Bartaman Patrika
দেশ
 

আজ ব্যাঙ্ক ধর্মঘট, প্রভাব এটিএমেও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্ককর্মীরা আজ মঙ্গলবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটে যাচ্ছেন। ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়ার সঙ্গে একযোগে ওই ধর্মঘট ডেকেছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ফলে কালীপুজো, দেওয়ালি এবং ভাইফোঁটার আগে ফের সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকরা। সামনেই ধনতেরস। তার কেনাকাটাতেও এই ধর্মঘট প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
বিশদ
শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হল ১৭টি রাজ্যের
৫১টি বিধানসভার উপনির্বাচন 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): দুটি রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গেই ১৭টি রাজ্যের মোট ৫১টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হল সোমবার। বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উপনির্বাচন মোটের উপর শান্তিপূর্ণই হয়েছে। প্রবল বৃষ্টির জেরে কেরলের কয়েকটি জায়গায় ভোটপ্রক্রিয়া কিছুটা ব্যাহত হয় বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে।
বিশদ

22nd  October, 2019
সিয়াচেন এখন পর্যটকদের জন্য খোলা: রাজনাথ সিং 

লে-লাদাখ, ২১ অক্টোবর (পিটিআই): পর্যটকদের জন্য খুলে দেওয়া হল বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র। এখন থেকে সিয়াচেন হিমবাহেও ঘুরতে যাওয়া যাবে। সোমবার এই সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, সিয়াচেন বেস ক্যাম্প থেকে কুমার পোস্ট পর্যন্ত এলাকা পর্যটনের উদ্দেশে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  
বিশদ

22nd  October, 2019
আট বছরের মেয়াদে বাজারে
গোল্ড বন্ড ছাড়ল রিজার্ভ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধনতেরসের আগে বাজারে গোল্ড বন্ড ছাড়ল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। প্রতি গ্রাম ৩ হাজার ৮৩৫ টাকা দামে ওই বন্ড ছাড়ল তারা। আট বছরের মেয়াদে বন্ড কিনতে পারবেন সাধারণ ক্রেতা। অনলাইনে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে কিনলে গ্রাম প্রতি ৫০ টাকা ছাড় ঘোষণা করা হয়েছে। ওই বন্ডের উপর বছরে ২.৫ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহক।
বিশদ

22nd  October, 2019
এক্সিট পোলে দুই রাজ্যেই
এগিয়ে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: অর্থনীতির মন্দা থেকে কর্মসংস্থানের সঙ্কট। কৃষক সমস্যা অথবা পেট্রল ডিজেলের দাম। কোনও ইস্যুই নরেন্দ্র মোদিকে পরাস্ত করতে পারছে না বলে মনে করছে বুথফেরত সমীক্ষা। মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা ভোটগ্রহণ হয়েছে আজ। তার পরই যে এক্সিট পোল প্রকাশ করেছে বিভিন্ন সমীক্ষা সংস্থা।
বিশদ

22nd  October, 2019
‘যে বোতামই টিপুন, ভোট যাবে পদ্মফুলে’
বিজেপির সবচেয়ে সৎ ব্যক্তি, বিধায়কের মন্তব্যকে হাতিয়ার করে ঠেস রাহুলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: ‘ইভিএমের যে বোতামই টিপুন, ভোট সোজা গিয়ে পৌঁছবে পদ্মফুলে। ভোট মেশিনে আমরা সেরকমই ব্যবস্থা করে রেখেছি।’ হরিয়ানার এক বিজেপি বিধায়কের এই বিতর্কিত মন্তব্যের ভিডিও ভাইরাল হতেই রাজনৈতিক মহলে চাঞ্চল্য তৈরি হয়েছে। 
বিশদ

22nd  October, 2019
ভোটের আগে জঙ্গিহানার আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে কাশ্মীরের পঞ্চায়েত প্রধান ও সদস্যদের 

সংবাদদাতা, শ্রীনগর, ২১ অক্টোবর: ব্লক উন্নয়ন পরিষদ (বিডিসি) নির্বাচনের প্রচারে যেতে পারছেন না কাশ্মীরের পঞ্চায়েত প্রধান এবং সদস্যরা। জঙ্গি হামলার আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে তাঁদের। গত সপ্তাহে দক্ষিণ উপত্যকায় অ-কাশ্মীরি শ্রমিকদের উপর জঙ্গি হামলার পর এই আতঙ্ক আরও বেড়েছে। 
বিশদ

22nd  October, 2019
ভোট দিলেন তারকারা, গরহাজির রতন টাটা, আম্বানিরা
মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন: ভোটের গতি মন্থর, আশাবাদী বিজেপি জোট 

মুম্বই, ২১ অক্টোবর (পিটিআই): মোদি সরকারের দ্বিতীয় ইনিংসে প্রথম বড় পরীক্ষা মহারাষ্ট্র এবং হরিয়ানার বিধানসভা নির্বাচন। এর মধ্যে মহারাষ্ট্রের ভোটের দিকে সারা দেশের নজর। ফের কী বিজেপি ক্ষমতায় আসবে, নাকি কংগ্রেস-এনসিপি জোট সরকার গড়বে? এখন এই প্রশ্ন মারাঠা রাজনীতিতে ঘুরপাক খাচ্ছে। 
বিশদ

22nd  October, 2019
ধনঞ্জয়ের মন্তব্য ‘বিকৃত’ করার অভিযোগে অজ্ঞাতপরিচয়ের বিরুদ্ধে মামলা এনসিপির 

বিড, ২১ অক্টোবর (পিটিআই): ধনঞ্জয় মুণ্ডের মন্তব্য বিকৃত করার অভিযোগ তুলে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল এনসিপি। ধনঞ্জয়ের বিরুদ্ধে তুতো বোন তথা পারলি কেন্দ্রের বিজেপি প্রার্থী পঙ্কজা মুণ্ডের নামে অশালীন করার মন্তব্য অভিযোগ ওঠে।
বিশদ

22nd  October, 2019
কর্তারপুরে সার্ভিস চার্জ বসানোর দাবি ইসলামাবাদের
পাকিস্তান তীর্থযাত্রা থেকে ব্যবসা করতে চাইছে, তোপ কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরতের 

চণ্ডীগড়, ২১ অক্টোবর (পিটিআই): শিখদের তীর্থস্থান কর্তারপুর সাহিব দর্শনে ২০ ডলার করে সার্ভিস চার্জ আদায় করতে চায় ইসলামাবাদ। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১,৪০০ টাকা। গত মাসে কর্তারপুর করিডর নিয়ে হওয়া তৃতীয় দফার বৈঠকে বিষয়টি নিয়ে আপত্তি তুলেছে ভারত। 
বিশদ

22nd  October, 2019
মুম্বইয়ের অ্যারে কলোনিতে মেট্রোর শেড নির্মাণে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): মুম্বইয়ের ‘ফুসফুস’ বলে পরিচিত অ্যারে কলোনিতে মেট্রোর শেড নির্মাণের কাজের উপর স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। সোমবার দেশের শীর্ষ আদলেতের তরফে জানানো হয়েছে, মেট্রোর শেড নির্মাণের কাজ যেমন চলছে তেমন চলবে। 
বিশদ

22nd  October, 2019
একতরফাভাবে ডাক পরিষেবা বন্ধ করল পাকিস্তান, কড়া নিন্দা করে পদক্ষেপের ভাবনা ভারতের 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): দ্বিপাক্ষিক সম্পর্ককে প্রশ্নের মুখে ঠেলে ভারতের সঙ্গে ডাক যোগাযোগ বন্ধ করে দিল পাকিস্তান। সোমবার কোনওরকম নোটিস ছাড়াই একপেশেভাবে এই সিদ্ধান্ত নিয়েছে সেদেশের ইমরান খান সরকার। বিষয়টি আন্তর্জাতিক চুক্তিবিরোধী আখ্যা দিয়ে ইসলামাবাদের তুমুল সমালোচনা করেছে নয়াদিল্লি। 
বিশদ

22nd  October, 2019
এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ শুরু করল ডিআরডিও 

নয়াদিল্লি, ২১ অক্টোবর: ভারতের অস্ত্রভাণ্ডারে ইতিমধ্যেই রয়েছে রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে তৈরি সুপারসনিক প্রযুক্তির ব্রহ্মস ক্ষেপণান্ত্র । এবার আরও একধাপ এগনোর পালা। শুরু হল আরও উন্নত ও দ্রুতগতি সম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ। তাও আবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে।  
বিশদ

22nd  October, 2019
অযোধ্যা: অনুমতি মিলতেই সুপ্রিম কোর্টের রেকর্ডে তাদের নথি জমা দিল মুসলিমপক্ষ 

নয়াদিল্লি, ২১ অক্টোবর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি মামলায় নয়া মোড়। সোমবার সুপ্রিম কোর্টের রেকর্ডে জমি সংক্রান্ত তাদের মতামত লিখিত আকারে জমা দিল উত্তরপ্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড সহ সমস্ত মুসলিমপক্ষ। এদিনই তাদের জমি সংক্রান্ত মূল্যবান মতামত জমা দেওয়ার অনুমতি দিয়েছিল দেশের শীর্ষ আদালত। 
বিশদ

22nd  October, 2019
ফ্যাশান শোয়ের প্রস্তুতির সময় মৃত্যু বেঙ্গালুরুর ছাত্রীর 

বেঙ্গালুরু, ২১ অক্টোবর: ফ্যাশান শোয়ের জন্য প্রস্তুতির সময় র‌্যাম্পেই প্রাণ হারালেন এক এমবিএ ছাত্রী। তাঁর নাম শালিনী। তিনি বেঙ্গালুরুর এআইএমস ইনস্টিটিউটের প্রথম বর্ষের ছাত্রী ছিলেন। পুলিস সূত্রে খবর, শ্রীরামপুরার কাছে লক্ষ্মীনারায়ণপুরাতে বাবা-মায়ের সঙ্গে থাকত ওই ছাত্রীটি। 
বিশদ

22nd  October, 2019

Pages: 12345

একনজরে
অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM

বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায় 

11:38:59 AM

মালদহে গ্যাস সিলিন্ডার ফেটে যুবতীর মৃত্যু 
পুরাতন মালদহের নারায়ণপুর মালিগ্রামে গ্যাস সিলিন্ডার ফেটে এক যুবতীর মৃত্যু ...বিশদ

11:28:15 AM

ঠাকুরপুকুরে রিকশচালককে মাথা থেঁতলে খুন 
ঠাকুরপুকুরে এক রিকশচালকের থেঁতলানো দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকাল ...বিশদ

11:10:00 AM