Bartaman Patrika
দেশ
 

কপিল মিশ্রর ভারত-পাকিস্তান ট্যুইট
মুছে ফেলার নির্দেশ নির্বাচন কমিশনের

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): ভারত বনাম পাকিস্তান লড়াইয়ের মতো দিল্লির নির্বাচন হলে তিনি খুব খুশি হবেন। বৃহস্পতিবার ট্যুইটে এরকমই মন্তব্য করেছিলেন বিজেপি প্রার্থী কপিল মিশ্র। কপিলের সেই পোস্ট মুছে দেওয়ার জন্য এবার ট্যুইটার কর্তৃপক্ষকে নির্দেশ দিল জাতীয় নির্বাচন কমিশন। 
বিশদ
কলকাতা-মুম্বই ও খড়্গপুর-বিজয়ওয়াড়া রুটে নয়া করিডরের ঘোষণার সম্ভাবনা
বাজেটে চার হাজার কিলোমিটার নতুন ডেডিকেটেড ফ্রেট করিডরের ঘোষণা করতে পারে কেন্দ্র 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: রেলের পণ্য পরিবহণে গতি আনতে এবার বাজেটে আরও প্রায় চার হাজার কিলোমিটার নতুন ডেডিকেটেড ফ্রেট করিডরের (ডিএফসি) ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে থাকতে পারে বাংলারও দুটি রুট। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে এ খবর জানা গিয়েছে। 
বিশদ

25th  January, 2020
নির্ভয়া: প্রাণভিক্ষার জন্য রাষ্ট্রপতিকে নিজের ডায়েরি পাঠাতে চায় বিনয় শর্মা
তথ্য আদানপ্রদানে তিহার জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দুই দোষীর

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): এতদিনে এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে, প্রাণভিক্ষা না পেয়ে কীভাবে শাস্তির দিন পিছনো যায়, সেটাই লক্ষ্য নির্ভয়া কাণ্ডে চার দোষীর আইনজীবীদের। এবার দোষী বিনয় শর্মা নিজের ১৭০ পাতার ডায়েরি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে পড়াতে চায়। উদ্দেশ্য একটাই, সেই ডায়েরি পড়ে যদি রাষ্ট্রপতি তার সাজা মাফ করে দেন।  
বিশদ

25th  January, 2020
নির্বাচনের সময় এনসিপি, শিবসেনা নেতাদের ফোন ট্যাপ করেছে বিজেপি, তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের
অভিযোগ ওড়ালেন ফড়নবিশ

মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে। 
বিশদ

25th  January, 2020
চকচকে মুখের রহস্য বাতলে শিশুদের কঠোর
পরিশ্রমের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী
৪৯ শিশুকে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: মহিলারা সাধারণত নিজেদের ‘বিউটি সিক্রেট’ কাউকে বলতে চান না। তবে পুরুষরা সে সবের ধার ধারেন না। অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যাপারটাই আলাদা। এদিন সেই প্রমাণ ফের দিলেন তিনি। ফাঁস করলেন তাঁর চকচকে মুখের রহস্য। তাও আবার প্রধানমন্ত্রী জাতীয় শিশু পুরস্কার ২০২০’র মঞ্চে। 
বিশদ

25th  January, 2020
স্বস্তি জেএনইউ’র পড়ুয়াদের
পুরনো ফি দিয়েই নতুন শিক্ষাবর্ষের জন্য নাম
নথিভুক্ত করা যাবে, নির্দেশ দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): পুরনো ফি জমা দিয়েই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পড়ুয়ারা নতুন শিক্ষাবর্ষের জন্য নাম নথিভুক্ত করাতে পারবেন। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। বিচারপতি রাজীব শকধরের বেঞ্চ জানিয়েছে, যেসব ছাত্রছাত্রী এখনও নাম নথিভুক্ত করেননি, তাঁদের বর্ধিত ফি দিতে হবে না।  
বিশদ

25th  January, 2020
ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে প্রবল উদ্বিগ্ন কেন্দ্র, ভিডিও কনফারেন্সে আলোচনা রাজ্যগুলির সঙ্গে 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: পেঁয়াজের পর ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষকে নাকানিচোবানি খেতে হচ্ছে। তাই বাড়তি উৎপাদনের উপর জোর দিচ্ছে উদ্বিগ্ন কেন্দ্র। চলতি রবি মরসুমে যে চাষ হচ্ছে, তার এলাকা বৃদ্ধির প্রসঙ্গ তো বটেই, আগামী খরিফ চাষ নিয়েও রাজ্যগুলির সঙ্গে আলোচনা বাড়াচ্ছে মোদি সরকার।  
বিশদ

25th  January, 2020
ভাইরাস আতঙ্ক: চীন থেকে ফেরার পর মুম্বইয়ের হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে ২ 

মুম্বই, ২৪ জানুয়ারি: চীন থেকে দেশে ফেরার পর দুই ব্যক্তিকে মুম্বইয়ের সরকারি হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। চীনে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে ইতিমধ্যেই প্রতিবেশী দেশ ভারতে আতঙ্ক ছড়িয়েছে। চীনে ২৬ জন ওই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন এবং ৮০০-রও বেশি মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।  
বিশদ

25th  January, 2020
পেরিয়ারকে নিয়ে মন্তব্য: রজনীকান্তের বিরুদ্ধে মামলা খারিজ মাদ্রাজ হাইকোর্টে 

চেন্নাই, ২৪ জানুয়ারি (পিটিআই): তামিলনাড়ুর যুক্তিবাদী নেতা ই ভি রামস্বামী (পেরিয়ার) সম্পর্কে বিরূপ মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন রজনীকান্ত। তাঁর বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টে মামলাও ঠুকেছিল দ্রাবিড় বিদুথালাই কালাগাম নামে একটি সংস্থা। 
বিশদ

25th  January, 2020
টরন্টোয় জখম ভারতীয় পড়ুয়ার পরিবারের পাশে থাকার বার্তা বিদেশমন্ত্রীর 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): কানাডায় এক হামলাকারীর ছুরির আঘাতে গুরুতর জখম হয়েছেন ভারতীয় পড়ুয়া রেচেল অ্যালবার্ট। গতকালের এই হামলার ঘটনার পরেই শুক্রবার তাঁর পরিবারের সদস্যদের দ্রুত কানাডার ভিসা দেওয়ার জন্য মন্ত্রকের আধিকারিকদের নির্দেশ দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
বিশদ

25th  January, 2020
সরকারের প্রত্যক্ষ কর আদায় কমতে পারে, মনে করছেন আধিকারিকরা 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: বৃদ্ধির হার তলানিতে। মুদ্রাস্ফীতিও মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে কমতে পারে প্রত্যক্ষ কর আদায়। আর তা হলে গত দু’দশকে এই প্রথম কমবে কর্পোরেট ও আয়কর আদায়। একদল বর্ষীয়ান কর আধিকারিক সংবাদসংস্থাকে এমনটাই জানিয়েছেন।  
বিশদ

25th  January, 2020
নয়া ভারতে কোনও মানুষ, কোনও সম্প্রদায় পিছিয়ে থাকবে না: মোদি 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: নতুন ভারতে কোনও মানুষ, কোনও অঞ্চল পিছিয়ে থাকবে না। দেশকে সেটাই নিশ্চিত করতে হবে। সাধারণতন্ত্র দিবস পালনের ঠিক দু’দিন আগে এভাবেই নয়া ভারত গড়তে দেশবাসীকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

25th  January, 2020
সরকারি কমীদের জিপিএফ-এ সুদের হার ৭.৯ শতাংশই রইল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার অপরিবর্তিত থাকছে। রাজ্য অর্থদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত জিপিএফ-এ ৭.৯ শতাংশ হারে সুদ মিলবে। প্রতি তিন মাস অন্তর জিপিএফ-এর সুদ ঘোষণা করা হয়। 
বিশদ

25th  January, 2020
কে-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): ডুবোজাহাজ থেকে ছোঁড়া কে-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হল। চলতি সপ্তাহে এনিয়ে দ্বিতীয়বার।
বিশদ

25th  January, 2020
সেজেগুজে কনে অপেক্ষা করে গেলেও
বিয়ের মণ্ডপে পৌঁছাতেই
পারলেন না সেনা জওয়ান বর

জম্মু ২৪ জানুয়ারি: বিয়ের দিন মণ্ডপে পৌঁছতেই পারলেন না ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। আত্মত্যাগ, নিঃস্বার্থ হয়ে দেশের সেবা, নিজের পরিবার-পরিজনের আগে দেশ। দেশের জন্য জীবনের অনেক কিছুই ত্যাগ করতে হতে পারে। ট্রেনিং নেওয়া ইস্তক এইসব সবে মাত্র উপলব্ধি করতে শুরু করেছিলেন তিনি।
বিশদ

24th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের ...

সংবাদদাতা, বর্ধমান: টেস্ট ক্রিকেটের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ আইসিসিকেই নিতে হবে। তা চারদিনের হোক বা পাঁচদিনের টেস্ট হোক। মানুষ টেস্টে ফল দেখতে চায়। নিস্ফলা ড্র দেখতে মানুষ মাঠে আসবে না। ফলটাই হল আসল। সেই জন্য চারদিন হোক বা পাঁচদিনের ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

আজকের রাশিফল  
মেষ: দাম্পত্যজীবন শুভ। বৃষ: উপার্জন ভাগ্য শুভাশুভ মিশ্রিত। মিথুন: কথাবার্তায় সংযত না ...বিশদ

25-01-2020 - 07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় ভোটদাতা দিবস১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম১৮৫৬: সমাজসেবক ও ...বিশদ

25-01-2020 - 07:03:20 PM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM