Bartaman Patrika
দেশ
 

 সংসদের চলতি অধিবেশনকে ২০ বছরের মধ্যে সবথেকে সফল বলছে সরকারপক্ষ, বাড়ানো হতে পারে মেয়াদ

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: লোকসভায় সরকারের একের পর এক বিল পেশ করা এবং পাশ করিয়ে নেওয়ার প্রবণতাকে চূড়ান্ত স্তরে আটকে দিতে রাজ্যসভায় বিরোধীদের পরিকল্পনা হল লোকসভা থেকে সিংহভাগ গুরুত্বপূর্ণ বিলগুলিকে সিলেক্ট কমিটিতে পাঠানো।
বিশদ
স্পিকারের ‘গাইড বা মেন্টর’ নন রাজ্যপাল, অরুণাচল প্রদেশ নিয়ে রায় শুনিয়েছিল সুপ্রিম কোর্ট

  নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): কংগ্রেস-জেডিএস জোট সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে আস্থাভোটে যাওয়ার জন্য দু’বার চিঠি দিয়েছেন কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালা। এ বিষয়ে রাজ্যপালের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। এই পরিস্থিতিতে ২০১৬ সালের সুপ্রিম কোর্টের একটি রায় সামনে এসেছে।
বিশদ

20th  July, 2019
সিগন্যাল ভেঙে সিআরপিএফের গাড়িতে ধাক্কা কলেজপড়ুয়ার, মৃত্যু এক জওয়ানের

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): সিগন্যালের লাল আলো উপেক্ষা করে দ্রুতগতিতে এসে সিআরপিএফের গাড়িতে ধাক্কা মারল এক মার্সিডিজ। ওই দুর্ঘটনার জেরে শুক্রবার হাসপাতালে মারা যান এক সিআরপিএফ জওয়ান। জখম হন আরও দুই জওয়ান। বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ দিল্লির অর্চনা ক্রসিংয়ের কাছে এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

20th  July, 2019
 ন’মাসের মধ্যে বাবরি মসজিদ মামলার রায় দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

  নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): বাবরি মসজিদ ভাঙার মামলায় ন’মাসের মধ্যে রায় দেওয়ার জন্য শুক্রবার ভারপ্রাপ্ত বিশেষ বিচারপতিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। লালকৃষ্ণ আদবানি, মুরলীমনোহর যোশি এবং উমা ভারতীর মতো বিজেপি নেতারা এই মামলার সঙ্গে জড়িত।
বিশদ

20th  July, 2019
 চিটফান্ড কেলেঙ্কারি: দিল্লিতে গ্রেপ্তার মহম্মদ মনসুর খান, জেরা করছে ইডি

  বেঙ্গালুরু, ১৯ জুলাই (পিটিআই): চিটফান্ড কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর দুবাই পালিয়ে গিয়েছিলেন কর্ণাটকের আইএমএ জুয়েলসের মালিক মহম্মদ মনসুর খান। শুক্রবার নয়াদিল্লিতে ফিরতেই তাঁকে গ্রেপ্তার করল বেঙ্গালুরু পুলিসের বিশেষ তদন্তকারী দল (সিট)।
বিশদ

20th  July, 2019
জম্মু-কাশ্মীরে জঙ্গিদের আক্রমণে হত পিডিপি নেতার নিরাপত্তারক্ষী

 শ্রীনগর, ১৯ জুলাই (পিটিআই): জম্মু-কাশ্মীরে জঙ্গিদের গুলিতে প্রাণ গেল এক পিডিপি নেতার নিরাপত্তারক্ষীর। পুলিস জানিয়েছে, শুক্রবার পিডিপি নেতা মুফতি সাজাদ অনন্তনাগ জেলার বিজবেহেরা এলাকায় এক মসজিদে গিয়েছিলেন।
বিশদ

20th  July, 2019
 স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ।
বিশদ

20th  July, 2019
 জেসিকা লাল, প্রিয়দর্শিনী মাট্টুর খুনিদের মুক্তির আবেদন খারিজ

 নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): মডেল জেসিকা লাল এবং ছাত্রী প্রিয়দর্শিনী মাট্টুর খুনিদের মুক্তি দেওয়ার আর্জি খারিজ করে দিল দিল্লি সেনটেন্স রিভিউ বোর্ড। সূত্রের খবর, বৃহস্পতিবার একাধিক সাজাপ্রাপ্ত আসামীর মুক্তির আর্জি বাতিল করেছে তারা।
বিশদ

20th  July, 2019
 রাজাই সিপিআইয়ের সাধারণ সম্পাদক হচ্ছেন, সায় নেতৃত্বের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যাশিত পথেই সিপিআইয়ের শীর্ষ পদে অদলবদল হতে চলেছে। দলের নতুন সাধারণ সম্পাদক পদে বসতে চলেছেন কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য তথা রাজ্যসভার বিদায়ী সদস্য ডি রাজা। বিশদ

20th  July, 2019
 গোয়ায় ব্রিটিশ কিশোরী খুনে অভিযুক্তের ১০ বছরের কারাদণ্ড

পানাজি, ১৯ জুলাই (পিটিআই): ২০০৮ সালে গোয়ায় বেড়াতে এসে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল ব্রিটিশ পর্যটক স্কারলেট এডেন কিলিংয়ের। মৃত্যুর আগে মাদক খাইয়ে যৌন নির্যাতন করা হয়েছিল ওই কিশোরীকে। শুক্রবার এই মামলায় অভিযুক্ত স্যামসন ডি’সুজাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দিল বম্বে হাইকোর্টের গোয়া বেঞ্চ।
বিশদ

20th  July, 2019
 জাতীয় শিক্ষা নীতির কড়া নিন্দায় সেভ এডুকেশন কমিটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষা নীতির কড়া সমালোচনায় শামিল হল অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটিও। শুক্রবার প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে কমিটির সদস্যরা এর আপত্তির জায়গাগুলি তুলে ধরেন। তাঁদের বক্তব্য, এর আগে শিক্ষানীতি প্রণয়নের আগে শিক্ষক, গবেষক এবং ছাত্র সংগঠনগুলির মতামত নেওয়া হয়েছিল।
বিশদ

20th  July, 2019
 প্রধানমন্ত্রীর সাধের উজ্জ্বলা যোজনার প্রশংসায় আইইএ

  নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক স্বীকৃতি পেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের উজ্জ্বলা যোজনা। বিশদ

20th  July, 2019
 পর পর তিনবার ভূমিকম্পে কাঁপল উত্তর-পূর্বাঞ্চল

  গুয়াহাটি, ইটানগর ও শিলং, ১৯ জুলাই (পিটিআই): ভূমিকম্পে কাঁপল উত্তর-পূর্বাঞ্চল। শুক্রবার বিকেলে কয়েক মিনিটের ব্যবধানে তিনবার কেঁপে উঠল অসম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ডের বেশ কয়েকটি এলাকা। রিখটার স্কেলে প্রথম কম্পনের মাত্রা ছিল ৫.৬। তার ঠিক পরেই ফের কম্পন হয়। যার মাত্রা ছিল ৩. ৮।
বিশদ

20th  July, 2019
 নরেন্দ্র মোদিকে নোটিস এলাহাবাদ হাইকোর্টের

এলাহাবাদ, ১৯ জুলাই (পিটিআই): বারাণসী লোকসভা কেন্দ্র থেকে নরেন্দ্র মোদির ভোটে লড়ার বিরোধিতা করে এলাহাবাদ হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন প্রাক্তন বিএসএফ জওয়ান তেজবাহাদুর যাদব। তারই প্রেক্ষিতে এবার প্রধানমন্ত্রীকে নোটিস দিল আদালত। মামলার পরবর্তী শুনানি আগামী ২১ আগস্ট হবে বলে জানিয়েছেন বিচারপতি এম কে গুপ্তা।
বিশদ

20th  July, 2019
 প্রধানমন্ত্রী মোদির নতুন ব্যক্তিগত সচিব

 নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত সচিব নিযুক্ত হলেন আইএফএস অফিসার বিবেক কুমার। শুক্রবার এক সরকারি বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM