Bartaman Patrika
দেশ
 

‘দেশের সমস্যাগুলি থেকে নজর ঘোরানোর চেষ্টা’
হিন্দি নিয়ে অমিত শাহের মন্তব্যের তীব্র বিরোধিতায় কেরলের মুখ্যমন্ত্রী

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
বিশদ
‘দেশের সমস্যাগুলি থেকে নজর ঘোরানোর চেষ্টা’
হিন্দি নিয়ে অমিত শাহের মন্তব্যের তীব্র বিরোধিতায় কেরলের মুখ্যমন্ত্রী 

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।  
বিশদ

16th  September, 2019
উত্তরপ্রদেশের ১ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণ করবে আইআইএম: যোগী আদিত্যনাথ  

লখনউ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): আইআইএম-লখনউয়ের সঙ্গে গাঁটছড়া উত্তরপ্রদেশের ১ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণ করবে। রবিবার ‘মন্থন’-এর দ্বিতীয় বর্ষের অনুষ্ঠানে এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

16th  September, 2019
শ্রীনগরে সাপ্তাহিক বাজার খুলল
শহরে ঢুকে দোকানিদের হুমকি দিচ্ছে অন্তত ২৪ জন জঙ্গি, উদ্বেগে প্রশাসন 

শ্রীনগর, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): লকডাউন ৪২ দিনে পড়ল। স্বাভাবিক হয়নি উপত্যকার জনজীবন। এর মধ্যেই শ্রীনগর শহর এবং পার্শ্ববর্তী এলাকায় জঙ্গিদের ঢুকে পড়ার খবরে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। প্রশাসন সূত্রে খবর, এই মুহূর্তে অন্তত দু’ডজন জঙ্গি শহরে লুকিয়ে রয়েছে। প্রকাশ্যে বন্দুক দেখিয়ে দোকান বন্ধ রাখার জন্য হুমকি দিচ্ছে তারা।
বিশদ

16th  September, 2019
নয়াদিল্লিতে কলেজ ক্যাম্পাসে গাড়িতে চাপা পড়ে মৃত্যু হল আট মাসের শিশুর 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: দক্ষিণ-পশ্চিম দিল্লির দ্বারকায় নেতাজি সুভাষ ইউনিভার্সিটি অব টেকনোলজির ক্যাম্পাসে গাড়িতে চাপা পড়ে মৃত্যু হল আট মাসের এক শিশুর। ১৩ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টা নাগাদ ঘটনাটি ঘটেছে।
বিশদ

16th  September, 2019
ইঞ্জিনিয়ার্স দিবসে ইঞ্জিনিয়ারদের শুভেচ্ছা জানালেন বেঙ্কাইয়া, মোদি 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): ইঞ্জিনিয়ার্স দিবসে দেশের ইঞ্জিনিয়ারদের শুভেচ্ছা জানালেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বিশেষ দিনটিতে প্রধানমন্ত্রী ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রের অগ্রদূত এম বিশ্বেশ্বরায়া প্রতি সম্মান জ্ঞাপন করেন। রবিবার প্রধানমন্ত্রী ট্যুইট করে লেখেন, ইঞ্জিনিয়াররা সংকল্প এবং অধ্যাবসায়ের সমার্থক। 
বিশদ

16th  September, 2019
ধর্ষণের মামলার দ্রুত নিষ্পত্তিতে নির্ভয়া তহবিলের টাকায় দেশজুড়ে ফাস্ট-ট্র্যাক কোর্ট গঠনে উদ্যোগী কেন্দ্র 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): দেশজুড়ে ধর্ষণের মামলার পাহাড় জমছে। দ্রুত নিষ্পত্তির জন্য এবার নির্ভয়া তহবিলের টাকায় ‘ফাস্ট-ট্র্যাক কোর্ট গঠনে উদ্যোগী হল মোদি সরকার। 
বিশদ

16th  September, 2019
আজ তিহার জেলে জন্মদিন কাটবে চিদম্বরমের 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: রেহাই পেতে সম্ভাব্য সব আইনি প্রচেষ্টাই নিয়েছেন। এখনও পর্যন্ত কোনও লাভ হয়নি। ঠাঁই হয়েছে তিহার জেলে। সোমবার পি চিদম্বরমের জন্মদিন কাটবে জেলের অন্দরেই। 
বিশদ

16th  September, 2019
গির অরণ্যে ১০০ ফুট গভীর কুয়ো থেকে উদ্ধার চার সিংহ 

আমেদাবাদ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): গির অরণ্যের একটি শুকনো কুয়ো থেকে তিনটি সিংহ ও একটি সিংহীকে উদ্ধার করা হল। আধিকারিকরা জানিয়েছেন, গির অরণ্যের পূর্ব ডিভিশনের সারাসিয়া রেঞ্জে একটি ১০০ ফুট গভীর খোলা কুয়ো দীর্ঘদিন ধরেই অব্যবহৃত অবস্থায় রয়েছে।
বিশদ

16th  September, 2019
ডাচ-এর মৃত্যুতে শোকপ্রকাশ রাজনাথের 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): দীর্ঘ সময় ধরে ভারতীয় সেনায় যুক্ত থাকার পর মৃত সারমেয় ‘ডাচ’-এর জন্য শোকপ্রকাশ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বহু বছর ভারতীয় সেনার সঙ্গে যুক্ত থেকে একাধিক কৃতিত্ব অর্জন করে ডাচ। 
বিশদ

16th  September, 2019
মসজিদের চাঙড় খসে জখম ৪ শ্রমিক 

ফিরোজাবাদ (উত্তরপ্রদেশ), ১৫ সেপ্টেম্বর (পিটিআই): মেরামতির কাজ চলাকালীন মসজিদের ছাদের চাঙড় খসে জখম হলেন চারজন শ্রমিক। ঘটনাটি ঘটেছে রসুলপুর এলাকার গালিবনগরে।
বিশদ

16th  September, 2019
আবেদন খারিজ, জেলেই ফিরছে নলিনী 

চেন্নাই, ১৫ সেপ্টেম্বর: ফের জেলেই ফিরল রাজীব গান্ধী হত্যা মামলায় অন্যতম আসামী এস নলিনী শ্রীহরণ। মেয়ের বিয়ের প্রস্তুতির জন্য মাদ্রাজ হাইকোর্টে প্যারোলে মুক্তির আবেদন করেছিল সে। সেই মতো গত ২৫ জুলাই জেল থেকে ছাড়া পায় নলিনী।
বিশদ

16th  September, 2019
কর্মী ও গ্রাহকরাই সবচেয়ে বেশি লাভবান
হবেন ব্যাঙ্ক সংযুক্তিকরণে, দাবি কর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে মিশছে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স। আগামী ১ এপ্রিল থেকে তা মিশে নতুন একটি ব্যাঙ্ক হিসেবে কাজ করার কথা। তা দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক হিসেবে উঠে আসবে। বিশদ

15th  September, 2019
মেঘালয়ের গ্রামে উপজাতিদের হাত ধরে
আজও চলছে রামকৃষ্ণ মিশনের দুর্গাপুজো

 অতূণ বন্দ্যোপাধ্যায়, কলকাতা: উনিশ শতকের দ্বিতীয় দশকের শেষ দিকে একদল উপজাতি মানুষ এক সন্ন্যাসীর সঙ্গে সিলেটে দুর্গাপুজো দেখতে গিয়েছিলেন। সেখানে ঠাকুর দেখার আনন্দের বদলে তাঁদের কপালে জুটল অবহেলা, অপমান। পিছিয়ে পড়া জীবন আর অশিক্ষার কারণে একরাশ অবহেলা নিয়ে তাঁরা ফিরে এলেন শেলা নদীর তীরে নিজেদের গ্রামে।
বিশদ

15th  September, 2019
বোর্ড মিটিংয়ে শ্রমিক প্রতিনিধিদের প্রবল আপত্তির জের
মন্ত্রীর হস্তক্ষেপে ইএসআই নিগমের ৩৫ হাজার কর্মীর
জন্য নয়া স্বেচ্ছাবসর প্রকল্প নিয়ে পিছু হটল কর্তৃপক্ষ

 জীবানন্দ বসু, কলকাতা: বর্তমান কেন্দ্রীয় সরকারের গৃহীত নীতির বাইরে গিয়ে দেশের ইএসআই কর্পোরেশনের ৩৫ হাজার কর্মচারীর জন্য ভিন্ন স্বেচ্ছাবসর প্রকল্প চালু করতে গিয়ে আপাতত ধাক্কা খেল সংস্থার কর্তৃপক্ষ। শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গোওয়ারের উপস্থিতিতে শুক্রবার দিল্লিতে আয়োজিত নিগমের বোর্ড মিটিংয়ে এই ইস্যুতে কার্যত তুলকালাম বাধিয়ে দেন শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধিরা।
বিশদ

15th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM