Bartaman Patrika
দেশ
 

ফি বৃদ্ধির প্রতিবাদে জেনএনইউ’র পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ পুলিসের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে সোমবার জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পড়ুয়াদের রাষ্ট্রপতি ভবন পর্যন্ত মিছিল অনেক আগেই আটকে দিল প্রশাসন। মিছিল ভিকাজি কামা প্লেস মেট্রো স্টেশনের সামনে পৌঁছতেই ব্যারিকেড দিয়ে পড়ুয়াদের আটকানোর চেষ্টা করে পুলিস। 
বিশদ
মূল্যবৃদ্ধি, শিক্ষাখাতে বরাদ্দ হ্রাস নিয়ে মোদি সরকারকে তোপ প্রিয়াঙ্কার 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): জিনিসের দাম বেড়েই চলেছে। আর বিজেপি সরকার ঘুমোচ্ছে। একদিকে, ‘বড়লোক বন্ধুদের’ ঋণমকুব করছে মোদি সরকার।। অন্যদিকে, শিক্ষাখাতে বাজেট বরাদ্দ কমানো হচ্ছে। সোমবার এই ভাষাতেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। 
বিশদ

10th  December, 2019
মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়ে ১২৯তম স্থান দখল করল ভারত 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): মানবসম্পদ উন্নয়নে আরও এক ধাপ উঠে এল ভারত। চলতি বছরে ১৮৯টি দেশের মধ্যে মানব উন্নয়ন সূচকে ১২৯তম স্থান দখল করেছে ভারত। সোমবার রিপোর্ট প্রকাশ করে এমনটাই জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের উন্নয়নমূলক প্রকল্প বা ইউএনডিপি।  
বিশদ

10th  December, 2019
নাগরিকত্ব সংশোধনী বিল: অসমে বন্ধ, বিক্ষোভ মণিপুর ও ত্রিপুরায় 

গুয়াহাটি, ৯ ডিসেম্বর (পিটিআই): সোমবার লোকসভায় পেশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল – ২০১৯। এর বিরুদ্ধে অসম, মণিপুর ও ত্রিপুরাতে তুমুল বিক্ষোভ দেখাল বিভিন্ন সংগঠন। অসমে বন্ধের ডাক দিয়েছে অল মোবান স্টুডেন্টস ইউনিয়ন (এএমএসইউ)। মণিপুরেও একাধিক জায়গায় বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে বিভিন্ন সংগঠনের তরফে।  
বিশদ

10th  December, 2019
কোথায় রয়েছে ট্রেন, ইসরোর সহায়তায় মিলবে নিখুঁত তথ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাইনে ট্রেন কোথায় রয়েছে, এবার তার নিখুঁত তথ্য পাওয়া যাবে। পূর্ব রেল সূত্রের খবর, রেলের সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (ক্রিস) একটি প্রকল্প রূপায়ণের কাজ করছে। যার নাম, ‘রিয়েলটাইম ট্রেন ইনফরমেশন সিস্টেম’ (আরটিআইএস)। 
বিশদ

10th  December, 2019
৭৩-এ পা সোনিয়া গান্ধীর, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): সোমবার ৭৩ বছরে পা রাখলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। সকালেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্যুইটারে তিনি লেখেন, ‘শ্রীমতী সোনিয়া গান্ধীজিকে জন্মদিনের শুভেচ্ছা। তাঁর দীর্ঘ জীবন এবং সুস্বাস্থ্য কামনা করি।’  
বিশদ

10th  December, 2019
ধর্ষণে বাধা, বিহারে মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা 

মুজফ্ফরপুর, ৯ ডিসেম্বর (পিটিআই): একের পর এক ধর্ষণ ও পুড়িয়ে মারার মতো ঘটনার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এরইমধ্যে বিহারে ধর্ষণে বাধা দেওয়ায় এক মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা করল তাঁরই প্রতিবেশী। ওই মহিলার শরীরের ৫০ শতাংশ পুড়ে গিয়েছে। তিনি এখন মুজফ্ফরপুরের একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। 
বিশদ

10th  December, 2019
নজরদারি স্যাটেলাইট রিস্যাটের উৎক্ষেপণ কাল 

বেঙ্গালুরু, ৯ ডিসেম্বর: ভারতের অত্যাধুনিক স্পাই স্যাটেলাইট ‘রিস্যাট-২বিআর১’ উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নিচ্ছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। আগামী ১১ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে এই কৃত্রিম উপগ্রহটি।
বিশদ

10th  December, 2019
পুঞ্চে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাক সেনার 

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়।
বিশদ

10th  December, 2019
বিদেশ যাওয়ার অনুমতি রবার্ট ওয়াধেরাকে 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): বিদেশ যাওয়ার অনুমতি পেলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জামাই রবার্ট ওয়াধেরা। সোমবার দিল্লির আদালত তাঁকে ব্যবসা এবং চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার অনুমতি দিয়েছে।
বিশদ

10th  December, 2019
এআইসিটিই’র পুরস্কার পেল এসআরএম
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এআইসিটিই’র স্বচ্ছতা র‌্যাঙ্কিং পুরস্কার সহ আরও দু’টি স্বীকৃতি পেল এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কাট্টানকুলাটুর)। দিল্লিতে এআইসিটিই’র সদর দপ্তরে সম্প্রতি এই পুরস্কার দেওয়া হয়েছে। 
বিশদ

10th  December, 2019
সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে আটক 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: সোমবার সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে আটক হলেন এক ব্যক্তি। নিরাপত্তা বাহিনী তাঁকে ধরে ফেলে। পরে দিল্লি পুলিসের হাতে তুলে দেওয়া হয়। ওই ব্যক্তির পরিচয় কী, কেন তিনি সংসদ ভবনে ঢোকার চেষ্টা করলেন, তা এখনও স্পষ্ট নয়। এবিষয়ে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিস। 
বিশদ

10th  December, 2019
বেঁকে বসেও পরে সম্মতি দিল পরিবার,
শেষকৃত্য সম্পন্ন উন্নাওয়ের নির্যাতিতার
মিলল ২৫ লক্ষ টাকার সরকারি সাহায্য

উন্নাও, ৮ ডিসেম্বর (পিটিআই): কড়া নিরাপত্তার ঘেরাটোপে রবিবার শেষকৃত্য সম্পন্ন হল উন্নাওয়ের নির্যাতিতা তরুণীর। উন্নাওয়ের গ্রামে নিজেদের পারিবারিক জমিতে বছর তেইশের ওই তরুণীর মরদেহ সমাধিস্থ করেন তাঁর পরিজনরা। ওই জমিতে তরুণীর দাদু-দিদিমার সমাধিও রয়েছে। এদিন ঘরের মেয়েকে শেষ শ্রদ্ধা জানাতে ভেঙে পড়েছিল গোটা গ্রাম। 
বিশদ

09th  December, 2019
আগুনে ঝাঁপিয়ে একাই বাঁচালেন ১১
জনকে, দমকলকর্মীর প্রশংসায় মন্ত্রী
আনাজ মান্ডি অগ্নিকাণ্ড

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: দাউ দাউ করে জ্বলছে বাড়িটা। লেলিহান শিখা কুণ্ডলী পাকিয়ে উঠে যাচ্ছে উপরে। ভিতরে আটকে পড়া লোকেদের আর্তচিৎকার শোনা যাচ্ছে। বাকিদের একটু আগেই অকুস্থলে পৌঁছে গিয়েছিলেন দমকল কর্মী রাজেশ শুক্লা। বাকিদের আসার অপেক্ষা করেননি তিনি। একাই ঢুকে যান ভিতরে। আর রাকেশের এই সাহসী সিদ্ধান্তেই বেঁচে গেল ১১টি প্রাণ।
বিশদ

09th  December, 2019
আজ পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, সংসদ
উত্তাল করতে কোমর বাঁধছে সব বিরোধী দল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: আগামীকাল, সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর তার জেরেই উত্তাল হতে চলেছে সংসদ। একদিকে যেমন সংসদে বিলটি পেশ এবং পাশের লক্ষ্যে তৈরি হচ্ছে কেন্দ্রীয় সরকার, অন্যদিকে তা আটকাতে মরিয়া কংগ্রেস, তৃণমূল, সিপিএম, ডিএমকে, এনসিপির মতো বিরোধীরা। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে গোলাগুলি 

12:25:11 PM

হায়দরাবাদ এনকাউন্টার মামলায় তদন্ত কমিশন গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের
হায়দরাবাদ এনকাউন্টার মামলায় অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিশন ...বিশদ

12:04:00 PM

দঃ ২৪ পরগনার বিষ্ণুপুরে পথ অবরোধ স্থানীয়দের 
দীর্ঘ ন’মাস ধরে কেরোসিন তেল না পেয়ে বিক্ষোভের পথে হাঁটলেন ...বিশদ

11:30:00 AM

গুয়াহাটি, ডিব্রুগড়গামী বিমানের টিকিট ক্যানসেল করলে মিলবে রিফান্ড, জানাল স্পাইসজেট 
নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তপ্ত অসম। চলছে কার্ফু। তার জেরে ...বিশদ

11:12:00 AM

কলকাতা বিমানবন্দর থেকে ডিব্রুগড়গামী সমস্ত উড়ান বাতিল করা হল 

10:45:14 AM

বিহারের মজফ্ফরপুরে নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ ৩ জনের বিরুদ্ধে 

10:41:00 AM