Bartaman Patrika
দেশ
 

ট্রেনে শৌচালয়ের সামনে ট্রে ভর্তি
খাবার রাখা বন্ধে কড়া রেল

প্রমাণ হলে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৫ নভেম্বর: চলন্ত ট্রেনে যাত্রীদের খাবার পরিবেশনের আগে ট্রে ভর্তি করে তা রাখা হচ্ছে শৌচালয়ের সামনে। দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেনগুলিতে তো বটেই, এমনকী প্রিমিয়াম রাজধানী ও দুরন্ত এক্সপ্রেসেও দেখা যায় এই ছবি।
বিশদ
দেশের ৯০ শতাংশের বেশি
শিশু পর্যাপ্ত খাবার পাচ্ছে না
মোদি সরকারেরই রিপোর্টে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ভারতের ৯০ শতাংশেরও বেশি কমবয়সি শিশু পর্যাপ্ত খাবার পাচ্ছে না। এই বিস্ফোরক তথ্য জানা গেল ক’দিন আগেই খোদ কেন্দ্রীয় সরকার প্রকাশিত জাতীয় সমীক্ষা রিপোর্ট ‘ন্যাশনাল হেলথ প্রোফাইল-২০১৯’ থেকে। ৩৪০ পাতার এই সমীক্ষা রিপোর্টে ‘শিশুদের খাওয়ানোর ধরন’ বা ‘চাইল্ড ফিডিং প্র্যাকটিস’ শীর্ষক সমীক্ষায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। 
বিশদ

06th  November, 2019
দিল্লিজুড়ে পুলিস বিদ্রোহ
কমিশনারের বিরুদ্ধে স্লোগান, শামিল পরিবারও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৫ নভেম্বর: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিস ও বাসভবনের কয়েক কিলোমিটারের মধ্যেই পুলিশ বিদ্রোহ দিল্লিতে! নজিরবিহীন এই ঘটনাই ঘটল দেশের রাজধানীর পুলিশ বাহিনীতে। আজ সকাল থেকে দিল্লি পুলিশের সদর দপ্তর ঘেরাও করে সামনের রাস্তা অবরোধ করে বসে পড়েন দিল্লি পুলিশের হাজার হাজার কর্মী। 
বিশদ

06th  November, 2019
আবাসন শিল্পকে চাঙ্গা করতে উদ্যোগী হবে কেন্দ্র, ইঙ্গিত অর্থমন্ত্রীর 

নয়াদিল্লি ও মুম্বই, ৫ নভেম্বর (পিটিআই): আবাসন শিল্পকে চাঙ্গা করতে নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করার ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রয়োজনে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে যৌথ উদ্যোগে উপায়ের পথ খুঁজবে সরকার। 
বিশদ

06th  November, 2019
দূষণ এবং সাইক্লোন পরিস্থিতি পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ৫ নভেম্বর (পিটিআই): উত্তর ভারতের বায়ুদূষণ পরিস্থিতি নিয়ে মঙ্গলবার বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মঙ্গলবার ট্যুইট করে এ খবর জানানো হয়েছে। এছাড়াও পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে উদ্ভূত সাইক্লোন পরিস্থিতির মোকাবিলা নিয়েও তিনি আলোচনা সেরেছেন বলে খবর।  
বিশদ

06th  November, 2019
ইম্ফলে আইইডি বিস্ফোরণে আহত ৫ পুলিসকর্মী সহ ৬ 

ইম্ফল, ৫ নভেম্বর (পিটিআই): বিগত চারদিনে দ্বিতীয়বার বিস্ফোরণে কেঁপে উঠল মণিপুরের ইম্ফল। মঙ্গলবার, আইইডি বিস্ফোরণে আহত হলেন ৬ জন। এদিন, সকাল সাড়ে ন’টা নাগাদ থাঙ্গাল বাজার এলাকায় এই বিস্ফোরণ হয়। পুলিস সূত্রে খবর, আহতদের মধ্যে পাঁচজন পুলিস কমান্ডো এবং একজন সাধারণ নাগরিক রয়েছেন। 
বিশদ

06th  November, 2019
ব্যাঙ্ককে মোদির ভাষণের সমালোচনায় সরব চিদম্বরম 

নয়াদিল্লি, ৫ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ফের সরব হলেন জেলবন্দি কংগ্রেস নেতা পি চিদম্বরম। ব্যাঙ্ককে মোদির বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি জানান, দেশের বিনিয়োগ, বৃদ্ধি, বাণিজ্য সহ বিভিন্ন ক্ষেত্র যে ক্রমশ নিম্নমুখী, তাও উল্লেখ করা উচিত ছিল প্রধানমন্ত্রীর।  
বিশদ

06th  November, 2019
ঢুকেছে ৭ পাক জঙ্গিও, কড়া সতর্কতা
অযোধ্যার রায় নিয়ে তটস্থ সব পক্ষই, নতুন
করে ৪ হাজার কেন্দ্রীয় বাহিনী পাঠানো হল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ নভেম্বর: যে কোনওদিন আসবে রায়। তাই অযোধ্যা নিয়ে তটস্থ সব পক্ষই। নতুন করে চার হাজার কেন্দ্রীয় বাহিনী পাঠানো হল উত্তরপ্রদেশে। আরও পাঠানোর তোড়োজোড় চলছে। শুধু অযোধ্যা নয়, উত্তরপ্রদেশ সরকার কেন্দ্রকে জানিয়ছে কানপুর, বারাণসী, এলাহাবাদ, লখনউ সর্বত্রই আধা সামরিক বাহিনী মোতায়েন করা হোক। সেই মতোই গতকাল থেকে কেন্দ্রীয় বাহিনী যাচ্ছে উত্তরপ্রদেশে। 
বিশদ

06th  November, 2019
চিদম্বরমের আমলে ৭২০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি, দেশজুড়ে অভিযান সিবিআইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭ হাজার ২০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি মামলায় দেশজুড়ে অভিযান চালাল সিবিআই। মঙ্গলবার প্রায় ১৮৫টি জায়গায় হানাদারি চলে। বাজেয়াপ্ত করা হয়েছে লেনদেনের নথি থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কাগজপত্র। বেশ কয়েকজনকে আটক করে জেরা করা হচ্ছে। 
বিশদ

06th  November, 2019
জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষায় গুজরাতি ভাষাভাষিদের বিশেষ সুবিধা নিয়ে সরব অভিষেক 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ নভেম্বর: আগামী জানুয়ারিতে হতে চলা জয়েন্ট এন্ট্রাস মেইন পরীক্ষায় গুজরাতি ভাষাভাষিদের বিশেষ সুযোগ দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। আগামী ৬ থেকে ১১ জানুয়ারি যে জয়েন্ট এন্ট্রাস মেইন ২০২০ পরীক্ষা হবে, তার উত্তর ইংরেজি এবং হিন্দি ভাষায় দিতে পারবে গোটা দেশের সব পরীক্ষার্থীই।  
বিশদ

06th  November, 2019
মুখ্যমন্ত্রিত্বের দাবি নিয়ে এখনও অনড় বিজেপি ও শিবসেনা, জটিলতা কাটল না মহারাষ্ট্রে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ নভেম্বর: আগামী ৯ তারিখের মধ্যে নতুন সরকার গড়ার সময়সীমা হলেও জট কাটছে না মহারাষ্ট্রে। মোদি-অমিত শাহর বিজেপি যেমন নিজেদের সরকার গড়ার সিদ্ধান্তে অনড়, অন্যদিকে এনডিএ শরিক হয়েও মুখ্যমন্ত্রিত্বের প্রশ্নে গোঁ ধরে রয়েছে শিবসেনাও।
বিশদ

06th  November, 2019
পিএফ কেলেঙ্কারি: গ্রেপ্তার অখিলেশ ঘনিষ্ঠ
উত্তরপ্রদেশের বিদ্যুৎ নিগমের প্রাক্তন এমডি

লখনউ, ৫ নভেম্বর (পিটিআই): ২ হাজার ৬০০ কোটিরও বেশি টাকার ইপিএফ কেলেঙ্কারিতে উত্তাল যোগীরাজ্য। মঙ্গলবার এই ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হল প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ঘনিষ্ঠ নিগমের প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এ পি মিশ্রকে। 
বিশদ

06th  November, 2019
ফের কুয়োয় পড়ে মৃত্যু এক শিশুর, সেলফি তুলতে গিয়ে প্রাণ গেল এক মহিলারও 

চণ্ডীগড়, ৫ নভেম্বর (পিটিআই): ফের কুয়োয় পরে মৃত্যু হল পাঁচ বছর বয়সি এক শিশুকন্যার। ঘটনাটি ঘটেছে হরিয়ানার কারনাল জেলার হরসিংহপুরা গ্রামে। পুলিস সূত্রে খবর, গত রবিবার বাড়ির বাইরে খেলতে বেরিয়ে ৫০ ফুট গভীর কুয়োয় পড়ে যায় শিশুটি। তার পরিবারের পক্ষ থেকে পুলিসকে জানানো পরই শুরু হয় উদ্ধারকাজ।  
বিশদ

06th  November, 2019
নোটবন্দির সিদ্ধান্তের তৃতীয় বর্ষপূর্তির
প্রাক্কালে কেন্দ্রকে তোপ দাগল সিপিএম

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ নভেম্বর: মোদি সরকারের নোটবন্দির সিদ্ধান্তের তিন বছর পূর্তির ঠিক তিনদিন আগে ওই ইস্যুতে কেন্দ্রকে তোপ দাগল সিপিএম। আজ দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘নোটবন্দির সিদ্ধান্ত ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রথম ৫০ দিন পরে যদি দেখা যায় এটি সফল হয়নি, তাহলে তিনি যাবতীয় শাস্তি মাথা পেতে নেবেন 
বিশদ

06th  November, 2019
ছেলে চিরাগকে লোক জনশক্তি দলের সভাপতি পদে বসালেন পাসোয়ান 

নয়াদিল্লি, ৫ নভেম্বর (পিটিআই): লোক জনশক্তি দল (এলজেপি)-এর উত্তরসুরি নির্বাচনে নিজের পরিবারের উপরেই আস্থা রাখলেন রামবিলাস পাসোয়ান। মঙ্গলবার ছেলে চিরাগকে দলের সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত করলেন তিনি।
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।  ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়

08th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM

এই রায় আমাদের এগিয়ে যাওয়ার শিক্ষা দিয়েছে: মোদি 

06:12:00 PM