Bartaman Patrika
দেশ
 
 

 আগামীকাল গুণ্ডিচাযাত্রা শেষ করে পুরীর মন্দিরে ফিরবেন প্রভু জগন্নাথ। চলছে সেই উল্টোরথেরই প্রস্তুতি। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়

কর্ণাটক: ১৩ বিধায়কের মধ্যে আটজনের
পদত্যাগপত্রে গরমিল, জানালেন স্পিকার
সঙ্কট বাড়িয়ে পদত্যাগপত্র জমা দিলেন কংগ্রেস বিধায়ক রোশন বেগ

 বেঙ্গালুরু, ৯ জুলাই (পিটিআই): কর্ণাটকের জটিল রাজনৈতিক পরিস্থিতির মধ্যেই বিধানসভা স্পিকারের সিদ্ধান্তে সাময়িক স্বস্তি পেল কংগ্রেস-জেডিএস জোট সরকার। মঙ্গলবার বিধানসভার স্পিকার কে আর রমেশ কুমার জানিয়েছেন, কংগ্রেস-জেডিএস সরকারের যে ১৩ জন বিধায়ক ইস্তফা দিয়েছেন, তাঁদের মধ্যে আটজন যথাযথ নিয়ম মেনে পদত্যাগপত্র জমা দেননি।
বিশদ
নতুন সভাপতির নাম প্রস্তাবের জন্য কমিটি গড়া উচিত রাহুলের, পরামর্শ জনার্দন দ্বিবেদির

নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): রাহুল গান্ধীর ইস্তফা দেওয়ার পর নতুন কংগ্রেস সভাপতি কে হবেন তা নিয়ে জলঘোলা চলছেই। এর মধ্যেই সভাপতি নির্বাচনের প্রক্রিয়া কী হওয়া উচিত, তা নিয়ে মুখ খুললেন বর্ষীয়ান কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদি। তাঁর মতে, নতুন কংগ্রেস সভাপতির নাম প্রস্তাবের জন্য একটি কমিটি গড়া উচিত রাহুল গান্ধীর।
বিশদ

10th  July, 2019
  সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজে নিযুক্ত সাফাই কর্মচারীদের মৃত্যুর হার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে কম, লোকসভায় তথ্য

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: নিকাশি এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার রাখার কাজে নিযুক্ত সাফাই কর্মচারীদের মৃত্যুর হার সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গে অনেক কম। এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে মৃত সাফাই কর্মীদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রেও দেশের অন্যান্য রাজ্যের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে বাংলা।
বিশদ

10th  July, 2019
কর্মচারী খুনে সরবন ভবনের প্রতিষ্ঠাতা
রাজাগোপালকে আত্মসমর্পণ করার নির্দেশ

 নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): আর সময় দেওয়া যাবে না। শীঘ্রই আত্মসমর্পণ করতে হবে কর্মচারীকে খুনে দোষী সাব্যস্ত দক্ষিণ ভারতের জনপ্রিয় ফুড চেন সরবন ভবনের প্রতিষ্ঠাতা পি রাজাগোপালকে। মঙ্গলবার এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

10th  July, 2019
দেশের অর্থনীতির লক্ষ্য পূরণে এগিয়ে আসতে হবে বেসরকারি সংস্থাকেই, দাবি নীতি আয়োগ কর্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২৫ সালের মধ্যে ভারতকে পাঁচ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতি বানানোর চিন্তা করছে কেন্দ্রীয় সরকার। এবারের বাজেট প্রস্তাবে সেই স্বপ্নই ফেরি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু সেই কাজ যে সরকারের একার পক্ষে সম্ভব নয়, তা জানিয়ে দিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

10th  July, 2019
উত্তরাখণ্ডে খাদে বাস পড়ে মৃত ২, আহত ১৬

 দেরাদুন, ৯ জুলাই: উত্তরাখণ্ডে গভীর খাদে বাস পড়ে মৃত্যু হল অন্তত দু’জনের। আহত হয়েছেন ১৬ জন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে পাউরি জেলার কাভ্রা গ্রামের কাছে। ঘটনাস্থলে উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।
বিশদ

10th  July, 2019
  নবি মুম্বইতে বাইকে সেতু পার হতে গিয়ে ভেসে গেলেন দম্পতি

 পানভেল, ৯ জুলাই: নবি মুম্বইয়ের পানভেলে বাইকে করে সেতু পার হতে গিয়ে নদীর স্রোতে ভেসে গেলেন এক দম্পতি। এখনও পর্যন্ত তাঁদের কোনও খোঁজ মেলেনি। মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ ঘটনাটি ঘটেছে পানভেল শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে মাথেরান রোডে উমরোলি গ্রামের কাছে গাদি নদীর উপর একটি সেতুতে।
বিশদ

10th  July, 2019
  দেশজুড়ে বড়মাপের তল্লাশি অভিযান চালাল সিবিআই

 নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): আর্থিক দুর্নীতি, অস্ত্র পাচার এবং অপরাধমূলক কর্মকাণ্ডের তদন্তে দেশজুড়ে তল্লাশি অভিযানে নামল সিবিআই। মঙ্গলবার ১৯টি রাজ্যের ১১০টি জায়গায় তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সিবিআই সূত্রে খবর, এই মামলার তদন্তে নেমে ইতিমধ্যে ৩০টি নতুন মামলা দায়ের করা হয়েছে।
বিশদ

10th  July, 2019
 বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন এনসিপি’র পাণ্ডুরঙ্গ ওয়ারোরা

 মুম্বই, ৯ জুলাই (পিটিআই): এনসিপির বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন পাণ্ডুরঙ্গ ওয়ারোরা। মহারাষ্ট্রের শাহাপুরের বিধায়ক ছিলেন তিনি। মঙ্গলবার, শিবসেনার নেতা তথা রাজ্যের পূর্তমন্ত্রী একনাথ সিন্ধেকে সঙ্গে নিয়ে বিধানসভার অধ্যক্ষ হরিভাই বাগাড়ের হাতে ইস্তফাপত্র তুলে দেন তিনি।
বিশদ

10th  July, 2019
কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে তর্কাতর্কিতে জড়ালেন খোদ বিজেপি এমপি রুডি, অস্বস্তিতে মোদি সরকার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ জুলাই: লোকসভার প্রশ্নোত্তর পর্বে এবার কেন্দ্রীয় সরকারকেই বিপাকে ফেলে দিলেন বিজেপির এমপি রাজীবপ্রতাপ রুডি। বিহারের ইকো ট্যুরিজম সংক্রান্ত এক প্রশ্নের উত্তর নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের সঙ্গে কার্যত তর্কাতর্কিতেই জড়িয়ে পড়েন তিনি।
বিশদ

09th  July, 2019
উত্তরপ্রদেশে ব্রিজ থেকে খালে পড়ে গেল বাস, মৃত্যু ২৯ যাত্রীর

আগ্রা, ৮ জুলাই (পিটিআই): সোমবার ভোর সাড়ে চারটে নাগাদ নয়ডার সঙ্গে আগ্রার সংযোগকারী ছ’লেনের যমুনা এক্সপ্রেসওয়ে ধরে ছুটে যাচ্ছিল ‘জনরথ’ বাস। প্রতিদিনই ভোররাতে আগ্রা থেকে রওনা হয়ে রাজধানীর আনন্দ বিহার আইএসবিটিতে পৌঁছয় দূরপাল্লার বাসগুলি।
বিশদ

09th  July, 2019
স্পিকার রমেশ কুমারের সিদ্ধান্তে ঝুলে দু’তরফের ভাগ্য
বিদ্রোহীদের ইস্তফা গৃহীত হলে কর্ণাটক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ বিজেপি

বেঙ্গালুরু, ৮ জুলাই: দ্রুত বদলাচ্ছে কর্ণাটকের রাজনৈতিক চিত্র। দুই নির্দল মন্ত্রীর সমর্থন প্রত্যাহার ও কংগ্রেস-জেডিএসের ১৩ জন বিধায়কের পদত্যাগে সঙ্কটে কুমারস্বামীর সরকার। অন্যদিকে, ১০৫ জন বিধায়ক নিয়ে সরকার গড়তে তৎপর বিজেপি। ইতিমধ্যেই পদত্যাগী দুই নির্দল বিধায়ক বিজেপিকে সমর্থনের ঘোষণা করেছেন।
বিশদ

09th  July, 2019
 ফের মুষলধারে বৃষ্টি, নাকাল মুম্বইবাসী

  মুম্বই, ৮ জুলাই (পিটিআই): ফের বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্যনগরী। মাঝে স্বল্প বিরতির পর সোমবার প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে মুম্বইয়ের জনজীবন। ব্যাহত হয়েছে সড়ক ও রেল যোগাযোগ। সামান্য হলেও প্রভাব পড়েছে মুম্বই বিমানবন্দরে বিমান ওঠানামায়। যদিও কোনও আশার বাণী শোনাতে পারেনি দেশের হাওয়া অফিস।
বিশদ

09th  July, 2019
 যোগী সরকারকে তুলোধোনা করলেন উত্তরপ্রদেশের সেই চিকিৎসক কাফিল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খোদ দেশের শীর্ষ আদালতের নির্দেশ সত্ত্বেও সরকার আমার সাসপেনশনের সময়ের বকেয়া মেটাচ্ছে না। যার পরিমাণ প্রায় ১৬ লক্ষ টাকা। সোমবার শহরে এসে এক সাংবাদিক সম্মেলনে এভাবেই উত্তরপ্রদেশের যোগী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন সাসপেন্ড হওয়া সেই শিশু চিকিৎসক ডাঃ কাফিল খান।
বিশদ

09th  July, 2019
শিশুদের ভারী ব্যাগ বইতে হচ্ছে
বলে মনে করে না বম্বে হাইকোর্ট

মুম্বই, ৮ জুলাই (পিটিআই): শিশুদের মোটেও অপ্রয়োজনীয়ভাবে ভারী ব্যাগ বইতে হচ্ছে না। কারণ সময়ের সঙ্গে তাল মিলিয়ে পাঠ্যবই পাতলা হয়ে গিয়েছে। উপলব্ধি বম্বে হাইকোর্টের। স্কুলপড়ুয়াদের ব্যাগের ভার কমানোর জন্য নির্দেশ চেয়ে পেশ হয়েছিল একটি আবেদন। তার ভিত্তিতেই সোমবার আদালতের এই পর্যবেক্ষণ।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM