Bartaman Patrika
দেশ
 
 

গুরু পরবে সেজে উঠেছে অমৃতসরের স্বর্ণমন্দির। ছবি: পিটিআই 

 নেপালে স্বীকৃতি পেল মদেশি পার্টি

  কাঠমাণ্ডু: নেপালের নির্বাচন কমিশনের ছাড়পত্র পেল মদেশি তথা জনতা সমাজবাদী পার্টি অব নেপাল (জেএসপিএন)। রবিবার তাদের শংসাপত্র দিয়েছে কমিশন। ফলে, দেশের তৃতীয় বহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করল জেএসপিএন। মদেশিদের বেশিরভাগই হলেন ভারতীয় বংশোদ্ভূত। বিশদ
 করোনা আক্রান্ত কনস্টেবল

 কানপুর: মধ্যপ্রদেশের উজ্জয়নী থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার সময় বিকাশের গাড়িতে থাকা এক কনস্টেবলের করোনা ধরা পড়েছে। শনিবারই ওই কনস্টেবলের করোনা টেস্টের রিপোর্ট হাতে আসে। বিশদ

13th  July, 2020
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি
ব্যাঙ্কিং লেনদেন বৃদ্ধিতে আশায় আরবিআই 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে। দু’দিন আগেই এই দাবি শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। এবার সেই আশ্বাস দিল রিজার্ভ ব্যাঙ্কও। শনিবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, আতঙ্কের দিন কেটে গিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে ব্যাঙ্কিং এবং বাণিজ্যিক লেনদেন। 
বিশদ

12th  July, 2020
নেগেটিভ কেবল জয়া বচ্চন
করোনায় আক্রান্ত
গোটা বচ্চন পরিবার

মুম্বই: করোনা ভাইরাসে আক্রান্ত হলেন অমিতাভ বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বর্য বচ্চন ও আরাধ্যা বচ্চন। গতকাল শনিবার রাত ১১টার কিছু আগে প্রথমে বিগ বি ট্যুইট করে তাঁর করোনা পজিটিভ হওয়ার কথা জানান। পরে অভিষেকও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ট্যুইট করেন। সেই সময় তাঁদের সঙ্গেই পরিবারের অনান্যদের মত প্রথমবার করোনা টেস্ট হয় ঐশ্বর্য ও আরাধ্যারও। গভীর রাতে বৃহন্মুম্বই পুরসভা থেকে খবর মিলেছিল, জয়া বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন ও আরাধ্যার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ। কিন্তু আজ রবিবার তাঁদের ফের আরও একবার করোনা পরীক্ষা করা হয়। কিন্তু সেই রিপোর্টে জয়া বচ্চন সহ অনান্যদের নেগেটিভ এলেও পজেটিভ রিপোর্ট আসে ঐশ্বর্য ও আরাধ্যার। তবে বর্তমানে তাঁরা বাড়িতেই হোম আইসোলেশনে রয়েছেন। সেখানে থেকেই তাঁদের চিকিৎসা করা হবে। উল্লেখ্য, অমিতাভ ও অভিষেকের দ্বিতীয় টেস্টের রিপোর্টও পজেটিভ।
বিশদ

12th  July, 2020
কানপুর এনকাউন্টার ভুয়ো নয়,
দাবি উত্তরপ্রদেশ পুলিসের এডিজি
মহারাষ্ট্র থেকে গ্রেপ্তার বিকাশের আরও দুই ঘনিষ্ঠ

কানপুর: উত্তরপ্রদেশের গ্যাংস্টার বিকাশ দুবে আট পুলিসকে হত্যা করেছে। সুযোগ পেলে সে আরও অনেক পুলিসকে মারত। শুক্রবারও একইভাবে হামলা করে সে পালানোর চেষ্টা করে। তাই বাধ্য হয়েই গুলি চালাতে হয়। পুলিসেরও তো আত্মরক্ষা করার অধিকার আছে।
বিশদ

12th  July, 2020
জনসংখ্যা নিয়ন্ত্রণে
আইনের ভাবনা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনার কথা ভাবছে কেন্দ্র। এই নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের অন্দরে আলোচনা হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গেও কথা হয়েছে সরকারের। নীতিগতভাবে কোনও দলই আপত্তি তোলেনি। তবে বিষয়টি নিয়ে এতদিন অগ্রসর হয়নি কেন্দ্র।
বিশদ

12th  July, 2020
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নজির
ধারাভির, কুর্নিশ জানাল হু

 নয়াদিল্লি: উন্নয়নের ‘গুজরাত মডেল’ নয়। করোনা মোকাবিলায় বিশ্ব দরবারে রোল মডেল হয়ে উঠল মুম্বইয়ের ধারাভি। গোষ্ঠী সংক্রমণ রুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দরাজ প্রশংসা কুড়িয়ে নিল এশিয়ার এই বৃহত্তম বস্তি। ‘হু’ প্রধান টেডরস আধানম জানিয়ে দিলেন, স্পেন, ইতালি, দক্ষিণ কোরিয়া, এমনকী ঘনবসতিপূর্ণ মুম্বইয়ের ধারাভি এলাকাও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।
বিশদ

12th  July, 2020
বলিউডের তিন খানের সম্পত্তি
খতিয়ে দেখতে তদন্ত প্রয়োজন
দাবি সুব্রহ্মণ্যম স্বামীর

নয়াদিল্লি: গতকাল সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্য নিয়ে সিবিআই তদন্তের পক্ষে মত দিয়েছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। আর আজ তাঁর নিশানায় বলিউডের তিন খান। শুক্রবার বলিউডের তিন বেতাজ বাদশা — সলমন, আমির, শাহরুখের বিরুদ্ধে নয়া অভিযোগ আনলেন পোড়খাওয়া বিজেপি সাংসদ।
বিশদ

12th  July, 2020
লঞ্চপ্যাডগুলিতে হাজির জঙ্গিরা
হামলা চালাতে পারে
পাক ‘ব্যাট’ বাহিনী

নয়াদিল্লি ও শ্রীনগর: ভারতীয় ভূখণ্ডে ঢুকে হামলার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তানের ‘ব্যাট’ (বর্ডার অ্যাকশন টিম)। মূলত জম্মু ও কাশ্মীরের দু’টি সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় রয়েছে পাক সেনা ও জঙ্গিদের নিয়ে গড়া এই দল। গোয়েন্দা সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জারি করা হল হাই অ্যালার্ট।
বিশদ

12th  July, 2020
মাদুরাইয়ে দেদার
বিকোচ্ছে ‘মাস্ক পরোটা’
খাবারে সচেতনতার পাঠ

মাদুরাই: ওভেনে প্রমাণ সাইজের তাওয়া। চারিদিকে ময়দার লেচি পর পর সাজানো। তাওয়ায় পড়ল হাল্কা তেল। আর সেই তেলে ময়দার লেচি এপাশ-ওপাশ সেঁকে বানানো হচ্ছে পরোটা। মাদুরাইয়ের বিখ্যাত ‘এন্নাই পরোটা’। স্বাদ ও গন্ধে অতুলনীয়।
বিশদ

12th  July, 2020
বাঘের ছবি ক্যামেরাবন্দি
করে গিনেস বুকে ভারত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: গণনা আর গতিবিধি জানার লক্ষ্যে বাঘের ছবি ক্যামেরাবন্দি করে দুনিয়াকে চমকে দিল মোদি সরকার। রেকর্ড সংখ্যক উন্নত ক্যামেরায়, ২৬ হাজার ৮৩৮টি স্পটে হলুদ-কালো ডোরাকাটার নিঃশব্দ চলন কব্জা করে দুই সরকারি সংস্থা ‘ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি’ এবং ‘ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ নাম তুলল ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে’।
বিশদ

12th  July, 2020
ভোটে হেরেছিলেন ইন্দিরা, বাজপেয়িও:
বিজেপিকে খোঁচা শারদ পাওয়ারের

  মুম্বই: গণতন্ত্রে ভোটারাই হলেন শেষ কথা। অথচ রাজনীতিবিদরা সেকথা ভুলেই যান। ভোটারদের তাঁরা গুরুত্বই দিতে চান না। পরে তাঁদের ফল ভুগতে হয়। ভোটারদের গুরুত্ব না দেওয়ার জন্যই হারতে হয়েছিল ইন্দিরা গান্ধী, অটলবিহারী বাজপেয়ির মতো শক্তিশালী নেতা-নেত্রীকে। বিশদ

12th  July, 2020
বন্দে ভারতের রেক নির্মাণ দরপত্রের
তালিকায় চীনা সংস্থার নাম, বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বন্দে ভারত এক্সপ্রেসের ৪৪টি রেক (ট্রেন সেট) তৈরিতে ‘বিডার’ হিসেবে সিআরআরসি পায়োনিয়ার ইলেকট্রিক নামে এক চীনা সংস্থার নাম তালিকাভুক্ত করার অভিযোগ উঠল রেলের বিরুদ্ধে। যা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে।
বিশদ

12th  July, 2020
সরকার ফেলতে বিধায়কদের ১৫
কোটি টাকা করে দিচ্ছে বিজেপি
অভিযোগ গেহলটের 

জয়পুর: রাজস্থানের কংগ্রেস সরকারকে ক্ষমতাচ্যূত করতে ঘোড়া কেনাবেচার খেলায় নেমেছে বিজেপি। যেভাবে বিধায়ক ভাঙিয়ে কর্ণাটক এবং মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারকে ফেলে দেওয়া হয়েছে, সেই কায়দায় রাজস্থানেও বিজেপি সরকার গড়তে চাইছে বলে শুক্রবার অভিযোগ করেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।
বিশদ

12th  July, 2020
মূল্যবৃদ্ধির সঙ্গে সাযুজ্য রেখে পেনশন
নির্ধারণের সুপারিশ ন্যায়বিচার মন্ত্রকের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: দেশের প্রবীণ নাগরিকদের মাসিক পেনশনের পরিমাণ নিয়মিতভাবে খতিয়ে দেখতে হবে। প্রয়োজনে সেই পেনশনের পরিমাণ পরিবর্তিত করতে হবে। বর্তমান যে কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) রয়েছে, তার উপর ভিত্তি করেই নির্ধারণ করতে হবে দেশের প্রবীণ নাগরিকদের মাসিক পেনশন।
বিশদ

12th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সোমবার গভীর রাতে আরামবাগ শহরের কালীপুরে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে ফেলার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। শাসক দলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই ওই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM