Bartaman Patrika
দেশ
 

শত্রুদের মোকাবিলায় সতর্ক থাকুন, পুলিসকে বার্তা জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের 

জম্মু, ৪ নভেম্বর (পিটিআই): শত্রুদের কড়া হাতে মোকাবিলা করতে হবে। সতর্ক থাকুন। সোমবার জম্মুতে এই ভাষাতেই পুলিসকে পরামর্শ দিলেন জম্মু ও কাশ্মীরের নবনিযুক্ত উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) জি সি মুর্মু। রাজ্য ভাগ হয়ে কেন্দ্রশাসিত অঞ্চল হলেও ১৫০ বছরের ‘দরবার প্রথা’ কিন্তু বন্ধ হয়নি। 
বিশদ
মুক্ত বাণিজ্য চুক্তি প্রত্যাখ্যান মোদির
দেশীয় শিল্প বাঁচাতে পিছু হটলেন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: শেষ মুহূর্তে পিছু হটলেন নরেন্দ্র মোদি। আগামী বছর ১৬ দেশের মধ্যে যে মুক্ত বাণিজ্য সমঝোতা হতে চলেছে, সেই ‘রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ’ চুক্তিকে দেশের স্বার্থ-পরিপন্থী হিসেবে সংশয় প্রকাশ করলেন প্রধানমন্ত্রী। এবং নাটকীয়ভাবে জানিয়ে দিলেন, ভারত চুক্তিতে স্বাক্ষর করবে না।
বিশদ

05th  November, 2019
মহারাষ্ট্রের রাজভবনে ফের সঞ্জয় রাউত
দিল্লিতে অমিত শাহ ও ফড়নবিশের জরুরি বৈঠকেও কাটল না জট, আসরে পাওয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি ও শিবসেনার কোনও পক্ষই সুর নরম না করায় অলক্ষ্যে তৃতীয় পক্ষের সম্ভাবনা নিয়ে শারদ পাওয়ার এবার আসরে নেমেছেন।  
বিশদ

05th  November, 2019
শ্রীনগরে জঙ্গি হানায় এবার হত
উত্তরপ্রদেশের হকার, জখম ৩৫

শ্রীনগর, ৪ নভেম্বর (পিটিআই): কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়ার ৫ দিনের মাথায় ফের রক্ত ঝরল জম্মু ও কাশ্মীরে। তাও আবার শ্রীনগরের প্রাণকেন্দ্রে। জঙ্গি হামলার শিকার হলেন এক মহিলা, যিনি জন্মসূত্রে কাশ্মীরি নন। উত্তরপ্রদেশের সাহারানপুরের বাসিন্দা। আহত হয়েছেন আরও ৩৫ জন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর। আহতদের এসএমএইচএস হাসপাতালে ভর্তি করা হয়েছে।  
বিশদ

05th  November, 2019
মানুষকে মৃত্যুর মুখে
ঠেলে দিচ্ছে সরকারই
দিল্লির দূষণ নিয়ে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৪ নভেম্বর: মানুষের কি বাঁচার অধিকার নেই? অমূল্য জীবন থেকে আপনারা মানুষের আয়ু কেড়ে নিচ্ছেন। প্রতিবছর একই জিনিস চলছে। কিন্তু কোনও সরকারেরই সামান্য হেলদোল নেই। মানুষ মারা যাচ্ছে, আগামীদিনে আরও মৃত্যুর ঘটনা ঘটবে। আর কেন্দ্র আর রাজ্য সরকারগুলি নির্বিকারভাবে পরস্পরকে দোষারোপ করে চলেছে। দিল্লির কালান্তক দূষণ নিয়ে সুপ্রিম কোর্ট আজ এরকম কঠোর ভাষাতেই একইসঙ্গে দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা সরকার তো বটেই, কেন্দ্রীয় সরকারকেও চরম ভর্ৎসনা করেছে।
বিশদ

05th  November, 2019
যৌন হেনস্তার অভিযোগে প্রবীণ বিজেডি নেতা ধৃত 

ভুবনেশ্বর, ৪ নভেম্বর (পিটিআই): মহিলা সহকর্মীকে যৌন হেনস্তার অভিযোগে ওড়িশার প্রবীণ বিজেডি নেতা প্রমোদ কুমার সাহুকে গ্রেপ্তার করা হল। বর্তমানে তিনি কেন্দ্রপাড়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটির সভাপতি। এর আগে তিনি রাজ্য বিজেডির সাধারণ সম্পাদকের দায়িত্বও সামলেছেন। 
বিশদ

05th  November, 2019
শিবসেনা নেতাকে ‘বেতাল’ বলে কটাক্ষ আরএসএস ঘনিষ্ঠ মারাঠি দৈনিকের
সফরের মজা আছে, উদ্ধবের সঙ্গে ছবি পোস্ট করে লিখলেন সঞ্জয় রাউত 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): সরকার গঠন নিয়ে টানাপোড়েনের মধ্যেই পার্টি প্রধান উদ্ধব থ্যাকারের সঙ্গে নিজের একটি ছবি ট্যুইট করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সঙ্গে বার্তা, ‘লক্ষ্যে পৌঁছনোর আগে সফরের মজা আছে।’ পাশাপাশি উল্লেখযোগ্য বিষয় হল, সোমবার নিজের অনুগামীদের ‘জয় হিন্দ’ বলে শুভেচ্ছা জানালেন রাউত।  
বিশদ

05th  November, 2019
বদলানো হচ্ছে তাজমহলের ৪০০টি পাথর 

আগ্রা, ৪ নভেম্বর: দূষণের দাপটে দ্রুত ক্ষয় হচ্ছে তাজমহলের। এবার মমতাজের স্মৃতি-সৌধের বড়সড় সংস্কারে উদ্যোগী হল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাজমহলের ‘চামেলি ফার্স’-এর ৪০০টি পাথর বদলানো হবে।
বিশদ

05th  November, 2019
মহারাষ্ট্র ও হরিয়ানার ফলে অক্সিজেন পেয়ে ফের মোদি বিরোধী জোট বাঁধার উদ্যোগ নিল সোনিয়ার দল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিজেপিকে বেগ দিতে পারায় নতুন করে মোদি-অমিত শাহকে কোণঠাসা করার অক্সিজেন পেয়েছে কংগ্রেস। তাই নতুন করে গা ঝাড়া দিয়ে ফের মোদি বিরোধী জোট বাঁধার উদ্যোগ নিল সোনিয়া গান্ধীর দল।  
বিশদ

05th  November, 2019
জোড়-বিজোড় ভঙ্গ করে জরিমানা হল বিজেপি এমপির, গোলাপ দিয়ে ‘গান্ধীগিরি’ আপ মন্ত্রীর 

নয়াদিল্লি, ৪ নভেম্বর: দূষণে দমহীন দশা দিল্লির। সোমবার থেকে ফের চালু হয়েছে জোড়-বিজোড় কর্মসূচি। আর এসবের মধ্যেই বিজেপি এমপি বিজয় গোয়েলের প্রতিবাদ ঘিরে তৈরি হল নাটকীয় পরিস্থিতি। গোয়েল আগেই ঘোষণা করে রেখেছিলেন, কেজরিওয়াল সরকারের এই ‘নির্বাচনী দেখনদারি’র প্রতিবাদ করবেন তিনি। 
বিশদ

05th  November, 2019
রামমন্দিরের ইতিহাসকে দেশবাসীর কাছে নয়া আঙ্গিকে তুলে ধরতে উদ্যোগী আরএসএস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী এক সপ্তাহের মধ্যে রামমন্দির নিয়ে চূড়ান্ত রায় ঘোষণা হতে চলেছে। দীর্ঘ সাত দশকের বহু প্রতীক্ষিত সুপ্রিম কোর্টের নির্দেশের দিকে তাকিয়ে গোটা দেশ। এ বিষয়ে নয়া প্রজন্ম এবং হিন্দু সমাজকে অযোধ্যা তথা রামমন্দিরের ইতিহাসের কথা ফের একবার মনে করিয়ে দিতে উদ্যোগী হয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। 
বিশদ

05th  November, 2019
অযোধ্যা রায়ের প্রাক্কালে শান্তি বজায় রাখার আবেদন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের 

আলিগড় (উত্তরপ্রদেশ) ৪ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলায় শীঘ্রই রায় ঘোষণা করতে চলেছে সুপ্রিম কোর্ট। তার আগে সমাজের সব শ্রেণীর মানুষের কাছে শান্তি বজায় রাখার আবেদন জানালেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) উপাচার্য তারিক মনসুর। 
বিশদ

05th  November, 2019
মাওবাদীরা ‘পবিত্র আত্মা’ বা ‘মেষ’ নয়, ইউডিএফকে আক্রমণ কেরলের মুখ্যমন্ত্রীর 

তিরুবনন্তপুরম, ৪ নভেম্বর: মাওবাদীরা কোনও ‘পবিত্র আত্মা’ বা উৎসর্গ করা ‘মেষ’ নয়। মাওবাদী নিধন অভিযান নিয়ে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোটকে সোমবার এভাবেই আক্রমণ শানালেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
বিশদ

05th  November, 2019
ছত্তিশগড়ে প্রবীণ আইপিএস অফিসারের ফোন ট্যাপ, কড়া ভর্ৎসনা সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): ছত্তিশগড়ে প্রবীণ আইপিএস অফিসার মুকেশ গুপ্তা এবং তাঁর পরিবারের ফোন ট্যাপ করেছিল রাজ্য সরকার। ছত্তিশগড় প্রশাসনের সেই পদক্ষেপেরই কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট।
বিশদ

05th  November, 2019
আরও বেসরকারিকরণের পক্ষে সওয়াল আরবিআইয়ের প্রাক্তন ডেপুটি গভর্নরের 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): বন্ডের বাজারের উপর নির্ভরশীলতা কাটাতে হবে ভারত সরকারকে। তার জায়গায় কেন্দ্রের আরও বেশি করে বেসরকারিকরণের পথে হাঁটা দরকার। শুধু তাই নয়, যত দ্রুত সম্ভব ভূমি, শ্রম এবং কৃষিক্ষেত্রে সংস্কার লাগু করা উচিত। 
বিশদ

05th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM