Bartaman Patrika
দেশ
 
 

 আগামীকাল গুণ্ডিচাযাত্রা শেষ করে পুরীর মন্দিরে ফিরবেন প্রভু জগন্নাথ। চলছে সেই উল্টোরথেরই প্রস্তুতি। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়

 কর্ণাটক: সরকার বাঁচানোর শেষ চেষ্টা,
দিতে কংগ্রেস-জেডিএস মন্ত্রীদের গণ-ইস্তফা

  বেঙ্গালুরু, ৮ জুলাই (পিটিআই): প্রদীপ টিমটিম করে জ্বলছে। অবস্থা অতি সঙ্কটজনক। বিপদ বাড়িয়ে ইস্তফা দিয়েছেন দুই নির্দল বিধায়ক তথা মন্ত্রী এইচ নাগেশ এবং আর শঙ্কর। দু’জনেই জানিয়ে দিয়েছেন, বিজেপি সরকার গড়লে তাঁদের সমর্থন পাবে। একেবারে খাদের কিনারায় দাঁড়িয়ে সোমবার শেষ চেষ্টায় নামল কংগ্রেস-জেডিএস শিবির।
বিশদ
 মহারাষ্ট্রের গ্রামে বাঘিনী ও দুই শাবকের দেহ উদ্ধার

  চন্দ্রপুর, ৮ জুলাই (পিটিআই): মহারাষ্ট্রে জঙ্গল সংলগ্ন গ্রাম থেকে এক বাঘিনী ও দুই ব্যাঘ্রশাবকের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। সোমবার সকালে চন্দ্রপুর জেলার মেটেপুর গ্রামে একটি নালার কাছ থেকে দেহগুলি দেখতে পাওয়া যায় বলে জানিয়েছেন চিমুর ফরেস্ট রেঞ্জের মুখ্য বনপাল এস ভি রামারাও।
বিশদ

09th  July, 2019
ইউএপিএ: সরকার স্বৈরাচারী ব্যবস্থা কায়েম করতে চাইছে, সরব বিরোধীরা
গ্রেপ্তার করে প্রয়োজনে পুলিশ সন্ত্রাসবাদের ধারায় মামলা করতে পারবে, লোকসভায় বিল পেশ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ জুলাই: আনলফুল অ্যাক্টিভিটিজ সংশোধনী আইনের প্রস্তাবিত বিল নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে। আজ লোকসভায় এই বিল পেশ করা হয়। বিরোধীরা অভিযোগ করেছে এই বিলের মাধ্যমে সরকার স্বৈরাচারী ব্যবস্থা কায়েম করতে চাইছে। 
বিশদ

09th  July, 2019
 রাজস্থানে শিশুকন্যাকে ধর্ষণ, অভিযুক্তকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজত

জয়পুর, ৮ জুলাই (পিটিআই): সাত বছরের শিশুকন্যাকে ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল রাজস্থান পুলিস। গত ১ জুলাই রাতে জয়পুরের শাস্ত্রীনগর এলাকায় ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, সিকন্দর ওরফে জাহিদ নামে ৩৫ বছরের ওই ব্যক্তি শিশুটিকে বাড়ি থেকে তুলে একটি নির্জন স্থানে নিয়ে যায়। সেখানে তাকে ধর্ষণ করে সিকন্দর।
বিশদ

09th  July, 2019
বিদ্রোহীরা পাঁচতারায়, অনুগত বিধায়কদের আটকাতে ২৫ হাজারি ভিলায় রাখল জোটসঙ্গী জেডিএস
সঙ্কটে কর্ণাটক

  বেঙ্গালুরু, ৯ জুলাই: কংগ্রেস-জেডিএস সরকারের ১৩ বিধায়ক ইস্তফা দেওয়ার পর থেকে কর্ণাটকে রাজনৈতিক চাপান-উতোর অব্যাহত। বিধায়ক কেনাবেচা করে জোট সরকারকে বিজেপি ফেলে দিতে চাইছে বলে অভিযোগ তুলছে শাসক গোষ্ঠী। এই অবস্থায় দলীয় বিধায়করা যাতে হাত ফসকে বেরিয়ে না যান, তা নিশ্চিত করতে তত্পর জেডিএস।
বিশদ

09th  July, 2019
 বিজেপি অন্য দল থেকে কাউকে ভাঙিয়ে আনে না, কর্ণাটক নিয়ে কংগ্রেসের অভিযোগের জবাবে সংসদে বললেন রাজনাথ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ জুলাই: ‘বিজেপি অন্য কোনও দল থেকে কাউকে ভাঙিয়ে আনে না। সংসদীয় পরিকাঠামোতেই বিশ্বাস করে।’ কর্ণাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকারের টলমল অবস্থার পিছনে বিজেপিরই কৌশল বলে কংগ্রেসের তোলা অভিযোগের জবাবে সংসদে দাঁড়িয়ে একথা বললেন প্রতিরক্ষামন্ত্রী তথা প্রাক্তন বিজেপি সভাপতি রাজনাথ সিং।
বিশদ

09th  July, 2019
বালাকোটে বিমানহানার জেরে এবার আফগানিস্তানে জঙ্গি প্রশিক্ষণ শিবির খুলেছে জয়েশ

  নয়াদিল্লি, ৮ জুলাই: পাকিস্তান ছেড়ে আফগানিস্তানে প্রশিক্ষণ শিবির গড়েছে জয়েশ-ই-মহম্মদ। বালাকোটে ভারতীয় বায়ুসেনার অপারেশনের পরই জয়েশের বেশ কয়েকজন মাথা আফগানিস্তানে আশ্রয় নেয়। সেখানেই তারা একটি জঙ্গি প্রশিক্ষণ শিবির খুলেছে বলে খবর পেয়েছেন গোয়েন্দারা।
বিশদ

