Bartaman Patrika
দেশ
 

 দ্বিতীয়বারের জন্য জম্মু ও কাশ্মীর
পরিদর্শনে যাবে কেন্দ্রীয় মন্ত্রীর দল

  ফিরদৌস হাসান, শ্রীনগর: ২০ ফেব্রুয়ারি: জম্মু ও কাশ্মীরের অবস্থা খতিয়ে দেখতে দ্বিতীয় বারের জন্য উপত্যকায় যাবে কেন্দ্রীয় মন্ত্রীদের দল। বৃহস্পতিবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, এপ্রিল মাসে প্রায় ৪০ জন কেন্দ্রীয় মন্ত্রী জম্মু ও কাশ্মীর পরিদর্শনে যাবেন।
বিশদ
আগামী মাসে রান্নার গ্যাসের দাম কমার ইঙ্গিত দিলেন ধর্মেন্দ্র প্রধান 

নয়া রায়পুর (ছত্তিশগড়), ২০ ফেব্রুয়ারি: লাফিয়ে লাফিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দাম। গত সপ্তাহেও সিলিন্ডার পিছু দাম একধাক্কায় ১৪৪ টাকার বেশি বৃদ্ধি পেয়েছে। এতে ভালোই ছ্যাঁকা লেগেছে মধ্যবিত্তের পকেটে। এই পরিস্থিতিতে আশার কথা শোনালেন কেন্দ্রীয় পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। 
বিশদ

21st  February, 2020
  দিল্লির স্কুলে হ্যাপিনেস ক্লাসের সাক্ষী হতে পারেন মেলানিয়া

 নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে দিল্লির একটি সরকারি স্কুলে ‘হ্যাপিনেস ক্লাস’-এর সাক্ষী হবেন সে দেশের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সফরের দ্বিতীয় দিনে অর্থাৎ আগামী মঙ্গলবার দক্ষিণ দিল্লির একটি স্কুলে বিশেষ অতিথি হিসেবে তাঁর উপস্থিত থাকার কথা রয়েছে। বিশদ

21st  February, 2020
মহারাষ্ট্রে গাড়ি দুর্ঘটনায় ছ’জনের মৃত্যু, জখম সাত 

চন্দ্রপুর (মহারাষ্ট্র), ২০ ফেব্রুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রে গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন ছ’জন। এছাড়া আহত হয়েছেন আরও সাতজন। বৃহস্পতিবার ভোররাতে ঘটনাটি ঘটেছে চন্দ্রপুর জেলার কেশলঘাট গ্রামের চন্দ্রপুর-মুল রোডের উপর।
বিশদ

21st  February, 2020
আচমকা রাজপথে হুনার হাটে প্রধানমন্ত্রী, ১৬০ টাকা খরচ করে লিট্টি-চোখা’তে সারলেন লাঞ্চ 

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আগাম কোনও ঘোষণা নেই। ছিল না কোনও পরিকল্পনাও। আচমকাই ‘রাজ দরবার’ ছেড়ে সটান রাজপথে নেমে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! গন্তব্য দিল্লির হস্তশিল্প মেলা ‘হুনার হাট’। বুধবার দুপুরের খাওয়াও সারলেন বিহারের প্রিয় পদ ‘ লিট্টি চোখা’ দিয়ে। 
বিশদ

20th  February, 2020
যৌথ আলোচনাতেই সমাধান সম্ভব শাহিনবাগ আন্দোলনের, বার্তা দিলেন মধ্যস্থতাকারীরা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: ‘একদিনে সমস্যার সমাধান হওয়া সম্ভব নয়। তবে যা সমাধান হবে, তা যৌথ আলোচনার ভিত্তিতেই নেওয়া হবে।’ আজ শাহিনবাগে গিয়ে আন্দোলনকারীদের এই বার্তাই দিলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত মধ্যস্থতাকারীরা।  
বিশদ

20th  February, 2020
ভারত আমাদের সঙ্গে ভালো আচরণ করে না, সফরের আগে মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের 

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: আগামী সপ্তাহেই ভারত সফরে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তা নিয়ে প্রস্তুতি তুঙ্গে। এর মধ্যেই, বাণিজ্যক্ষেত্রে ভারত তাঁদের সঙ্গে ভালো আচরণ করে না বলে মত প্রকাশ করলেন ট্রাম্প। তাঁর এই মন্তব্যের ফলে জোর জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।
বিশদ

20th  February, 2020
৪ মিনিটেই শেষ রেলের তৎকাল টিকিট,
তদন্তে খোঁজ আন্তর্জাতিক দালাল চক্রের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: রেলের তৎকাল টিকিট বুকিং শুরুর চার মিনিটের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে পুরো কোটা। এই ব্যাপারে একের পর এক অভিযোগ আসছে গ্রাহকদের থেকে। খতিয়ে দেখতে গিয়েই বেআইনি সফটওয়্যার ব্যবহার করে রেল টিকিটের আন্তর্জাতিক দালাল চক্রের হদিশ পেয়েছে রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ)।
বিশদ

20th  February, 2020
সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল চেন্নাই 

চেন্নাই, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর প্রতিবাদে বুধবার চেন্নাইয়ের পথে বিক্ষোভে শামিল হলেন বিপুল সংখ্যক মানুষ। যাঁদের অধিকাংশই মুসলিম সম্প্রদায়ের। এই বিক্ষোভে যোগ দিয়েছিলেন ডিএমকে এবং অন্যান্য রাজনৈতিক দলের প্রতিনিধিরাও। 
বিশদ

20th  February, 2020
পুলওয়ামায় নিকেশ ৩ জঙ্গি 

শ্রীনগর, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলি বিনিময়ে খতম হল তিন জঙ্গি। মঙ্গলবার রাতে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলার ত্রাল অঞ্চলের আরিহাল ব্রিজে তল্লাশি শুরু হয়। অভিযানের দায়িত্বে ছিল আর্মির স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি) এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিস ফোর্স (সিআরপিএফ)। 
বিশদ

20th  February, 2020
২ এপ্রিল, ৪ এপ্রিল ও অক্ষয় তৃতীয়ার দিন নিয়ে আলোচনা
অযোধ্যায় রামমন্দির নির্মাণ শুরু কবে, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারল না ট্রাস্ট

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: অযোধ্যায় রামমন্দির নির্মাণের কাজ রামনবমীর দিন শুরু হবে কি না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া গেল না রামজন্মভূমি ট্রাস্টের প্রথম বৈঠকে। সিংহভাগ ট্রাস্ট সদস্যই চাইছেন ২ এপ্রিল রামমন্দির নির্মাণ শুরু করতে। আগামী ২ এপ্রিল রামনবমী। বিশদ

20th  February, 2020
৪০০ কোটির অবৈধ লেনদেনের অভিযোগে সোনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেলকে আয়কর নোটিস, চাপে কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: চিদম্বরমের পর কি এবার টার্গেট আহমেদ প্যাটেল? সোনিয়া ঘনিষ্ঠ দলের কোষাধ্যক্ষ আহমেদ প্যাটেলকে আয়কর নোটিস পাঠানোয় চাপে কংগ্রেস। অভিযোগ, প্রায় ৪০০ কোটি টাকার অবৈধ লেনদেনের সঙ্গে যুক্ত আহমেদ প্যাটেল।
বিশদ

20th  February, 2020
যোগীরাজ্যে অভিনব ফরমান পুলিস সুপারের
যানজট নিয়ে অভিযোগ জানাতে এসে জুটল যান নিয়ন্ত্রণের ভার

 লখনউ, ১৯ ফেব্রুয়ারি: যানজট নিয়ে অভিযোগ জানাতে এসে যান নিয়ন্ত্রণের ভার চাপল কাঁধে। অগত্যা পুলিস সুপারের নির্দেশ মাফিক দু’ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে ‘ট্রাফিক ভলান্টিয়ার’-এর ভূমিকা পালন করতে হল। অভিনব ঘটনার সাক্ষী রইল উত্তরপ্রদেশের ফিরোজাবাদ।
বিশদ

20th  February, 2020
রাকেশ আস্থানার মনস্তাত্ত্বিক এবং লাই ডিটেক্টর টেস্ট না করানোয় সিবিআইকে ভর্ৎসনা কোর্টের 

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ঘুষের মামলায় সম্প্রতি ক্লিনচিট পেয়েছেন সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। কিন্তু তাঁর মনস্তাত্ত্বিক পরীক্ষা ও লাই ডিটেক্টর টেস্ট না করানোর জন্য বুধবার সিবিআইকে ভর্ৎসনা করল দিল্লির একটি আদালত। 
বিশদ

20th  February, 2020
  তালিকায় নাম না থাকা ব্যক্তি কেন সিভিসি, নতুন নির্বাচনের দাবি তুলল ক্ষুব্ধ কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: সার্চ কমিটির সুপারিশের তালিকায় নাম না থাকা সত্ত্বেও কেন সঞ্জয় কোঠারিকে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার করা হল? আজ এই প্রশ্ন তুলে নতুন করে সিভিসি নির্বাচনের দাবি করল কংগ্রেস। বিশদ

20th  February, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): নিজের ভূখণ্ডে থাকা জঙ্গি ও চরমপন্থীদের বিরুদ্ধে অভিযানে নামলেই একমাত্র ভারতের সঙ্গে আলোচনায় বসতে পারবে পাকিস্তান। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে সন্ত্রাস ইস্যুতে এভাবেই ইসলামাবাদের উপর চাপ বাড়াল আমেরিকা। ...

 অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: ‘আমি অনুতপ্ত। ওভারটেক করতে গিয়েই দুর্ঘটনা। আমি এই দুর্ঘটনা ভুলে যেতে চাই। আচ্ছা, ঋষভ এখন কেমন আছে?’ কল্যাণী মেডিক্যাল কলেজ হাসপাতালের ...

সংবাদদাতা, নবদ্বীপ: শনিবার নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে বসে মাধ্যমিক পরীক্ষা দিল নবদ্বীপ এপিসি ব্লাইন্ড স্কুলের ছাত্রী স্মৃতি নন্দী। ব্লাইন্ড স্কুলের হোস্টেল সুপার সুরেন্দ্রকুমার চক্রবর্তী বলেন, বুধবার রাতে স্মৃতি অসুস্থ হয়ে নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি হয়। ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার থেকে রায়গঞ্জের আব্দুলঘাটা ফরেস্টে হিমালয়ান মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে শিশুদের নিয়ে দু’দিনের প্রকৃতি পাঠ শিবির শুরু হয়েছে। রায়গঞ্জ, ইটাহার, কালিয়াগঞ্জ, হেমতাবাদ সহ বিভিন্ন এলাকা থেকে চার থেকে ১৪ বছর বয়সের ছেলেমেয়েদের নিয়ে এই শিবির শুরু হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) অমাবস্যা ৩৭/১৭ রাত্রি ৯/২। ধনিষ্ঠা ১৮/৫৮ দিবা ১/৪৩। সূ উ ৬/৭/২৩, অ ৫/৩৩/৫, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে। বারবেলা ১০/২৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২৫ গতে ২/৫৮ মধ্যে। 
১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, অমাবস্যা ৩৪/৪২/৪০ রাত্রি ৮/৩/৩৭। ধনিষ্ঠা ১৭/৩৭/৪৩ দিবা ১/১৩/৩৮। সূ উ ৬/১০/৩৩, অ ৫/৩১/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪০ গতে ৯/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৪ মধ্যে। কালবেলা ১১/৫১/১৬ গতে ১/১৬/২৬ মধ্যে। কালরাত্রি ১/২৬/৫ গতে ৩/০/৫৪ মধ্যে। 
২৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃণমূলে যোগ দিলেন আব্দুল মান্নানের ভাই 
রাজ্যের বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা আব্দুল মান্নানের ভাই যোগ ...বিশদ

03:24:38 PM

কড়েয়ায় খুনের ঘটনায় গ্রেপ্তার আরও ১ 

03:17:00 PM

বর্ধমান স্টেশনে লক্ষাধিক টাকার জালনোট সহ গ্রেপ্তার ২ 

03:11:00 PM

মালদহে যুবককে পিটিয়ে মারার অভিযোগ প্রতিবেশীদের বিরুদ্ধে 
মালদহের কালিয়াচকে বচসাকে কেন্দ্র করে গোলমালের জেরে যুবককে পিটিয়ে মারার ...বিশদ

01:24:51 PM

প্রশিক্ষণ চলাকালীন গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ যুদ্ধবিমান, সুরক্ষিত পাইলট

12:57:21 PM

ইসলামপুরে গ্রেপ্তার পাঁচজন বাইক চোর, উদ্ধার একাধিক বাইক 

12:29:00 PM