Bartaman Patrika
দেশ
 

স্বস্তি জেএনইউ’র পড়ুয়াদের
পুরনো ফি দিয়েই নতুন শিক্ষাবর্ষের জন্য নাম
নথিভুক্ত করা যাবে, নির্দেশ দিল্লি হাইকোর্টের

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): পুরনো ফি জমা দিয়েই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পড়ুয়ারা নতুন শিক্ষাবর্ষের জন্য নাম নথিভুক্ত করাতে পারবেন। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। বিচারপতি রাজীব শকধরের বেঞ্চ জানিয়েছে, যেসব ছাত্রছাত্রী এখনও নাম নথিভুক্ত করেননি, তাঁদের বর্ধিত ফি দিতে হবে না।  
বিশদ
ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে প্রবল উদ্বিগ্ন কেন্দ্র, ভিডিও কনফারেন্সে আলোচনা রাজ্যগুলির সঙ্গে 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: পেঁয়াজের পর ভোজ্য তেলের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষকে নাকানিচোবানি খেতে হচ্ছে। তাই বাড়তি উৎপাদনের উপর জোর দিচ্ছে উদ্বিগ্ন কেন্দ্র। চলতি রবি মরসুমে যে চাষ হচ্ছে, তার এলাকা বৃদ্ধির প্রসঙ্গ তো বটেই, আগামী খরিফ চাষ নিয়েও রাজ্যগুলির সঙ্গে আলোচনা বাড়াচ্ছে মোদি সরকার।  
বিশদ

25th  January, 2020
ভাইরাস আতঙ্ক: চীন থেকে ফেরার পর মুম্বইয়ের হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে ২ 

মুম্বই, ২৪ জানুয়ারি: চীন থেকে দেশে ফেরার পর দুই ব্যক্তিকে মুম্বইয়ের সরকারি হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। চীনে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে ইতিমধ্যেই প্রতিবেশী দেশ ভারতে আতঙ্ক ছড়িয়েছে। চীনে ২৬ জন ওই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন এবং ৮০০-রও বেশি মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।  
বিশদ

25th  January, 2020
পেরিয়ারকে নিয়ে মন্তব্য: রজনীকান্তের বিরুদ্ধে মামলা খারিজ মাদ্রাজ হাইকোর্টে 

চেন্নাই, ২৪ জানুয়ারি (পিটিআই): তামিলনাড়ুর যুক্তিবাদী নেতা ই ভি রামস্বামী (পেরিয়ার) সম্পর্কে বিরূপ মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন রজনীকান্ত। তাঁর বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টে মামলাও ঠুকেছিল দ্রাবিড় বিদুথালাই কালাগাম নামে একটি সংস্থা। 
বিশদ

25th  January, 2020
টরন্টোয় জখম ভারতীয় পড়ুয়ার পরিবারের পাশে থাকার বার্তা বিদেশমন্ত্রীর 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): কানাডায় এক হামলাকারীর ছুরির আঘাতে গুরুতর জখম হয়েছেন ভারতীয় পড়ুয়া রেচেল অ্যালবার্ট। গতকালের এই হামলার ঘটনার পরেই শুক্রবার তাঁর পরিবারের সদস্যদের দ্রুত কানাডার ভিসা দেওয়ার জন্য মন্ত্রকের আধিকারিকদের নির্দেশ দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
বিশদ

25th  January, 2020
সরকারের প্রত্যক্ষ কর আদায় কমতে পারে, মনে করছেন আধিকারিকরা 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: বৃদ্ধির হার তলানিতে। মুদ্রাস্ফীতিও মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে কমতে পারে প্রত্যক্ষ কর আদায়। আর তা হলে গত দু’দশকে এই প্রথম কমবে কর্পোরেট ও আয়কর আদায়। একদল বর্ষীয়ান কর আধিকারিক সংবাদসংস্থাকে এমনটাই জানিয়েছেন।  
বিশদ

25th  January, 2020
নয়া ভারতে কোনও মানুষ, কোনও সম্প্রদায় পিছিয়ে থাকবে না: মোদি 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: নতুন ভারতে কোনও মানুষ, কোনও অঞ্চল পিছিয়ে থাকবে না। দেশকে সেটাই নিশ্চিত করতে হবে। সাধারণতন্ত্র দিবস পালনের ঠিক দু’দিন আগে এভাবেই নয়া ভারত গড়তে দেশবাসীকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

25th  January, 2020
সরকারি কমীদের জিপিএফ-এ সুদের হার ৭.৯ শতাংশই রইল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার অপরিবর্তিত থাকছে। রাজ্য অর্থদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত জিপিএফ-এ ৭.৯ শতাংশ হারে সুদ মিলবে। প্রতি তিন মাস অন্তর জিপিএফ-এর সুদ ঘোষণা করা হয়। 
বিশদ

25th  January, 2020
কে-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি (পিটিআই): ডুবোজাহাজ থেকে ছোঁড়া কে-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হল। চলতি সপ্তাহে এনিয়ে দ্বিতীয়বার।
বিশদ

25th  January, 2020
সেজেগুজে কনে অপেক্ষা করে গেলেও
বিয়ের মণ্ডপে পৌঁছাতেই
পারলেন না সেনা জওয়ান বর

জম্মু ২৪ জানুয়ারি: বিয়ের দিন মণ্ডপে পৌঁছতেই পারলেন না ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। আত্মত্যাগ, নিঃস্বার্থ হয়ে দেশের সেবা, নিজের পরিবার-পরিজনের আগে দেশ। দেশের জন্য জীবনের অনেক কিছুই ত্যাগ করতে হতে পারে। ট্রেনিং নেওয়া ইস্তক এইসব সবে মাত্র উপলব্ধি করতে শুরু করেছিলেন তিনি।
বিশদ

24th  January, 2020
চার ধর্ষকের সঙ্গে একই জেলে রাখা
উচিত ইন্দিরা জয়সিংকে, তোপ কঙ্গনার

নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি নিয়ে তীব্র চাপানউতোর চলছে। তার মধ্যে নির্ভয়ার মা আশাদেবীর কাছে চার ধর্ষককে ক্ষমা করার আর্জি জানিয়ে নতুন করে বিতর্ক বাড়িয়েছেন প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিং। তাঁর বিরুদ্ধে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠেছে।
বিশদ

24th  January, 2020
দেশে আরও শাহিনবাগ
তৈরি হবে: নন্দিতা দাস 

জয়পুর, ২৩ জানুয়ারি (পিটিআই): বরাবরই প্রতিষ্ঠান বিরোধী হিসেবে চিহ্নিত অভিনেত্রী নন্দিতা দাস। বৃহস্পতিবার জয়পুর সাহিত্য উৎসবের মঞ্চে সিএএ এবং এনআরসি ইস্যুতে মোদি সরকারের সমালোচনায় ব্যাপকভাবে সরব হলেন তিনি। নন্দিতার মতে, ‘দেশজুড়ে একাধিক শাহিন বাগ তৈরি হতে চলেছে। সরকার যেন প্রস্তুত থাকে।’  
বিশদ

24th  January, 2020
আজহারউদ্দিনের বিরুদ্ধে কয়েক
লক্ষ টাকার প্রতারণার অভিযোগ 

ঔরঙ্গাবাদ, ২৩ জানুয়ারি (পিটিআই): আর্থিক প্রতারণার অভিযোগ উঠল প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহমম্দ আজহারউদ্দিনের বিরুদ্ধে। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের একটি ট্রাভেল সংস্থার দাবি, ২০ লক্ষ ৯৬ হাজার টাকার প্রতারণা করেছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। আজহারউদ্দিনের বিরুদ্ধে পুলিসে অভিযোগ দায়ের করেছে সংস্থাটি। 
বিশদ

24th  January, 2020
 দেশে হলমার্কিং সেন্টার কম থাকায়
গয়নার বিশুদ্ধতা যাচাই নিয়েই প্রশ্ন

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আগামী বছর থেকে দেশজুড়ে গয়নায় হলমার্কিং বাধ্যতামূলকভাবে চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এখনও পর্যন্ত যে ক’টি হলমার্কিং সেন্টার দেশে রয়েছে, প্রয়োজনের নিরিখে সেই সংখ্যা অতি নগণ্য, এমনটাই বলছেন গয়না বিক্রেতাদের একাংশ।
বিশদ

24th  January, 2020
ফাঁসি এড়াতে অনন্তকাল ধরে আর্জি
জানানো যায় না: প্রধান বিচারপতি
শেষ ইচ্ছা জানাল না নির্ভয়া কাণ্ডের চার দোষী

  নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: ফাঁসি দেওয়ার প্রশ্নে সময়সীমা নির্দিষ্ট করে দেওয়ার আর্জি গতকালই জানিয়েছে কেন্দ্র। এব্যাপারে ঘুরিয়ে সরকারের আবেদনকেই সমর্থন করলেন প্রধান বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। তাঁর কথায়, ‘সমস্ত কিছুর জন্য অনন্তকাল ধরে লড়াই চলতে পারে না।’
বিশদ

24th  January, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে সালার থানার জলসূতি গ্রামে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম চঞ্চল দাস (৩৫)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠায়।  ...

বিএনএ, বহরমপুর: এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিনজন করে পিওসি (পয়েন্ট অব কন্ট্রাক্ট) নিয়োগ করবে টিম পিকে। প্রতিটি জেলা থেকে বিধায়ক এবং ব্লক সভাপতিদের কাছ থেকে বিধানসভা কেন্দ্রভিত্তিক তিনজনের নাম চেয়ে পাঠানো হয়েছিল। সেইমতো জেলা থেকে নাম পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

27-01-2020 - 04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

27-01-2020 - 04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

27-01-2020 - 04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

27-01-2020 - 04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 03:27:26 PM