Bartaman Patrika
দেশ
 

মুম্বইয়ের জিএসটি ভবনে আগুন

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): সোমবার বিধ্বংসী আগুন লাগে মুম্বইয়ের জিএসটি ভবনে। তাতে এই বহুতলের দশম তলা সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। তিন ঘণ্টার চেষ্টায় দমকলের ২০টি ইঞ্জিন শেষ পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কেউ হতাহত হয়নি বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ
অভিযোগের মান্যতা দিল দিল্লি
মোদি জমানার প্রথম তিন বছরে কোটি কোটি টাকার অনিয়ম ইজেডসিসি’তে 

রাজু চক্রবর্তী, কলকাতা: কেন্দ্রীয় সংস্থা ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টার (ইজেডসিসি)-এ বড়সড় আর্থিক অনিয়মের অভিযোগ উঠল। ২০১৪ থেকে ২০১৭, এই তিন আর্থিক বছরে কয়েক কোটি টাকার আর্থিক গরমিল ধরা পড়েছে এই প্রতিষ্ঠানে।  
বিশদ

18th  February, 2020
আসন সংরক্ষণ করে তৈরি মন্দির, ট্রেনে চেপে
বারাণসী থেকে উজ্জয়িনী চললেন ভোলানাথ!

বারাণসী, ১৭ ফেব্রুয়ারি: কাশী মহাকাল এক্সপ্রেসের বি-৫ কোচ। শিরোনামে সিট নম্বর ৬৪। কারণ এই আসনের সওয়ারি ভগবান শিব! সেখানে তৈরি করে ফেলা হয়েছে ভোলানাথের মন্দিরও। কাশী মহাকাল এক্সপ্রেসের এই সিটেই বাবা ভোলানাথ চললেন বারাণসী থেকে উজ্জয়িনী।
বিশদ

18th  February, 2020
ভোডাফোনের আড়াই হাজার কোটি টাকা ফেরানোর প্রস্তাব প্রত্যাখ্যান সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): দেশের টেলিকম ক্ষেত্রে সঙ্কট আরও ঘনীভূত হল। সোমবারের মধ্যে আড়াই হাজার কোটি টাকা এবং শুক্রবারের মধ্যে আরও হাজার কোটি টাকা এজিআর বাবদ ফেরানোর প্রস্তাব দিয়েছিল ভোডাফোন আইডিয়া। ভোডাফোন আইডিয়ার দেওয়া সেই প্রস্তাব সোমবার প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট। 
বিশদ

18th  February, 2020
মধ্যপ্রদেশ থেকে প্রিয়াঙ্কাকে রাজ্যসভার প্রার্থী হিসেবে চাইছেন কংগ্রেস নেতারা 

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশ থেকে যাতে প্রিয়াঙ্কা গান্ধীকে রাজ্যসভায় প্রার্থী করা হয়, শীর্ষ নেতৃত্বের কাছে সেই আর্জি জানালেন সে রাজ্যের চার প্রবীণ কংগ্রেস নেতা। এপ্রিল মাসে মধ্যপ্রদেশে রাজ্যসভার তিনটি আসন খালি হচ্ছে। এরমধ্যে একটি রয়েছে কংগ্রেসের এবং বাকি দু’টি বিজেপির দখলে। 
বিশদ

18th  February, 2020
কেজরিওয়ালের প্রশংসা করায় মিলিন্দকে
কংগ্রেস ছাড়তে পরামর্শ মাকেনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: মধ্যপ্রদেশে কমলনাথ-জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মধ্যে দ্বন্দ্ব বাড়তে থাকার মধ্যেই দিল্লির নির্বাচনী ফলাফল নিয়েও কংগ্রেসের কোন্দল আরও প্রকট হল। অরবিন্দ কেজরিওয়ালের প্রশংসা করায় মুম্বইয়ের কংগ্রেস নেতা মিলিন্দ দেওরার সঙ্গে তীব্র বিবাদ শুরু হয়েছে দিল্লির নেতা অজয় মাকেনের। 
বিশদ

18th  February, 2020
দেশের পরবর্তী সিভিসি, সিআইসি কে হবেন, আজ বৈঠকে বসছেন মোদি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের পরবর্তী সিভিসি এবং সিআইসি কে হবেন, নাম ঠিক করতে আগামীকাল বিশেষ কমিটির বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে এ ধরনের শীর্ষ পদে নির্বাচনের বৈঠকে ডাকা হলেও তা এড়িয়ে যেতেন কংগ্রেসের লোকসভার নেতা মল্লিকার্জুন খাড়গে। 
বিশদ

18th  February, 2020
কমলনাথ সরকারের বিরুদ্ধে ফের আন্দোলনের হুমকি জ্যোতিরাদিত্যের 

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম। 
বিশদ

18th  February, 2020
ব্রিটিশ এমপি ডেবি আব্রাহামসকে
ভারতে প্রবেশ করতে দেওয়া হল না

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীর ইস্যুতে বরাবরই মোদি সরকারের সমালোচক ব্রিটিশ এমপি ডেবি আব্রাহামসকে ভারতে প্রবেশের অনুমতি দিল না ভারত। দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর পর তাঁকে অভিবাসন বিভাগের আধিকারিকরা জানিয়ে দেন, তাঁর ই-ভিসাটি বাতিল করা হয়েছে। শেষপর্যন্ত তাঁকে দুবাইয়ের হাতে প্রত্যর্পণ করা হয়।  
বিশদ

18th  February, 2020
সিএএ বিরোধী প্রস্তাবনা পেশ করার সিদ্ধান্ত তেলেঙ্গানা সরকারের 

হায়দরাবাদ, ১৭ ফেব্রুয়ারি: এবার রাজ্য বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাবনা পেশ করার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানার কে চন্দ্রশেখর রাও সরকার। ইতিমধ্যে এই আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়েছে পাঁচ রাজ্য— কেরল, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে। 
বিশদ

18th  February, 2020
ওটিপি দিয়ে লকার খুলে পার্সেল নেওয়া যাবে পোস্ট অফিস থেকে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: ছোট্ট ফ্ল্যাটে ছোট পরিবার। স্বামী-স্ত্রী অফিসে যান। বাড়িতে থাকার মতো কোনও সদস্য পরিবারে নেই। চিঠিপত্র এলে, তা নির্দিষ্ট লেটার বক্সে জমা হয়। কিন্তু পার্সেল এলে, তা নেবে কে? এখন ই-কমার্সের যুগ। অনলাইন কেনাকাটার ক্ষেত্রেই বা পণ্য ডেলিভারি হবে কোথায়? 
বিশদ

18th  February, 2020
এর্দোগানের মন্তব্যের কূটনৈতিক প্রতিবাদ ভারতের 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগানের মন্তব্যের কূটনৈতিক স্তরে তীব্র প্রতিবাদ জানাল ভারত। সোমবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিহাস না জেনে এর্দোগান এই মন্তব্য করেছেন।
বিশদ

18th  February, 2020
লুধিয়ানায় ২৫ কিলোর বেশি সোনার গয়না লুট 

লুধিয়ানা, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): বন্দুকের ভয় দেখিয়ে প্রক্যাশে ২৫ কেজি সোনার গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের লুধিয়ানার আইআইএফএলের গোল্ড লোনের একটি শাখায়।
বিশদ

18th  February, 2020
ঐতিহাসিক রায় দিল শীর্ষ আদালত
সেনায় মহিলাদের নেতৃত্বের
পক্ষেই সায় সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: পুরুষদের পাশাপাশি এবার ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন মহিলারাও। আজ সোমবার এক ঐতিহাসিক রায়ে সেনায় মহিলাদের নেতৃত্বের পক্ষেই সায় দিল সুপ্রিম কোর্ট। মান্যতা দিল এবিষয়ে দিল্লি হাইকোর্টের রায়কেও। পাশাপাশি, সেনাশীর্ষে মহিলাদের নিয়োগে ছাড়পত্র দিতে গিয়ে আজ কেন্দ্রের তীব্র সমালোচনা করে শীর্ষ আদালত। জানায়, মহিলাদের নিয়ে পুরনো চিরাচরিত ধারণা বদল হওয়া প্রয়োজন।
বিশদ

17th  February, 2020
আমন্ত্রণ সত্ত্বেও এলেন না মোদি- শাহ
আম আদমিদের নিয়েই
তৃতীয়বার শপথ কেজরির

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ‘নায়ক ইজ ব্যাক এগেইন।’ অনিল কাপুরের ছবির সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের ছবি জুড়ে স্লোগান লেখা ফেস্টুন হাতে রামলীলায় হাজির দিল্লি কা আম আদমি। সাধারণ মানুষ। কেউ বা পোস্টার তৈরি করেছেন আরেক ফিল্মস্টার অজয় দেবগনের। যেখানে ঝাড়ু হাতে কেজরিওয়ালের ছবির নীচে লেখা ‘সিংহম রিটার্নস।’ ‘নায়ক’ ছবিতে অনিল কাপুর ছিলেন জনতা কা সিএম। কেজরিও তাই। একইভাবে ভয়ডরহীন কেজরিওয়ালের মধ্যে মানুষ দেখছে সিংহমকে। কেউ আবার তুলে ধরেছেন তঁার কাটআউট। নীচে লেখা, আচ্ছে বিতে পাঁচ সাল, লাগে রহো কেজরিওয়াল।
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: বারাকপুর লোকসভা এলাকার ৮টি পুরসভায় ভোট নিয়ে দোলাচলে শাসকদলের নেতারা। তাই ওইসব এলাকায় পুরভোটের প্রস্তুতি জোরকদমে হচ্ছে না। একটু ঢিমে তালে চলছেন নেতারা। সূত্রের খবর, পুরভোট নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই বারাকপুর কর্পোরেশনের নোটিফিকেশন হয়ে যাবে।  ...

বিএনএ, বহরমপুর: প্রেমিকাকে বাড়িতে ডেকে এনে গায়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে প্রেমিকের বাড়ির লোকজনদের বিরুদ্ধে। মঙ্গলবার রঘুনাথগঞ্জের কেওড়াপাড়া এলাকার এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে। ওই যুবতী জঙ্গিপুর মহকুমা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনকে স্বীকৃতি দিতে নারাজ উপাচার্য। তাঁর এই ভূমিকার প্রতিবাদ জানিয়েছে অধ্যাপক সংগঠন অ্যাবুটা। এই মর্মে তারা উপাচার্যকে প্রতিবাদপত্রও পাঠিয়েছে। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

18-02-2020 - 03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

18-02-2020 - 03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

18-02-2020 - 01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

18-02-2020 - 12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

18-02-2020 - 12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

18-02-2020 - 12:39:00 PM