Bartaman Patrika
দেশ
 

‘মহম্মদ জিন্নার দ্বিজাতি তত্ত্ব কংগ্রেস কেন মেনে নিল?’
নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্কে আক্রমণ অমিত শাহের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: সাত ঘণ্টারও বেশি বিতর্কের শেষে সোমবার ৩১১-৮০ ভোটে লোকসভায় পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিল পাশের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ট্যুইট করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রশংসা করেন সংসদ সদস্যদের সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। 
বিশদ
খোলা বাজারে দাম ১৮০ টাকা
অন্ধ্রে সরকারি ভর্তুকির পেঁয়াজের
লাইনে দাঁড়িয়ে মৃত্যু বৃদ্ধের

অমরাবতী, ৯ ডিসেম্বর: অন্ধ্রপ্রদেশে খোলা বাজারে পেঁয়াজের দাম ছুঁয়েছে প্রতি কেজি ১৮০ টাকা। রাজ্য সরকার ভর্তুকির মাধ্যমে ২৫ টাকা প্রতি কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। ভর্তুকির সেই পেঁয়াজ কিনতে গিয়ে দীর্ঘ লাইনে দু’ঘণ্টারও বেশি দাঁড়িয়ে থেকে মৃত্যু হল ৬০ বছরের এক বৃদ্ধের।
বিশদ

10th  December, 2019
১০ গাছা দড়ি তৈরি করছে বক্সার জেল,
নির্ভয়া কাণ্ডে ফাঁসির প্রহর গুনছে দেশ 

পাটনা ও নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): নয়াদিল্লির রাস্তার পাশে বসে রয়েছেন সেই মেয়েরা। মুখে কোনও প্রতিবাদ নেই। নেই স্লোগানও। হাতে শুধু প্ল্যাকার্ড ধরা। লেখা, ‘হ্যাং দ্য রেপিস্টস’। হায়দরাবাদ দেখিয়ে দিয়েছে, শাস্তি হবেই। যে কোনও মূল্যে।
বিশদ

10th  December, 2019
কুয়াশায় ব্যাহত উড়ান
প্রবল বৃষ্টি ও তুষারপাতের
জেরে স্তব্ধ কাশ্মীর, বন্ধ স্কুল 

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): প্রাকৃতিক দুর্যোগ কিছুতেই পিছু ছাড়ছে না কাশ্মীরের। নতুন করে তুষারপাত, প্রবল বৃষ্টি ও ঠান্ডার জেরে বিগত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত উপত্যকার। সোমবার সকাল থেকে গোটা কাশ্মীর কার্যত কুয়াশার চাদরে ঢেকে রয়েছে। 
বিশদ

10th  December, 2019
বরের আসতে দেরি, বিয়ে ভেঙে
নতুন বর খুঁজে নিলেন কনে

বিজনৌর, ৯ ডিসেম্বর: নিজের বিয়েতে পৌঁছতেই দেরি করে ফেলেছিলেন বর। বিয়ের আসরেই তাঁকে প্রত্যাখ্যান করেন কনে। হবু বরের বদলে স্থানীয় এক ব্যক্তির সঙ্গেই বিয়ে সেরে নেন তিনি। চোখ কপালে তোলার মতো ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে, উত্তরপ্রদেশের বিজনৌরের নাঙ্গালজাট গ্রামে।  
বিশদ

10th  December, 2019
মধ্যরাতে পাশ
নাগরিকত্ব বিল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: বিরোধীদের প্রবল প্রতিবাদ, হইচই এবং বাগবিতণ্ডার মধ্যেই লোকসভায় ভোটাভুটিতে ৩১১-৮০ ব্যবধানে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল মোদি সরকার। রাত তখন ১২টা বেজে গিয়েছে। 
বিশদ

10th  December, 2019
মালিক ও ম্যানেজারের ১৪ দিনের পুলিস হেফাজত
আনাজ মান্ডির বহুতলটিতে ফের আগুন, ছড়াল আতঙ্ক, করুণ দৃশ্য মর্গগুলির বাইরে 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): রবিবারের ওই ভয়াবহ ঘটনার পর সোমবার ফের আনাজ মান্ডির অভিশপ্ত বহুতলটিতে আগুন লাগল। ছড়াল আতঙ্ক। দিল্লি ফায়ার সার্ভিসের প্রধান অতুল গর্গ জানান, এদিনের আগুন তেমন বড় ছিল না। সময়ে খবর পাওয়ায় দ্রুত তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। পাঠানো হয়েছিল দমকলের চারটি ইঞ্জিন। 
বিশদ

10th  December, 2019
মানুষের জমি জোর করে কেড়ে নিচ্ছে বিজেপি: রাহুল
কংগ্রেস জোট নয়, ঝাড়খণ্ডে একমাত্র বিজেপি’ই পারে স্থায়ী সরকার গড়তে: মোদি 

বোকারো ও হাজারিবাগ (ঝাড়খণ্ড), ৯ ডিসেম্বর (পিটিআই): তৃতীয় দফা ভোটের আগে ঝাড়খণ্ডে জমে উঠেছে প্রচার। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও সভা করেন। এদিন প্রচারে এসে কংগ্রেস ও তার জোট সঙ্গীদের বিরুদ্ধে আক্রমণ শানালেন মোদি।
বিশদ

10th  December, 2019
উত্তরপ্রদেশে ধর্ষণের ঘটনার দ্রুত বিচারে ২১৮টি নতুন ফাস্ট ট্রাক আদালতের ঘোষণা যোগী সরকারের 

লখনউ, ৯ ডিসেম্বর (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতাকে পুড়িয়ে মারার ঘটনায় দেশজুড়ে ক্ষোভ বাড়ছে। দোষীদের অবিলম্বে শাস্তির দাবি ক্রমশ জোরালো হচ্ছে। শুধু উন্নাও নয়, সমগ্র উত্তরপ্রদেশে মহিলাদের উপর নির্যাতনের ঘটনা বাড়ছে দ্রুতহারে।
বিশদ

10th  December, 2019
কোষাগারে টান, ইপিএফের পেনশন বৃদ্ধি করতে
পারছে না কেন্দ্র, লোকসভায় জানালেন শ্রমমন্ত্রী

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: কোষাগারে টান। এবং সেই কারণে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধি করতে পারছে না কেন্দ্র। একই কারণে মানা যাচ্ছে না কোশিয়ারি কমিটির ইপিএফ পেনশন বৃদ্ধি সংক্রান্ত সুপারিশও। আজ সংসদে এ কথা জানিয়েছে কেন্দ্র। 
বিশদ

10th  December, 2019
কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে বিজেপির জয়জয়কার
দু’টি আসনে জিতে মুখরক্ষা কংগ্রেসের

বেঙ্গালুরু, ৯ ডিসেম্বর (পিটিআই): কর্ণাটকের উপনির্বাচনে গেরুয়া-ঝড়। গত সপ্তাহে ১৫টি বিধানসভা আসনে উপনির্বাচন হয়। এই আসনগুলির মধ্যে ১০টিতেই জয় পেয়েছে বিজেপি। আরও দু’টি আসনে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস জয় পেয়েছে মাত্র দু’টি আসনে।  
বিশদ

10th  December, 2019
নাগরিকত্ব: সরকারি আধিকারিক নথি চাইলে মুখের উপর না বলুন, আহ্বান কানহাইয়াদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) কার্যকর করায় বাধা দিতে গেলে সরকারের সঙ্গে পূর্ণ অসহযোগিতা করতে হবে। তাই বাংলা তথা দেশের মানুষকে এব্যাপারে দ্বিতীয় অসহযোগ আন্দোলনে নামার আহ্বান জানাল এনআরসি বিরোধী যুক্তমঞ্চ।  
বিশদ

10th  December, 2019
স্মৃতি ইরানির সঙ্গে দুর্ব্যবহার করা দুই কংগ্রেস সাংসদকে ক্ষমা চাইতে হবে, দাবি সরকারের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে দুর্ব্যবহার করেছেন দুই কংগ্রেস সাংসদ। সোমবার সংসদে তাঁদের নিঃশর্ত ক্ষমাপ্রার্থনার দাবি জানাল সরকারপক্ষ। গত শুক্রবার লোকসভা অধিবেশনে ঘটনাটি ঘটেছিল।
বিশদ

10th  December, 2019
অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলির বেসরকারিকরণ হবে না, রাজ্যসভায় আশ্বাস রাজনাথের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধি থমকেছে। অর্থনীতি চাঙ্গা করতে ব্যাপক বেসরকারিকরণের পথে হাঁটছে মোদি সরকার। কিন্তু অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিকে এখনই কর্পোরেটদের হাতে ছাড়ার কোনও ভাবনা নেই। সোমবার রাজ্যসভায় দাঁড়িয়ে একথা জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
বিশদ

10th  December, 2019
চার ধর্ষকের এনকাউন্টারের তদন্তে সিট গঠনের নির্দেশ তেলেঙ্গানা সরকারের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): চার ধর্ষকের এনকাউন্টারের তদন্তে সিট গঠনের নির্দেশ দিল তেলেঙ্গানা সরকার। রবিবার সরকারি নির্দেশে বলা হয়েছে, ‘যে পরিস্থিতিতে চার ব্যক্তির মৃত্যু হয়েছে, তার কারণ অনুসন্ধান করে প্রকৃত সত্য উদঘাটন প্রয়োজন। সেই প্রয়োজনকে গুরুত্ব দিয়ে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দেওয়া হল।’  
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।   ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে গোলাগুলি 

12:25:11 PM

হায়দরাবাদ এনকাউন্টার মামলায় তদন্ত কমিশন গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের
হায়দরাবাদ এনকাউন্টার মামলায় অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিশন ...বিশদ

12:04:00 PM

দঃ ২৪ পরগনার বিষ্ণুপুরে পথ অবরোধ স্থানীয়দের 
দীর্ঘ ন’মাস ধরে কেরোসিন তেল না পেয়ে বিক্ষোভের পথে হাঁটলেন ...বিশদ

11:30:00 AM

গুয়াহাটি, ডিব্রুগড়গামী বিমানের টিকিট ক্যানসেল করলে মিলবে রিফান্ড, জানাল স্পাইসজেট 
নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তপ্ত অসম। চলছে কার্ফু। তার জেরে ...বিশদ

11:12:00 AM

কলকাতা বিমানবন্দর থেকে ডিব্রুগড়গামী সমস্ত উড়ান বাতিল করা হল 

10:45:14 AM

বিহারের মজফ্ফরপুরে নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ ৩ জনের বিরুদ্ধে 

10:41:00 AM