Bartaman Patrika
দেশ
 

আগুনে ঝাঁপিয়ে একাই বাঁচালেন ১১
জনকে, দমকলকর্মীর প্রশংসায় মন্ত্রী
আনাজ মান্ডি অগ্নিকাণ্ড

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: দাউ দাউ করে জ্বলছে বাড়িটা। লেলিহান শিখা কুণ্ডলী পাকিয়ে উঠে যাচ্ছে উপরে। ভিতরে আটকে পড়া লোকেদের আর্তচিৎকার শোনা যাচ্ছে। বাকিদের একটু আগেই অকুস্থলে পৌঁছে গিয়েছিলেন দমকল কর্মী রাজেশ শুক্লা। বাকিদের আসার অপেক্ষা করেননি তিনি। একাই ঢুকে যান ভিতরে। আর রাকেশের এই সাহসী সিদ্ধান্তেই বেঁচে গেল ১১টি প্রাণ।
বিশদ
আজ পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, সংসদ
উত্তাল করতে কোমর বাঁধছে সব বিরোধী দল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: আগামীকাল, সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তার জেরেই উত্তাল হতে চলেছে সংসদ। একদিকে যেমন সংসদে বিলটি পেশ এবং পাশের লক্ষ্যে তৈরি হচ্ছে কেন্দ্রীয় সরকার, অন্যদিকে তা আটকাতে মরিয়া কংগ্রেস, তৃণমূল, সিপিএম, ডিএমকে, এনসিপির মতো বিরোধীরা। 
বিশদ

09th  December, 2019
দিল্লিতে আগুন নিয়ে আপ সরকারকে
কাঠগড়ায় তুলল বিজেপি, কংগ্রেস

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দিল্লির আনাজ মান্ডিতে ভয়াবহ আগুন নিয়ে শুরু গেল রাজনৈতিক তরজা। ঘটনার জন্য একযোগে দিল্লির আম আদমি পার্টি (আপ) সরকারের দিকে আঙুল তুলেছে বিজেপি ও কংগ্রেস। রবিবার ভোরে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে আগুন লেগে ৪৩ জনের মৃত্যুর পরই ঘটনাস্থলে পৌঁছে যান দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি।
বিশদ

09th  December, 2019
ভোরের আগুনে ভস্মীভূত দিল্লির
আনাজ মান্ডির কারখানা, হত ৪৩

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): ভোররাতে উত্তর দিল্লির আনাজ মান্ডিতে একটি কারখানায় ভয়াবহ আগুনে মৃত্যু হল ৪৩ জনের। তাঁদের মধ্যে অধিকাংশই শ্রমিক। আহত হয়েছেন আরও অনেকে। তাঁদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ঘটনাস্থলে পৌঁছে ৬৩ জনকে উদ্ধার করেছেন দমকল কর্মীরা।
বিশদ

09th  December, 2019
আর্থিক ক্ষতি সামাল দিতে রাজস্ব
আদায়ের লক্ষ্যমাত্রা বাড়াল রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: চরম আর্থিক ক্ষতির মুখে ভারতীয় রেল। যাত্রীভাড়ায় ছাড়, শহরতলিতে ইএমইউ লোকাল চালানো, কিংবা কেটারিং পরিষেবার মতো একাধিক বিষয়ে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে রেল। এবং তিন বছরে এই ক্ষতির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। 
বিশদ

09th  December, 2019
‘ভাই ফোনে বলল, এতটা উপর থেকে ঝাঁপ দিলেও মরতে হবে’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: এলএনজেপি হাসপাতালের ইমার্জেন্সি ওয়ার্ডের এক কোণায় দাঁড়িয়ে ভুরা। বিবর্ণ চেহারা। ছলছল করছে চোখ। আনাজ মান্ডির ভয়াবহ আগুন কেড়ে নিয়েছে খুড়তুতো ভাই মোশারফকে। ব্যাগ তৈরির ইউনিটে কাজ করতেন মোশারফ। ভাইয়ের খোঁজে প্রথমে আনাজ মান্ডি চত্বরে গিয়েছিলেন ভুরা। তখনও উদ্ধারের কাজ চলছে। পুলিসি বিধিনিষেধে ঘটনাস্থল পর্যন্ত পৌঁছতে পারেননি।
বিশদ

09th  December, 2019
‘দরজার সামনে ঘুমিয়েছিলাম বলে প্রাণে বেঁচে গেলাম’ 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): রানি ঝাঁসি রোডের ঘিঞ্জি আনাজ মান্ডি। অভিশপ্ত বহুতলটির চারতলায় টুপি তৈরির ইউনিট। সেখানেই একটি ঘরে সহকর্মীদের সঙ্গে ঘুমিয়েছিলেন ফিরোজ খান। পোড়া গন্ধে ঘুম ভাঙল। ভাগ্যিশ ভেঙেছিল! ঘরের দরজাটা কাছেই ছিল বলে প্রাণে বেঁচে গিয়েছেন। কিন্তু আফশোস একটাই। সহকর্মীদের অনেকেই আর নেই। 
বিশদ

09th  December, 2019
রাজধানীতে অগ্নিকাণ্ডের সালতামামি 

জুন, ১৯৯৭: বলিউড ছবি ‘বর্ডার’ চলাকালীন উপহার সিনেমা হলে আগুন লেগে মৃত্যু ৫৯ জনের। আহত কমপক্ষে ১০০।
মে, ১৯৯৯: পুরনো দিল্লির লাল কুঁয়া এলাকার রাসায়নিক কারখানায় আগুন লেগে মৃত্যু ৫৭ জনের। আহত ২৩।  বিশদ

09th  December, 2019
উন্নাওয়ের ছায়া মুজফফ্রনগরে
ধর্ষণের অভিযোগ তুলতে অস্বীকার করায় অ্যাসিড ঢেলে মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা যোগীরাজ্যে 

মুজফফ্রনগর, ৮ ডিসেম্বর: উন্নাও-কাণ্ডের ছায়া মুজফফ্রনগরে। এবারও যোগী রাজ্যেরই অ্যাসিড হামলার শিকার হলেন আর এক ধর্ষিতা মহিলা। ধর্ষণের অভিযোগ তুলে নিতে অস্বীকার করায় তাঁকে অ্যাসিড ছুঁড়ে পুড়িয়ে মারার চেষ্টা করা হয় বলে অভিযোগ। গুরুতর জখম অবস্থায় ওই মহিলা মিরাটের একটি হাসপাতালে চিকিৎসাধীন। 
বিশদ

09th  December, 2019
রাজনৈতিক ফায়দা তুলতে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকা কয়েকজনই সব পরিকল্পনা করছেন, তোপ দাগলেন রঘুরাম রাজন 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দার জন্য এবার সরাসরি প্রধানমন্ত্রী ও তাঁর দপ্তরকেই দায়ী করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। ভারত ‘আর্থিক মন্দা’ কবলিত জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের আর্থিক নীতি সংক্রান্ত সিদ্ধান্ত ও পরিকল্পনা আসে প্রধানমন্ত্রী ও তার ঘনিষ্ঠ বৃত্ত থেকে।
বিশদ

09th  December, 2019
স্মৃতির সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ, দুই কং এমপিকে চলতি অধিবেশনে বরখাস্ত করতে তৎপর বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগে কংগ্রেসের দুই এমপিকে চলতি শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলিতে লোকসভা থেকে বরখাস্ত করার দাবিতে মোশন আনছে বিজেপি। দলের পক্ষ থেকে সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি আগামীকাল এই মোশন আনছেন।  
বিশদ

09th  December, 2019
আপনাকে ধিক! আমেরিকার কাশ্মীর প্রস্তাবে সমর্থন করায় শশী থারুরকে তীব্র আক্রমণ বিজেপির 

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: কাশ্মীরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে মার্কিন কংগ্রেসে আনা প্রস্তাবকে সমর্থন করায় কংগ্রেস এমপি শশী থারুরের বিরুদ্ধে সরব হল বিজেপি। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ডেমোক্র্যাট এমপি প্রমীলা জয়পালের আনা প্রস্তাবকে রবিবার ‘প্রশংসনীয়’ আখ্যা দেন কেরলের কং সাংসদ থারুর। 
বিশদ

09th  December, 2019
চার অভিযুক্তের পুলিসি এনকাউন্টার নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত জারি 

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে। 
বিশদ

09th  December, 2019
ধর্ষণের পর অভিযোগ জানাতে আসবেন, মহিলাকে ফিরিয়ে দিল উত্তরপ্রদেশ পুলিস 

উন্নাও, ৮ ডিসেম্বর: ফের উন্নাও। এবার নিগৃহীতা এক মহিলার অভিযোগ নিতে অস্বীকার করল পুলিস। তিনজনের বিরুদ্ধে থানায় ধর্ষণের চেষ্টার অভিযোগ জানাতে গেলে ফিরিয়ে দেওয়া হয় ওই মহিলাকে। ‘ধর্ষণ তো হয়নি, হলে দেখা যাবে’— এমন মন্তব্য করে অভিযোগকারিণীকে ফিরিয়ে দেওয়া হয় বলে উন্নাওয়ের পুলিসের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তিনি।
বিশদ

09th  December, 2019
ধর্ষণ এবং পকসো মামলার তদন্ত শেষ করতে হবে দু’মাসে, চিঠি দেবেন আইনমন্ত্রী 

পাটনা, ৮ ডিসেম্বর (পিটিআই): দেশজুড়ে একের পর এক ধর্ষণ এবং ধর্ষিতাদের প্রাণে মারার ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। ধর্ষণ এবং নাবালিকা নিগ্রহের মতো গুরুতর ঘটনার ক্ষেত্রে বিচারপ্রক্রিয়ায় আরও গতি আনতে চাইছে মোদি সরকার। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM