Bartaman Patrika
দেশ
 

কাগজে বিজ্ঞাপন দিয়েও বিশেষ কাজ হচ্ছে না
কাশ্মীরে নিয়ন্ত্রণ তোলার পরও স্কুল কলেজ অফিস ফাঁকা, দোকান-বাজার বন্ধ, মানুষ গৃহবন্দি, কেন্দ্র চাপে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ অক্টোবর: পর্যটকদের জন্য নিয়ন্ত্রণ প্রত্যাহার করে নেওয়ার পর পোস্ট পেইড মোবাইল ফোনের সংযোগ ফেরানোর সিদ্ধান্ত। কিছুদিনের মধ্যেই ইন্টারনেট সার্বিকভাবে চালু করার সিদ্ধান্তও নেওয়া হবে বলে স্থির হয়েছে। দিনের কার্ফু অনেকটাই কমিয়ে দেওয়া হবে ধীরে ধীরে।
বিশদ
ট্রাম্পকে রুখতে ভারতকে
পাশে চাইছেন জিনপিং

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ অক্টোবর: কাশ্মীর, লাদাখ, পাকিস্তান, বেল্ট অ্যান্ড রোড করিডর, দ্বিপাক্ষিক বাণিজ্য, সীমান্ত জটিলতা ইত্যাদি বহুচর্চিত ইস্যু আলোচনায় উত্থাপিত হতেই পারে, কিন্তু চীনা প্রেসিডেন্ট জি জিনপিং এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দু’দিনের বৈঠকের প্রধান লক্ষ্য হতে চলেছে পারস্পরিক আস্থাবর্ধক প্রক্রিয়াকে ত্বরান্বিত করা।
বিশদ

12th  October, 2019
পরিবারতন্ত্রের রাজনীতি করে কংগ্রেস
ও এনসিপি, মহারাষ্ট্রে তোপ অমিতের
কাশ্মীর ইস্যুতে করবিনের সঙ্গে বৈঠকের সমালোচনা 

চিকলি (মহারাষ্ট্র), ১১ অক্টোবর (পিটিআই): কংগ্রেস-এনসিপি বরাবরই পরিবারতন্ত্রের রাজনীতির পৃষ্ঠপোষকতা করে এসেছে। কিন্তু, শিবসেনা ও বিজেপির কাছে সবসময় দেশের স্বার্থই প্রাধান্য পেয়ে এসেছে। শুক্রবার মহারাষ্ট্রের বুলধানা জেলায় ভোটপ্রচারে এসে এমনই মন্তব্য করলেন বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
বিশদ

12th  October, 2019
কমল নাথের বিরুদ্ধে জ্যোতিরাদিত্যর
বয়ান, লুফে নিয়ে আক্রমণ বিজেপির

ভিন্দ (মধ্যপ্রদেশ), ১১ অক্টোবর: মধ্যপ্রদেশের কংগ্রেস সরকারকে ফের বেকায়দায় ফেললেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। কৃষিঋণ মকুব নিয়ে বরাবরই কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী কমল নাথকে নিশানা করে এসেছে বিজেপি শিবির। গেরুয়া শিবিরের দাবি, যে পরিমাণ কৃষিঋণ মকুবের প্রতিশ্রুতি দিয়ে রাজ্যে ক্ষমতায় এসেছিল কংগ্রেস, তার পুরোটা এখন পালন হয়নি। 
বিশদ

12th  October, 2019
মমতার আদলে আগরতলায় দুর্গা কার্নিভালের
আয়োজন বিপ্লবের, নাচ-গানে ‘মায়ের বিদায়’

কৌশিক ঘোষ, কলকাতা: পুজোর কার্নিভাল আয়োজনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে হাঁটলো ত্রিপুরার বিজেপি সরকারও। এবারই প্রথম আগরতলা শহরে বিসর্জনের আগে প্রতিমা নিয়ে শোভাযাত্রা সহ কার্নিভালের আয়োজন করা হল। এই অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছিল, ‘মায়ের বিদায়’। এই শোভাযাত্রা অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব সহ মন্ত্রিসভার সদস্যরা।  
বিশদ

12th  October, 2019
প্রবাসী সংগঠনের উদ্যোগে বেঙ্গালুরুতে
পুজো পরিক্রমা, শারদ সম্মান  

বেঙ্গালুরু, ১২ অক্টোবর: পশ্চিমবঙ্গের বাইরে দুর্গাপুজোগুলির মধ্যে বেঙ্গালুরু শহরের পুজোগুলি বরাবরই উল্লেখযোগ্য স্থানে রয়েছে। এবার বেঙ্গালুরুর প্রবাসী বাঙালিদের দুর্গোৎসবের আনন্দ আরও একটু বাড়িয়ে দিতে শহরজুড়ে পুজো প্যান্ডেলগুলিতে পুজো পরিক্রমার ব্যবস্থা করেছিল একটি সংগঠন।  বিশদ

12th  October, 2019
আজ থেকে পোস্ট পেইড মোবাইল পরিষেবা
আবার চালু হতে চলেছে কাশ্মীর উপত্যকায় 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১১ অক্টোবর: শনিবার থেকে কাশ্মীর উপত্যকায় পোস্ট পেইড মোবাইল পরিষেবা আবার চালু হতে চলেছে। ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে কাশ্মীরে সমস্ত রকম মোবাইল এবং ল্যান্ড লাইন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।
বিশদ

12th  October, 2019
কেন্দ্রীয় আবাসনে সবুজায়নের পরিকল্পনা নিল মোদি সরকার 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ অক্টোবর: ‘চ্যারিটি বিগিনস অ্যাট হোম’। পরিবেশ দূষণ রুখতে এই পথেই কাজ শুরু করল মোদি সরকার। দেশে কেন্দ্রীয় সরকারের যত আবাসন আছে, সেখানে গাছ লাগানো, তার দেখভালের পাশাপাশি বৃষ্টির জল সংরক্ষণ করে তার পুনর্ব্যবহার এবং আবাসনের নোংরা, বর্জ্যকে নতুন করে কাজে লাগানোর পরিকল্পনা নিল নগরোন্নয়ন মন্ত্রক। 
বিশদ

12th  October, 2019
দলীয় কোন্দল নিয়ে সমস্যায় কংগ্রেস হরিয়ানা
ও মহারাষ্ট্রের ভোটে বিশেষ আশা দেখছে না

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১১ অক্টোবর: দলের মধ্যে চূড়ান্ত কোন্দল সঙ্গে নিয়ে হরিয়ানায় প্রচারে ঝাঁপাচ্ছে কংগ্রেস। একইভাবে মহারাষ্ট্রেও তেমন কোনও ভালো ফলের আশায় নেই কংগ্রেস হাইকমান্ড। তাই রাহুল গান্ধীর সভাপতিত্বে লোকসভায় বিজেপির কাছে মুখ থুবড়ে পড়ার পর, সোনিয়া গান্ধীর নেতৃত্বে দুই রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে যারপরনাই চিন্তিত কংগ্রেস।
বিশদ

12th  October, 2019
মোদি-জিনপিং বৈঠক, প্রাণ ফিরে  পেল মামাল্লাপুরমের পরিত্যক্ত লেক

মামাল্লাপুরম, ১১ অক্টোবর: প্রাণ ফিরে পেল মামাল্লাপুরমের (মহাবলীপুরমের বর্তমান নাম) কোনেরি লেক। সৌজন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের ‘ইনফর্মাল’ বৈঠক। সেই উপলক্ষে পরিবেশপ্রেমীদের উদ্বেগ দূর করে পরিষ্কার করা হয়েছে ঐতিহ্যবাহী শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত পরিত্যক্ত লেকটিকে।
বিশদ

12th  October, 2019
জি জিনপিংকে স্বাগত জানাতে ১৮ অর্গানিক ফলমূল আর সব্জি দিয়ে সাজানো হয় মামাল্লাপুরমের গেট 

চেন্নাই ও নয়াদিল্লি, ১১ অক্টোবর: চিনের প্রেসিডেন্ট জি জিনপিংকে স্বাগত জানাতে আগেই থেকেই তৈরি ছিল মামাল্লাপুরম। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এখানেই জিনপিংয়ের বৈঠক হওয়ার কথা ঠিক ছিল। 
বিশদ

12th  October, 2019
সীমান্তে বিনা প্ররোচনায় পাক সেনার গোলাগুলি, হত জওয়ান 

জম্মু, ১১ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় নিয়ন্ত্রণ রেখা বরাবর শুক্রবার সকাল থেকে বিনা প্ররোচনায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাগুলি ছুঁড়তে থাকে পাক সেনা। তাতে মৃত্যু হয়েছে এক জওয়ানের। নিহত ওই জওয়ানের নাম নাইক সুভাষ থাপা।  
বিশদ

12th  October, 2019
উড়ানের দেরি বা সময় পরিবর্তন হলে গ্রাহককে বারবার এসএমএস পাঠিয়ে সতর্ক করার নির্দেশ
বিমান সংস্থাগুলিকে জানাল ডিজিসিএ

নয়াদিল্লি, ১১ অক্টোবর (পিটিআই): উড়ান সংক্রান্ত কোনও সমস্যা যেমন, সময় পরিবর্তন, দেরি বা বোর্ডিং গেট পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহককে বারবার এসএমএসের মাধ্যমে সতর্ক করতে হবে। শুক্রবার সব এয়ারলাইন্সকে এমনই নির্দেশ দিয়েছে বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ।
বিশদ

12th  October, 2019
বিএসএনএল নিয়ে গুজব ভিত্তিহীন, দাবি সিজিএমের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএল নিয়ে যাবতীয় গুজব ভিত্তিহীন। আর্থিক দিক থেকে লাভের মুখ না দেখলেও পারফরম্যান্সের নিরিখে অনেক সংস্থাকেই পিছনে ফেলেছে তারা। শুক্রবার সিটিও ভবনে সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছেন সংস্থার পশ্চিমবঙ্গ সার্কেলের সিজিএম রমাকান্ত শর্মা। 
বিশদ

12th  October, 2019
মুম্বইয়ের আবাসন ব্যবসায়ীর বাংলো সিল ইডির, বাজেয়াপ্ত ৬০ কোটি টাকার গয়না, নগদ ১০ কোটি  

মুম্বই, ১১ অক্টোবর: ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে মুম্বইয়ের এক আবাসন ব্যবসায়ীর পাঁচ একরের একটি বাংলো সিল করে দিল ইডি। বাজেয়াপ্ত করা হয়েছে ৬০ কোটি টাকার গয়না, নগদ ১০ কোটি টাকা, একটি বিজনেস জেট, ১৫টি গাড়ি এবং দেড় কোটি টাকা করে দু’টি ফিক্সড ডিপোজিট।
বিশদ

12th  October, 2019

Pages: 12345

একনজরে
পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে। ...

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM