Bartaman Patrika
দেশ
 

আরটিআই আবেদনের প্রয়োজনীয়তা কমছে: অমিত শাহ 

নয়াদিল্লি, ১২ অক্টোবর (পিটিআই): মোদি সরকারের লক্ষ্য নিজে থেকেই যত বেশি সম্ভব তথ্য জনসমক্ষে নিয়ে আসা। তাতে তথ্যের অধিকার আইনে (আরটিআই) আবেদন জানানোর প্রয়োজনটাই কমে আসছে। শনিবার এই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ
২১ তারিখ আইএনএ দিবসে প্রধানমন্ত্রীর লালকেল্লার কর্মসূচি ঘিরে প্রবল ধন্দ, বেজায় হতাশ সুভাষপ্রেমীরা 

জীবানন্দ বসু, কলকাতা: নেতাজির গড়া আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে গত বছর ২১ অক্টোবর আইএনএ দিবসে লালকেল্লায় জাতীয় পতাকা তুলে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি ইতিহাস তৈরি করেছিলেন। অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সুভাষচন্দ্রকে তাঁর প্রাপ্য স্বীকৃতি তিনি কার্যত এই পদক্ষেপের মাধ্যমেই দিয়েছিলেন।  
বিশদ

13th  October, 2019
ইস্তাহার প্রকাশ করল শিবসেনা, রয়েছে বেশ কিছু চমক 

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের আগে ইস্তাহার প্রকাশ করল শিবসেনা। এতে ১০ টাকায় পেট ভর্তি খাওয়া, কৃষকদের ঋণ মকুব, ‘একটাকার ক্লিনিক’ সহ একাধিক চমক দেওয়ার চেষ্টা করেছে বিজেপির প্রধান শরিক। শুক্রবার, শিবসেনা সভাপতি উদ্ধব থ্যাকারে, যুবসেনা প্রধান আদিত্য থ্যাকারের উপস্থিতিতে ইস্তাহার প্রকাশ করা হয়।  
বিশদ

13th  October, 2019
খালি পা, প্রাতঃভ্রমণে বেরিয়ে মামাল্লাপুরমের
সৈকতে আবর্জনা কুড়লেন ‘প্লগার’ প্রধানমন্ত্রী মোদি

মামাল্লাপুরম, ১২ অক্টোবর (পিটিআই): আগস্ট মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠানেই ‘প্লগার’দের উৎসাহ দিতে তাঁদের কাজের প্রশংসা করেছিলেন তিনি। বিশেষভাবে উল্লেখ করেছিলেন ভারতের সম্ভাব্য প্লগার রিপুদমন বেলভির কথা। আর শনিবার চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের ফাঁকে তামিলনাড়ুর সমুদ্র সৈকতে প্রাতঃভ্রমণে বেরিয়ে জঞ্জাল কুড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

13th  October, 2019
সমাজে প্রকাশ্য হিংসা অত্যন্ত অসহনীয়: নাসিরুদ্দিন শাহ 

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): সম্প্রতি দেশে যে কয়টি হিংসার ঘটনা ঘটেছে, তার বিরোধিতা করে অভিনেতা নাসিরুদ্দিন শাহ নানা মন্তব্য করেছেন। তার জেরে তাঁকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে। তবে সেইসব মন্তব্যের জন্য তিনি বিন্দুমাত্রও অস্বস্তিবোধ করছেন না। শনিবার এমনটাই জানিয়ে দিলেন অভিনেতা নাসিরুদ্দিন। 
বিশদ

13th  October, 2019
মধ্যপ্রদেশে কৃষিঋণ মকুব নিয়ে সংঘাত তুঙ্গে,
জ্যোতিরাদিত্যকে পাল্টা জবাব কমল নাথের

ভোপাল ও নয়াদিল্লি, ১২ অক্টোবর: ক্ষমতার রেষারেষিতে অন্তর্কলহ আগেই প্রকাশ্যে এসেছে। মধ্যপ্রদেশে কৃষিঋণ মকুব নিয়ে দলেরই মুখ্যমন্ত্রী কমল নাথকে কার্যত কাঠগড়ায় তুলে দিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এক দিনের মধ্যে শনিবার তার পাল্টা জবাব দিলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

13th  October, 2019
সীমান্তে বসবাসকারী হিন্দুদেরই বেছে
বেছে নিশানা করছে পাকিস্তানি সেনা

নয়াদিল্লি, ১২ অক্টোবর: জম্মু ও কাশ্মীর সীমান্তে পাক সেনার তরফে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গোলা-গুলি চালানোর খবর হামেশাই আসে। আপাত দৃষ্টিতে হামলাগুলি বিক্ষিপ্ত মনে হলেও এর পিছনে পাক সেনার ‘গূঢ় অভিসন্ধি’ রয়েছে।
বিশদ

13th  October, 2019
রেলের ২২ বছরের পুরনো এক মামলা থেকে
অব্যাহতি পেলেন অভিনেতা সানি ও করিশ্মা  

জয়পুর, ১২ অক্টোবর (পিটিআই): ২২ বছর আগে এক ছবির শ্যুটিং চলাকালীন অভিনেতা সানি দেওল এবং করিশ্মা কাপুর এমার্জেন্সি চেন টেনে ট্রেন থামিয়েছিলেন। তার জেরে ওই দু’জনের বিরুদ্ধে রেলের তরফে মামলা করা হয়েছিল। 
বিশদ

13th  October, 2019
মহারাষ্ট্রের রাজপাট যাবে কার
দখলে, ঠিক করে দেবে কোঙ্কন

মুম্বই, ১২ অক্টোবর: মারাঠা মসনদের চাবিকাঠি কোঙ্কনের হাতে। মহারাষ্ট্র কার দখলে যাবে, ঠিক করবে এই কোঙ্কন অঞ্চলই। কারণ রাজ্যের ২৮৮টি আসনের মধ্যে ৭৫টিই পশ্চিম উপকূল বরাবর এই বিশাল এলাকায় অবস্থিত। অনুপাতের হিসেবে যা এক-চতুর্থাংশেরও বেশি। আগামী ২১ অক্টোবর মহারাষ্ট্রে বিধানসভা ভোট। 
বিশদ

13th  October, 2019
২ অক্টোবর একদিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে, আর্থিক মন্দা নিয়ে সমালোচনা উড়িয়ে মন্তব্য রবিশঙ্কর প্রসাদের 

মুম্বই, ১২ অক্টোবর (পিটিআই): দেশের আর্থিক অবস্থা মোটেই খারাপ নয়। প্রমাণ করতে বলিউড সিনেমার সাফল্যকে হাতিয়ার করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, ২ অক্টোবর মুক্তি পাওয়ার দিনেই তিনটি সিনেমা ১২০ কোটি টাকার ব্যবসা করেছে। দেশের আর্থিক পরিস্থিতি খারাপ হলে এমনটা হতো না।  
বিশদ

13th  October, 2019
দিল্লিতে ৫৬ হাজার টাকা ও দু’টি মোবাইল ছিনতাই মোদির ভাইঝির 

নয়াদিল্লি, ১২ অক্টোবর: ছিনতাইয়ের শিকার হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাইঝি। ঘটনাটি ঘটেছে উত্তর দিল্লির সিভিল লাইন্স এলাকায়। শনিবার সকালে অমৃতসর থেকে দিল্লি আসেন প্রধানমন্ত্রীর ভাইঝি দময়ন্তীবেন মোদি। এদিন বিকেলেই তাঁর আমেদাবাদ ফেরার কথা ছিল। 
বিশদ

13th  October, 2019
জোর বিতর্ক শুরু দেশজুড়ে
আয়ুর্বেদিক ডাক্তারদের এক্স-রে, ইউএসজি, সিটি স্ক্যান করতে দিন, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবকে চিঠি শীর্ষ কাউন্সিলের 

বিশ্বজিৎ দাস, কলকাতা: অ্যালোপ্যাথিক চিকিৎসা করার এক্তিয়ার ও অধিকার নিয়ে দেশজুড়ে চর্চা এখনও থামেনি। তারই মধ্যে এক্স-রে, সিটি, এমআরআর, ইউএসজি, ম্যামোগ্রাফি, অ্যাঞ্জিওগ্রাম, পিট সিটি সহ বিভিন্ন জরুরি রোগপরীক্ষা করার জোরালো দাবি উঠল আয়ুর্বেদিক মহল থেকে। 
বিশদ

13th  October, 2019
ঐতিহ্য মেনে চেন্নাইয়েও ‘মেড ইন চায়না’ হংকি গাড়িই চড়লেন জিনপিং 

মামাল্লাপুরম, ১২ অক্টোবর: দু’দিনের বৈঠক সেরে ঐতিহ্যের প্রতীক ‘হংকি’ গাড়ি করে বিমানবন্দরের উদ্দেশে রওনা দিলেন চীনা প্রেসিডেন্ট জিনপিং। যেকোনও বিদেশি অতিথিকে স্বাগত জানাতে চীনে এই বিশেষ ‘মেড ইন চায়না’ গাড়ি ব্যবহার হয়। যা সেদেশে ‘পলিটিক্যল কার’ নামে পরিচিত। 
বিশদ

13th  October, 2019
দিল্লিতে ৪ নভেম্বর থেকে ফের জোড়-বিজোড়, মহিলাদের ছাড়, আওতায় সিএনজি চালিত ব্যক্তিগত গাড়ি 

নয়াদিল্লি, ১২ অক্টোবর (পিটিআই): দূষণ নিয়ন্ত্রণে আবার দিল্লিতে জোড়-বিজোড় ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিল অরবিন্দ কেজিরওয়ালের সরকার। আগামী ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সেখানে জোড়-বিজোড় নীতি কার্যকর করা হবে বলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শনিবার ঘোষণা করেছেন।  
বিশদ

13th  October, 2019
আত্মহত্যা করলেন কর্ণাটকের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সহযোগী 

বেঙ্গালুরু, ১২ অক্টোবর (পিটিআই): আত্মহত্যা করলেন কর্ণাটকের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী জি পরমেশ্বরের ঘনিষ্ঠ সহযোগী। দিনকয়েক আগেই আয়কর বিভাগের তরফে পরমেশ্বরের বাড়ি, অফিসের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে হানা দিয়েছিল। তার পরেই কর্ণাটকের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সহযোগী রমেশের আত্মহত্যার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

13th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে। ...

বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

সংবাদদাতা, ধনেখালি: মুর্শিদাবাদের জিয়াগঞ্জের শিক্ষক, তাঁর স্ত্রী ও ছেলের খুনের ঘটনার প্রতিবাদে রবিবার সকালে ধনেখালির ভাণ্ডারহাটি মোড়ে পথ অবরোধ করে বিজেপি। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM