Bartaman Patrika
দেশ
 

কেন্দ্রের উপর চাপ বাড়াতে রাজ্যে রাজ্যে
আন্দোলন ছড়িয়ে দিতে চাইছেন কৃষকরা 

‘এখন যাঁরা কৃষক আন্দোলনকে কটাক্ষ করছেন, আগামীতে তাঁরা প্রত্যেকে অপরাধবোধে ভুগবেন।’ রবিবার দিল্লির সীমানাগুলিতে এই হুঙ্কার দিয়েছেন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভরত কৃষকরা।  
বিশদ
ভগবদ্গীতা ও মোদির ছবি সহ
মহাকাশে পাড়ি ১৯ উপগ্রহের

কাউন্টডাউন শেষ। রবিবার সকালে প্রধানমন্ত্রীর ছবি ও ই-গীতা সহ মহাশূন্যে সফল ভাবে পাড়ি দিল স্যাটেলাইট। ২০২১ সালের প্রথম সফল উৎক্ষেপণ সম্পন্ন হল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে। ব্রাজিলের অ্যামাজনিয়া-১ সহ মোট ১৯টি কৃত্রিম উপগ্রহ পাঠানো হয়েছে পিএসএলভি-সি ৫১ রকেটের সাহায্যে।  
বিশদ

01st  March, 2021
প্রধানমন্ত্রীর হাতের পুতুল
পালানিস্বামী, তোপ রাহুলের 

নামেই মুখ্যমন্ত্রী। ব কলমে তাঁকে নিয়ন্ত্রণ করছেন প্রধানমন্ত্রী। দুর্নীতিবাজ শাসকের জন্য তামিলনাড়ুবাসী আজ মোদির ‘হাতের পুতুল’ হয়ে গিয়েছেন। ভোটমুখী দক্ষিণী রাজ্যে গিয়ে দুর্নীতি ইস্যুতে এভাবেই কে পালানিস্বামী ও নরেন্দ্র মোদিকে ঝাঁঝালো আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।  
বিশদ

01st  March, 2021
অমিতাভ বচ্চন অসুস্থ, ব্লগে
অস্ত্রোপচারের ইঙ্গিত দিলেন নিজেই 

অমিতাভ বচ্চনের শরীর ভালো নেই। তাঁর নাকি অপারেশন হতে পারে। স্বয়ং অভিনেতা নিজেই এই ইঙ্গিত দিয়েছেন। তবে কেন অস্ত্রোপচারের প্রয়োজন, তা স্পষ্ট করেননি তিনি। শনিবার ৭৮ বছর বয়সি অমিতাভ বচ্চন নিজেই তাঁর ব্যক্তিগত ব্লগে অস্ত্রোপচারের ইঙ্গিত দেওয়ায় তাঁর অসুস্থতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় জল্পনা ছড়িয়েছে। 
বিশদ

01st  March, 2021
‘মন কি বাত’ থেকে জল
সংরক্ষণের ডাক মোদির 

আত্মনির্ভর ভারত শুধুমাত্র সরকারি নীতি নয়। আত্মনির্ভরতা আসলে একটা জাতীয়তা বোধ। আত্মনির্ভর ভারতের মন্ত্র পৌঁছে যাচ্ছে দেশের গ্রামে গ্রামে। রবিবার মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একথা বললেন।  
বিশদ

01st  March, 2021
ইয়ার এন্ডিংয়ের সময় করোনা পরিস্থিতিতে
নির্বাচনের ডিউটি, ক্ষুব্ধ রাজ্যের ভোটকর্মীরা 

একে রামে রক্ষা নেই, সুগ্রীব দোসর। একে ‘ইয়ার এন্ডিং’য়ের কাজে দিশাহারা অবস্থা। তারউপর পড়েছে ভোটের কাজ। তাও আবার কোভিড পরিস্থিতিতে ভোট। ফলে খাটনি বেড়েছে অনেকগুণ। ভোট-ডিউটি পাশে করতে হচ্ছে বিস্তর পড়াশোনা।  
বিশদ

01st  March, 2021
মৎস্য মন্ত্রক গঠনের সময় রাহুল
ভাইয়া ছুটিতে ছিলেন, কটাক্ষ অমিতের 

রাহুল ভাইয়া, দু’বছর আগেই পৃথক মৎস্য মন্ত্রক তৈরি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু আপনি তখন ছুটিতে ছিলেন। তাই জানতে পারেননি। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পৃথক ‘মৎস্য মন্ত্রক’ গঠনের দাবিকে এবার এভাবেই কটাক্ষ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

01st  March, 2021
আক্রান্ত প্রতিবাদী 

বোনকে কটূক্তির প্রতিবাদ করায় আক্রান্ত তরুণ। তিন জন যুবক তাকে ঘিরে ধরে মারধরের পর ছুরি দিয়ে এলোপাথাড়ি কোপায় বলে অভিযোগ। শুক্রবার ঘটনাটি ঘটেছে দিল্লির কালকাজি এলাকায়। 
বিশদ

01st  March, 2021
ধর্ষণের অভিযোগ 

রাজধানীর পাঁচতারা হোটেলে মহিলা মডেলকে ধর্ষণের অভিযোগ উঠল মুম্বইয়ের এক যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে দিল্লির চাণক্যপুরী এলাকায়। ওই ব্যক্তি মহিলার পরিচিত। তিনি পরিবারের সঙ্গে দিল্লিতে এসে একটি হোটেলে ওঠেন।  
বিশদ

01st  March, 2021
মুকেশ আম্বানির ছেলেদের গাড়িতে
এসইউভি নিয়ে হামলার হুঁশিয়ারি
 

শিল্পপতি মুকেশ আম্বানির মুম্বইয়ের বাসভবনের বাইরে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের ঘটনায় দায় স্বীকার করল জয়েশ-উল-হিন্দ। সম্প্রতি দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের বাইরে বিস্ফোরণের ঘটনারও দায় নিয়েছিল স্বল্প পরিচিত এই সংগঠনটিই।  
বিশদ

01st  March, 2021
তরুণীর আত্মঘাতী কাণ্ডে
মহারাষ্ট্রের বনমন্ত্রীর ইস্তফা 

বিরোধী বিজেপির চাপের মুখে শেষমেশ ইস্তফাই দিলেন মহারাষ্ট্রের বনমন্ত্রী সঞ্জয় রাঠোর। পুনের ২৩ বছরের এক তরুণীর আত্মহত্যার ঘটনায় তাঁর যুক্ত থাকার অভিযোগ করেছিল বিজেপি। 
বিশদ

01st  March, 2021
বাংলাদেশ থেকে অবাধে
ঢুকছে জাল টাকা 

বাংলাদেশ থেকে অবাধে ঢুকছে জাল ভারতীয় টাকা। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে এই নিয়ে বিশেষ উদ্বেগ জানানো হয়েছে বাংলাদেশ সরকারের কাছে। জাল টাকার এই পাচার ঠেকাতে ভারতীয় জাল টাকার কারখানা চিহ্নিত করা এবং কারবারিদের আটক করা নিয়ে বিশেষ মেকানিজম তৈরি হয়েছে। 
বিশদ

01st  March, 2021
তামিলনাড়ুর নামী সংস্থার হিসেব বর্হিভূত
২২০ কোটি টাকার হদিশ আয়করের 

একটি নামী টাইলস ও শৌচসামগ্রী প্রস্তুতকারক সংস্থায় হানা দিল কেন্দ্রীয় আয়কর দপ্তর (সিবিডিটি)। সংস্থার চেন্নাই, কলকাতা ও গুজরাত মিলিয়ে মোট ২০টি স্থানে তল্লাশি চালায়। এই তল্লাশি অভিযানে সংস্থার বিরুদ্ধে প্রায় ২২০ কোটি কালো টাকার হদিশ মিলেছে।  
বিশদ

01st  March, 2021
রাজস্থানে মৃত ৯ 

পৃথক তিনটি পথ দুর্ঘটনায় রাজস্থানে মৃত্যু হল ন’জনের। জখম অন্তত ১২। পুলিস জানিয়েছে, রবিবার একটি এসইউভি গাড়ির সঙ্গে ট্রাকের সংঘর্ষে মৃত্যু হয় দুই শিশু সহ তিন জনের, আহত হন ন’জন। 
বিশদ

01st  March, 2021
গুলাম নবির প্রশংসা 

প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে নিয়ে সম্প্রতি জল্পনা উস্কে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যসভা থেকে আজাদের অবসরগ্রহণের দিন চোখের জল ধরে রাখতে পারেননি প্রধানমন্ত্রী।  
বিশদ

01st  March, 2021

Pages: 12345

একনজরে
বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM