Bartaman Patrika
দেশ
 

পিএমসি ব্যাঙ্কের আরও এক গ্রাহকের মৃত্যু ঘিরে শোরগোল

 মুম্বই, ১৯ অক্টোবর (পিটিআই): পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ (পিএমসি) ব্যাঙ্কে দুর্নীতির পর থেকেই সেখানকার সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার উপর বিধিনিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। তার মধ্যেই শনিবার পিএমসি ব্যাঙ্কের আরও এক গ্রাহকের মৃত্যুর ঘটনায় নতুন করে চাঞ্চল্য ছড়াল।
বিশদ
হাজেলাকে এনআরসির খরচের হিসেব দিতে হবে, হুঁশিয়ারি বিজেপি নেতৃত্বের

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর: সুপ্রিম কোর্টের নির্দেশে অসম থেকে বদলি হচ্ছেন এনআরসির আহ্বায়ক প্রতীক হাজেলা। অসম-মেঘালয় ক্যাডারের এই আইএএসকে মধ্যপ্রদেশে পাঠানো হচ্ছে। কিন্তু, সার্বিকভাবে তাঁর কাজে বেজায় ক্ষুব্ধ রাজ্য বিজেপি।
বিশদ

  ১৯৬৪ সালে প্রতিশ্রুতি দিয়েও ৩৭০ ধারা রদ করতে ব্যর্থ হয়েছে, কংগ্রেসকে সাঁড়াশি আক্রমণ মোদি-শাহের

 রেওয়ারি, এলেনাবাদ (হরিয়ানা)ও নবাপুর (মহারাষ্ট্র), ১৯ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ নিয়ে শনিবার কংগ্রেসকে সাঁড়াশি আক্রমণ চালাল বিজেপি। প্রধান বিরোধীদলের বিরুদ্ধে সুর চড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগ, ১৯৬৪ সালে ৩৭০ ধারা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিলেও কংগ্রেস তাতে ব্যর্থ হয়েছে।
বিশদ

ভোটের প্রচারে ৩৭০ ধারা টেনে এনে
ফায়দা তুলতে চাইছে বিজেপি: সিবাল

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): বিধানসভা ভোটের প্রচারে ৩৭০ ধারা বাতিলের ইস্যু তুলে নির্বাচনী ফায়দা তুলতে চাইছে বিজেপি। শনিবার এমনই অভিযোগ করলেন শীর্ষ কংগ্রেস নেতা কপিল সিবাল। এখানেই শেষ নয়।
বিশদ

ভুল বোঝাবুঝিতেই বিএসএফ জওয়ানের মৃত্যু,
কথা হতে পারে অমিত শাহের সঙ্গে

মন্তব্য বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর

 কলকাতা, ১৯ অক্টোবর (পিটিআই): বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হাতে এক বিএসএফ জওয়ানের মৃত্যুর ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এই ঘটনায় দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও বিরূপ প্রভাব পড়বে না বলেও আশ্বাস দেন তিনি। বাংলাদেশি স্বরাষ্ট্রমন্ত্রী জানান, পরিস্থিতি সামলাতে প্রয়োজন হলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তিনি কথাও বলবেন।
বিশদ

আন্তর্জাতিক সংগঠনের রিপোর্ট
১০ বছরে এক লক্ষেরও বেশি
কচ্ছপ পাচার হয়েছে ভারতে

রাহুল দত্ত, কলকাতা: গত ১০ বছরে এক লক্ষেরও বেশি কচ্ছপ উদ্ধার হয়েছে গোটা দেশে। কোথাও সেগুলি দেশের অন্যপ্রান্তে, কোথাও আবার বিদেশে পাচারের আগে সেগুলিকে জীবিত বা মৃত অবস্থায় উদ্ধার করেছে সংশ্লিষ্ট বনদপ্তর বা অন্যান্য প্রশাসনিক বিভাগ।
বিশদ

  রাষ্ট্রসঙ্ঘে ফের কাশ্মীর ইস্যু তোলায় পাকিস্তানের কড়া সমালোচনা ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৯ অক্টোবর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে ফের কাশ্মীর ইস্যু তোলায় পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত। আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর নিয়ে বিভ্রান্তিমূলক প্রচার চালাচ্ছে ইসলামাবাদ, এই মর্মে প্রতিবেশী রাষ্ট্রকে তুলোধোনা করল নয়াদিল্লি।
বিশদ

কমলেশ তিওয়ারি খুন: মিষ্টির প্যাকেট এবং
সিসিটিভির সূত্র ধরে চিহ্নিত খুনিরা, গ্রেপ্তার ৫

 লখনউ, ১৯ অক্টোবর (পিটিআই): হিন্দুত্ববাদী নেতা কমলেশ তিওয়ারি খুনে পাঁচজনকে গ্রেপ্তার করল পুলিস। মিষ্টির প্যাকেট এবং সিসিটিভি ক্যামেরার ফুটেজের ভিত্তিতে খুনিদের চিহ্নিত করা হয়েছে বলে খবর। ধৃতদের মধ্যে দু’জনকে উত্তরপ্রদেশ এবং বাকি তিনজনকে গুজরাতের সুরাত থেকে ধরা হয়েছে।
বিশদ

  রাজ্যসভায় অকালি দলের নেতার পদ থেকে ইস্তফা দিলেন সুখদেব ধিন্দসা

 চণ্ডীগড়, ১৯ অক্টোবর (পিটিআই): রাজ্যসভায় শিরোমণি অকালি দলের (এসএডি) নেতার পদ থেকে ইস্তফা দিলেন প্রবীণ নেতা সুখদেব সিং ধিন্দসা (৮২)। শনিবার তিনি একথা জানান। এই মর্মে তিনি রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু এবং এসএডি নেতৃত্বকে শুক্রবারই জানিয়ে দিয়েছেন।
বিশদ

দিল্লি মানবাধিকার কমিশনের প্রধানকে হুমকি দিয়ে ধৃত ২

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): দিল্লি মহিলা কমিশনের (ডিসিডব্লিউ) প্রধান স্বাতী মালিওয়ালকে হুমকি দেওয়ায় দু’জনকে গ্রেপ্তার করল পুলিস। শনিবার পুলিস জানিয়েছে, গোটা দিল্লিজুড়ে মধুচক্র চালানোর বিরোধিতা করে মালিওয়াল সম্প্রতি অভিযানে নেমেছিলেন।
বিশদ

  কল্কি ভগবানের সংস্থায় হানা, উদ্ধার ৪০৯ কোটির রিসিপ্ট

 চেন্নাই, ১৯ অক্টোবর: আধ্যাত্মিক গুরু কল্কি ভগবানের ট্রাস্ট এবং ফার্মে অভিযান চালিয়ে বিপুল অঙ্কের সম্পত্তির হদিশ পেল আয়কর দপ্তর। শুক্রবার অভিযান চালিয়ে ৪৩ কোটি ৯০ লক্ষ টাকা নগদ, ১৮ কোটি টাকার মার্কিন মুদ্রা ডলার বাজেয়াপ্ত করা হয়েছে। বিশদ

  নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধান নয়: নাগাল্যান্ডের রাজ্যপাল

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে।
বিশদ

নোবেলজয়ী অভিজিৎকে
কটাক্ষ রেলমন্ত্রীর, বিতর্ক

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ অক্টোবর: সদ্য নোবেল পুরস্কার প্রাপ্ত অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের ভাবনাচিন্তাকে একপ্রকার অচল বলেই কটাক্ষ করলেন মোদি সরকারের রেলমন্ত্রী পীযূষ গোয়েল। আজ তিনি বলেছেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন, তাই তাঁকে আমরা অভিনন্দন জানাচ্ছি। কিন্তু তিনি কোন আদর্শে বিশ্বাসী সেটা সর্বজনবিদিত। তাঁর বামপন্থার দিকে ঝোঁক। আর কংগ্রেসের ২০১৯ সালের লোকসভা ভোটের অন্যতম প্রকল্প ‘ন্যায়’কে (ন্যূনতম আয় যোজনা) সমর্থন করেছেন। যে প্রকল্পকে ভারতবাসী বিগত ভোটে প্রত্যাখ্যান করেছে। রেলমন্ত্রী বলেন, ভারতবাসী যে আদর্শকে গ্রহণই করেনি তাঁর ভাবনাচিন্তা নিয়ে আমাদের কিছু বলার দরকারই নেই।
বিশদ

19th  October, 2019
২২ অক্টোবর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের
ডাক, প্রভাব পড়তে পারে এটিএমেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২২ অক্টোবর, মঙ্গলবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটে যাচ্ছেন কর্মীরা। ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে ওই ধর্মঘট ডেকেছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ফলে কালীপুজো, দেওয়ালি এবং ভাইফোঁটার আগে ফের সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকরা। সামনেই ধনতেরস।
বিশদ

19th  October, 2019
বাঙালি উদ্বাস্তু নিয়ে অবস্থান, বিশেষ বেঞ্চ গড়ছে শীর্ষ আদালত
অসমে এনআরসি’র আহ্বায়ক প্রতীক হ্যাজেলাকে
মধ্যপ্রদেশে বদলির নির্দেশ সুপ্রিম কোর্টের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ অক্টোবর: এনআরসি’র প্রেক্ষাপটে বাঙালি উদ্বাস্তুদের নাগরিকত্বের অবস্থান কী হবে? তা শুনতে বিচারপতিদের বিশেষ বেঞ্চ গঠন করছে সুপ্রিম কোর্ট। এই মামলায় পশ্চিমবঙ্গ সহ সব রাজ্যের মতও জানতে চায় সর্বোচ্চ আদালত। বিশদ

19th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোয় আলোয় ভাসবে রাজারহাট। বেশ কয়েকটি ক্লাবের উদ্যোগে এখানে দশকের পর দশক চোখ ধাঁধানো মণ্ডপ তৈরি হয়। এবার সেই রেশের পারদকে আরও চড়িয়ে রাজারহাট-নিউটাউনের কালীপুজোয় থিমের চমক দর্শকদের মন ভরাবে। ক্লাবগুলি থিমের উদ্ভাবনীতে একে অপরকে টেক্কা দিতে ...

 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেল মন্ত্রক প্রতিটি জোনকেই ভাড়া ছাড়া অন্যান্য খাতে আয় বৃদ্ধির রাস্তা খুঁজতে নির্দেশ দিয়েছিল। সেই পথে চলে বিজ্ঞাপন সহ বিভিন্ন খাতে ইতিমধ্যেই আয় বাড়িয়েছে একাধিক জোন। ভাড়া ছাড়া অন্য খাতে আয় বৃদ্ধিতে এবার অব্যবহৃত জমিতে পুকুর কেটে ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM

শ্রীরামপুরে লকেটের গাড়ি আটকানোর অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে 
সংকল্প যাত্রায় অংশগ্রহণের পথে শ্রীরামপুরের বটতলায় লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি আটকানোর ...বিশদ

04:32:00 PM

রাঁচি টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, দঃ আফ্রিকা ৯/২ (প্রথম ইনিংস) 

04:19:41 PM

কাটোয়ায় বউদিকে কুপিয়ে খুনের চেষ্টা দেওরের
বউদিকে কুপিয়ে খুনের চেষ্টার অভিযোগ পিসতুতো দেওরের বিরুদ্ধে। প্রেমের সম্পর্কের ...বিশদ

04:03:00 PM

রাঁচি টেস্ট: দ্বিতীয় দিনে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানে ডিক্লেয়ার দিল ভারত  

03:38:00 PM

বাঁকুড়ায় তৃণমূল কার্যালয় ভাঙার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 
বাঁকুড়ার পাত্রসায়র এলাকার নারায়ণপুরে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙার অভিযোগ ...বিশদ

02:09:00 PM