Bartaman Patrika
দেশ
 

জ্যোতিরাদিত্যের সঙ্গে বিবাদ নেই, জানিয়ে দিলেন কমলনাথ 

 ভোপাল, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে তাঁর কোনও বিবাদ নেই। যাবতীয় জল্পনার অবসান ঘটাতে মঙ্গলবার এমনই জানালেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ।
বিশদ
ফ্লাইওভার থেকে পড়ল গাড়ি, মৃত ১ 

হায়দরাবাদ, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): ফ্লাইওভার থেকে চলন্ত গাড়ি নীচে পড়ে মৃত্যু হল এক হোটেল মালিকের। মঙ্গলবার সকালে হায়দরাবাদ শহরে এই দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম মহম্মদ সোহেল।
বিশদ

ঘুষের অভিযোগে গ্রেপ্তার পৌর আধিকারিক 

থানে, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের কল্যাণ ডোম্বিভালি পুরসভার এক বরিষ্ঠ আধিকারিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। আর তার ভিত্তিতে সোমবার দুর্নীতি দমন শাখার পক্ষ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। বালাসাহেব যাদব পেশায় পুরসভার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়র।
বিশদ

পরবর্তী শুনানি ২৪ ফেব্রুয়ারি
শাহিনবাগ মামলায় মধ্যস্থতাকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কোনও আইনের বিরুদ্ধে নাগরিকদের প্রতিবাদ করার মৌলিক অধিকার নিশ্চয়ই রয়েছে। কিন্তু, পথ অবরোধ করে দীর্ঘদিন আন্দোলন করা চলে না। বিক্ষোভের ধরনের ক্ষেত্রে অবশ্যই একটা ভারসাম্য বজায় রাখতে হবে। ১৫ ডিসেম্বর থেকে রাস্তা অবরোধ করে শাহিনবাগে চলা প্রতিবাদের বিরুদ্ধে আবেদনের মামলায় সোমবার এমনই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।
বিশদ

18th  February, 2020
পাকিস্তানের পথে আটক
অস্ত্রবোঝাই চীনা জাহাজ

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: চুপিসাড়ে পাকিস্তানে ব্যালিস্টিক মিসাইলের সরঞ্জাম পাচার করতে গিয়ে কান্দালায় ভারতের হাতে ধরা পড়ে গেল চীনা জাহাজ। গোপন সূত্রে খবর পেয়ে কাস্টমস দপ্তরের আধিকারিকরা ওই জাহাজটিকে গুজরাত উপকূলে আটক করেছে। ঘটনাটি ঘটেছে গত ৩ ফেব্রুয়ারি। তবে বিষয়টি প্রকাশ্যে এসেছে সোমবার।
বিশদ

18th  February, 2020
কেন্দ্রের স্বদেশ দর্শন প্রকল্পে যুক্ত হচ্ছে ১০টি
নতুন সার্কিট, রাজ্যের স্থান নিয়ে ধোঁয়াশা 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: কেন্দ্রীয় সরকারের স্বদেশ দর্শন প্রকল্পে সম্প্রতি নতুন করে ১০টি অতিরিক্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। যদিও তার মধ্যে পশ্চিমবঙ্গের স্থান হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। ২০১৫ সালে প্রথম মোদি সরকারের আমলে পর্যটন মন্ত্রকের পক্ষ থেকে এই প্রকল্প চালু হয়েছিল। প্রকল্পে ১৫টি সার্কিট চিহ্নিত করা হয়।  
বিশদ

18th  February, 2020
মহাত্মা ছিলেন ভারতের কণ্ঠস্বর, গান্ধীজির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্তব্য সঙ্ঘ প্রধানের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: ভারতের ভাগ্যপথে তিনি আজও এক দীপস্তম্ভ। আমরা সেই ভারত নির্মাণ করব একদিন, যেদিন বাপু, আপনি ফিরে এসে শান্তিতে আশ্রমে বসে আপনার সত্য নিষ্ঠার সাধনা করতে পারবেন। ২০ বছরের মধ্যে সেই ভারত তৈরি হবে।  
বিশদ

18th  February, 2020
নিরাপত্তা নিয়ে ২৮শে ভুবনেশ্বরে বৈঠক
ডাকলেন অমিত শাহ, থাকবেন মমতাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে পূর্বাঞ্চলের রাজ্যগুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী ২৮ ফেব্রুয়ারি ওই বৈঠক হবে ভুবনেশ্বরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে।
বিশদ

18th  February, 2020
আনুষ্ঠানিকভাবে বিজেপিতে মিশে গেল বাবুলালের ঝাড়খণ্ড বিকাশ মোর্চা 

রাঁচি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): পূর্ব ঘোষণা মতোই ১৪ বছর পর বিজেপিতে ফিরলেন ঝাড়খণ্ডের প্রথম মুখ্যমন্ত্রী বাবুলাল মারান্ডি। সোমবার তাঁর দল ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (জেভিএম) আনুষ্ঠানিকভাবে বিজেপির সঙ্গে মিশে গেল। রাঁচিতে বিজেপির জনসভায় বাবুলাল মারান্ডির ‘ঘরেফেরা’র ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
বিশদ

18th  February, 2020
কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের
মধ্যস্থতার প্রস্তাব ফেরাল কেন্দ্র 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু-কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেইরেসের মধ্যস্থতার প্রস্তাব ফেরাল নয়াদিল্লি। মোদি সরকারের স্পষ্ট বক্তব্য, জম্মু-কাশ্মীর নিয়ে মাথা না ঘামিয়ে পাকিস্তান ‘জোর করে এবং বেআইনিভাবে’ ভারতের যে অংশ দখল করে রেখেছে, তা মুক্ত করার ব্যবস্থা করুক রাষ্ট্রসঙ্ঘ। 
বিশদ

18th  February, 2020
সেনায় মহিলাদের স্থায়ী কমিশনে
নিয়োগে ছাড়পত্র সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): এতকালের বৈষম্য দূর হল সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ে। প্রতিষ্ঠিত হল নারীশক্তির অধিকার। সেনাবাহিনীর মহিলা অফিসারদের স্থায়ীভাবে নিয়োগের ব্যবস্থা কার্যকর করার নির্দেশ দিল শীর্ষ আদালত। শুধু তাই নয়, মহিলা অফিসারদের বাহিনীকে নেতৃত্ব দেওয়ার অধিকারকেও সোমবার মান্যতা দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

18th  February, 2020
জুনেই ওয়ান নেশন, ওয়ান রেশন
কার্ড চালু করতে চায় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: রাজ্য এখনই রাজি নয়। তা সত্ত্বেও আগামী জুন মাস থেকে গোটা দেশে ‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড’ ব্যবস্থা চালু করতে চাইছে মোদি সরকার। সেই মতো মমতা বন্দ্যোপাধ্যায় সহ দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মু্খ্যমন্ত্রীকে চিঠি দিলেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান।
বিশদ

18th  February, 2020
দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন কেজরিওয়াল 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): সোমবার আনুষ্ঠানিকভাবে তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তাঁর পাশাপাশি এদিন দিল্লির সচিবালয়ে গিয়ে দায়িত্ব বুঝে নিলেন মন্ত্রিসভার সদস্য মনীশ সিশোদিয়া, সতেন্দর জৈন, রাজেন্দ্র পাল গৌতম, ইমরান হুসেন, গোপাল রাই এবং কৈলাস গেহলট। 
বিশদ

18th  February, 2020
নির্ভয়া মামলায় জারি নতুন
মৃত্যু পরোয়ানা, ফাঁসি ৩ মার্চ

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): নির্ভয়া মামলায় দু’বার দিনক্ষণ ঠিক করেও চার অপরাধীকে ফাঁসি দেওয়া যায়নি। সোমবার ফের নয়া মৃত্যু পরোয়ানা জারি করল দিল্লির আদালত। নতুন পরোয়ানায় বিচারক ধর্মেন্দ্র রানা নির্দেশ দিয়েছেন, আগামী ৩ মার্চ সকাল ৬টায় তিহার জেলে ফাঁসি কার্যকর করতে হবে। আদালতের এদিনের নির্দেশে খুশি নির্ভয়ার পরিবার। 
বিশদ

18th  February, 2020
৩৪ বছর পর হারিয়ে যাওয়া
মাকে খুঁজে পেল পরিবার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: হ্যাম রেডিওর দৌলতে ৩০ বছর পর পরিবারকে খুঁজে পেলেন বিহারের ছাপড়ার রুক্মিনী রায়। তাঁর বড় ছেলে মিথিলেশ রায়ের কথায় ৩০ বছর আগে মা তাঁদের তিন ভাইকে নিয়ে বরাউনি স্টেশন হয়ে এক জায়গায় যাচ্ছিলেন। সেই সময়েই তাঁদের মা হারিয়ে যান। এরপর থেকে গত ৩০ বছরে তাঁরা মায়ের আরও কোনও সন্ধান পাননি। 
বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কিরণচন্দ্র মেমোরিয়াল আন্তঃকলেজ টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মঙ্গলবার প্রথম খেলায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় ৬ উইকেটে পরাজিত করে বানারহাট কার্তিক ওঁরাও হিন্দি কলেজকে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

18-02-2020 - 03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

18-02-2020 - 03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

18-02-2020 - 01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

18-02-2020 - 12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

18-02-2020 - 12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

18-02-2020 - 12:39:00 PM