Bartaman Patrika
দেশ
 

স্বচ্ছতার লক্ষ্যে আজ কর সংস্কার
দুর্নীতি বন্ধে কেন্দ্রের হাতিয়ার ‘ফেসলেস অ্যাসেসমেন্ট’

বিপর্যয়ের আবহে এবার স্বচ্ছ হবে কর ব্যবস্থাও। আজ, বৃহস্পতিবার করদাতাদের জন্য সেই সুখবর দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়কর সহ যাবতীয় প্রত্যক্ষ করের সংস্কারের কাজ গত বছর থেকেই হাতে নিয়েছে কেন্দ্র। সেই অনুযায়ী বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিগত কয়েক সপ্তাহ ধরে প্রত্যক্ষ কর ব্যবস্থায় যুক্ত প্রতিটি বিভাগের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে প্রধানমন্ত্রীর দপ্তর। তাদের মতামত নিয়েই আজ কর সংক্রান্ত নতুন একটি প্রকল্পের ঘোষণা করবেন মোদি। যার নাম দেওয়া হয়েছে ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন’। অর্থাৎ স্বচ্ছ কর ব্যবস্থা। গোটা বিষয়টিকে আরও সহজ করাই পাখির চোখ কেন্দ্রের।
বিশদ
পুলওয়ামায় সংঘর্ষে খতম হিজবুলের
শীর্ষ জঙ্গি, শহিদ হলেন এক জওয়ান

 স্বাধীনতা দিবসের প্রাক্কালে উত্তপ্ত হয়ে উঠল উপত্যকা। কোথাও আচমকা গুলি ছুঁড়ল জঙ্গিরা। আবার কোথাও চলল সেনা-জঙ্গি সঙ্ঘর্ষ। বুধবার দিনের প্রথম ঘটনাটি ঘটে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায়। সেখানে সেনাবাহিনীর এনকাউন্টারে নিকেশ হয় এক শীর্ষ হিজবুল জঙ্গি। বিশদ

13th  August, 2020
লকডাউনে ২৩ শতাংশ পরিযায়ী
শ্রমিক ফিরেছেন হেঁটেই
সমীক্ষা রিপোর্ট

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে মাইল হেঁটে ফিরতে বাধ্য হয়েছেন, তার কোনও হিসেব এতদিন মেলেনি।
বিশদ

13th  August, 2020
ফের বাড়ল সুস্থতার হার, গড়ে
উঠছে সার্বিক প্রতিরোধ ক্ষমতা

তবে কি ভারতীয়দের মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ তৈরি হয়ে গিয়েছে? দেশে করোনা রোগীর সুস্থতার হার ৭০ শতাংশ ছাড়াতেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এখন ১০০ জন ব্যক্তি মারণ ভাইরাসে আক্রান্ত হলে, ৭০ জনই সেরে উঠছেন। 
বিশদ

13th  August, 2020
নয়া পার্লামেন্ট ভবন: ৩ সংস্থার
কাছ থেকে দরপত্র চাওয়া হল

নতুন পার্লামেন্ট ভবন নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তিনটি নির্মাণকারী সংস্থাকে বাছাই করা হয়েছে নয়া সংসদ ভবন নির্মাণের দরপত্র প্রদানের জন্য। এই তিনটি সংস্থা হল লারসেন অ্যান্ড ট্যুব্রো, টাটা প্রোজেক্ট এবং সাপুরজী পালনজী। বিশদ

13th  August, 2020
 বেসরকারি ট্রেনে সাড়ে
সাত ঘণ্টায় হাওড়া থেকে পুরী

  হাওড়া থেকে পুরী সাড়ে সাত ঘণ্টায়। হাওড়া থেকে চেন্নাই পৌঁছতে সময় লাগবে ২৫ ঘণ্টারও কিছু বেশি। আবার হাওড়া থেকে আনন্দবিহার পৌঁছে যাওয়া যাবে ১৬ ঘণ্টায়। শিয়ালদহ থেকে গুয়াহাটি পৌঁছতে সময় লাগবে ১৭ ঘণ্টার সামান্য বেশি।
বিশদ

13th  August, 2020
 রণক্ষেত্র বেঙ্গালুরু,
পুলিসের গুলিতে হত ৩

 সোশ্যাল মিডিয়ায় একটি বিতর্কিত পোস্ট ঘিরে রণক্ষেত্র বেঙ্গালুরু। মঙ্গলবার রাতে পুলকেশী নগরে ওই পোস্ট ঘিরে শুরু হয় দফায় দফায় সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস গুলি চালালে মৃত্যু হয় তিনজনের। মূল অভিযুক্ত সহ ১১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

13th  August, 2020
কর্ণাটকে বাসে আগুন, জীবন্ত দগ্ধ ৫

 কর্ণাটকে একটি যাত্রীবাহী বাসে আগুন লেগে মৃত্যু হল পাঁচজনের। মৃতদের মধ্যে দুই শিশু ও একজন মহিলা রয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। বুধবার ভোররাতে চিত্রদুর্গ জেলায় চার নম্বর জাতীয় সড়কে মর্মান্তিক ওই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

13th  August, 2020
হাইকমান্ডের হস্তক্ষেপে দ্বন্দ্ব মিটলেও,
গেহলট ও পাইলট শিবির দুই মেরুতেই

 দিল্লিতে রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর মধ্যস্থতায় দু’দিন আগেই রফাসূত্র মিলেছে। মাসব্যাপী ‘বিদ্রোহে’ যবনিকা টানার কথা বলেছেন শচীন পাইলট। বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে নিয়ে জয়পুর ফিরেছে টিম পাইলট। বিশদ

13th  August, 2020
 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়া রুখতে উদ্যোগী কেন্দ্র

 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়তে যাওয়ার প্রবণতা রুখতে চাইছে মোদি সরকার। দেশেই তৈরি করতে চাইছে বিদেশি পরিকাঠামো। যাতে কোনও ভারতীয় ছাত্রছাত্রীকেই আর বিদেশ যেতে না হয়। বিশদ

13th  August, 2020
 বায়ুসেনার হাতে এল হাল্কা ওজনের দুটি দেশি কপ্টার

 সীমান্তে আত্মনির্ভর হওয়ার পথে আরও একধাপ এগল ভারত। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনা সেনার উপর নজরদারি চালাতে দেশে তৈরি দু’টি লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) পাঠানো হয়েছে। উচু এলাকায় অপারেশন চালাতে এগুলি অত্যন্ত কার্যকর হবে। বিশদ

13th  August, 2020
চীনা নাগরিক ও ভারতীয় সহযোগীদের
বিরুদ্ধে দেশজুড়ে আয়কর তল্লাশি

 অর্থ তছরূপ ও হাওলা কারবার চালানোর অভিযোগে দেশের একাধিক শহরে তল্লাশি চালাল আয়কর বিভাগ। মূলত চীনা নাগরিক ও তাঁদের ভারতীয় সহযোগীদের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার হাওলা চক্র চালানোর অভিযোগ পাওয়ার পরই ওই তল্লাশি চালানো হয়। দিল্লি, গুরুগ্রাম ও গাজিয়াবাদের অন্তত ২৪টি জায়গায় হানা দেন আয়কর অফিসাররা।
বিশদ

12th  August, 2020
সুস্থতার হার ৭০ শতাংশ ছুঁই ছুঁই
দেশবাসীকে স্বস্তি দিয়ে মৃত্যুহার
নামল দুই শতাংশের নীচে

দেশে করোনা সংক্রমণ যে কমছে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে তার প্রমাণ মিলল। গত চারদিন ধরে ৬০ হাজারের বেশি মানুষ নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার। এদিন সেই সংখ্যা কমে হল ৫৩ হাজার।
বিশদ

12th  August, 2020
 এখনও সঙ্কট কাটেনি প্রণবের

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর সোমবার থেকেই তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। মঙ্গলবার রাতে হাসপাতালের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, প্রণববাবুর শারীরিক অবস্থার উন্নতি হয়নি, বরং কিছুটা অবনতিই হয়েছে।
বিশদ

12th  August, 2020
শেষ মুহূর্তে উড়তে গিয়েই বিপত্তি, বিমান
দুর্ঘটনায় দাবি এক সিআইএসএফ কর্তার
উদ্ধারকারীদের বাড়ি গিয়ে ‘স্যালুট’ পুলিসের

 নিঃস্বার্থ, নির্ভীক, মহানুভব। গত কয়েকদিন ধরে এমনই সব বিশেষণে ওঁদের কুর্নিশ করেছে নেট-দুনিয়া। প্রশংসায় পঞ্চমুখ ছিল কেরলের প্রশাসনও। এবার বাড়ি বয়ে ওঁদের সাহসিকতাকে সম্মান জানিয়ে গেলেন রাজ্য পুলিসের এক আধিকারিক।
বিশদ

12th  August, 2020

Pages: 12345

একনজরে
 করোনার জেরে বন্ধ স্কুল-কলেজ। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই অনলাইনে পড়াশোনা করছেন পড়ুয়ারা। ...

করোনার ধাক্কা কাটিয়ে টেনিসে ফিরছেন ভেনাস ও সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার কেন্টাকিতে অনুষ্ঠেয় ডব্লুটিএ টুর্নামেন্টে আমেরিকার এই দুই তারকা বোন মুখোমুখি হবেন। তবে একটাই আপশোস, করোনা ...

কৃষি মাণ্ডিতে ভিড় না হওয়ায় ধান কেনা বন্ধ করল দক্ষিণ দিনাজপুর জেলা খাদ্যদপ্তর। বোরো ধান না কেনায় কৃষকরা ধান বিক্রি করতে কেউ যাননি। ...

 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM