Bartaman Patrika
দেশ
 

রাজ্যের জন্য তিনটি রাজধানী চেয়ে অন্ধ্রপ্রদেশ বিধানসভায় বিল পেশ

অমরাবতী, ২০ জানুয়ারি (পিটিআই): রাজ্যের জন্য তিনটি রাজধানীর প্রস্তাব করে সোমবার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় বিল পেশ করল ওয়াই এস জগন্মোহন রেড্ডি সরকার। প্রশাসনিক রাজধানী বিশাখাপত্তনম, আইন প্রণোয়নের জন্য রাজধানী অমরাবতী এবং বিচার সংক্রান্ত রাজধানীর প্রস্তাব করা হয়েছে কুর্নুলকে। 
বিশদ
প্রথামাফিক হালুয়া তৈরির মাধ্যমে শুরু হল বাজেটের কাগজপত্র ছাপা 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): রীতি মেনে সোমবার হালুয়া উৎসব অনুষ্ঠিত হল। সেইসঙ্গে শুরু হয়ে গেল ২০২০-২১ বাজেটের কাগজপত্র ছাপার কাজ। আগামী ১ ফেব্রুয়ারি দ্বিতীয় মোদি সরকারের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  
বিশদ

21st  January, 2020
দক্ষিণ ভারতে এবার সুখোই
যুদ্ধবিমানের স্কোয়াড্রন চালু হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি, ২০ জানুয়ারি: দক্ষিণ ভারতে প্রথম ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনকারী সুখোই-৩০ এমকেআই স্কোয়াড্রনের সূচনা হল। সোমবার তামিলনাড়ুর তাঞ্জাভুরের বায়ুসেনা ঘাঁটিতে এই স্কোয়াড্রন নিজের কাজ শুরু করল।  
বিশদ

21st  January, 2020
রণথম্ভোরে মৃত্যু বাঘের, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর 

জয়পুর, ২০ জানুয়ারি (পিটিআই): রাজস্থানের রণথম্ভোর ব্যঘ্র সংরক্ষণ কেন্দ্রে মৃত্যু হল ১৫ বছর বয়সি জনপ্রিয় বাঘ ‘টি-২৫’-এর। বনদপ্তরের আধিকারিকদের অনুমান, নিজেদের মধ্যে লড়াই করার কারণে মাথায় গুরুতর চোট পায় সে। সেই কারণেই বাঘটির মৃত্যু হয়েছে।
বিশদ

21st  January, 2020
ছত্তিশগড়ে সংঘর্ষে খতম মহিলা মাওবাদী 

বিজাপুর, ২০ জানুয়ারি (পিটিআই): ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল এক মহিলা মাওবাদীর। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিজাপুর জেলার বাসাগৌড়া থানার নাসরাপুর গ্রামে ওই ঘটনা ঘটে।  
বিশদ

21st  January, 2020
সাঁইবাবার জন্মস্থান বিতর্কে
বন্‌ধ পালিত শিরডিতে

  শিরডি, ১৯ জানুয়ারি (পিটিআই): খোলা রইল সাঁইবাবা মন্দির। ভক্তরা ভিড়ও জমালেন। কিন্তু শিরডির রাস্তাঘাটে দেখা গেল সম্পূর্ণ উল্টো চিত্র। সাঁইবাবার জন্মস্থান নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের মন্তব্যের প্রতিবাদে স্বতঃস্ফূর্ত বন্‌ধ পালন করলেন স্থানীয় বাসিন্দারা। শনিবার মধ্যরাত থেকে বন্‌঩ধের ডাক দেওয়া হয়েছিল।
বিশদ

20th  January, 2020
চাকরি বদলালে পিএফের টাকা তোলা, অন্যত্র সরানোর স্বাধীনতা এবার কর্মচারীর হাতেই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোনও ব্যক্তি যদি এক সংস্থায় চাকরি ছেড়ে অন্য কোনও সংস্থায় যোগ দেন, তাহলে তাঁর পিএফ অ্যাকাউন্টও নতুন সংস্থায় সরিয়ে নিয়ে যেতে হয়। চাকরি বদল করার সময় অনেকেই আগের সংস্থায় থাকাকালীন জমানো পিএফের টাকা তুলে নিতে চান।
বিশদ

20th  January, 2020
আজ সর্বভারতীয় সভাপতি
হওয়ার পথে জে পি নাড্ডা
স্বাগত জানাতে প্রস্তুত বঙ্গ-ব্রিগেড

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: লক্ষ্য ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। আর তা মাথায় রেখেই দলের জাতীয় কার্যকরী সভাপতি থেকে বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হয়েই গেরুয়া শিবিরের বঙ্গ ব্রিগেডকে বিশেষ বার্তা দিতে চলেছেন জগৎপ্রকাশ নাড্ডা। বিশদ

20th  January, 2020
৩ হাজার ৯২৪ জন পাকিস্তানি, আফগান এবং
বাংলাদেশিকে নাগরিকত্ব দিয়েছে মোদি সরকার

আদনান-তসলিমার উদাহরণ টেনে দাবি

 চেন্নাই, ১৯ জানুয়ারি (পিটিআই): বাজেট সংক্রান্ত বৈঠকে তাঁকে দেখা যায় না। কিন্তু দলের হয়ে নাগরিকত্ব আইনের প্রচারে রীতিমতো সক্রিয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় সরব হয়েছে বিরোধীরা। বিশদ

20th  January, 2020
মালগাড়ি পৌঁছতে দেরি হলেও মিলবে
ক্ষতিপূরণ, ইঙ্গিত রেলমন্ত্রী গোয়েলের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: মালগাড়ি দেরিতে গন্তব্যে পৌঁছলে এবার ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট পণ্যের মালিকেরা। আইআরসিটিসি তেজস এক্সপ্রেসের ধাঁচে মালগাড়ির ক্ষেত্রেও এই উদ্যোগ নেবে রেলমন্ত্রক। ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অব ইন্ডিয়ার (ডিএফসিসিআইএল) কর্তাব্যক্তিদের সঙ্গে এক বৈঠকে এমনই ভবিষ্যৎ পরিকল্পনার ইঙ্গিত দিয়েছেন খোদ রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

20th  January, 2020
কেন্দ্রীয় প্রকল্পে ছড়ি ঘোরাবে
মোদির টিম, সংঘাতের আশঙ্কা
কাজ দেখতে রাজ্যে আসছেন ১৫ জন অফিসার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কেন্দ্রীয় প্রকল্প নিয়ে লাগাতার চাপানউতোরের মধ্যেই সংঘাতের পথ আরও প্রশস্ত হওয়ার সম্ভাবনা। কারণ, রাজ্যের উপর আস্থা না রেখে এবার সরাসরি নজরদারি শুরু করতে চলেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

20th  January, 2020
 আয়তনে বাড়ছে সংসদ ভবন,
বসতে পারবেন ১৩৫০ এমপি

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কলেবরে বাড়ছে ভারতীয় গণতন্ত্রের পীঠস্থান। ব্রিটিশ আমল থেকে নানান রাজনৈতিক ঘাত-প্রতিঘাতের সাক্ষী থাকা সংসদ ভবনকে নতুন করে সাজিয়ে তোলার কাজ শুরু হয়েছে। প্রথমে ঠিক ছিল ২০২২ সালের মধ্যে কাজ শেষ হবে। যদিও পরে তা বাড়িয়ে ২০২৪ করা হয়েছে। বিশদ

20th  January, 2020
কেজরিওয়ালের বিরুদ্ধে প্রার্থী কে,
হিমশিম কংগ্রেস-বিজেপি দু’পক্ষই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ভোটে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে কে? প্রার্থী খুঁজতে এখনও হিমশিম খাচ্ছে কংগ্রেস-বিজেপি। দিল্লি বিধানসভার ৭০টি আসনের মধ্যে বিজেপি এখনও পর্যন্ত ৬৩টি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। কংগ্রেস ৫৪টি।
বিশদ

20th  January, 2020
 স্থিতিশীল শাবানা আজমি, চালকের বিরুদ্ধে এফআইআর

  মুম্বই, ১৯ জানুয়ারি (পিটিআই): স্থিতিশীল শাবানা আজমি। শনিবার বিকেলে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম অভিনেত্রী বর্তমানে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে চিকিৎসাধীন। রবিবার তাঁকে দেখতে যান শাবানার স্বামী জাভেদ আখতার, সঙ্গে ছিলেন ফারহান আখতার এবং জোয়া আখতার।
বিশদ

20th  January, 2020
 নীরব দর্শক হয়ে থাকব না: কেরলের রাজ্যপাল

  তিরুবনন্তপুরম, ১৯ জানুয়ারি (পিটিআই): সিএএ নিয়ে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং বাম সরকারের টানাপোড়েন অব্যাহত। তাঁকে না জানিয়ে সিএএ নিয়ে রাজ্য কেন সুপ্রিম কোর্টে গিয়েছে, তা জানতে চেয়ে এবার রিপোর্ট তলব করলেন রাজ্যপাল আরিফ মহম্মদ খান।
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM