Bartaman Patrika
দেশ
 

 প্রতিরক্ষা সচিব আক্রান্ত,
সাউথ ব্লকের একাংশ সিল

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ জুন: দেশের গুরুত্বপূর্ণ ক্ষমতার অলিন্দ হিসেবে বিবেচিত দিল্লির সাউথ ব্লক করোনা আক্রান্ত। সাধারণ কোনও কর্মী নন, স্বয়ং প্রতিরক্ষা সচিব অজয় কুমার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশদ
নাবালিকার বিয়ে,
মামলা দায়ের
হায়দরাবাদ

  হায়দরাবাদ, ৪ জুন: এক নাবালিকার বিয়েকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল তেলেঙ্গানায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, সদ্য ষষ্ঠ শ্রেণীতে ওঠা মেয়েটির বয়স ১৬ বছর। গত ১ জুন তার সঙ্গে ২৩ বছর বয়সি রাজুর বিয়ে হয়। রাজু পেশায় রাজমিস্ত্রি। বিশদ

বাজি ঢোকানো আনারস খেতেই বিস্ফোরণ,
গভীর ক্ষত নিয়ে মৃত্যু অন্তঃসত্ত্বা হাতির

তিরুবনন্তপুরম, ৩ মে: আনারসের ভিতর ঢোকানো ছিল বাজি। আর সেই আনারস খাওয়ার সঙ্গে সঙ্গেই মুখে বিস্ফোরণ। জীবন দিয়ে মানুষের ধূর্ত বুদ্ধির কাছে হার মানল এক অন্তঃসত্ত্বা হাতি। কেরলের পালাক্কড় জেলার ঘটনা। মুখের ভিতর গভীর ক্ষত নিয়ে টানা প্রায় দু’সপ্তাহ বেঁচে ছিল হাতিটি।
বিশদ

04th  June, 2020
মাস্ক, পিপিই কিটের গুণগত মান নিয়ে
প্রশ্ন তুলে,এইমসের রোষে চিকিৎসক

নয়াদিল্লি, ৩ জুন (পিটিআই): কোভিড রুখতে পিপিই এবং এন-৯৫ মাস্কের গুণগতমান নিয়ে প্রশ্ন তুলে এইমস কর্তৃপক্ষের রোষের মুখে পড়লেন এক চিকিৎসক। শ্রীনিবাস রাজকুমার নামে ওই চিকিৎসককে শোকজের নোটিস ধরিয়েছে এইমস কর্তৃপক্ষ। বিশদ

04th  June, 2020
পিপিই, মাস্কে আইএসআই মার্ক
এবার কারখানাতেই
গড়া যাবে ল্যাবরেটরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারজুড়ে বাড়ছে মাস্ক, পিপিই এবং কোভিড চশমার চাহিদা। গড়ে উঠেছে একাধিক নতুন কারখানা। কিন্তু আইএসআই মার্ক পেতে সমস্যায় পড়ছে তারা। এই সমস্যা দূর করতে নিয়ম শিথিল করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)। বিশদ

04th  June, 2020
জম্মু-কাশ্মীরে নিকেশ পুলওয়ামা হামলার
অন্যতম চক্রী সহ ৩ জয়েশ জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর, ৩ জুন: গত বছর পুলওয়ামার সেনা কনভয়ে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ৪০ জন জওয়ান। বুধবার সেই পুলওয়ামারই কঙ্গন গ্রামে ভারতীয় সেনার গুলিতে নিহত হল সেই হামলার অন্যতম চক্রী আবদুল রহমান ওরফে ‘ফৌজি ভাই’।
বিশদ

04th  June, 2020
জুনের মাঝামাঝি ভারতের দৈনিক
সংক্রমণ ১৫ হাজার, বলছে চীন

নয়াদিল্লি, ৩ জুন: আক্রান্তের সংখ্যায় ফের রেকর্ড দেশে। গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন ৮৯০৯ জন। যার জেরে মোট করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ২,০৭,৬১৫ জন। এর মধ্যে যদিও সুস্থ হয়ে ওঠার সংখ্যা প্রায় অর্ধেক। পাশাপাশি একদিনে ২১৭ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ হাজার ৮১৯।
বিশদ

04th  June, 2020
এবার ঘরে বসেই
মাতা বৈষ্ণদেবীর প্রসাদ
পৌঁছে দেবে ডাকবিভাগ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার ঘরে বসেই মাতা বৈষ্ণদেবীর প্রসাদ পাবেন সাধারণ মানুষ। তা পৌঁছে দেবেন পোস্টম্যান। গোটা দেশজুড়ে এই পরিষেবা চালু হতে চলেছে।এই ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ডাক বিভাগ। প্রসাদ সংগ্রহ, প্যাকেটজাত করা এবং তা বণ্টনের দায়িত্ব নেবে ইন্ডিয়া পোস্টের জম্মু ও কাশ্মীর সার্কেল।
বিশদ

04th  June, 2020
আটকে থাকা শ্রমিকদের ফেরাতে
আরও ৪৫০টি শ্রমিক স্পেশাল

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আরও অন্তত ৪৫০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে হবে রেলকে। সম্প্রতি মন্ত্রকের অভ্যন্তরীণ বৈঠকেই উঠে এসেছে এই তথ্য। সেই অনুযায়ী ব্যবস্থাও নিতে শুরু করেছে রেলমন্ত্রক।
বিশদ

04th  June, 2020
রেস্তরাঁয় মাস্ক-শ্যু কভার পরে
ডিসপোজেবল ডিশে খানাপিনা

রাহুল চক্রবর্তী, কলকাতা: সরকারি নির্দেশে ছাড়পত্র মিলেছে রেস্তরাঁ খোলার। আড়াই মাসের লকডাউন পর্ব কাটিয়ে নয়া বিধি মেনে ৮ জুন থেকেই রেস্তরাঁ খুলতে চান অধিকাংশ মালিক। তবে এই মুহূর্তে লক্ষ্য একটাই সংক্রমণ এড়ানো। কোনও রেস্তরাঁ ডিসপোজেবল ডিশে খাবার পরিবেশন করার পরিকল্পনা নিয়েছে, কেউ আবার সিদ্ধান্ত নিয়েছে মাস্ক-শ্যু কভার ছাড়া ভিতরে ঢুকতে দেওয়া হবে না।
বিশদ

04th  June, 2020
মৃতের আধপোড়া দেহ  নিয়ে
পালাতে বাধ্য হল পরিবার

 করোনায় মৃতকে পোড়ানো হচ্ছে। খবর পেয়ে শ্মশানে হামলা চালাল উত্তেজিত জনতা। তাদের হাত থেকে বাঁচতে দেহ নিয়ে পালাতে বাধ্য হলেন মৃতের আত্মীয়স্বজন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে জম্মুর ডোডা জেলায়।
বিশদ

04th  June, 2020
করোনায় মৃতের অন্ত্যেষ্টির
কাজও এবার অনলাইনে

পুনে ৩ জুন (পিটিআই): শরৎচন্দ্রের ‘গোপালখুড়ো’কে মিলবে এবার অনলাইনে! কলেরা মহামারীর সময় কথা সাহিত্যিকের গ্রামে একমাত্র ভরসা ছিলেন ‘গোপালখুড়ো’ ও তাঁর দলবল। এখন একেই কোভিডের মহামারী। তার উপর লকডাউন! মড়া পোড়ানোর লোক নেই।
বিশদ

04th  June, 2020
মুম্বইয়ের কাছে আছড়ে
পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মুম্বই, ৩ জুন (পিটিআই): দু’সপ্তাহ আগে পূর্ব উপকূল কাঁপিয়েছে ‘উম-পুন’। তার ক্ষত এখনও তাজা ‘বঙ্গ-কলিঙ্গে’। এবার পালা পশ্চিম উপকূলের। বুধবার মুম্বইয়ের কাছে মহারাষ্ট্রের আলিবাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। দুপুর সাড়ে বারোটা নাগাদ। ঝড়ের গতি ছিল ঘণ্টায় প্রায় ১১০ কিলোমিটার। 
বিশদ

04th  June, 2020
 গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ
বিস্ফোরণে মৃত ৫, জখম ৩৫ জন শ্রমিক

সুরাত, ৩ জুন: বিশাখাপত্তনমের আতঙ্ক ফিরল গুজরাতে। রাজ্যের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে পাঁচজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ৩৫ জন শ্রমিক।
বিশদ

04th  June, 2020
সমাধান সূত্র কী মিলবে, শনিবারের
ভারত -চীন বৈঠক ঘিরে আগ্রহ তুঙ্গে

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩ জুন: ভারত ও চীনের আগামী শনিবারের বৈঠক ঘিরে তুমুল কৌতুহল তৈরি হয়েছে। বিগত দু’সপ্তাহে আটটি বৈঠক ব্যর্থ হওয়ার পর শেষ চেষ্টা হিসেবেই এই বৈঠকটি ডাকা হয়েছে। লাদাখ সীমান্তের চুশুল-মোল্ডো ভারতীয় বর্ডার পয়েন্টে ওই বৈঠক হবে।
বিশদ

04th  June, 2020

Pages: 12345

একনজরে
বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM