Bartaman Patrika
দেশ
 
 

পুজোর মরশুম... মহারাষ্ট্রের কারাদে ফুল তুলছেন চাষিরা।-পিটিআই

কালীবাড়িগুলিতে পুজোয় মায়ের
পায়ে ছোঁড়া যাবে না ফুল 
বসে ভোগ খাওয়া বন্ধ

করোনা সংক্রমণের ভয়। আর তাই সাবেকিয়ানা বজায় রাখলেও রাজধানী দিল্লির বিভিন্ন কালীবাড়ির পুজোয় এবার বন্ধ দশমীর চিরাচরিত সিঁদুর খেলা। বরং ভিড় এড়াতে বিশেষ পদক্ষেপ করছেন কালীবাড়ির পুজো উদ্যোক্তারাই। অঞ্জলির সময় কোনওমতেই মায়ের পায়ে ছোঁড়া যাবে না ফুল কিংবা বেলপাতা। থার্মাল স্ক্রিনিংয়ের পর যদি বোঝা যায়, করোনার উপসর্গ নেই, একমাত্র তাহলেই প্রবেশের অনুমতি পাবেন দর্শনার্থীরা।  
বিশদ
মিঠুনপুত্র মিমোর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
দায়ের, এফআইআরে নাম যোগিতা বালিরও 

মুম্বই: সুপারস্টার মিঠুন চক্রবর্তীর ছেলে মহাক্ষয় ওরফে মিমোর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুললেন এক অভিনেত্রী। মিঠুনের স্ত্রী যোগিতা বালির বিরুদ্ধেও এফআইআর করা হয়েছে বলে খবর। মুম্বই পুলিস জানিয়েছে, নির্যাতিতা অভিনেত্রীর অভিযোগ, ২০১৫ সাল থেকে টানা তিন বছর বিয়ের প্রতিশ্রুতি দিয়ে লাগাতার মিমো তাঁকে ধর্ষণ করে গিয়েছেন।  
বিশদ

18th  October, 2020
ভোপালে নাবালিকাকে গণধর্ষণ, ধৃত ৩ 

ভোপাল: নাবালিকা ছাত্রীকে গণধর্ষণ ও ব্ল্যাকমেলের অভিযোগ উঠল তিন বন্ধুর বিরুদ্ধে। ঘনিষ্ঠ মুহূর্তের ভিডিও আপলোড করার ভয় দেখিয়ে লাগাতার গণধর্ষণ করা হয় নাবালিকাকে। ঘটনাটি মধ্যপ্রদেশের ভোপালের। 
বিশদ

18th  October, 2020
বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ,
পাকিস্তানের থেকেও পিছিয়ে ভারত 

ক্ষুধা নির্বারণের নিরিখে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা দেশগুলির মধ্যে ঠাঁই হল ভারতের। চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকে ১০৭টি দেশের মধ্যে ভারত ৯৪তম স্থানে রয়েছে। ভারতের থেকে ভালো অবস্থায় রয়েছে বাংলাদেশ, মায়ানমার এমনকী পাকিস্তানও। মানুষের মুখে খাবার তুলে দেওয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম সারির দেশগুলির মধ্যে রয়েছে চীন। শুক্রবার প্রকাশিত তালিকা অনুযায়ী, বিশ্ব ক্ষুধা সূচকে ‘গুরুতর’ শ্রেণীতে রয়েছে ভারত।  
বিশদ

18th  October, 2020
বাসের সঙ্গে গাড়ির সংঘর্ষ, মৃত ৯

পিলভিট: উত্তরপ্রদেশের পিলভিটে বাসের সঙ্গে এসইউভির ধাক্কায় কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। পুলিস সুপার জয়প্রকাশ যাদব বলেন, শনিবার ভোরে পুরানপুর থানা এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। ঘটনায় আরও ৩০ জন জখম হয়েছেন।  
বিশদ

18th  October, 2020
ডিএ মূল্যায়নের পরিবর্তনে
বেতন বৃদ্ধির ইঙ্গিত কেন্দ্রের 

সপ্তম বেতন কমিশনের পর ফের ডিএ ও বেতন বৃদ্ধির ইঙ্গিত। বদলে যাচ্ছে খুচরো মূল্য সূচক (শিল্প শ্রমিক) নির্ধারণের পদ্ধতি। ভিত্তিবর্ষ ধরা হবে ২০১৬ সালকে। ফলে মহার্ঘভাতা এবং বেতনের কাঠামোয় বদল অনিবার্য। আগামী বছরেই হাসি ফুটতে পারে সরকারি এবং বেসরকারি কর্মীদের মুখে। কেন্দ্রের সিদ্ধান্তে আপাতত তুঙ্গে এই জল্পনাই। যদিও এই মুহূর্তে কোনও প্রতিশ্রুতি দিতে নারাজ মোদি সরকার।  বিশদ

17th  October, 2020
দেশে মেয়েদের বিবাহের ন্যূনতম বয়স
বাড়তে চলেছে, জানালেন প্রধানমন্ত্রী 

ভারতে মেয়েদের আইনসিদ্ধ বিবাহের ন্যূনতম বয়সের পরিবর্তন হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার এই ঘোষণা করেছেন। মনে করা হচ্ছে, মেয়েদের বিবাহের ন্যূনতম বয়স এর ফলে ১৮ বছর থেকে বাড়বে। তবে সেটা ২০ অথবা ২১ কত হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে সংশ্লিষ্ট কমিটি কেন্দ্রকে রিপোর্ট দেওয়ার পরই। বর্তমান ‘চাইল্ড ম্যারেজ প্রহিবিশন অ্যাক্ট’ অনুযায়ী মেয়েদের বিবাহের সময় ন্যূনতম বয়স ১৮ বছর। 
বিশদ

17th  October, 2020
নীতীশ ‘ক্লান্ত’, বিহার সামলানোর
ক্ষমতা তাঁর নেই, তোপ তেজস্বীর 

একদিন আগেই মনোনয়ন পেশ করেছেন। রাঘোপুর আসন থেকে। বিরোধী মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তিনি। মনোনয়ন পেশ করার ২৪ ঘণ্টার মধ্যেই তেড়েফুঁড়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে নিশানা করলেন তেজস্বী যাদব। শুক্রবার লালপুত্রর আক্রমণ, নীতীশ কুমার ‘ক্লান্ত’ হয়ে পড়েছেন। বিহারকে সামলানোর ক্ষমতা তাঁর নেই। আগামী ২৮ অক্টোবর বিহারে প্রথম দফার ভোটগ্রহণ। গত মঙ্গলবার ভোটের ভার্চুয়াল প্রচার শুরু করেছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। 
বিশদ

17th  October, 2020
ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠান করলেও দক্ষিণা
পাবেন নথিভুক্ত শিল্পীরা, সিদ্ধান্ত কেন্দ্রের 

অনলাইন বা ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠান করলেও বিভিন্ন কেন্দ্রীয় কর্মসূচিতে আওতাভুক্ত শিল্পীরা এবার সাম্মানিক দক্ষিণা পাবেন। করোনা পরিস্থিতির জেরে শিল্পী এবং কলাকুশলীদের একটি বড় অংশ এই মুহূর্তে চরম আর্থিক সমস্যায় ভুগছেন। আর তা মাথায় রেখেই শিল্পীদের আর্থিক সমস্যার সুরাহায় শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে সংস্কৃতিমন্ত্রক। এই সিদ্ধান্ত উৎসবের মরশুমে শিল্পী ও কলাকুশলীদের মুখে হাসি ফোটাবে বলেই মনে করছে তথ্যাভিজ্ঞ মহল। এদিন সংশ্লিষ্ট মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় কর্মসূচি...
বিশদ

17th  October, 2020
আগামী দু’বছরে কৃষকের আয় দ্বিগুণ করার
লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে চাপে মোদি সরকার
 

২০২২ সালের মধ্যে কৃষকের উপার্জন দ্বিগুণ করার কথা বলে রেখেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হাতে আর মাত্র দু’ বছর। এরই মধ্যে মুখোমুখি হতে হচ্ছে ভয়াবহ কোভিড পরিস্থিতির। হয়েছে লকডাউন। তাই সময় মতো কথা রাখতে পারা যাবে কি না, তা নিয়ে যথেষ্ট চাপে নরেন্দ্র মোদি সরকার। যার জেরে স্রেফ কৃষিকাজ নয়, খাদ্য প্রক্রিয়াকরণেও বিশেষ জোর দিচ্ছে কেন্দ্র।
বিশদ

17th  October, 2020
উন্নয়ন বনাম পরিযায়ী: নীতীশ না কি তেজস্বী,
কুর্সির ভাগ্য নির্ধারণে গুজরাতের ‘মিনি বিহার’ 

লকডাউনে কারখানা বন্ধ। দু’বেলা দু’মুঠো খেতে পাচ্ছিলেন না মহম্মদ শোয়েব শেখ। এক ফোনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন তেজস্বী যাদব। তেজস্বীর বাবা লালুপ্রসাদের জমানায় মহম্মদ নাসেরের গ্রামে বিদ্যুৎ ছিল না। কাঁচা রাস্তা। এখন ঘরে ঘরে বিজলি। রাস্তা পাকা। নীতীশের উন্নয়ন নিয়ে খুশি নাসের। পেটের তাগিদে ঘর ছেড়েছেন ইন্দিবর প্রসাদ, ব্রজেশ রাইরা। রাজ্যে কর্মসংস্থান হলে ঘরে ফিরবেন তাঁরা। তেজস্বী হোক বা চিরাগ পাসোয়ান। 
বিশদ

17th  October, 2020
ফসলের নাড়া পোড়ানো বন্ধে অবসরপ্রাপ্ত বিচারপতি
লোকুরের নেতৃত্বে এক সদস্যের কমিটি সুপ্রিম কোর্টের 

পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশে ফসলের নাড়া পোড়ার ফলে ব্যাপক পরিবেশ দূষণের শিকার হচ্ছে দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকা। সংশ্লিষ্ট অঞ্চলে ফসলের নাড়া পোড়ার উপর নজরদারি করতে শুক্রবার শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি মদন বি লোকুরকে নিয়ে এক সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট। 
বিশদ

17th  October, 2020
কেরলের ওনাম উৎসব থেকে শিক্ষা, পুজোর
আগে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: ওনাম উৎসবের আগে কোভিড মোকাবিলায় কেরল ছিল মডেল রাজ্য। কিন্তু উৎসবের পরেই কেরল এখন বিভীষিকা। সেই অভিজ্ঞতাকে সামনে রেখে বাংলায় বিশেষ প্রতিনিধিদল পাঠাচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। তবে তারা কোনওভাবেই রাজ্য সরকারের ওপর খবরদারি করতে যাচ্ছে না বলেই স্পষ্ট জানিয়েছেন কেন্দ্রের স্বাস্থ্যকর্তারা। 
বিশদ

17th  October, 2020
ফুল মার্কস পেয়ে নিটে প্রথম শোয়েব,
সার্ভার বিপর্যয়ে বিলম্ব ফল প্রকাশে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭২০-এর মধ্যে ৭২০! অবিশ্বাস্য হলেও সত্যি। ডাক্তারি পাঠ্যক্রমে ভর্তির অভিন্ন পরীক্ষা নিটে ১৩ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে এই নম্বর পেয়ে রেকর্ড গড়লেন এক পরীক্ষার্থী। তাঁর নাম শোয়েব আফতাব। বাড়ি ওড়িশায়। এ বছর নিট পরীক্ষায় আফতাবই এই চোখধাঁধানো নম্বর পেয়ে প্রথম হয়েছেন বলে এনটিএ সূত্রে খবর। 
বিশদ

17th  October, 2020
অভিযুক্তের বাড়ি থেকে ‘রক্তমাখা’
পোশাক উদ্ধার করল সিবিআই

লখনউ: হাতরাস গণধর্ষণ ও খুন কাণ্ডের তদন্তে নেমে অভিযুক্ত লবকুশ শিকারওয়ারের বাড়ি থেকে ‘রক্তমাখা’ পোশাক উদ্ধার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও পরিবারের দাবি, রক্ত নয় পোশাকটিতে লাল রঙ লেগে ছিল। অভিযুক্তের দাদা একটি ফ্যাক্টারিতে রংমিস্ত্রির কাজ করেন।  
বিশদ

17th  October, 2020

Pages: 12345

একনজরে
 মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর থেকেই মধ্য এবং দক্ষিণ কলকাতার সঙ্গে বেহালার দিকে যাতায়াত করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। ...

সংবাদদাতা, বালুরঘাট: ট্রেন বন্ধ তো কী হয়েছে? মনে ভ্রমণের সাধ থাকলে কি আর বাঙালিকে ঠেকানো যায়? করোনা পরিস্থিতিতে এখনও ট্রেন পরিষেবা পুরোপুরি স্বাভাবিক না হলেও ...

 লকডাউন ও করোনা সংক্রমণ গোটা দেশেই ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস করতে বাধ্য করছে। কিন্তু সেই ক্লাসে কাজের কাজ হচ্ছে কি? সম্প্রতি এই প্রশ্নকে সামনে রেখে শুধু ...

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তির বিচারে আমেরিকার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে চীন। করোনা মোকাবিলায় ব্যর্থতাই এই অঞ্চলে আমেরিকার ক্ষমতার রাশ আলগা করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।

19th  October, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৭৪ টাকা ৭৪.৯৭ টাকা
পাউন্ড ৯২.৬৪ টাকা ৯৭.১০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী ১৪/১১ দিবা ১১/১৯। জ্যোষ্ঠা নক্ষত্র ৫১/২২, রাত্রি ২/১২। সূর্যোদয় ৫/৩৮/৫৪, সূর্যাস্ত ৫/৪/৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩৫ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৩ মধ্যে।
৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী অপরাহ্ন ৪/৩৭। অনুরাধানক্ষত্র দিবা ৯/৩৪। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৫। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৭ মধ্যে। বারবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ১২/৪৮ গতে ২/১৪ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৪ মধ্যে।
  ২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৬ বছর বয়সেই জেলা শাসক অনন্তপুরের কৃষককন্যা
মাত্র ১৬ বছর বয়সেই জেলা শাসক হলেন এক কৃষককন্যা। শুনতে ...বিশদ

11:19:00 AM

 কোভিড-বিনাশী কলকাতার দুর্গামূর্তি ভাইরাল, শিল্পীকে কুর্নিশ থারুরের
 দেবী এখানেও দশভুজা। কিন্তু তাঁর আট হাতে কোনও অস্ত্র নেই। ...বিশদ

11:01:16 AM

আরও এক জঙ্গি খতম জম্মু-কাশ্মীরে 
গতকালের পর আজ, মঙ্গলবার আরও এক জঙ্গিকে খতম করল ভারতীয় ...বিশদ

10:43:16 AM

 করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৩,৯৯২ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

10:35:55 AM

পেট কেটে ভূগর্ভস্থ সন্তানকে চুরির অপরাধে ৬৭ বছর পর কোনও মহিলার মৃত্যুদণ্ড আমেরিকায় 
দীর্ঘ ৬৭ বছর পর কোনও মহিলাকে মৃত্যুদণ্ড দিল আমেরিকা। আগামী ...বিশদ

10:18:55 AM

 ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৪৬,৭৯০
ভারতে কমছে দৈনিক করোনা সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

10:06:32 AM