Bartaman Patrika
দেশ
 

কুলগাঁওয়ে তুষারধস: আরও এক পুলিস কর্মীর দেহ উদ্ধার

 শ্রীনগর, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): দু’দিন আগে কুলগাঁও জেলায় জওহর টানেলের কাছে তুষারধসে চাপা পড়া আরও এক পুলিস কর্মীর দেহ উদ্ধার হয়েছে শনিবার। এই নিয়ে মোট আটটি দেহ উদ্ধার হল।
বিশদ
কাশ্মীরে রাস্তা ধসে মৃত পশ্চিমবঙ্গের বাসিন্দা,
তুষারধসে আটক তিন পুলিশকর্মীকে উদ্ধার

 শ্রীনগর, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): গত ৭২ ঘণ্টা ধরে তুষারপাত ও তুষারধসে বিপর্যস্ত জম্মু ও কাশ্মীর। বৃহস্পতিবার সন্ধ্যায় জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে জওহর টানেলের কাছে তুষারধসের কারণে আউটপোস্টের মধ্যেই আটকে পড়েছিলেন ১০ জন পুলিশকর্মী। শুক্রবার তাদের মধ্যে তিনজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।
বিশদ

09th  February, 2019
নিজের ও হাতির মূর্তি স্থাপনের জন্য খরচ করা টাকা রাজকোষে জমা দিতে হবে মায়াবতীকে: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন লখনউ ও নয়ডার পার্কগুলিতে নিজের ও দলীয় প্রতীক হিসেবে হাতির মূর্তি স্থাপন করেছিলেন মায়াবতী। এজন্য ২০০৮-০৯ সালের রাজ্য বাজেটে কোটি কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এই ইস্যুতে শুক্রবার সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন বিএসপি সুপ্রিমো।
বিশদ

09th  February, 2019
তেজস্বীকে সরকারি বাংলো ছাড়ার নির্দেশ
সর্বোচ্চ আদালতের, জরিমানা ৫০ হাজার

 নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশে ‘ঠাঁইনাড়া’ হতে চলেছেন বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। উপমুখ্যমন্ত্রীর জন্য বরাদ্দ যে বাংলোয় তিনি থাকছেন, তা তাঁকে খালি করার নির্দেশ দিয়েছিল পাটনা হাইকোর্ট। হাইকোর্টের সেই নির্দেশ খারিজের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন এই আরজেডি নেতা।
বিশদ

09th  February, 2019
ইপিএফ খাতে মাসিক অর্থ জমা না পড়লে এবার
এসএমএসের মাধ্যমে জানতে পারবেন গ্রাহকেরা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: সংস্থা কর্তৃপক্ষ কর্মীদের ইপিএফ খাতে মাসিক প্রদেয় অর্থ (কন্ট্রিবিউশন) জমা না দিলে এবার তা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহকেরা। সেই এসএমএসের বয়ান হবে, ‘এই মাসে আপনার প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে কোনও কন্ট্রিবিউশন জমা পড়েনি।’
বিশদ

09th  February, 2019
‘হেলিনা’র পরীক্ষামূলক
উৎক্ষেপণ করল ভারত

বালেশ্বর (ওড়িশা), ৮ ফেব্রুয়ারি (পিটিআই): ট্যাঙ্ক ধ্বংসকারী অত্যাধুনিক মিসাইল ‘হেলিনা’র পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। শুক্রবার বালেশ্বর জেলার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে বেলা ১২.৫৫ মিনিটে সেনাবাহিনীর চপার থেকে ছোঁড়া হয় হেলিনাকে।
বিশদ

09th  February, 2019
রাফালে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপ,
তোলপাড় দেশ, অস্বস্তিতে মোদি
প্রতিরক্ষা মন্ত্রকের নোট ফাঁস, আক্রমণ বিরোধীদের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: রাফাল যুদ্ধবিমান ক্রয় নিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের এক গোপন নোট আজ সর্বভারতীয় ইংরেজি দৈনিক ‘দি হিন্দু’তে ফাঁস হওয়ার পরই তুলকালাম শুরু হয়েছে সরকার ও বিরোধীদের মধ্যে। ৩০ বছর আগে ঠিক এরকমইভাবেই বোফর্স ডিলের নোট ফাঁস হয়েছিল সংবাদপত্রে। লোকসভা ভোটের প্রাক্কালে। ঝাঁপিয়ে পড়েছিল বিরোধীরা। তারপরের ইতিহাস সকলের জানা! এবার রাফালকে কংগ্রেস বোফর্সের বদলা হিসেবেই দেখছে। রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে ফ্রান্সের সঙ্গে ভারত সরকারের আলোচনা চলাকালীন গোটা প্রক্রিয়ার দায়িত্বে ছিল প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপর্যায়ের দল।
বিশদ

09th  February, 2019
কর্ণাটক: সরকার ভাঙতে বিধায়ক কেনার চেষ্টা বিজেপির, ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ‘অডিও বোমা’ নিক্ষেপ কুমারস্বামীর
শাস্তির কোপে পড়ছেন কংগ্রেসের ৪ বিদ্রোহী বিধায়ক

 বেঙ্গালুর, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): কর্ণাটকে রাজনৈতিক ডামাডোলের বাজারে ‘অডিও বোমা’ নিক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। শুক্রবার বিধানসভায় বাজেট পেশের ঠিক ঘণ্টা খানেক আগে এক সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানেই একটি ‘অডিও ক্লিপিংস’ শুনিয়ে কুমারস্বামী অভিযোগ করেন, জেডিএস-কংগ্রেসের জোট সরকারকে ভেঙে দিতে উঠেপড়ে লেগেছে বিজেপি। এই ‘অডিও ক্লিপিংস’ই তার বড় প্রমাণ।
বিশদ

09th  February, 2019
বাবা রাজীবের মতোই ঐতিহাসিক ভুল করছেন রাহুল
তিল তালাক নিয়ে কংগ্রেসকে জবাব জেটলির

 নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): তিন তালাক ইস্যুতে কংগ্রেস তথা গান্ধী পরিবারকে চাঁচাছোলা আক্রমণ শানালেন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি। বেরিলির জনৈক মহিলার ‘নিকাহ হালালা’ বিবেকহীন ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ‘রাজনীতির সুযোগসন্ধানীদের শুধুমাত্র লক্ষ্য থাকে পরের দিনের খবরের শিরোনাম।
বিশদ

09th  February, 2019
  আইএনএক্স মিডিয়া: ইডি দপ্তরে হাজিরা চিদম্বরমের

 নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): ছেলের পর বাবা। আইএনএক্স মিডিয়ার আর্থিক তছরুপ তদন্তে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটে (ইডি) হাজিরা দিলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। শুক্রবার রাজধানী দিল্লির ইডির দপ্তরে হাজিরা দেন তিনি।
বিশদ

09th  February, 2019
ঋণ মকুবের নামে কংগ্রেস প্রতারণা করছে: মোদি
জনগণকেই রুখতে হবে এই ‘মহাঘোঁট’,
বিরোধীদের তীব্র আক্রমণ প্রধানমন্ত্রীর

 রায়পুর ও লখনউ, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): বিরোধীদের ‘মহাঘোঁটবন্ধন’ জনগণকেই আটকাতে হবে। ছত্তিশগড়ের মাটিতে দাঁড়িয়ে প্রস্তাবিত মহাজোটের কারবারিদের এভাবেই সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

09th  February, 2019
ভাতা বৃদ্ধির দাবিতে যন্তরমন্তরে অবস্থান বিক্ষোভ করলেন মিড ডে মিল কর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: ভাতা বৃদ্ধির দাবিতে আজ যন্তরমন্তরে অবস্থান বিক্ষোভ করলেন দেশের মিড ডে মিল কর্মীরা। সম্প্রতি একই দাবিতে ভারপ্রাপ্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েলকে চিঠি লিখেছিলেন তাঁরা।
বিশদ

09th  February, 2019
নবীন প্রজন্মের কাছে পৌঁছতে সোশ্যাল মিডিয়ায়
জোর সিপিএমের, আলোচনা পলিটব্যুরো বৈঠকে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: লক্ষ্য নবীন প্রজন্ম। আর তাই মাঠে ময়দানে লড়াই করা সিপিএম আসন্ন লোকসভা ভোটের নির্বাচনী প্রচারের জন্য জোর দিচ্ছে ফেসবুক, ট্যুইটারের মতো একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফ্যার্মের উপর। আজ দলের পলিটব্যুরো বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে খবর।
বিশদ

09th  February, 2019
উচ্চবর্ণের জন্য চাকরি-শিক্ষায় ১০ শতাংশ সংরক্ষণে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): উচ্চবর্ণের জন্য কেন্দ্রের ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। যদিও, আইনটির বৈধতা খতিয়ে দেখার বিষয়ে সম্মত হয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। এই মর্মে কেন্দ্রকে নোটিসও পাঠাল শীর্ষ আদালত। বিশদ

09th  February, 2019
  ১৫ জন বড় শিল্পপতির ৩.৫ লক্ষ কোটি টাকার ঋণ মকুব করেছে মোদি সরকার, তোপ রাহুলের

 ভোপাল, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক সহায়তা দিতে অন্তর্বর্তী বাজেটে বরাদ্দ হওয়া টাকার পরিমাণ নিয়ে মোদি সরকারকে তুলোধোনা করলেন রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতি বলেন, কৃষকদের পরিবারপিছু দিনে মাত্র ১৭ টাকা করে বরাদ্দ করা হয়েছে।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM