশের তীব্র প্রতিক্রিয়ার প্রতিফলন আছড়ে পড়েছে সংসদেও।
বিশদ

  ঝাড়খণ্ডে কৃষিঋণ মকুবের প্রতিশ্রুতি দিলেন রাহুল গান্ধী

 সিমদেগা (ঝাড়খণ্ড), ২ ডিসেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডে ক্ষমতায় এলে কৃষিঋণ মকুবের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পাশাপাশি, পার্শ্ববর্তী রাজ্য ছত্তিশগড়ের মতো এই রাজ্যেও উন্নয়নের বার্তা দিয়েছেন তিনি। সোমবার, উপজাতি অধ্যুষিত ঝাড়খণ্ডে প্রচারে এসেছিলেন রাহুল।
বিশদ

অযোধ্যা নিয়ে পুনর্বিবেচনার মামলা দায়ের সুপ্রিম কোর্টে

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায় নিয়ে পুনর্বিবেচনার মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। সোমবার জমিয়ত উলেমা-ই-হিন্দের প্রেসিডেন্ট মৌলনা সইদ আশাদ রশিদি রিভিউ পিটিশন দাখিল করেন। সেখানে তিনি বলেছেন, ‘ভুল তথ্যের ভিত্তিতে রায়দান হয়েছে।
বিশদ

  উত্তরপ্রদেশে পণের বলি নববধূ

 মুজাফ্ফরনগর, ২ ডিসেম্বর (পিটিআই): পণের দাবিতে শ্বশুরবাড়িতে খুন হওয়ার অভিযোগকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের শামলি জেলায়। পুলিস জানিয়েছে, মাত্র তিন মাস আগে ওই মহিলার বিয়ে হয়।
বিশদ

ধর্ষণকারীদের প্রকাশ্যে পিটিয়ে মারা উচিত,
রাজ্যসভায় বললেন জয়া বচ্চন

হায়দরাবাদ, ২ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানা গণধর্ষণ ও হত্যাকাণ্ডের রেশ ছড়িয়ে পড়ল এবার সংসদেও। পশু চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় সোমবার উত্তাল হল সংসদের দুই কক্ষ। এদিন রাজ্যসভার সংসদ সদস্য জয়া বচ্চন কড়া ভাষায় ঘটনার নিন্দা করেন। পাশাপাশি দেশের নারী ও শিশুদের সুরক্ষার বিষয় নিয়েও প্রশ্ন তোলেন তিনি। বলেন, এই সমস্ত লোকেদের জনসমক্ষে গণপিটুনি দেওয়া উচিত।
বিশদ

02nd  December, 2019
ইএসআই পরিষেবা পেতে চাকরি পাওয়ার
১০ দিনের মধ্যে নাম নথিভুক্ত করাতে হবে
অনিয়ম ঠেকাতে আইন প্রয়োগে কড়া হচ্ছে কেন্দ্রীয় সরকার

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১ ডিসেম্বর: সরকারি স্বাস্থ্যবিমা কর্মসূচি ইএসআইয়ের পরিষেবা পেতে চাকরি পাওয়ার ১০ দিনের মধ্যেই নাম নথিভুক্ত করাতে হবে। অন্যথায় প্রয়োজনীয় ইনস্যুরেন্স নম্বর মিলবে না। এই আইন প্রয়োগে আরও কঠোর অবস্থান নিচ্ছে কেন্দ্রীয় সরকার।  
বিশদ

02nd  December, 2019
মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতা হলেন দেবেন্দ্র ফড়নবিশ
বিজেপির সঙ্গে জোট ভাঙার জন্য প্রাক্তন
মুখ্যমন্ত্রীকে দায়ী করলেন উদ্ধব থ্যাকারে

মুম্বই, ১ ডিসেম্বর (পিটিআই): প্রচারে বলেছিলেন ‘আমি ফিরে আসব’। বিধানসভায় ফিরেও এসেছেন। কিন্তু মুখ্যমন্ত্রী হিসেবে নয়, বিরোধী দলনেতা হিসেবে। তিনি মহারাষ্ট্রে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার তাঁকে মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতা হিসেবে ঘোষণা করেছেন অধ্যক্ষ নানা পাটোলে। 
বিশদ

02nd  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM