Bartaman Patrika
দেশ
 
 

আমেদাবাদে মার্কিন প্রেসিডেন্টের কনভয়ের এসকর্ট গাড়ি। ছবি: পিটিআই 

ভোডাফোনের আড়াই হাজার কোটি টাকা ফেরানোর প্রস্তাব প্রত্যাখ্যান সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): দেশের টেলিকম ক্ষেত্রে সঙ্কট আরও ঘনীভূত হল। সোমবারের মধ্যে আড়াই হাজার কোটি টাকা এবং শুক্রবারের মধ্যে আরও হাজার কোটি টাকা এজিআর বাবদ ফেরানোর প্রস্তাব দিয়েছিল ভোডাফোন আইডিয়া। ভোডাফোন আইডিয়ার দেওয়া সেই প্রস্তাব সোমবার প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট। 
বিশদ
মধ্যপ্রদেশ থেকে প্রিয়াঙ্কাকে রাজ্যসভার প্রার্থী হিসেবে চাইছেন কংগ্রেস নেতারা 

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশ থেকে যাতে প্রিয়াঙ্কা গান্ধীকে রাজ্যসভায় প্রার্থী করা হয়, শীর্ষ নেতৃত্বের কাছে সেই আর্জি জানালেন সে রাজ্যের চার প্রবীণ কংগ্রেস নেতা। এপ্রিল মাসে মধ্যপ্রদেশে রাজ্যসভার তিনটি আসন খালি হচ্ছে। এরমধ্যে একটি রয়েছে কংগ্রেসের এবং বাকি দু’টি বিজেপির দখলে। 
বিশদ

কেজরিওয়ালের প্রশংসা করায় মিলিন্দকে
কংগ্রেস ছাড়তে পরামর্শ মাকেনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: মধ্যপ্রদেশে কমলনাথ-জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মধ্যে দ্বন্দ্ব বাড়তে থাকার মধ্যেই দিল্লির নির্বাচনী ফলাফল নিয়েও কংগ্রেসের কোন্দল আরও প্রকট হল। অরবিন্দ কেজরিওয়ালের প্রশংসা করায় মুম্বইয়ের কংগ্রেস নেতা মিলিন্দ দেওরার সঙ্গে তীব্র বিবাদ শুরু হয়েছে দিল্লির নেতা অজয় মাকেনের। 
বিশদ

দেশের পরবর্তী সিভিসি, সিআইসি কে হবেন, আজ বৈঠকে বসছেন মোদি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের পরবর্তী সিভিসি এবং সিআইসি কে হবেন, নাম ঠিক করতে আগামীকাল বিশেষ কমিটির বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে এ ধরনের শীর্ষ পদে নির্বাচনের বৈঠকে ডাকা হলেও তা এড়িয়ে যেতেন কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গে। 
বিশদ

কমলনাথ সরকারের বিরুদ্ধে ফের আন্দোলনের হুমকি জ্যোতিরাদিত্যের 

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম। 
বিশদ

ব্রিটিশ এমপি ডেবি আব্রাহামসকে
ভারতে প্রবেশ করতে দেওয়া হল না

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীর ইস্যুতে বরাবরই মোদি সরকারের সমালোচক ব্রিটিশ এমপি ডেবি আব্রাহামসকে ভারতে প্রবেশের অনুমতি দিল না ভারত। দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর পর তাঁকে অভিবাসন বিভাগের আধিকারিকরা জানিয়ে দেন, তাঁর ই-ভিসাটি বাতিল করা হয়েছে। শেষপর্যন্ত তাঁকে দুবাইয়ের হাতে প্রত্যর্পণ করা হয়।  
বিশদ

সিএএ বিরোধী প্রস্তাবনা পেশ করার সিদ্ধান্ত তেলেঙ্গানা সরকারের 

হায়দরাবাদ, ১৭ ফেব্রুয়ারি: এবার রাজ্য বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাবনা পেশ করার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানার কে চন্দ্রশেখর রাও সরকার। ইতিমধ্যে এই আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়েছে পাঁচ রাজ্য— কেরল, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে। 
বিশদ

ওটিপি দিয়ে লকার খুলে পার্সেল নেওয়া যাবে পোস্ট অফিস থেকে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: ছোট্ট ফ্ল্যাটে ছোট পরিবার। স্বামী-স্ত্রী অফিসে যান। বাড়িতে থাকার মতো কোনও সদস্য পরিবারে নেই। চিঠিপত্র এলে, তা নির্দিষ্ট লেটার বক্সে জমা হয়। কিন্তু পার্সেল এলে, তা নেবে কে? এখন ই-কমার্সের যুগ। অনলাইন কেনাকাটার ক্ষেত্রেই বা পণ্য ডেলিভারি হবে কোথায়? 
বিশদ

এর্দোগানের মন্তব্যের কূটনৈতিক প্রতিবাদ ভারতের 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগানের মন্তব্যের কূটনৈতিক স্তরে তীব্র প্রতিবাদ জানাল ভারত। সোমবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিহাস না জেনে এর্দোগান এই মন্তব্য করেছেন।
বিশদ

লুধিয়ানায় ২৫ কিলোর বেশি সোনার গয়না লুট 

লুধিয়ানা, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): বন্দুকের ভয় দেখিয়ে প্রক্যাশে ২৫ কেজি সোনার গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের লুধিয়ানার আইআইএফএলের গোল্ড লোনের একটি শাখায়।
বিশদ

ঐতিহাসিক রায় দিল শীর্ষ আদালত
সেনায় মহিলাদের নেতৃত্বের
পক্ষেই সায় সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: পুরুষদের পাশাপাশি এবার ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন মহিলারাও। আজ সোমবার এক ঐতিহাসিক রায়ে সেনায় মহিলাদের নেতৃত্বের পক্ষেই সায় দিল সুপ্রিম কোর্ট। মান্যতা দিল এবিষয়ে দিল্লি হাইকোর্টের রায়কেও। পাশাপাশি, সেনাশীর্ষে মহিলাদের নিয়োগে ছাড়পত্র দিতে গিয়ে আজ কেন্দ্রের তীব্র সমালোচনা করে শীর্ষ আদালত। জানায়, মহিলাদের নিয়ে পুরনো চিরাচরিত ধারণা বদল হওয়া প্রয়োজন।
বিশদ

17th  February, 2020
আমন্ত্রণ সত্ত্বেও এলেন না মোদি- শাহ
আম আদমিদের নিয়েই
তৃতীয়বার শপথ কেজরির

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ‘নায়ক ইজ ব্যাক এগেইন।’ অনিল কাপুরের ছবির সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের ছবি জুড়ে স্লোগান লেখা ফেস্টুন হাতে রামলীলায় হাজির দিল্লি কা আম আদমি। সাধারণ মানুষ। কেউ বা পোস্টার তৈরি করেছেন আরেক ফিল্মস্টার অজয় দেবগনের। যেখানে ঝাড়ু হাতে কেজরিওয়ালের ছবির নীচে লেখা ‘সিংহম রিটার্নস।’ ‘নায়ক’ ছবিতে অনিল কাপুর ছিলেন জনতা কা সিএম। কেজরিও তাই। একইভাবে ভয়ডরহীন কেজরিওয়ালের মধ্যে মানুষ দেখছে সিংহমকে। কেউ আবার তুলে ধরেছেন তঁার কাটআউট। নীচে লেখা, আচ্ছে বিতে পাঁচ সাল, লাগে রহো কেজরিওয়াল।
বিশদ

17th  February, 2020
 কেজরিওয়ালের সঙ্গে শপথ মঞ্চে
থেকে আপ্লুত ‘দিল্লি কি নির্মাতা’রা

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): আম আদমি পার্টি সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে রবিবার বাস্তবিকই আম আদমির জয়জয়কার। রবিবার দিল্লিতে কেজরিওয়ালের শপথ অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রের ৫০ জনকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। শপথ নেওয়ার পরে এঁদের কাজের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

17th  February, 2020
কেজরিওয়ালের শপথ অনুষ্ঠানে নজর
কাড়ল শিশু মাফলারম্যান অব্যান 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে অরবিন্দ কেজরিওয়ালের শপথগ্রহণ অনুষ্ঠানে রবিবার সকলের নজর কেড়ে নিল অব্যান তোমর। প্রায় তারকার মর্যাদা পেল আপ সমর্থক রাহুল তোমরের এই একরত্তি। শুধু তাই নয়, এক বছরের ‘শিশু মাফলারম্যানে’র সঙ্গে সেলফি তুলতেও দেখা গেল রাজনীতির ময়দানের কেষ্টবিষ্টুদের।  
বিশদ

17th  February, 2020
আধার যোগ না থাকলে
পিএফের টাকা জমা বন্ধ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পিএফের সুবিধা যাঁরা পান, তাঁদের প্রত্যেককে একটি করে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন দেওয়া হয়। পিএফ কর্তৃপক্ষ বারবার জানিয়েছে, ওই নম্বরের সঙ্গে যোগ করতে হবে আধার। কিন্তু তাতে সেভাবে সাড়া মেলেনি।
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM