Bartaman Patrika
দেশ
 

৫৫ লক্ষ পরিবারকে বিনামূল্যে
জীবনবিমা দেবে তামিলনাড়ু 

লক্ষ্য ভোট। তাই রাজ্যের অর্থনীতির ‘ভাঁড়ে মা ভবানী’ অবস্থা সত্ত্বেও ৫৫ লক্ষ পরিবারের জন্য বিনামূল্যে জীবনবিমা দেওয়ার কথা ঘোষণা করল তামিলনাড়ু। থাকবে দুর্ঘটনাজনিত বিমার সুবিধাও। ভোটমুখী রাজ্যে বুধবার অন্তর্বর্তী বাজেট বা ‘ভোট অন অ্যাকাউন্ট’ পেশ করে এআইএডিএমকে সরকার।  
বিশদ
প্রযুক্তিগত ত্রুটির কারণে কেনাবেচা
ব্যাহত হল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে
 

টেকনিক্যাল ত্রুটির কারণে শেয়ার কেনাবেচা সহ অন্যান্য পরিষেবা ব্যহত হল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-এ। বুধবার সকাল ১০টা নাগাদ স্পট নিফটি এবং ব্যাঙ্ক নিফটি সূচকের লাইভ প্রাইস কোট আপডেট বন্ধ হয়ে যায়।  
বিশদ

25th  February, 2021
নীতির বিরোধিতা করলেই গারদে ভরা
যায় না জামিন পরিবেশকর্মী দিশা রবির 

সরকারের নীতির বিরোধিতা করলেই তাঁকে গারদে পুরে দেওয়া যায় না। বিতর্কিত টুলকিট মামলায় পরিবেশকর্মী দিশা রবিকে জামিন দিয়ে এমনই মন্তব্য করলেন বিচারক ধর্মেন্দ্র রানা। মঙ্গলবার এক লক্ষ টাকার বন্ড ও সম পরিমাণ অর্থের দু’টি সিওরিটির ভিত্তিতে তাঁর জামিন মঞ্জুর করেন বিচারক। 
বিশদ

24th  February, 2021
মোদির দর্পচূর্ণ করবেন কৃষকরাই, গোবর্ধন
পাহাড়ের উদাহরণ টেনে বললেন প্রিয়াঙ্কা 

উদ্ধত মানুষের দর্পচূর্ণ কীভাবে করতে হয়, মথুরার পবিত্র ভূমি তা জানে। মঙ্গলবার এভাবেই বিজেপিকে তীব্র আক্রমণ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। টেনে আনলেন পৌরাণিক কাহিনিও। সোনিয়া-কন্যার কথায়, ভগবান ইন্দ্রের দর্পচূর্ণ করেছিলেন প্রভু কৃষ্ণ।  
বিশদ

24th  February, 2021
কর্ণাটকের পাথর খাদানে বিস্ফোরণে
মৃত ৬, ট্যুইট করে দুঃখপ্রকাশ মোদির 

মঙ্গলবার ভোর রাতে কর্ণাটকের চিক্কাবালাপুরের হিরেনাগাভালি গ্রামে একটি পাথর খাদানে বিস্ফোরণে ৬ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় পুলিস জানিয়েছে, পাথর খাদানে জিলেটিন স্টিক রাখতে গিয়েই এই বিস্ফোরণ ঘটে। পাঁচজন ঘটনাস্থলেই মারা যান।  
বিশদ

24th  February, 2021
করোনা পরিস্থিতি নিয়ে পিএমওতে বৈঠক,
মহারাষ্ট্র ও কেরলে মিলল দু’টি নয়া স্ট্রেইন 

বিভিন্ন রাজ্যে সংক্রমণ বাড়ছে। সেইসঙ্গে বিদেশি ও দেশীয় স্ট্রেইন নিয়ে উদ্বেগের পারদও চড়ছে। এই অবস্থায় দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর অফিসে হল উচ্চপর্যায়ের বৈঠক। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।  
বিশদ

24th  February, 2021
খুদের জীবন বাঁচাতে বিয়ের পিঁড়ি ছেড়ে
রক্তদান, যুগলকে কুর্নিশ নেটিজেনদের 

বিয়ের আসর প্রস্তুত। গোটা বাড়িতে সাজ সাজ রব। আত্মীয় পরিজনদের আনাগোনা। আতরের গন্ধে ভরপুর চারদিক। শাহি পোশাকে তৈরি বর-কনেও। কিছু পরেই বিয়ের পিঁড়িতে বসবেন দু’জনে। এমন সময় সানাই-সুরের তাল কাটল একটা খবর—গ্রামের এক ছোট্ট মেয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।  
বিশদ

24th  February, 2021
দিল্লি সংঘর্ষের বছর পার, স্বজনহারার
দুঃস্বপ্ন আজও সঙ্গী রাম-আসগারির 

ছেলের পাসপোর্ট সাইজ ছবিটা আর বুকপকেট থেকে সরান না রাম পাসোয়ান। যেখানেই যান, ছেলে সঙ্গে থাকে। ছবি ছুঁয়ে রক্তমাংসের শরীরটা বোধ করার চেষ্টা করেন। বছর ঘুরতে চলল, এটাই অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে রামের।  
বিশদ

24th  February, 2021
পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায়
আনতে চায় কেন্দ্র, জানালেন ধর্মেন্দ্র প্রধান 

ভোটের মুখে পেট্রপণ্যের দাম বৃদ্ধির দায় এবার কাঁধ থেকে ঝেড়ে ফেলতে সক্রিয় হল কেন্দ্র। এতদিন পর্যন্ত দাম কমার দাওয়াই হিসেবে পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায় আনার দাবি তুলেছিল নানা মহল। এবার আকাশ ছোঁয়া দাম বৃদ্ধির প্রেক্ষিতে কেন্দ্রই এখন পেট্রল-ডিজেলকে জিএসটির আওতায় আনার কথা বলছে।  
বিশদ

24th  February, 2021
সেলফি নয়, মাথায় থাক সেল্ফ থ্রি,
আইআইটি সমাবর্তনে বার্তা মোদির 

সেলফি নয়, সেল্ফ থ্রি হোক ছাত্রছাত্রীদের স্লোগান। মঙ্গলবার খড়্গপুর আইআইটির সমাবর্তন উৎসবে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভার্চুয়াল উপস্থিতিতে তিনি এই বার্তা দিয়েছেন।  
বিশদ

24th  February, 2021
রাজীব কুমার মামলা দাখিল করেও
পিছিয়ে দেওয়ার আর্জি সিবিআইয়ের 

 ভোটের মুখে রাজীব কুমার মামলাটিকে খুঁচিয়ে তুলতে চাইছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা উদ্দেশ্যেপ্রণোদিতভাবে এই কাজ করছে বলে সুপ্রিম কোর্টে অভিযোগ করল পশ্চিমবঙ্গ সরকার। তবে সর্বোচ্চ আদালতে মামলা দাখিল করেও শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন করল সিবিআই।  
বিশদ

24th  February, 2021
‘আনুগত্য’ প্রমাণে ফুটন্ত তেলে স্ত্রীর
হাত চুবিয়ে ‘অগ্নিপরীক্ষা’ নিল স্বামী 

‘ত্রেতা যুগে’র মহাকাব্য নয়। একবিংশ শতাব্দী। তাতে কী! ‘মা সীতা’দের ‘অগ্নিপরীক্ষা’র বিধান যেন চিরকালীন... চারদিন ধরে নিখোঁজ ছিলেন স্ত্রী। বাড়ি ফেরার পর ‘অগ্নিপরীক্ষা’র ব্যবস্থা করল স্বামী। কড়ায় ফুটছে তেল। তার মধ্যে একটা পাঁচ টাকার কয়েন। 
বিশদ

24th  February, 2021
উত্তরাখণ্ডের প্রাকৃতিক বিপর্যয়ে
নিখোঁজ ১৩৬ জনকে ‘মৃত’ ঘোষণা 

উত্তরাখণ্ডের যোশিমঠের কাছে নন্দাদেবী হিমবাহের বিপর্যয়ে মঙ্গলবার পর্যন্ত ৬৮ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। চামোলির প্রাকৃতিক বিপর্যয়ের এই ঘটনায় এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৩৬ জন। রাজ্য সরকার জানিয়েছে, আর উদ্ধারকার্য চালানো সম্ভব নয়।  
বিশদ

24th  February, 2021
আন্দোলন তুলতে চাপ দিচ্ছে
পুলিস, অভিযোগ কৃষকদের 

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে কৃষক আন্দোলন তুলে নেওয়ার জন্য চাপ সৃষ্টি করছে পুলিস। হুমকিও দেওয়া হচ্ছে কৃষকদের। মঙ্গলবার এমনই চাঞ্চল্যকর অভিযোগ করেছে সংযুক্ত কিষান মোর্চা। 
বিশদ

24th  February, 2021
বিচ্ছিন্নতাবাদী নেত্রীর বিরুদ্ধে
রাষ্ট্রদ্রোহ মামলায় চার্জ গঠন 

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী ‘দুকতারণ-ই-মিল্লাত’ সংগঠন সুপ্রিমো আয়েষা আন্দ্রাবির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ সহ একাধিক সন্ত্রাসবাদী আইনে চার্জ গঠন করল দিল্লির এক আদালত। তার বিরুদ্ধে পাকিস্তানের সমর্থন নিয়ে ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার মামলায় চার্জ গঠন হয়েছে। 
বিশদ

24th  February, 2021

Pages: 12345

একনজরে
পিচ নিয়ে অভিযোগ-অনুযোগ ঘুরপাক খাচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটমহলে। তবে জো রুটদের পিঠ বাঁচানোর জন্য তা যথেষ্ট নয়। উপ-মহাদেশের পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখেও নিজেদের দলের এমন হতশ্রী পারফরম্যান্স মেনে নিতে পারছেন না জেফ্রি বয়কট, নাসের হুসেন, মাইকেল ভনের মতো প্রাক্তন ইংরেজ ...

সখ ছিল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়ে বিদ্রোহী হবেন। সেই লক্ষ্য নিয়েই কিশোরী বয়সে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। কিন্তু আইএসে যোগ দেওয়ার পর ভুল বুঝতে পারেন।  ...

করোনার জেরে বর্ধমান জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত খেলা এখনও চালু হয়নি। তবে মাস দুয়েক ধরে জেলার গ্রামীণ এলাকায় ফুটবল, ক্রিকেটের প্রতিযোগিতা শুরু হয়েছে। কিন্তু, ক্রীড়া সংস্থার প্রতিযোগিতা নিয়ে ক্রীড়া প্রেমীদের মধ্যে আগ্রহ তুঙ্গে ছিল। ...

আগামী কাল রবিবার বিধানসভা নির্বাচন উপলক্ষে বিজেপি ও তৃণমূল বিরোধী শিবিরের ব্রিগেড সমাবেশ। উদ্যোক্তাদের দাবি মোতাবেক বাম, কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির আইএসএফের যৌথ আয়োজনে অনুষ্ঠিতব্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৯ টাকা ৭৪.৫০ টাকা
পাউন্ড ১০০.৮৫ টাকা ১০৪.৩৪ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা ১৯/১৯ দিবা ১/৪৭। মঘা নক্ষত্র ১৩/৬ দিবা ১১/১৮। সূর্যোদয় ৬/৩/৩৯, সূর্যাস্ত ৫/৩৫/২১। অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৫ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/২৪ মধ্যে। বারবেলা ৭/৩০ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৪/৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৯ মধ্যে পুনঃ ৪/২৯ গতে উদয়াবধি।  
১৪ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা দিবা ২/১১। মঘা নক্ষত্র দিবা ১১/৫২। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১১ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩২ মধ্যে ও ১/১৬ গতে ২/৪২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৯ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৫ মধ্যে।  
১৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সঙ্কোচনের পর মাথা তুলে দাঁড়াল তৃতীয় ত্রৈমাসিকের জিডিপি
 

করোনার কারণে ভারতের অর্থনীতির অবস্থা বেহাল হয়ে পড়েছিল।  চলতি অর্থবর্ষের ...বিশদ

12:19:18 PM

রাখির সাহায্যে এগিয়ে এলেন সলমন
ক্যানসারে আক্রান্ত রাখি সাওয়ান্তের মা। বিগ বসের ঘর থেকে বেরিয়ে ...বিশদ

12:04:00 PM

নির্বাচনী আচরণ বিধি কার্যকর হতেই কেন্দ্রীয় বাহিনীর টহল ঝাড়গ্রাম শহরে

11:56:00 AM

ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা প্রণবানন্দজী মহারাজের জন্মতিথি উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর

11:47:00 AM

বড় মেয়ের চিকিৎসার খরচ জোগাড়ে ছোট মেয়েকে বিক্রি করল বাবা-মা
বড় মেয়ের চিকিৎসার খরচ জোগাড়ে ছোট মেয়েকে বিক্রিই করে দিলেন ...বিশদ

11:42:06 AM

কালনায় ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল যুবক

11:41:51 AM