Bartaman Patrika
দেশ
 
 

আমেদাবাদে মার্কিন প্রেসিডেন্টের কনভয়ের এসকর্ট গাড়ি। ছবি: পিটিআই 

যোগী রাজ্যে তরুণীকে গণধর্ষণের অভিযোগ দুই পুলিসকর্মীর বিরুদ্ধে 

গোরক্ষপুর, ১৫ ফেব্রুয়ারি: রক্ষকই ভক্ষক! যোগী আদিত্যনাথের রাজ্যে পুলিসকর্মীর বিরুদ্ধেই তরুণীকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে গোরক্ষপুর জেলার গোরক্ষনাথ এলাকায়। তরুণীর অভিযোগ, বৃহস্পতিবার দিদির বাড়িতে গিয়েছিলেন তিনি। কিন্তু, সেখানে কিছু সমস্যা হওয়ায় বাড়ি ফিরে আসার সিদ্ধান্ত নেন। 
বিশদ
কোনও নির্দিষ্ট আইনের বিরোধীরা ‘দেশবিরোধী’ নন: বম্বে হাইকোর্ট 

মুম্বই ও নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: কোনও একটি বিশেষ আইনের বিরোধিতায় শান্তিপূর্ণ আন্দোলনে অংশ নেওয়া জনতার উপর ‘বিশ্বাসঘাতক’ বা ‘দেশবিরোধী’ তকমা দেগে দেওয়া যায় না। এক বিক্ষোভকারীর দায়ের করার আর্জির শুনানিতে এমনই মন্তব্য করল বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চ। 
বিশদ

16th  February, 2020
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পাল্টা জবাব ভারতের 

জম্মু, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার ভোরে জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন কাঠুয়া জেলায় সেনাছাউনি এবং গ্রাম লক্ষ্য করে পাকিস্তানি সেনা গুলি ও মর্টার হামলা চালায়। পাল্টা জবাব দেন ভারতীয় জওয়ানরাও। 
বিশদ

16th  February, 2020
দেওবন্দ নিয়ে বিতর্কিত মন্তব্য, গিরিরাজকে ধমক নাড্ডার 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: দেওবন্দ নিয়ে ‘সন্ত্রাসের গঙ্গোত্রী’ মন্তব্যের জের। বেগুসরাইয়ের বিজেপি সাংসদ গিরিরাজ সিংকে জোর ধমক দিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। শনিবার কেন্দ্রীয় মন্ত্রীকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন তিনি। জানা গিয়েছে, ভবিষ্যতে বিতর্কিত মন্তব্য থেকে গিরিরাজকে বিরত থাকতেও বলেছেন নাড্ডা। 
বিশদ

16th  February, 2020
কাশ্মীরকে ‘বিতর্কিত ক্ষেত্র’
বলে উল্লেখ গুগল ম্যাপসে

সান ফ্রান্সিসকো, ১৫ ফেব্রুয়ারি: ভারতীয় সীমান্তের নতুন নকশায় কাশ্মীরকে ‘বিতর্কিত ক্ষেত্র’ হিসেবে উল্লেখ করা হয়েছে গুগল ম্যাপসে। কিন্তু, ভারতে বসে দেখলে কাশ্মীরকে ভারতেরই অংশ হিসেবে দেখতে পাচ্ছেন দর্শকরা। শুধু ভারতের বাইরে গেলেই বদলে যাচ্ছে মানচিত্র। সেখানে কাশ্মীরকে ডটেড লাইন দিয়ে ভারত থেকে পৃথক করে দেখানো হচ্ছে।  
বিশদ

16th  February, 2020
শুনানিতে গরহাজির, শশী থারুরকে জরিমানা কোর্টের 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): মানহানির মামলায় আদালতে হাজিরা না দেওয়ায় কংগ্রেস নেতা শশী থারুরকে ৫ হাজার টাকা জরিমানা করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘কাঁকড়াবিছে’ বলায় থারুরের বিরুদ্ধে ওই মানহানির মামলাটি দায়ের করেছিলেন দিল্লির বিজেপি নেতা রাজীব বব্বর।
বিশদ

16th  February, 2020
পণের দাবিতে বধূহত্যার অভিযোগ উত্তরপ্রদেশে 

মুজফ্ফরনগর (উত্তরপ্রদেশ), ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এক গৃহবধূর ঝুলন্ত দেহ ঘিরে চাঞ্চল্য ছড়াল। ঘটনাটি ঘটেছে মুজফ্ফরনগরের চারথাওয়াল ব্লকের কুলহেরি গ্রামে। শনিবার পুলিস জানিয়েছে, আট মাস আগে কাদির নামে এক ব্যক্তির সঙ্গে তাঁর বিয়ে হয়।
বিশদ

16th  February, 2020
রিকশচালকের মেয়ের বিয়েতে আমন্ত্রিত মোদি 

লখনউ, ১৫ ফেব্রুয়ারি: উত্তরপ্রদেশের ডোমরি গ্রামের বাসিন্দা মঙ্গল কেওয়াত। গঙ্গা নদীর একনিষ্ঠ ভক্ত মঙ্গল পেশায় রিকশচালক। পাশাপাশি স্বচ্ছ ভারত অভিযান প্রকল্পের উদ্যমী কর্মীও বটে। 
বিশদ

16th  February, 2020
রাজ্যসভায় প্রশ্নকর্তার তালিকায় শীর্ষে ডেরেক 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): শীর্ষস্থানে ডেরেক। রাজ্যসভায় বাজেট অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নকর্তাদের যে তালিকা এসেছে, তাতে সর্বোচ্চ স্থানে রয়েছেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তাঁর করা প্রশ্নের সংখ্যা ১৮।
বিশদ

16th  February, 2020
তোপ দাগার পরদিনই একমঞ্চে উদ্ধব-শারদ 

জলগাঁও, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এলগার পরিষদ মামলার তদন্তভার এনআইএ’র হাতে দেওয়ার জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের তীব্র সমালোচনা করেছিলেন এনসিপি প্রেসিডেন্ট শারদ পাওয়ার। তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই অবশ্য ফের হাসিমুখেই একমঞ্চে দেখা গেল দু’জনকে।
বিশদ

16th  February, 2020
সিন্ধিয়ার হুঁশিয়ারির জবাব দিলেন কমলনাথ 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে মধ্যপ্রদেশে কংগ্রেসের দ্বন্দ্ব চলছেই। এদিন জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার হুঁশিয়ারির জবাব দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ। অতিথি শিক্ষকদের দাবিকে সমর্থন করে শুক্রবারই মধ্যপ্রদেশের কংগ্রেস সরকারের সমালোচনা করেছিলেন সিন্ধিয়া। 
বিশদ

16th  February, 2020
দিল্লির পার্ক হোটেলে আগুন 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): আগুন লাগল দিল্লির পার্ক হোটেলে। রবিবার সকাল ন’টা নাগাদ অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে। এতে দুই নরওয়ের নাগরিক সহ মোট তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

16th  February, 2020
 চলন্ত ট্রেনেই জন্মদিন, কোচ ভাড়া দিচ্ছে নয়ডা মেট্রো

নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: জন্মদিনের পার্টিতে প্রিয় মানুষটিকে সারপ্রাইজ দিতে চাইছেন? কিন্তু হুল্লোড় হবে কোথায়, কীভাবে— ভেবে কূল-কিনারা করতে পারছেন না? মুশকিল আসানে এগিয়ে এল নয়ডা মেট্রো রেল কর্পোরেশন (এনএমআরসি)। বিশদ

15th  February, 2020
বাজেট ঘোষণা যথেষ্ট নয়, প্রত্যাশা ছিল আরও
বেশি, অর্থমন্ত্রীকে সাফ জানালেন শিল্পপতিরা

আগামীদিনে আরও ঘোষণা হবে, আশ্বাস সীতারামনের

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: বাজেট ঘোষণা যথেষ্ট নয়। আজ একঝাঁক শিল্পপতি, কর পরামর্শদাতা এবং বণিকসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে গিয়ে এই কথাই শুনতে হল অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। বাজেট ঘোষণার পর বাজেট প্রস্তাবগুলি অদৌ কতটা ফলপ্রসূ হবে সেকথা জানতে আজ নীতি আয়োগে এই বৈঠক ডেকেছিলেন অর্থমন্ত্রী।
বিশদ

15th  February, 2020
 স্কুলে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে নাটক: জামিন প্রধান শিক্ষক ও অভিভাবকের

  বিদর (কর্ণাটক), ১৪ ফেব্রুয়ারি: স্কুলে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী নাটক উপস্থাপন করেছিল পড়ুয়ারা। যার জেরে গ্রেপ্তার হয়েছিলেন স্কুলের প্রধান শিক্ষক ও এক অভিভাবক। শুক্রবার কর্ণাটকের বিদর জেলার আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছে।
বিশদ

15th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM