Bartaman Patrika
দেশ
 

মোদি-শাহ অপরাজেয় নন, দিল্লি ভোটের ফল নিয়ে বিজেপিকে আক্রমণ করলেন সঞ্জয় রাউত 

মুম্বই, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): মোদি-শাহ জুটি অপরাজেয় নয়। দিল্লি বিধানসভা ভোটের ফল তারই প্রমাণ দিয়েছে। রবিবার এমনই মন্তব্য করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সেইসঙ্গে, বিজেপির ‘ধর্ম নিয়ে রাজনীতি’র কড়া সমালোচনা করেছেন তিনি।
বিশদ
বাজেটে রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা বাঁধতে গিয়ে এফআরবিএম আইন লঙ্ঘন হয়নি, জানালেন সীতারামন 

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

17th  February, 2020
মেহবুবাকে ‘ড্যাডিস গার্ল’ তকমা, ব্যাখ্যা প্রশাসনের 

শ্রীনগর, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): মেহবুবা মুফতিকে জনসুরক্ষা আইনে আটক করার যে ১২টি কারণ দেখিয়েছে প্রশাসন, তাতে পিডিপি নেত্রীকে ‘ড্যাডিস গার্ল’ হিসেবে উল্লেখ করা হয়নি। এই বিষয়ে সিদ্ধান্তগ্রহণকারী জম্মু ও কাশ্মীর প্রশাসনের আধিকারিকরা এমনই দাবি করেছেন।  
বিশদ

17th  February, 2020
জামিয়ার লাইব্রেরিতে পুলিসের
হামলা, ভাইরাল ভিডিও ঘিরে তরজা 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ১৫ ডিসেম্বর সিএএ বিক্ষোভের মাঝে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিস ঢোকা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। ঘটনার দু’মাস পর প্রকাশ্যে এল একটি বিস্ফোরক ভিডিও। সিসিটিভির ওই ফুটেজে দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের একটি রিডিং হলে ঢুকে পঠনরত পড়ুয়াদের নির্বিচারে লাঠিপেটা করছে পুলিস। পুলিস কর্মীদের মুখ রুমাল দিয়ে ঢাকা।   বিশদ

16th  February, 2020
বেতন না দিলে কর্মীদের পিএফ দিতেও বাধ্য
থাকবে না সংস্থা, নয়া নিয়মের ভাবনায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: কোনও সংস্থা-প্রতিষ্ঠান, কিংবা কলকারখানা বন্ধ থাকার সময় শ্রমিক-কর্মচারীরা বেতন না পেলে, তাঁরা ইপিএফও দাবি করতে পারবেন না। নিম্ন আদালতের রায়ের প্রেক্ষিতে এবার এমনই নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

16th  February, 2020
আজ দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ কেজিওয়ালের
মঞ্চে থাকবেন ‘আম আদমি’রা

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ‘মাফলার ম্যান’-এর শপথগ্রহণে ‘আম আদমি’র সমাহার। আমন্ত্রণ ‘দিল্লি নির্মাণে’র কারিগরদের। অরবিন্দ কেজরিওয়ালের শপথগ্রহণের অনুষ্ঠান আক্ষরিক অর্থেই ‘দেওয়ান-ই-আম’-এর মঞ্চ হয়ে উঠতে চলেছে। রবিবার ঐতিহাসিক রামলীলা ময়দানে দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। 
বিশদ

16th  February, 2020
পাঞ্জাবে স্কুলভ্যানে আগুন,
জীবন্ত পুড়ে মৃত ৪ পড়ুয়া

চণ্ডীগড়, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): স্কুলভ্যানে আচমকা আগুন লেগে পাঞ্জাবে মৃত্যু হল চার পড়ুয়ার। শনিবার সকালে মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে সাংরুর জেলার লোঙ্গোয়াল-সিডসমাচার রোডের উপর। ঘটনায় দুঃখপ্রকাশ করে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। আগুন লাগার কারণ নিয়ে রাত পর্যন্ত ধোঁয়াশায় পুলিস।
বিশদ

16th  February, 2020
‘পরীক্ষা-যোদ্ধা’দের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): পরীক্ষার মরশুমে পরীক্ষার্থীদের মাথা ঠান্ডা রাখার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ট্যুইটারে সিবিএসই বোর্ড পরীক্ষার্থীদের খুশি মনে এবং চাপমুক্ত হয়ে পরীক্ষায় বসার কথা বলেন প্রধানমন্ত্রী। 
বিশদ

16th  February, 2020
জয়পুরের ইন্দিরা মার্কেটে আগুন 

জয়পুর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার জয়পুরের ব্যস্ত ইন্দিরা মার্কেটে ভয়াবহ আগুন ধরে যায়। একটি বাজিবারুদের দোকানে আগুন লাগার পর তা আশপাশের সাতটি দোকানে ছড়িয়ে পড়ে। ভস্মীভূত হয় লক্ষাধিক টাকার জিনিস। 
বিশদ

16th  February, 2020
রানওয়ের মাঝে দাঁড়িয়ে জিপ ও মানুষ, ‘মৃত্যুদূত’কে এড়াতে সময়ের আগেই বিমান উড়িয়ে দিলেন পাইলট, বাঁচলেন যাত্রীরা 

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): সর্বনাশা বিপর্যয় এড়াল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। শনিবার সকালে সেই ভয়ঙ্কর ঘটনার সাক্ষী থাকল পুনের বিমানবন্দর। মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধান। ‘টেকঅফ রোল’ করে দিয়েছেন এ-৩২১ বিমানের পাইলট। গতি তখন ঘণ্টায় ২২২ কিলোমিটারেরও বেশি।
বিশদ

16th  February, 2020
উত্তীর্ণদের র‌্যাঙ্ক থাকবে ৩ বছর
নন গেজেটেড পদে সরকারি চাকরির একটিই পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: নন গেজেটেড পদের সরকারি চাকরির জন্য এবার থেকে একটিই সম্মিলিত নিয়োগ পরীক্ষা হবে বলে যে ঘোষণা অর্থমন্ত্রী বাজেটে করেছেন, সেই প্রক্রিয়া শুরু হয়ে গেল। কমন এলিজিবিলিটি টেস্ট নামক এই সরকারি চাকরির পরীক্ষা হবে একটি বিশেষ স্বশাসিত সংস্থার অধীনে। 
বিশদ

16th  February, 2020
ঋতুচক্র চলছে কি না জানতে ছাত্রীদের অন্তর্বাস খুলিয়ে পরীক্ষার অভিযোগ গুজরাতের এক কলেজের বিরুদ্ধে 

ভুজ, ১৫ ফেব্রুয়ারি: ঋতুচক্র চলছে কি না তা জানতে গুজরাতের এক কলেজের বিরুদ্ধে ৬৮ জন ছাত্রীর অন্তর্বাস খুলিয়ে পরীক্ষা করার অভিযোগ উঠল। অভিযোগ খতিয়ে দেখতে তদন্তকারী দল গঠন করেছে জাতীয় মহিলা কমিশন। তারা কলেজ কর্তৃপক্ষ ও ছাত্রীদের সঙ্গে কথা বলবে। 
বিশদ

16th  February, 2020
গিরিরাজের মালায় কলুষিত হয়েছেন আম্বেদকর, গঙ্গাজল দিয়ে মূর্তি স্নান সিপিআই ও আরজেডি নেতাদের 

বেগুসরাই (বিহার), ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): বি আর আম্বেদকরের মূর্তিতে ফুলের মালা পরিয়ে তাঁকে ‘কলঙ্কিত’ করেছেন বিজেপি সাংসদ গিরিরাজ সিং। এই অভিযোগ তুলে সংবিধান প্রণেতার মূর্তি গঙ্গা জল দিয়ে ‘শুদ্ধ’ করলেন সিপিআই এবং আরজেডির তিন নেতা। গঙ্গা জল দিয়ে স্নান করানোর ভিডিও সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেছেন তাঁরা।  
বিশদ

16th  February, 2020
‘ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাবেন না’, তুরস্কের প্রেসিডেন্টকে তোপ ভারতের

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে কারও নাক গলানো বরদাস্ত করা হবে না। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের কাশ্মীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই ভাষাতেই প্রতিক্রিয়া জানাল নয়াদিল্লি। শনিবার এপ্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। 
বিশদ

16th  February, 2020
সামাজিক ইস্যুতে জোর দিতে বিজ্ঞানীদের আবেদন মোদির
সিএসআইআরের বৈঠক

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): বর্তমান সামাজিক ইস্যুগুলিতে আরও বেশি করে জোর দিতে হবে। কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর বৈঠকে বিজ্ঞানীদের এমনই পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে মোদি অপুষ্টির মতো প্রামাণ্য সমস্যার উদাহরণও দেন।  
বিশদ

16th  February, 2020

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...

সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কিরণচন্দ্র মেমোরিয়াল আন্তঃকলেজ টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মঙ্গলবার প্রথম খেলায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় ৬ উইকেটে পরাজিত করে বানারহাট কার্তিক ওঁরাও হিন্দি কলেজকে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয়।  ...

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: বারাকপুর লোকসভা এলাকার ৮টি পুরসভায় ভোট নিয়ে দোলাচলে শাসকদলের নেতারা। তাই ওইসব এলাকায় পুরভোটের প্রস্তুতি জোরকদমে হচ্ছে না। একটু ঢিমে তালে চলছেন নেতারা। সূত্রের খবর, পুরভোট নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই বারাকপুর কর্পোরেশনের নোটিফিকেশন হয়ে যাবে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

18-02-2020 - 03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

18-02-2020 - 03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

18-02-2020 - 01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

18-02-2020 - 12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

18-02-2020 - 12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

18-02-2020 - 12:39:00 PM