09th  July, 2019
 গণধর্ষণের শিকার স্ত্রী, অভিযোগ জানিয়ে যোগীর পুলিসের অত্যাচারে আঙুল ভাঙল স্বামীর

  লখনউ, ৮ জুলাই (পিটিআই): অপহরণ করে স্ত্রীকে গণধর্ষণ করেছে দুষ্কৃতীরা। সেই অভিযোগ জানাতে গিয়ে পুলিসের হাতে বেধড়ক মার খেলেন স্বামী। এমনকী তাঁর হাতের দু’টি আঙ্গুলও ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে। মৈনপুরী জেলার এই ঘটনাটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই ব্যাপক তোলপাড় শুরু হয়েছে উত্তরপ্রদেশে।
বিশদ

09th  July, 2019
সরকারি কাজের মান নিয়ে প্রশ্ন তুলে খবর করায় গুজরাতে সাংবাদিকের উপর হামলা
স্ত্রীকে হেনস্তা, শিশুকন্যাকে লাথি মারার অভিযোগ

আমেদাবাদ, ৮ জুলাই: সরকারি কাজের মান নিয়ে প্রশ্ন তুলে খবর করেছিলেন। সেই ‘অপরাধে’ সাংবাদিকের উপর হামলা চালানোর অভিযোগ উঠল প্রাক্তন পঞ্চায়েত প্রধান ও তাঁর দলবলের বিরুদ্ধে। হেনস্তার শিকার হয়েছেন সাংবাদিকের স্ত্রী। এমনকী তাঁদের দেড় বছরের শিশুকন্যাকে লাথি মারার অভিযোগও উঠেছে।
বিশদ

09th  July, 2019
 তৃতীয় মৃত্যুবার্ষিকীতে বুরহানকে ‘নায়ক’ আখ্যা পাকিস্তানের

শ্রীনগর ও ইসলামাবাদ, ৮ জুলাই: ফের প্রকাশ্যে সন্ত্রাসে মদত দেওয়ার প্রমাণ মিলল পাকিস্তানের। ভারতীয় সেনাবাহিনীর গুলিতে হত হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির তৃতীয় মৃত্যুবার্ষিকীতেও তাকে ‘নায়ক’ হিসেবে তুলে ধরল পাকিস্তান।
বিশদ

09th  July, 2019
আয়ের সঙ্গে সঙ্গতি নেই, মধ্যপ্রদেশে সরকারি কর্মীর বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত

ইন্দোর, ৮ জুলাই (পিটিআই): মধ্যপ্রদেশের ইন্দোরে এক সরকারি আধিকারিকের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল দুর্নীতি দমনে নিযুক্ত লোকায়ুক্ত। আয়ের সঙ্গে সঙ্গতি না থাকার অভিযোগ পেয়ে সোমবার গণবণ্টন দপ্তরের ওই অফিসারের বাড়ি ও অন্যত্র হানা দেয় লোকায়ুক্ত টিম।
বিশদ

09th  July, 2019
সদস্যপদ ইস্যু: বিজেপির তোপের মুখে অঞ্জু ববি জর্জ

 বেঙ্গালুরু, ৮ জুলাই (এএনআই): দলের সদস্যপদ গ্রহণ করেও পরে অস্বীকার করায় বিজেপির তোপের মুখে পড়লেন ক্রীড়াবিদ অঞ্জু ববি জর্জ। এই ঘটনায় ক্ষুব্ধ গেরুয়া নেতৃত্ব। বিজেপি নেতা এস সান্তারাম বলেন, জর্জ মঞ্চে উঠে রাজ্য সভাপতি বি এস ইয়েদুরাপ্পার হাত থেকে দলের পতাকা তুলে নেন। বিজেপিতে যোগ দেওয়ার কথাও ঘোষণা করেন।
বিশদ

09th  July, 2019
 হায়দরাবাদের প্রহৃত সেই মহিলা বন আধিকারিকের বিরুদ্ধে মামলা দায়ের

 হায়দরাবাদ, ৮ জুলাই (পিটিআই): তফসিলি জাতি ও উপজাতির উপর নির্যাতন প্রতিরোধ আইনে মামলা দায়ের হল প্রহৃত মহিলা বন আধিকারিক সি অনিতার বিরুদ্ধে। সেইসঙ্গে আরও ১৫ জনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।
বিশদ

09th  July, 2019
ট্যাঙ্ক বিধ্বংসী ‘নাগ’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

 নয়াদিল্লি, ৮ জুলাই: ভারতীয় সেনাকে আরও শক্তিশালী করতে খুব শীঘ্রই তাঁদের হাতে উঠতে চলেছে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘নাগ’। রবিবার রাজস্থানের পোখরানে তিনটি এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।
বিশদ

09th  July, 2019
নিউজপ্রিন্টের উপর থেকে ১০ শতাংশ কাস্টমস ডিউটি প্রত্যাহারের দাবি আইএনএসের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ জুলাই: নিউজপ্রিন্ট, খবরের কাগজ ছাপার কাজে ব্যবহৃত ‘আনকোটেড পেপার’ এবং ম্যাগাজিনে ব্যবহার করা ‘লাইট ওয়েট কোটেড পেপারে’র উপর চাপানো ১০ শতাংশ কাস্টমস ডিউটি প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানাল ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (আইএনএস)।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM