Bartaman Patrika
দেশ
 

এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণেও বিল
আসছে, ভাগবতের মন্তব্যে জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: এবার কি তাহলে আসছে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল? গতকাল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের সরসঙ্ঘচালক মোহন ভাগবত মোরদাবাদে বলেছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ভারতের উন্নতির জন্য প্রয়োজন। আমাদের অবিলম্বে একটি জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন প্রণয়ন দরকার। সরকারকে এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। মোহন ভাগবতের এই মন্তব্যেই আভাস পাওয়া যাচ্ছে, মোদি সরকারের পরবর্তী অ্যাজেন্ডা ‘টু চাইল্ড পলিসি’ হতে চলেছে।
বিশদ
এনআরসি আন্দোলন ঠেকাতে
দিল্লিতে এনএসএ, তোলপাড়

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: দিল্লির পুলিশ কমিশনারকে প্রশাসনের তরফে আজ মধ্যরাত থেকে বিতর্কিত ন্যাশনাল সিকিউরিটি আইন (এনএসএ) কার্যকর করার বিশেষ ক্ষমতা দেওয়ায় প্রবল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গতকাল রাতেই দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজাল ওই নির্দেশিকা জারি করেন। 
বিশদ

19th  January, 2020
গাড়ি দুর্ঘটনায় জখম শাবানা 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): পথ দুর্ঘটনায় জখম হলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি। শনিবার মহারাষ্ট্রের রায়গড় জেলার মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের উপর ঘটে দুর্ঘটনাটি। এই ঘটনায় আরও একজনের আহত হওয়ার খবর মিললেও তাঁর পরিচয় জানা যায়নি। শাবানার সঙ্গে ওই গাড়িতেই ছিলেন স্বামী জাভেদ আখতার। যদিও তাঁর কোনও চোট লাগেনি।
বিশদ

19th  January, 2020
পরীক্ষামূলকভাবে চালু করল পূর্ব রেল
প্রয়োজনে লোকালের মহিলা কোচের যাত্রীরা
বার্তা পাঠাতে পারবেন চালক, গার্ডের কাছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি প্রয়োজনে এবার লোকাল ট্রেনের মহিলা কোচের যাত্রীরা বার্তা পাঠাতে পারবেন চালক ও গার্ডের কাছে। তাতে ট্রেন দাঁড় করিয়ে দ্রুত পদক্ষেপ করা সম্ভব হবে। পাঁচটি রেকের মহিলা কোচে ইতিমধ্যেই এই ব্যবস্থা রূপায়ণ করা হয়েছে। 
বিশদ

19th  January, 2020
উন্নাওয়ের ছায়া কানপুরে, ধর্ষণের মামলা তুলতে অস্বীকার করায় নৃশংসভাবে পিটিয়ে মারা হল নির্যাতিতার মা’কে 

কানপুর (উত্তরপ্রদেশ), ১৮ জানুয়ারি: ধর্ষণের চেষ্টায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগ তুলতে অস্বীকার করায় উত্তরপ্রদেশের কানপুরে পিটিয়ে মারা হল নির্যাতিতার মাকে। গুরুতর জখম হয়েছেন তাঁর কাকিমাও। গতকাল ঘটনাটি প্রকাশ্যে আসতেই উত্তাল যোগীরাজ্য। মনে করিয়ে দিচ্ছে, উন্নাওয়ের হাড়হিম করা সেই ঘটনাকেও। 
বিশদ

19th  January, 2020
ভগবান বললেও মাফ করব না, ক্ষমা করতে বলায় আইনজীবী ইন্দিরা জয়সিংকে তোপ নির্ভয়ার মায়ের 

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (পিটিআই):নির্ভয়ার ধর্ষক ও খুনিদের ক্ষমা করে দেওয়ার জন্য তাঁর মা-বাবাকে আর্জি জানিয়েছেন সুপ্রিম কোর্টের প্রবীন আইনজীবী ইন্দিরা জয়সিং। এই আবেদন জানানোয় তাঁর কড়া সমালোচনা করেছেন নির্ভয়ার মা আশা দেবী। তিনি বলেন, ‘আমাকে ক্ষমা করতে বলার উনি কে?
বিশদ

19th  January, 2020
এনপিআর বৈঠকে হাজির হওয়ায় সিপিএম কেন্দ্রীয়
কমিটির বৈঠকে কেরল লবিকে তোপ বঙ্গ ব্রিগেডের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে। 
বিশদ

19th  January, 2020
টিকিট দিতে ১০ কোটি চেয়েছিলেন কেজরিওয়াল, অভিযোগ দল ছাড়া আপ বিধায়ক আদর্শ শাস্ত্রীর 

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (পিটিআই): দিল্লি বিধানসভা নির্বাচনে টিকিট না পেয়ে আপ বিধায়ক আদর্শ শাস্ত্রী কংগ্রেসে যোগ দিলেন। শনিবার নয়াদিল্লিতে কংগ্রেসের প্রদেশ সভাপতি সুভাষ চোপড়া এবং এআইসিসির ইনচার্জ পি সি চাকোর উপস্থিতিতে দ্বারকার এই বিধায়ক কংগ্রেসে যোগ দেন।  
বিশদ

19th  January, 2020
কোনও আইন ভাঙা হয়নি, রাজ্যপালকে নিশানা করে মন্তব্য কেরলের আইনমন্ত্রীর 

তিরুবনন্তপুরম, ১৮ জানুয়ারি (পিটিআই): নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে কোনও নিয়ম ভাঙেনি কেরল সরকার। শনিবার এমনই দাবি করলেন রাজ্যের আইনমন্ত্রী এ কে বালন। 
বিশদ

19th  January, 2020
২৬ জানুয়ারি থেকে মুম্বইয়ে ২৪ ঘণ্টাই খোলা থাকবে শপিং মল, বাণিজ্য চত্বর 

মুম্বই, ১৮ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবস থেকে মুম্বইবাসী আরও বেশি করে নাইটলাইফ উপভোগের সুযোগ পেতে চলেছেন। রাজ্যের পর্যটন মন্ত্রী আদিত্য থ্যাকারে শনিবার বলেন, ২৬ জানুয়ারি থেকে সাতদিন ২৪ ঘণ্টাই দোকানপাট, শপিং মল এবং খাবারের দোকান খোলা থাকবে। 
বিশদ

19th  January, 2020
৫ লক্ষ কোটির অর্থনীতিতে পৌঁছনো কঠিন কিন্তু অসম্ভব নয়, মত গাদকারির 

ইন্দোর (মধ্যপ্রদেশ), ১৮ জানুয়ারি (পিটিআই): ২০২৪ সালের মধ্যে ভারতকে পাঁচ লক্ষ কোটির অর্থনীতিতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে নরেন্দ্র মোদি সরকার। এই লক্ষ্যমাত্রা ‘কঠিন কিন্তু অসম্ভব নয়।’ শনিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক ও সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গাদকারি।
বিশদ

19th  January, 2020
আত্মবিশ্বাস হারিয়ে এবার বিভিন্ন রাজ্যে জোট শরিক খুঁজছে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: আত্মবিশ্বাসে চিড় ধরেছে বিজেপির। ২০১৪ সালের পর থেকে ক্রমেই সরকারের অন্দরে, নির্বাচনী লড়াইয়ে এবং সামগ্রিক সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়াতে জোটকে ছাপিয়ে বিজেপির একক গরিষ্ঠতার প্রকাশ অনেক বেশি প্রকট ছিল। কোনও শরিক দলই বিশেষ চাপ সৃষ্টি করতে পারেনি একবারও। কারণ, বিজেপির একক গরিষ্ঠতা। 
বিশদ

19th  January, 2020
কাশ্মীরে প্রিপেড পরিষেবার সঙ্গে আংশিক চালু হল ২জি ইন্টারনেট 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৯ জানুয়ারি: টানা পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে উপত্যকায় চালু হল প্রিপেড মোবাইল পরিষেবা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শনিবার সমস্ত স্থানীয় প্রিপেড সিমে ফোন এবং মেসেজ পরিষেবা চালু করা হয়েছে। পাশাপাশি, উপত্যকার দু’টি জেলায় ২জি ইন্টারনেট পরিষেবাও চালু হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা। 
বিশদ

19th  January, 2020
পাকিস্তানে অপহৃত তিন হিন্দু নাবালিকা, কড়া প্রতিক্রিয়া ভারতের 

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: সম্প্রতি পাকিস্তানে বাসরত হিন্দু সম্প্রদায়ভুক্ত বেশ কয়েকটি পরিবার থেকে তিনজন নাবালিকা উধাও হয়ে গিয়েছে। এই ঘটনায় নয়াদিল্লিতে পাক হাই কমিশনের উচ্চপদস্থ এক কর্তাকে ডেকে পাঠিয়ে কড়া বার্তা দিল বিদেশ মন্ত্রক। 
বিশদ

19th  January, 2020
আদিত্যনাথের একদা ‘ছায়াসঙ্গী’ যোগ দিলেন সমাজবাদী পার্টিতে 

লখনউ, ১৮ জানুয়ারি (পিটিআই): সমাজবাদী পার্টিতে যোগ দিলেন যোগী আদিত্যনাথের একসময়ের ডানহাত বলে পরিচিত সুনীল সিং। তিন বছর আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসার আগে পর্যন্ত কার্যত আদিত্যনাথের ছায়াসঙ্গী ছিলেন হিন্দু যুব বাহিনীর প্রাক্তন প্রধান সুনীল।  
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:08:13 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM

আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি মমতার
‘সীমান্ত গান্ধী’ আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

10:27:00 AM

কর্ণাটকে ক্রিকেট বেটিং চক্রের হদিশ, আটক ১১ 
কর্ণাটকে হদিশ মিলল ক্রিকেট বেটিং চক্রের। আটক করা হয়েছে ১১জনকে। ...বিশদ

10:27:00 AM

রাজধানীতে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে থাকবে কলকাতা বন্দরের ট্যাবলো
এবারের সাধারণতন্ত্র দিবসের প্যারেডে পশ্চিমবঙ্গ সরকারের কোনও ট্যাবলো থাকছে না। ...বিশদ

10:15:09 AM