Bartaman Patrika
দেশ
 

 আরায় অতি বামপন্থী বনাম দক্ষিণপন্থীর লড়াই

  পাটনা, ১৮ মে: কয়েক দশক পরে আবার দক্ষিণপন্থী বনাম বামপন্থীদের লড়াই ফিরে এল বিহারের আরা লোকসভা কেন্দ্রে। নব্বইয়ের দশকে মণ্ডল কমিশনের সুপারিশ চালুর পর থেকে জাতপাতের ঘূর্ণাবর্তে পাক খেয়েছে আরার রাজনীতি। মণ্ডল বনাম কমণ্ডলুর লড়াইয়ে কখনও মণ্ডল জিতেছে, কখনও কমণ্ডলু।
বিশদ
সাংবাদিক সম্মেলনে নীরবতা নিয়ে মোদিকে বেমক্কা খোঁচা বিরোধীদের

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): ক্ষমতায় আসার পর প্রথমবার সাংবাদিক সম্মেলনে এলেও প্রশ্ন এড়িয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ঘটনার নিয়ে শুক্রবারই খোঁচা দেন রাহুল গান্ধী। শনিবার তাতে যোগ দিলেন বিভিন্ন বিরোধী দলের শীর্ষ নেতারা।
বিশদ

19th  May, 2019
বিজেপি নেতাদের দিকে জুতো ছোঁড়ার নির্দেশ রাজভরের

 লখনউ, ১৮ মে (পিটিআই): বিজেপি নেতাদের দিকে জুতো ছুঁড়ে মারার নির্দেশ দিলেন ওম প্রকাশ রাজভর। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকারে মন্ত্রী ছিলেন বিজেপির শরিকদল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির নেতা।
বিশদ

19th  May, 2019
প্রজ্ঞা সিং ঠাকুরের মতো মানুষ দেশের আত্মাকে খুন করছে, কটাক্ষ নোবেলজয়ী সত্যার্থীর

নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): প্রজ্ঞা সিং ঠাকুরের মতো মানুষ দেশের আত্মাকে হত্যা করছে। এই ধরনের মানুষকে অবিলম্বে দল থেকে বহিষ্কার করা উচিত বিজেপির। 
বিশদ

19th  May, 2019
ভারতের নিজস্ব নয়, হিন্দু নাম দিয়েছিল মুঘলরা: কমল হাসান

চেন্নাই, ১৮ মে: ফের বিতর্কে কমল হাসান। নাথুরাম গডসে নিয়ে হিন্দু সন্ত্রাসবাদী মন্তব্যের পর এবার ‘হিন্দু’ শব্দনিবন্ধ। কমল হাসান বলেছেন, হিন্দু শব্দটি মুঘলদের দেওয়া। যা নিয়ে শুরু হয়েছে নয়া বিতর্ক। শুক্রবার ট্যুইটারে একটি কবিতা শেয়ার করেন তামিল এই অভিনেতা রাজনীতিবিদ।
বিশদ

19th  May, 2019
ভোটারদের নগদ পাচারের অভিযোগ উঠল এআইএডিএমকের বিরুদ্ধে, কমিশনে ডিএমকে

 চেন্নাই, ১৮ মে (পিটিআই): তামিলনাড়ুর শাসক দল এআইএডিএমকে প্রভাব খাটিয়ে নিরাপত্তা ব্যবস্থাকে হেরফের করছে। এবং তার আড়ালে দলীয় দপ্তর থেকেই ভোটারদের নগদ পাচার করা হচ্ছে। এই অভিযোগ তুলে শনিবার বিরোধী ডিএমকে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে।
বিশদ

19th  May, 2019
ভাইস অ্যাডমিরাল বিমল ভার্মার পিটিশন খারিজ প্রতিরক্ষা মন্ত্রকের

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): ভাইস অ্যাডমিরাল করমবীর সিংকে ভারতীয় নৌসেনার পরবর্তী প্রধান হিসেবে নিয়োগের বিরোধিতা করে আর্মড ফোর্সেস ট্রাইব্যুনালে পিটিশন দায়ের করেছিলেন ভাইস অ্যাডমিরাল বিমল ভার্মা। পিটিশনে তিনি জানিয়েছিলেন, বয়স ও অভিজ্ঞতার নিরিখে ওই পদের তিনিই যোগ্য দাবিদার।
বিশদ

19th  May, 2019
সবুজায়নের লক্ষ্যে বিশাল বৃক্ষরোপণের উদ্যোগ ওড়িশার

ভুবনেশ্বর, ১৮ মে: ঘূর্ণিঝড় ফণীর দাপটে ধ্বংস হয়ে গিয়েছে রাজ্যের ২০ লক্ষ গাছ। সেই ঘাটতি পূরণ করতে বিশাল বৃক্ষরোপণের উদ্যোগ নিল ওড়িশা সরকার। রাজ্যের উপকূল বরাবর আগামী পাঁচ বছরে ১৮৮ কোটি টাকার গাছ লাগানোর প্রকল্প গ্রহণ করেছে নবীন পট্টনায়েক সরকার।
বিশদ

19th  May, 2019
মহারাষ্ট্রে লোকসভার ফলের উপরেই নির্ভর করছে রাজ্যে বিধানসভা ভোটে জোটের অঙ্ক

 মুম্বই, ১৮ মে (পিটিআই): লোকসভায় কোনও রাজ্য থেকে সবচেয়ে বেশি আসনের বিচারে উত্তরপ্রদেশের (৮০টি) পরই রয়েছে মহারাষ্ট্রের (৪৮) স্থান। লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের মাসকয়েকের মধ্যেই মহারাষ্ট্রে রয়েছে বিধানসভার নির্বাচন। তাই, লোকসভার ফলের দিকে তাকিয়ে শাসক-বিরোধী সব পক্ষই।
বিশদ

19th  May, 2019
ভোটে কী ভাবছে ‘মমতার বাংগাল’? আগ্রহ তুঙ্গে বিহারের

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৮ মে: বাংলার ভোট নিয়ে উৎসাহ তুঙ্গে পড়শি রাজ্য বিহারে। বেজায় উৎসাহী বিহারের প্রায় প্রতিটি রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে আম-আদমি। এবারের লোকসভা ভোটে তৃণমূল সত্যিই ৪২-এ ৪২টি আসন পাবে নাকি, বিজেপি তাদের দাবি মতো ২৩টির মধ্যে কটা দখল করতে পারবে তা নিয়েই চর্চা চলছে।
বিশদ

19th  May, 2019
 গোয়ায় প্রথমবার বাঘের দেখা মিলল

পানাজি, ১৮ মে: গোয়ায় এই প্রথমবার বাঘের দেখা মিলল। গোয়ার ভগবান মহাবীর ন্যাশনাল পার্কে বাঘের দেখা মিলেছে। গত ১৪ মে ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়েছে।
বিশদ

19th  May, 2019
আমেথি থেকে লড়ার ইঙ্গিত দিলেন প্রিয়াঙ্কা

 নয়াদিল্লি, ১৮ মে: আমেথি থেকে লড়ার বিষয়ে ফের প্রচ্ছন্ন ইঙ্গিত দিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা। সরাসরি কিছু না বললেও ঘুরিয়ে তিনি জানিয়ে দিলেন, ভাই রাহুল যেকোনও একটি আসন ছাড়ার কথা ভাবলে, তবেই এনিয়ে আলোচনা হতে পারে।
বিশদ

19th  May, 2019
‘দলবদলু’ সাংসদের হাত ধরে জয়ের স্বপ্ন দেখছে কংগ্রেস

ফিরোজপুর, ১৮ মে (পিটিআই): শিরোমণি অকালি দলের ঘরের ছেলে এবার কংগ্রেস প্রার্থী। পাঞ্জাবের ফিরোজপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন তাই সম্মানের লড়াই সুখবীর সিং বাদলের কাছে। অতীতে কংগ্রেসের জগমিত সিং ভার, সুনীল জাখরের মতো হেভিওয়েট নেতাদের হেলায় হারিয়ে দিয়েছিলেন বর্তমান সাংসদ শের সিং গুবায়া।
বিশদ

19th  May, 2019
পাঁচ বছরে প্রথমবার
সাংবাদিক সম্মেলনে হাজির হয়েও
কোনও প্রশ্নের উত্তর দিলেন না মোদি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ মে: প্রধানমন্ত্রী হওয়ার পর গত পাঁচ বছরে এই প্রথমবার সাংবাদিক সম্মেলন। তা সত্ত্বেও আজ সংবাদমাধ্যমের প্রতিনিধিদের কোনও প্রশ্নের উত্তর দিলেন না নরেন্দ্র মোদি। বললেন, ‘আমি দলের একজন শৃঙ্খলাবদ্ধ সৈনিক। তাই যেখানে দলের সভাপতি উপস্থিত আছেন, সেখানে আমার কথা বলা মানায় না।’
বিশদ

18th  May, 2019
৭ম দফার শেষ প্রচারে
ঝড় তুলল সবদলই

 নয়াদিল্লি, ১৭ মে (পিটিআই): শুক্রবার শেষ হল সপ্তম তথা শেষ দফার ভোট প্রচার। একাধিক রাজ্যে তীব্র দাবদহের মধ্যেই প্রচারে ঝড় তুলল শাসক-বিরোধী সব দলই। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল, পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস প্রধান সুনীল জাখর, দুই কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কউর ও হরদীপ সিং পুরীর ভাগ্য নির্ধারণ হবে। তালিকায় রয়েছেন বিনোদন জগতের বেশ কয়েকজন তারকা।
বিশদ

18th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM