Bartaman Patrika
দেশ
 

রাজ্যের নাম বদল নিয়ে
আজ মোদি-মমতা কথা
আলোচনায় উঠবে পাওনাগণ্ডার প্রসঙ্গও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি: ট্যুইট করে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পর বুধবারই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জন্মদিনের শুভেচ্ছার বিনিময়ে ‘থ্যাঙ্ক ইউ সো মাচ মমতা দিদি’ বলে পাল্টা ট্যুইট করে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীও। সেই সঙ্গে দিল্লি যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে শাড়ি উপহার দিয়ে প্রধানমন্ত্রীর স্ত্রী যশোদাবেনের সঙ্গে সৌজন্য বিনিময় করেন মমতা। বিমানবন্দরেই একটি মা দুর্গার প্রতিমায় চক্ষুদান ও অস্ত্রদান করেন নেত্রী। সংসদ চলাকালীন তাঁর দলকে দিয়ে প্রধানমন্ত্রীর কাছে দরবার করার পর এবার নিজেই মোদির মুখোমুখি হচ্ছেন মমতা
বিশদ
মন্দার মধ্যে বাড়ছে তেলের
দাম, আতঙ্কে মোদি সরকার
শেয়ার বাজারে ধস

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: মন্দার মোকাবিলা করে অর্থনীতির মোড় ঘোরানোর মরিয়া প্রয়াসে মোদি সরকার একের পর এক শিল্পবান্ধব ঘোষণা করলেও নতুন করে পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি আরও সঙ্কট ডেকে আনছে। গতকাল থেকে আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম আকস্মিক বাড়তে শুরু করেছে।
বিশদ

18th  September, 2019
রাজ্যে উজ্জ্বলা যোজনায় গ্যাস
পাননি সাড়ে ৪ লক্ষ মানুষ

রিপোর্ট আসতেই বিতর্ক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: আবেদনপত্র গৃহীত হলেও এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে উজ্জ্বলা গ্যাস সংযোগ পাননি প্রায় সাড়ে চার লক্ষেরও বেশি মানুষ। উজ্জ্বলা প্রকল্পের বাস্তবায়নে সারা দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকলেও এক্ষেত্রে এবার রাজ্যের জেলাভিত্তিক রিপোর্ট প্রকাশ হওয়ার পরেই আলোড়নের সৃষ্টি হয়েছে।
বিশদ

18th  September, 2019
জন্মদিনে মায়ের আশীর্বাদ
নিলেন প্রধানমন্ত্রী মোদি
খেলেন চাপাটি-ডাল-সবজি

গান্ধীনগর, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): চাপাটি, ডাল, সবজি এবং স্যালাড। এটাই ছিল ছেলের ৬৯তম জন্মদিনে মা হীরাবেনের আয়োজন। মায়ের সঙ্গে এক টেবিলে বসে চাপাটি, ডাল তৃপ্তি করে খেলেন ছেলে নরেন্দ্র দামোদর দাস মোদি। মঙ্গলবার জন্মদিনের কিছুটা সময় মায়ের সঙ্গে কাটালেন প্রধানমন্ত্রী।
বিশদ

18th  September, 2019
স্বচ্ছ ভারত অভিযানের জন্য
প্রধানমন্ত্রী মোদিকে সম্মানিত করবে
বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

নিউ ইয়র্ক, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ভারতজুড়ে শৌচালয়ের ব্যবহার বৃদ্ধিতে বিশেষ ভূমিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই কাজের জন্য আগামী সপ্তাহে তাঁকে ‘গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড’ সম্মানে ভূষিত করবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
বিশদ

18th  September, 2019
আয়ুষ্মান ভারত প্রকল্পে চিকিৎসা
পেতে আধার বাধ্যতামূলক নয়

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে বিনা পয়সায় বছরে পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ পেতে আধার আব঩শ্যিক নয়। আজ এক প্রশ্নের উত্তরে একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। তিনি বলেন, আধার না থাকলেও নাম নথিভুক্ত করা যাবে।
বিশদ

18th  September, 2019
দাম বৃদ্ধি সাময়িক
বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়াতে
উদ্যোগী সরকার: পাসোয়ান

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিকোচ্ছে পেঁয়াজ। দামের ঝাঁঝে মধ্যবিত্তের চোখে যেন জল আসার উপক্রম। এই অবস্থায় খুব শীঘ্র পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে বলে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান।
বিশদ

18th  September, 2019
‘জাকির নায়েককে ফেরাতে চাই’
পাক অধিকৃত কাশ্মীর একদিন ভারতের
দখলে আসবে, দাবি জয়শঙ্করের

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান অধিকৃত কাশ্মীর একদিন ভারতের দখলে আসবে। মোদি সরকারের ১০০ দিন পূর্তি উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এই দাবি করলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই পাক অধিকৃত কাশ্মীর ‘পুনরুদ্ধার’ দাবি উঠতে শুরু করেছে।
বিশদ

18th  September, 2019
স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি আর্থিক সাহায্য
পাওয়ার ক্ষেত্রে আইন
আরও কড়া করল কেন্দ্র

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: বিদেশি কোনও ব্যক্তি বা সংস্থার কাছ থেকে আর্থিক সাহায্য নেওয়ার ক্ষেত্রে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ম মানছে না। দীর্ঘদিন ধরে বিভিন্ন মহলে এই নিয়ে বিস্তর অভিযোগ উঠছে। তাই এবার চলতি নিয়মে বদল আনার পথে হাঁটল কেন্দ্র সরকার।
বিশদ

18th  September, 2019
রাজস্থানে মায়াবতীকে জোর ধাক্কা দিয়ে
দলের ৬ বিধায়ক যোগ দিলেন কংগ্রেসে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: লোকসভা ভোটে উত্তরপ্রদেশে মহাজোটে কংগ্রেসকে নেওয়া হবে না বলে মায়াবতী ঘোষণা করেছিলেন এবং সত্যিই সমাজবাদী পার্টির সঙ্গে জোটে তিনি কংগ্রেসকে সঙ্গে রাখেননি।
বিশদ

18th  September, 2019
ভারতের নিরাপত্তা নিয়ে কোনও সমঝোতা
বরদাস্ত করা হবে না, মন্তব্য অমিত শাহের

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের নিরাপত্তা নিয়ে কোনও ধরনের গাফিলতি বরদাস্ত করবে না মোদি সরকার। যদি এই ধরনের কোনও ঘটনা ঘটে, তবে তার মোকাবিলায় উপযুক্ত ও কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই প্রসঙ্গেই জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতির কথা উত্থাপন করেন তিনি ।
বিশদ

18th  September, 2019
আর্থিক মন্দা নিয়ে ফের সরব প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর চেষ্টা চলছে বলে অভিযোগ প্রিয়াঙ্কার। মহিন্দ্রা তাদের অটোমোবাইল কারখানা ১৭ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

18th  September, 2019
১৭টি ওবিসি গোষ্ঠীকে এসসি তালিকাভূক্তর সিদ্ধান্তে স্থগিতাদেশ
উত্তরপ্রদেশ সরকারকে আক্রমণ মায়াবতীর,
তোপ দাগল বিজেপির প্রাক্তন শরিক দলও

 লখনউ ও বালিয়া, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ১৭টি ওবিসি গোষ্ঠীকে তফসিলি জাতিভুক্ত করতে গিয়ে আদালতে ধাক্কা খেয়েছে উত্তরপ্রদেশ সরকার। গত জুন মাসে জারি করা সরকারি বিজ্ঞপ্তির উপর সোমবার স্থগিতাদেশ জারি করেছে এলাহাবাদ হাইকোর্ট। মঙ্গলবার এই নিয়ে সরকারকে তীব্র আক্রমণ করেছেন বিরোধী দলের নেতা।
বিশদ

18th  September, 2019
নৌবাহিনী পাচ্ছে দ্বিতীয় স্করপেন গোত্রের সাবমেরিন
সুখোই যুদ্ধবিমান থেকে ছোঁড়া হল
অস্ত্র মিসাইল, হাতে আসছে স্ক্যাল্প

 বালেশ্বর (ওড়িশা) ও নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ঢেলে সাজছে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা। একদিকে বায়ুসেনার হাতে আসছে অত্যাধুনিক মিসাইল, এন্যদিকে নৌবাহিনী পাচ্ছে স্করপেন গোত্রের দ্বিতীয় আধুনিক সাবমেরিন। এদিনই সুখোই যুদ্ধবিমান থেকে সাফল্যের সঙ্গে ‘অস্ত্র’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হল ।
বিশদ

18th  September, 2019
  ফারুক আবদুল্লার বিরুদ্ধে এখন জনসুরক্ষা আইন প্রয়োগ কেন, প্রশ্ন সিবালের

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে সুপ্রিম কোর্টে হাজির করতে হবে। সম্প্রতি এই মর্মে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছেন এমডিএমকে দলের সুপ্রিমো ভাইকো। আর তারপরেই ফারুককে জনসুরক্ষা আইনে (পিএসএ) আটক করার কথা জানিয়েছে সরকার। বিশদ

18th  September, 2019

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM