Bartaman Patrika
দেশ
 

নির্ভয়াকাণ্ড: ২২ জানুয়ারি
ফাঁসি হচ্ছে না দোষীদের 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): আগামী ২২ জানুয়ারি নির্ভয়াকাণ্ডের চার দোষীর ফাঁসি হচ্ছে না। বুধবার দিল্লি সরকারের তরফে দিল্লি হাইকোর্টে একথা জানানো হয়েছে। সরকারি আইনজীবী রাহুল মেহেরা আদালতে বলেন, দোষীদের মধ্যে একজন প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে। আইন অনুযায়ী, সেই আর্জি খারিজ হলেও তাদের আরও ১৪ দিন সময় দিতে হবে।  
বিশদ
 করাচিতে কমান্ডো
ঘেরাটোপে রয়েছে দাউদ
জেরায় জানাল প্রাক্তন শাগরেদ

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: পাকিস্তানের বন্দর শহর করাচিতেই বহাল তবিয়তে রয়েছে মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। শুধু তাই নয়, তাঁকে সর্বক্ষণ ঘিরে রয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই এবং বাছাই করা কমান্ডোরা। মুম্বই পুলিসের জালে ধৃত গ্যাংস্টার ইজাজ লাকড়েওয়ালাকে জেরার পর দাউদের করাচিতে লুকিয়ে থাকার তত্ত্ব আরও জোরালো হয়েছে।  
বিশদ

16th  January, 2020
চীনের সঙ্গে ইতিবাচক সম্পর্কের বার্তা বিদেশমন্ত্রীর, সই করতে পারে আরইসিপি চুক্তিতেও 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: বছরের শুরুতেই সেনপ্রধানের দায়িত্ব নেওয়া মনোজ মুকুন্দ নারভানে আভাস দিয়েছিলেন চীনের সঙ্গে ভারতের সমীকরণে বড়সড় বদল ঘটতে চলেছে। তিনি বলেছিলেন, অনেক দিন হল, আমরা শুধুই পশ্চিম সীমান্ত নিয়েই ব্যস্ত রয়েছি। এখন সময় এসেছে চীন নিয়ে আরও গভীর ভাবনাচিন্তার। 
বিশদ

16th  January, 2020
‘ডন’ করিম লালার সঙ্গে দেখা করতে মুম্বইয়ে আসতেন ইন্দিরা গান্ধী, দাবি শিবসেনা এমপির 

পুনে, ১৫ জানুয়ারি (পিটিআই): মুম্বইয়ের অন্ধকার জগতের ‘ডন’ করিম লালার সঙ্গে দেখা করতে আসতেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। বুধবার পুনেতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমনই দাবি করেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। 
বিশদ

16th  January, 2020
জেলে বারবার নিয়ম ভেঙেছে নির্ভয়াকাণ্ডের দোষীরা 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সাত বছর ধরে জেলে রয়েছে নির্ভয়াকাণ্ডের চার দোষী। বিনয়, অক্ষয় কুমার সিং, মুকেশ কুমার সিং এবং পবন গুপ্তা। কিন্তু, গরাদে থেকেও মারামারিতে জড়িয়ে পড়া সহ একাধিকবার নিয়ম ভেঙেছে তারা। পেতে হয়েছে শাস্তিও। পাশাপাশি, জেলের ভিতরে কাজ করে লক্ষাধিক টাকা আয় করেছে বিনয়, অক্ষয় এবং পবন।
বিশদ

16th  January, 2020
রবি ঠাকুরের কবিতা উদ্ধৃত করে ভীম আর্মির প্রধানকে জামিন দিলেন বিচারক 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): জামিন পেলেন ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয় শূন্য’ কবিতা উদ্ধৃত করে বুধবার তিস হাজারি আদালতের বিচারক তাঁকে জামিন দেন। গত ২০ ডিসেম্বর অনুমতি ছাড়া দিল্লির জামা মসজিদের সামনে সিএএ বিরোধী বিক্ষোভ দেখিয়েছিলেন বলে তাঁকে গ্রেপ্তার করেছিল পুলিস।  
বিশদ

16th  January, 2020
রাফালের পর নয়া প্রতিরক্ষা দুর্নীতির অভিযোগ
নৌবাহিনীর আপত্তি সত্ত্বেও আদানিদের সাবমেরিন
তৈরির বরাত দিতে কেন উদ্যোগী কেন্দ্র, প্রশ্ন কংগ্রেসের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যুদ্ধ বিমান রাফালের পর সাবমেরিন! আদানিদের বরাত দেওয়ার উদ্যোগ নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনল কংগ্রেস। কংগ্রেসের প্রশ্ন, সাবমেরিন তৈরিতে যাদের কোনও অভিজ্ঞতাই নেই, সেই সংস্থাকেই সরকার কেন ৪৫ হাজার কোটি টাকার বরাত দিতে চাইছে? 
বিশদ

16th  January, 2020
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা চায় চীন
ভারতের পাশে দাঁড়িয়ে প্রস্তাব নাকচের পক্ষে অন্য রাষ্ট্রগুলি

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): ফের রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর ইস্যু তুলতে চলেছে চীন। যদিও বেজিংয়ের এই চেষ্টা সফল না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ, নিরাপত্তা পরিষদের অন্য সদস্য রাষ্ট্রগুলি এই ইস্যুতে চীনের বিরোধিতা করবে বলেই খবর। 
বিশদ

16th  January, 2020
পশ্চিমবঙ্গ ও কেরল ছাড়া সব রাজ্যই
এনপিআর বিজ্ঞপ্তি জারি করেছে, দাবি কেন্দ্রের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: এনপিআর নিয়ে সরব প্রায় সবকটি বিরোধী দল। কিন্তু স্রেফ তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ ও বাম শাসিত কেরল ছাড়া কোনও রাজ্যই সরকারিভাবে এনপিআর বিরোধিতা করছে না। বিজেপি শাসিত রাজ্যগুলি তো বটেই, কংগ্রেস শাসিত রাজ্যগুলিও এনপিআর বিজ্ঞপ্তি জারি করেছে।  
বিশদ

16th  January, 2020
১৮ জানুয়ারি থেকে জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন ৩৬ কেন্দ্রীয় মন্ত্রী  

শ্রীনগর, ১৫ জানুয়ারি (পিটিআই): ৩৭০ ধারা বিলুপ্তির ইতিবাচক দিক তুলে ধরতে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে যাবেন একদল কেন্দ্রীয় মন্ত্রী। ১৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন জেলায় মোট ৩৬ জন কেন্দ্রীয় মন্ত্রী সফর করবেন। 
বিশদ

16th  January, 2020
২০১৮-১৯ অর্থবর্ষ
মোট ৬টি দলের মোট আয়ের দুই-তৃতীয়াংশই বিজেপির, জানাল এডিআর 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: শীর্ষে বিজেপি। তবে, কোনও ভোট সমীক্ষায় নয়। বিগত অর্থবর্ষে আয়ের নিরিখেই অন্যান্যদের পিছনে ফেলে প্রথম স্থান অধিকার করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির তহবিলে ২ হাজার ৪১০ কোটি টাকার বেশি জমা পড়েছে। 
বিশদ

16th  January, 2020
নোটবাতিলের ক্ষত সারাতে এবার বাজেটে ক্ষুদ্র ও
মাঝারি শিল্পের জন্য আর্থিক প্যাকেজ দেওয়া হতে পারে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাকে বাজেটে আর্থিক প্যাকেজ দেওয়া হতে পারে। সেই চিন্তাভাবনা চলছে এবং কত টাকার প্যাকেজ ঘোষণা করা হবে সেটা নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। 
বিশদ

16th  January, 2020
লোকবল যথেষ্ট নয়, পরিষেবার
মান ও রাজস্ব আদায় কমতে পারে
ইঙ্গিত আয়কর কর্তাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরই লাফিয়ে বাড়ছে আয়করদাতার সংখ্যা। পাশাপাশি বাড়ছে রাজস্ব আদায়ের চাপও। এদিকে ক্রমশ কমছে আয়কর কর্মী ও অফিসারের সংখ্যা। একদিকে রাজস্ব আদায়, অন্যদিকে সাধারণ করদাতাকে পরিষেবা দেওয়া— দু’টিই প্রশ্নের মুখে। অফিসার ও কর্মী সংখ্যা না বাড়ালে সেই সঙ্কট কাটবে না বলেই জানালেন আয়কর কর্তারা। 
বিশদ

16th  January, 2020
জেএনইউ: দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মহিলা কমিশনের দ্বারস্থ 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): জেএনইউ কাণ্ডে তাঁকে ফাঁসানো হচ্ছে বলে দাবি তুলে জাতীয় মহিলা কমিশনের দ্বারস্থ হলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী কোমল শর্মা। জেএনইউয়ের ঘটনার তদন্তে নেমে কাপড়ে মুখ বাঁধা কয়েকজন হামলাকারীকে চিহ্নিত করে দিল্লি পুলিস। তাঁদের মধ্যে কোমল একজন বলে পুলিসের দাবি।
বিশদ

16th  January, 2020
বিশ্বকে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যে’র রাস্তা দেখাক ভারত, চান মোহন ভাগবত 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল গোটা দেশ। ধর্মনিরপেক্ষতা আক্রান্ত, রব তুলেছে বিরোধীরা। আঙুল উঠেছে আরএসএসের দিকেও। এই পরিস্থিতির মধ্যেই সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের গলায় শোনা গেল বিশ্বকে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্য’ শেখানোর কথা।
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM