Bartaman Patrika
দেশ
 

প্রধানমন্ত্রী ওলির ঘোষণা
কালাপানি নেপালের অংশ, ভারত ওখান থেকে সেনা প্রত্যাহার করুক 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): প্রবল বিক্ষোভের মুখে নেপাল, ভারত ও তিব্বতের সংযোগস্থলে অবস্থিত কালাপানি এলাকা নিজেদের বলে দাবি করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। আর অবিলম্বে এই কালাপানি এলাকা থেকে ভারতীয় সেনাবাহিনীকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন তিনি। 
বিশদ
রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসে রাজ্যসভার আরও ক্ষমতা থাকা উচিত, বললেন মনমোহন 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে আইন তৈরিতে রাজ্যসভার হাতে আরও বেশি ক্ষমতা দেওয়া উচিত। রাজ্যগুলির প্রতিনিধিসভা হিসেবে এই ক্ষমতা থাকা উচিত রাজ্যসভার। সোমবার একথা বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 
বিশদ

ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন জাভরেকর, সাইকেলে মাণ্ডব্য ও মনোজ তেওয়ারি 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দিল্লির দূষণে রাশ টানতে সকলকে পরিবেশবান্ধব যানবাহন ব্যবহার করতে অনুরোধ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর। সোমবার, শীতকালীন অধিবেশনের প্রথম দিন ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন তিনি। জাভরেকর বলেন, সকলকে সাইকেল, ইলেকট্রিক যানবাহন ব্যবহার করার জন্য অনুরোধ করছি। 
বিশদ

গত তিন মাসে কাশ্মীরে ঢুকেছে ১৩৫ জঙ্গি, দাবি গোয়েন্দা রিপোর্টে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যহারের পর তিন মাস অতিক্রান্ত। এই তিন মাসে ১৩৫ জঙ্গি উপত্যকায় ঢুকেছে বলে সোমবার রিপোর্ট দিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গত বছর এই সংখ্যা ছিল ১৪৫। কেন্দ্রের দাবি, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যহার করে নেওয়ার পর থেকেই জঙ্গি অনুপ্রবেশের হার বেড়েছে। 
বিশদ

দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি বোবদে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): দেশের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে (৬৩)। সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথবাক্য পাঠ করান। তিনি ১৭ মাস (২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত) দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন।
বিশদ

কর্ণাটকে বিয়েবাড়িতে কংগ্রেস বিধায়কের উপর ছুরি নিয়ে হামলা 

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি।
বিশদ

বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে ৬ নাবালকের মৃত্যু 

গোপালগঞ্জ, ১৮ নভেম্বর (পিটিআই): বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে মৃত্যু হল ৬ জন নাবালকের। সোমবার মর্মান্তিক ওই দুর্ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জ জেলায়। পুলিস সুপার মনোজ কুমার তিওয়ারি বলেন, রাজস্থান থেকে পাথরবোঝাই করে ১৮ চাকার ওই ট্রাকটি আসছিল।
বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে ক্ষুব্ধ উত্তর-পূর্ব, চাপে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: অসম-সহ উত্তর পূর্ব ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল ক্ষোভের সঞ্চার হয়েছে। এর আগেও ওই বিল লোকসভায় পেশ করার সময় অসম ও সংলগ্ন রাজ্যগুলিতে বিক্ষোভ দেখানো হয়েছিল। আবার সংসদের শীতকালীন অধিবেশনে ওই বিল পেশ করার প্রাক্কালে বিক্ষোভ নতুন করে দানা বেঁধেছে। 
বিশদ

সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন ৮ জওয়ান 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন অন্তত আট সেনা কর্মী। সেনা সূত্রে এখবর জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সাড়ে ৩টে নাগাদ। ১৮ হাজার ফুটেরও বেশি উচ্চতায় নর্দার্ন হিমবাহ এলাকায় কর্তব্যরত সেনারা ওই ধসে চাপা পড়েন।
বিশদ

আগ্রার নাম বদল, কমিটি গড়ল বিশ্ববিদ্যালয় 

লখনউ, ১৮ নভেম্বর (পিটিআই): এলাহাবাদ ও ফৈজাবাদের পর কি এবার নাম বদলাবে আগ্রার? যোগী সরকারের তরফে সরকারিভাবে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। কিন্তু জানা গিয়েছে, আগ্রার ভীম রাও বিশ্ববিদ্যালয় আগ্রার কোনও পুরনো নাম রয়েছে কি না, তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে।
বিশদ

এইচএনএলসি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): ক্রমাগত হিংসা এবং বিধ্বংসী কার্যকলাপের জন্য মেঘালয়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন এইচএনএলসিকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এইচএনএলসি এবং তার যাবতীয় শাখা সংগঠন, প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।
বিশদ

রাজস্থানে বাস দুর্ঘটনায় মৃত ১০ 

বিকানির, ১৮ নভেম্বর (পিটিআই): রাজস্থানের বিকানির জেলায় সোমবার সকালে ট্রাক এবং বাসের সংঘর্ষে প্রাণ হারালেন ১০ যাত্রী। জখম হয়েছেন আরও ২২ জন। পুলিস জানিয়েছে, বাসটি বিকানির থেকে জয়পুর যাচ্ছিল।
বিশদ

বালাসাহেবকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ফড়নবিশ
বিজেপিকে তোপ সঞ্জয় রাউতের

মুম্বই, ১৭ নভেম্বর (পিটিআই): বালাসাহেব থ্যাকারের নবম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে এসে শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার শিবাজি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় উপস্থিত হয়ে বালাসাহেবকে শ্রদ্ধা জানান ফড়নবিশ। তাঁর সঙ্গে ছিলেন বিজেপির একাধিক নেতৃত্ব। 
বিশদ

18th  November, 2019
অবসর নিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): উত্তর-পূর্ব ভারত থেকে প্রথমবার বিচার ব্যবস্থার শীর্ষে বসেছিলেন। সমাধান করেছেন অযোধ্যার জমি বিতর্কের মতো ঐতিহাসিক মামলার। বিশ্বাস করতেন, নিরপেক্ষ বিচারপতি এবং সরব হওয়া সাংবাদিকরাই গণতন্ত্র রক্ষায় প্রথম সারিতে থাকেন। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। 
বিশদ

18th  November, 2019
‘শেষবার ইন্দোরে জিলিপি খেতে দেখা গিয়েছিল’
সন্ধান চাই, ‘নিখোঁজ’ গম্ভীরের ছবি সহ পোস্টার দূষণে কাবু রাজধানীতে 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: রাস্তার ধারে গাছে গাছে সাঁটানো পোস্টার। ‘নিখোঁজ’ এক ব্যক্তির সন্ধান চেয়ে। আর সেই ‘নিখোঁজ’ ব্যক্তির ছবি দেখে চক্ষু চড়কগাছ পথচলতি মানুষের। পোস্টারের ছবি পূর্ব দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের! সঙ্গে হদিশ চেয়ে বার্তা। সেখানে লেখা, ‘নিখোঁজ। এই ব্যক্তিকে আপনারা কেউ দেখেছেন?  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM