Bartaman Patrika
দেশ
 

 বিলগ্নিকরণের প্রতিবাদে সংসদে সরব তৃণমূল

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৮ জুলাই: দলনেত্রীর নির্দেশ। তাই আজ সকালেই তৃণমূল বুঝিয়ে দিয়েছিল, সরকারকে ছেড়ে কথা বলবে না। সেই মতো সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে সকালে ধর্না দিয়ে শুরু করে সংসদের দুই কক্ষেই কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ ইস্যুতে সরব হল তৃণমূল।
বিশদ
 মুসলমান মহিলাদের মসজিদে ঢোকার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

 নয়াদিল্লি, ৮ জুলাই (পিটিআই): মুসলমান মহিলাদের মসজিদে ঢুকে প্রার্থনা করার অনুমতির আবেদন সোমবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে কেরল হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছে তারা।
বিশদ

09th  July, 2019
 ১০ জুলাই আমেথিতে রাহুল

নয়াদিল্লি, ৮ জুলাই (পিটিআই): এবারের লোকসভা নির্বাচনে আমেথি কেন্দ্রে স্মৃতি ইরানির কাছে পরাজিত হয়েছেন রাহুল গান্ধী। তবুও আমেথিবাসীকে ভোলেননি রাহুল। আগামী ১০ জুলাই আমেথি সফরে যাচ্ছেন তিনি।
বিশদ

09th  July, 2019
যমুনা এক্সপ্রেসওয়েতে
বাস দুর্ঘটনা, মৃত ২৯ 

আগ্রা, ৮ জুলাই (পিটিআই): যমুনা এক্সপ্রেসওয়েতে মর্মান্তিক বাস দুর্ঘটনা। মৃত্যু হল ২৯ জন যাত্রীর। জখম হয়েছেন বহু ব্যক্তি। ইতিমধ্যেই ২০ জন যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। জানা গিয়েছে, লখনউয়ের আউধ ডিপো থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল বাসটি।  
বিশদ

08th  July, 2019
অসমে স্কুলশিক্ষকের বাড়িতে শিশুকন্যাকে বলির চেষ্টা, রক্ষা গ্রামবাসীদের তৎপরতায়
উদ্ধারে করতে এসে আক্রান্ত পুলিসও, চলল গুলি, ধৃত তান্ত্রিক

  গুয়াহাটি, ৭ জুলাই: হাড়িকাঠে বাঁধা তিন বছরের এক শিশুকন্যার মাথা। দাউদাউ করে জ্বলছে যজ্ঞের আগুন। বিবস্ত্র অবস্থায় মন্ত্রোচ্চারণ করে চলেছে পরিবারের সদস্যরা। সামনেই ধারালো অস্ত্র হাতে দাঁড়িয়ে এক তান্ত্রিক। যদিও স্থানীয় মানুষ সময়মতো পৌঁছে আটকে দিলেন শিশুবলির এই পাশবিক চেষ্টা।
বিশদ

08th  July, 2019
দিল্লিতে অপরাধ বৃদ্ধি নিয়ে একে অপরকে দোষারোপ করে লাভ নেই: কেজরিওয়াল

 নয়াদিল্লি, ৭ জুলাই (পিটিআই): রাজধানী দিল্লিতে অপরাধের সংখ্যা বৃদ্ধি ইস্যুতে কেন্দ্রের উপর নরম মনোভাব দেখানোর অভিযোগ উড়িয়ে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এনিয়ে একে অপরকে দোষারোপ করলে সমাধান সূত্র মিলবে না বলেও জানান তিনি।
বিশদ

08th  July, 2019
দেশের ৩ কোটি পড়ুয়াকে সোশ্যাল মিডিয়ায় জুড়তে চায় কেন্দ্র, বিতর্ক
আওতায় ৯০০ বিশ্ববিদ্যালয়, ৪০ হাজার কলেজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ শিক্ষারত ছাত্রছাত্রীদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় যুক্ত হতে চায় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রের নির্দেশ, উচ্চশিক্ষা নিচ্ছেন এমন প্রায় ৩ কোটি ছাত্রছাত্রী তাঁদের ফেসবুক, ট্যুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং হ্যান্ডেলগুলি মন্ত্রকের অফিসিয়াল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করুন।
বিশদ

08th  July, 2019
সংসদে বাজেট বিতর্ক শুরু আজ, মোদি সরকারকে চেপে ধরতে মরিয়া বিরোধীরা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৭ জুলাই: বাজেট নিয়ে সংসদের ভিতরে ও বাইরে সরকারকে চেপে ধরতে তৈরি বিরোধীরা। লোকসভায় সোমবার থেকে শুরু হতে চলা বাজেট বিতর্কে বিরোধী দলগুলি সংসদে কেন্দ্রকে কোণঠাসা করতে যেমন আজ থেকেই গা ঘামানো শুরু করে দিয়েছে, একইভাবে সংসদের বাইরে এক অনুষ্ঠানে সোমবার মোদি সরকারকে বিঁধতে তৈরি প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।
বিশদ

08th  July, 2019
রাজ্যে রাজ্যে পদত্যাগের হিড়িক
রাহুলের দেখানো পথেই ইস্তফা জ্যোতিরাদিত্য, মিলিন্দের, নেতৃত্ব নিয়ে সিদ্ধান্তহীনতা কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ জুলাই: প্রথমে ভাবা হয়েছিল অনড় অবস্থান থেকে সরে আসবেন রাহুল গান্ধী। কিন্তু তা হল না। তাই এক মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও, এখনও নতুন সভাপতির নাম ঠিক করতে না পারায় টালমাটাল কংগ্রেস। তারই মধ্যে ইস্তফার ঢল নেমেছে। চলতি বছরের শেষেই মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ডে ভোট।
বিশদ

08th  July, 2019
রেলে ৩৫ হাজার শূন্যপদে
আবেদন ১ কোটি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৭ জুলাই: রেলে প্রায় ৩৫ হাজার শূন্যপদে নিয়োগের জন্য আবেদন জমা পড়েছে এক কোটিরও বেশি। কিন্তু সেই নিয়োগ পরীক্ষা কবে হবে, সেটিই এখনও নিশ্চিত নয়। আর যার জেরে রেলের এনটিপিসির (নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিস) পরীক্ষাকে কেন্দ্র করে চরম বিভ্রান্তির শিকার হয়েছেন আবেদনকারীরা।
বিশদ

08th  July, 2019
 জমি আইন সহজ করার উপর জোর দিলেন বেঙ্কাইয়া

 নয়াদিল্লি, ৭ জুলাই (পিটিআই): জমি সংক্রান্ত আইনকে আরও সরলীকরণের উপর জোর দিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। রবিবার দিল্লিতে ‘ল্যান্ড রেজিস্ট্রেশন, গ্লোবাল প্র্যাক্টিসেস অ্যান্ড লেসন্স ফর ইন্ডিয়া’ নামে একটি বই প্রকাশ অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।
বিশদ

08th  July, 2019
কর্ণাটকে সরকার বাঁচাতে মরিয়া কংগ্রেস-জেডিএস, দফায় দফায় বৈঠক, আসরে দেবেগৌড়া
দলত্যাগী বিধায়করা কি মুম্বইয়ে বিজেপির আশ্রয়ে? জল্পনা

  বেঙ্গালুরু, ৭ জুলাই: কর্ণাটকে জোট সরকার বাঁচাতে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে কংগ্রেস-জেডিএস। বেঙ্গালুরুতে দফায় দফায় যৌথ বৈঠকে বসছে দুই শিবির। আবার নিজেদের দলের মধ্যেও আলোচনা চলছে। আমেরিকার সফর কাটছাঁট করে রবিবারই ফিরে আসছেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। সন্ধ্যার মধ্যেই তাঁর ফিরে আসার কথা।
বিশদ

08th  July, 2019
 আজ রিজার্ভ ব্যাঙ্কের সেন্ট্রাল বোর্ডের সঙ্গে বাজেট পরবর্তী বৈঠক নির্মলা সীতারামনের

নয়াদিল্লি, ৭ জুলাই (পিটিআই): সোমবার রিজার্ভ ব্যাঙ্কের সেন্ট্রাল বোর্ডের সঙ্গে বাজেট পরবর্তী বৈঠক করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানে সাধারণ বাজেটের গুরুত্বপূর্ণ দিকগুলি তুলে ধরবেন তিনি। পাশাপাশি দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েও আলোচনা হবে বৈঠকে।
বিশদ

08th  July, 2019
৫০ হাজারের বেশি নগদ লেনদেনে আধার আবশ্যিক
আধার মারফৎ করদাতাদের স্বতঃপ্রণোদিতভাবে প্যান প্রদান করবে আয়কর বিভাগ

নয়াদিল্লি, ৭ জুলাই (পিটিআই): সদ্য পেশ হওয়া বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, এবার থেকে কোনও ব্যক্তি প্যান কার্ড ছাড়াই আধার নম্বর দিয়ে নিজের কর জমা করতে পারবেন। সেইমতো আধার-প্যান সংযুক্তির নয়া নিয়ম অনুযায়ী ওই ব্যক্তিকে স্বতঃপ্রণোদিতভাবে প্যান কার্ড প্রদান করবে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)।
বিশদ

08th  July, 2019
এবার ৩,৮০০ কোটি টাকার জালিয়াতির শিকার পিএনবি

 নয়াদিল্লি, ৭ জুলাই: নীরব মোদি কাণ্ডে খবরের শিরোনামে আসার পর ফের ঋণ জালিয়াতির শিকার হল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এবার জালিয়াতির পরিমাণ প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকা।
বিশদ

08th  July, 2019

Pages: 12345

একনজরে
 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM