Bartaman Patrika
দেশ
 

রাফাল মামলার রায়
পুনর্বিবেচনার আর্জি খারিজ 

রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষেন কাউল এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চের। তার ফলে খারিজ হয়ে গেল রিভিউ পিটিশনটি। ইউপিএ সরকারের আমলে ঠিক হওয়া ১২৬টি রাফাল কেনার সিদ্ধান্ত বাতিল করে মোদি সরকার কেন মাত্র ৩৬টি যুদ্ধবিমান কিনছে? বিশদ
তথ্য জানার অধিকার আইনের
আওতায় প্রধান বিচারপতিও
সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চের ঐতিহাসিক রায়

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের আওতায় প্রধান বিচারপতির দপ্তরও। বুধবার এই রায় দিয়েছে প্রধান বিচরপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। শীর্ষ আদালত স্পষ্ট ভাষায় জানিয়েছে, প্রধান বিচারপতির দপ্তর কাজ করে জনস্বার্থে (পাবলিক অথরিটি) এবং তা তথ্য জানার অধিকার আইনের আওতাতেই পড়ে।
বিশদ

14th  November, 2019
চাপে পড়েই বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করল
জেএনইউ, তবু আন্দোলন থেকে সরতে নারাজ ছাত্ররা  

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: চাপে পড়ে বর্ধিত ফি’র আংশিক প্রত্যাহার করে নিল জেএনইউ। তবে তাতেও বিক্ষোভ আন্দোলনের পথ থেকে সরে আসতে নারাজ ছাত্র সংগঠন। তাদের দাবি, বর্ধিত ফি সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। কেন্দ্রীয় উচ্চশিক্ষা সচিব আর সুব্রহ্মণ্যম ট্যুইট করে জানিয়েছেন, ‘জেএনইউ এগজিকিউটিভ কমিটি হস্টেল ফি এবং অন্য কয়েকটি ক্ষেত্রে বড়সড় পরিবর্তন করেছে।
বিশদ

14th  November, 2019
দিল্লির দূষণ রোধে জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দিল্লির দূষণ মোকাবিলায় হাইড্রোজেন ভিত্তিক জাপানি প্রযুক্তির গ্রহণযোগ্যতা কেন্দ্রকে খতিয়ে দেখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার দিল্লির দূষণ মাত্রা এত বেড়ে যায় যে আবার জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়।
বিশদ

14th  November, 2019
রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার দুটি
গ্যালারি খুলছে না, উত্তর খুঁজছেন অযোধ্যাবাসী

সমৃদ্ধ দত্ত, ফৈজাবাদ, ১৩ নভেম্বর: আবার তীব্র বিতর্ক গুমনামি বাবাকে নিয়ে। রামচন্দ্রের মিউজিয়ামে গুমনামি বাবার সংগ্রহশালা করা হয়েছে। কিন্তু রামচন্দ্রের মিউজিয়াম চালু হয়ে গেলেও কোনও এক রহস্যময় কারণে গুমনামি বাবার জন্য বরাদ্দ করা দুটি গ্যালারি খোলা হচ্ছে না তৈরি হয়ে যাওয়ার দু’বছর পরেও। তালাবন্ধ হয়ে পড়ে আছে।  
বিশদ

14th  November, 2019
রাষ্ট্রপতি শাসনের মধ্যে দু’পক্ষই
মহারাষ্ট্রে সরকার গড়তে মরিয়া

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: এখনই আবার ভোট চায় না কোনও পক্ষই। তাই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হলেও সরকার গড়ার জন্য মরিয়া তৎপরতা চলছে বিজেপি, কংগ্রেস দুই শিবিরেই। আগামী ১৮ নভেম্বর সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগেই মহারাষ্ট্রে শিবসেনা আর শারদ পাওয়ারের দলের সঙ্গে জোট সরকার গড়তে চায় কংগ্রেস।
বিশদ

14th  November, 2019
আজ রাফাল নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট, চাপে কংগ্রেস 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ নভেম্বর: আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তবে সুপ্রিম কোর্টে তাঁর কাজের দিন আগামী শুক্রবার পর্যন্তই। তাই অবসরের আগে আগামীকাল রাফাল যুদ্ধবিমান মামলার রায় দেবেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। যা নিয়ে চাপে রয়েছে কংগ্রেস। কী রায় দেয় সুপ্রিম কোর্ট।  
বিশদ

14th  November, 2019
পণপ্রথার বিরুদ্ধে নজিরবিহীন সিদ্ধান্ত
কনের বাবাকে যৌতুকের ১১ লক্ষ ফিরিয়ে ১১ টাকায় বিয়ে করলেন বিএসএফ কনস্টেবল 

জয়পুর, ১৩ নভেম্বর: ১১ লক্ষ টাকা নয়। মাত্র ১১ টাকা! সোনাদানা, পালঙ্ক কিছুই নয়। চাই শুধু একটা নারকেল! রাজস্থানে পণপ্রথার বিরুদ্ধে লড়াইয়ে অনন্য নজির গড়লেন বিএসএফের কনস্টেবল জিতেন্দ্র সিং। বিবাহ বাসরেই যৌতুক বাবদ বিপুল টাকা ও অন্যান্য সামগ্রী সাদরে প্রত্যাখান করলেন তিনি।  
বিশদ

14th  November, 2019
আমদানিকৃত পেঁয়াজ দ্রুত বাজারে আনতে পদক্ষেপ কেন্দ্রের 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): দেশে পেঁয়াজের দাম এখন ঊর্দ্ধমুখী। এই অবস্থায় আমদানিকৃত পেঁয়াজ যাতে দ্রুত বাজারে আসে তার ব্যবস্থা নিল কেন্দ্র। শোধন বা জীবাণুনাশ পদ্ধতির উপর বিধিনিষেধ শিথিলের মেয়াদ বৃদ্ধি করল সরকার। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমদানি করা পেঁয়াজের উপর এই শিথিলতা বজায় থাকবে।
বিশদ

14th  November, 2019
আয়কর এবং অন্যান্য শুল্ক সরল করতে মতামত
চেয়ে সার্কুলার জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক
ব্যতিক্রমী পদক্ষেপ সীতারামনের

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): ভারতের জটিল কর বিন্যাস এবং অত্যধিক আয়কর নিয়ে নানা মহলে সমালোচনা নতুন নয়। চলতি আর্থিক শ্লথগতির জন্য অনেকেই এই কর কাঠামোকে দায়ী করে থাকেন। এবার এই কর কাঠামো সহজ ও সরল করতে জনতার দরবারে হাজির হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  
বিশদ

14th  November, 2019
‘জোট জিতলে ফড়নবিশই মুখ্যমন্ত্রী হবে বলেছিলাম, তখন কেউ আপত্তি করেনি’
মহারাষ্ট্র নিয়ে মুখ খুললেন অমিত শাহ 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর: সরকার গড়া নিয়ে টানাপোড়েনের জেরে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে মহারাষ্ট্রে। বিশ্বাসভঙ্গের অভিযোগে ফাটল ধরেছে বিজেপি-শিবসেনার দীর্ঘদিনের জোটে। প্রশ্ন উঠেছে রাষ্ট্রপতি শাসন জারির পদ্ধতি নিয়ে। অবশেষে বুধবার পরিস্থিতি নিয়ে প্রথমবার মুখ খুলে উদ্ধব থ্যাকারের দলকেই দুষলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
বিশদ

14th  November, 2019
ব্রিকস সম্মেলনের হাত ধরে অর্থনৈতিক, সাংস্কৃতিক
যোগাযোগ আরও সুদৃঢ় হবে, আশাবাদী মোদি

ব্রাসিলিয়া, ১৩ নভেম্বর (পিটিআই): ব্রিকস সম্মেলনের মঞ্চ থেকে সদস্য দেশগুলির মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দিন ব্যাপী এই সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে পৌঁছেছেন মোদি। সেদেশের রাজধানীতে পা রেখেই এক ট্যুইটে তিনি লেখেন, ‘ব্রিকস সম্মেলন উপলক্ষে ব্রাজিলে পৌঁছেছি।
বিশদ

14th  November, 2019
আরটিআই আইন
১২ বছরের লড়াইয়ে ইতি, সুপ্রিম কোর্টেই হার মানল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (পিটিআই): তথ্য জানার অধিকার আইনের আওতায় চলে এল প্রধান বিচারপতির দপ্তরও। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের এই রায় ঐতিহাসিক। ১২ বছরের ঐতিহাসিক লড়াইয়ে অবশেষে দেশের শীর্ষ আদালতে শীর্ষ আদালতই পরাস্ত হল। কারণ এই মামলায় অন্যতম পক্ষ ছিল খোদ শীর্ষ আদালত।  
বিশদ

14th  November, 2019
মধ্যপ্রদেশে মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম মহিলা আধিকারিকের, ভিডিও ভাইরাল 

ভোপাল, ১৩ নভেম্বর: মন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করলেন এক মহিলা আধিকারিক। মধ্যপ্রদেশে এই ঘটনায় তুমুল বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ে।
বিশদ

14th  November, 2019
গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই এই নির্দেশ কার্যকর হবে। 
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM